English Version

মালয়েশিয়ায় বাতিল করা হবে মৃত্যুদণ্ডের সাজা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: মৃত্যুদণ্ডের সাজা বাতিল করতে যাচ্ছে মালয়েশিয়া সরকার। সেইসঙ্গে যাদের মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়েছে সেটাও স্থগিত করতে যাচ্ছে দেশটি। বুধবার দেশটির মন্ত্রিসভায় এমন একটি প্রস্তাব পাস হয়েছে। আগামী সোমবার থেকে শুরু হওয়া দেশটির পার্লামেন্টে বিষয়টি নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। মালয়েশিয়ার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ও বিদেশি কূটনীতিকরা।

ইউটিউব এ সাবস্ক্রাইব করুন

আলজাজিরা বলছে, মালয়েশিয়ার আইনমন্ত্রী লিউ ভুই কিয়ংয়ের বরাত দিয়ে চ্যানেল নিউজএশিয়া বলেছে, ‘সব ধরনের মৃত্যুদণ্ড বাতিল করা হবে।’ সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সব মৃত্যুদণ্ড কার্যকর স্থগিত রাখার আহ্বান জানিয়ে কিয়ং বলেন, ‘যেহেতু আমরা মৃত্যুদণ্ডের সাজা বাতিল করতে যাচ্ছি সেহেতু কোনো মৃত্যুদণ্ড কার্যকর করা উচিত হবে না।’

মালয়েশিয়ার কমিউনিকেশন অ্যান্ড মাল্টিমিডিয়া মিনিস্টার গোবিন্দ সিং দেও মন্ত্রিসভার সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করে বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমি আশা করছি, আইনটি শিগগিরই সংশোধন করা হবে।’

এদিকে, মালয়েশিয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এবং দেশটিতে সুইডেনের রাষ্ট্রদূত ড্যাগ জুহলিন-ড্যানফেল্ট। টুইটার পোস্টে ড্যানফেল্ট এই উদ্যোগকে উল্লেখযোগ্য ও সাহসী বলে অভিহিত করেছেন।

অন্যদিকে, মালয়েশিয়া সরকারের এই ঘোষণাকে বিস্ময়কর বলে অভিহিত করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। প্রসঙ্গত, খুন, অপহরণ, মাদক পাচার, রাষ্ট্রদ্রোহ ও অন্যান্য অপরাধে মালয়েশিয়ায় প্রায় ১২০০ লোকের মৃত্যুদণ্ডের সাজা রয়েছে।

বিডিটুডেস এএনবি/ ১১/১০/১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

18 + 18 =