English Version

মেসির ফ্রি-কিকে মুগ্ধ ফুটবল বিশ্ব (ভিডিওসহ)

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: আর্নেস্তো ভালভের্দে বললেন, ‘‘অবিশ্বাস্য ঘটনা ঘটানোটা অভ্যেসে পরিণত করেছে লিয়োনেল মেসি।’’ বার্সায় সতীর্থ ইভান রাকিতিচের প্রতিক্রিয়া, ‘‘আমাদের লিয়ো যেন কখনো না থামে।’’ গ্যারি লিনেকারের মন্তব্য, ‘‘ওই ফ্রিকিকটা যারা দেখেনি তারা অনবদ্য কিছু দেখার সুযোগ হারিয়েছে।’’ সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট জুড়েও বিস্ময়! একজন তো লিখে ফেললেন, ‘‘মেসি কি আদৌ রাশিয়া বিশ্বকাপে খেলতে গিয়েছিল?’’

এত বিস্ময় চ্যাম্পিয়ন্স লিগে নতুন অভিযানের শুরুতেই আর্জেন্টাইন মহাতারকার বিস্ফোরক উপস্থিতি ঘিরে। কী করেননি বার্সা অধিনায়ক? বাঁ পায়ের বাঁক খাওয়ানো শটে গোলরক্ষককে পর্যন্ত বোকা বানিয়ে জালে বল জড়িয়ে দিয়েছেন। এটা তার পিএসভি আইন্দহোভেনের বিরুদ্ধে হ্যাটট্রিকের প্রথম গোল। অন্য দু’টি গোলও অসাধারণ প্লেসিংয়ে। সঙ্গে লুইস সুয়ারেস, রবের্তো, উসমান দেম্বেলেদের পরের পর ঠিকানা লেখা পাস দেয়া তো আছেই।

সঙ্গে পরিসংখ্যানও অবিশ্বাস্য উচ্চতায় তুলে ধরছে মেসিকে। নতুন মরসুমে ছ’টি ম্যাচে তার সাতটি গোল হয়ে গেল। মঙ্গলবারের ম্যাচের পরে চ্যাম্পিয়ন্স লিগে তার গোলসংখ্যা দাঁড়াল ১০৪। হ্যাটট্রিক আটটি। যে নজিরও অন্য কারো নেই। আর রিয়াল মাদ্রিদের রাউল ছাড়া এত বার (১৪ বার) কেউ চ্যাম্পিয়ন্স লিগে খেলেননি। চ্যাম্পিয়ন্স লিগে ৩০টি ক্লাবের বিরুদ্ধে গোল করলেন মেসি। তাঁর আগে এখন শুধু রাউল (৩৩) ও ক্রিশ্চিয়ানো রোনালদো (৩২)। এ’মরসুমে ডাইরেক্ট ফ্রি-কিক থেকেই মেসি গোল করলেন আটবার। সঙ্গে ‘আর্জেন্টাইন-বিস্ময়’ শুধু বার্সার হয়েই হ্যাটট্রিক করলেন ৪২ বার।

এত সব তথ্যের ভিড়ে স্বভাবতই পিএসভি আইন্দহোভেনের বিরুদ্ধে বার্সার ৪-০ জয় বা দেম্বেলের অসাধারণ গোল, স্যামুয়েল উমতিতির লাল কার্ড দেখা নিয়ে লোকে সে ভাবে কিছু বললেনই না। মেসি নিজে অবশ্য খেলার পরে কোনও টুইট করেননি। এমনিতেও সেটা তার চরিত্রবিরোধী। কিন্তু অন্যরা চুপচাপ থাকেননি। ইভান রাকিতিচের কথাই ধরা যাক। মেসির খেলায় তিনি এতটাই মোহিত যে বলে ফেললেন, ‘‘ওই বিস্ময়কর পা-টা দিয়েই আর একটা অসাধারণ গোল করে গেল লিয়ো। সত্যিই কিছু বলার নেই।’’ সঙ্গে ম্যাচ নিয়ে তিনি বললেন, ‘‘মোটেই আমরা সহজে জিতিনি। পিএসভি নিজেদের লিগে দারুণ খেলছে। সে ভাবেই এখানেও শুরু করেছিল। অবশ্য চ্যাম্পিয়ন্স লিগে সব ম্যাচই কঠিন। তবে চার গোলে জিতলেও আমরা সেরা খেলিনি। ট্রফি জিততে গেলে আরো অনেক উন্নতি করতে হবে।’’

সংবাদ সম্মেলনে এসে বার্সা কোচ শুরুই করলেন মেসিকে নিয়ে। বুঝিয়ে দিলেন, এই একজনের জন্যই তার ক্লাব এতটা অসাধারণ হয়ে ওঠে। ‘‘আজ লিয়ো তিন গোল করেছে। ওই অবিশ্বাস্য ফ্রি-কিকের গোলটার জন্যই আমরা এগিয়ে যাই। এত সহজে জয়ও এল ওই একজনের জন্যই,’’ বলেছেন ভালভের্দে। বার্সা কোচের কথাতেই পরিষ্কার, মেসির জন্যই তিনি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন দেখছেন। বার্সা তাদের পরের ম্যাচ খেলবে টটেনহ্যামের বিরুদ্ধে ওয়েম্বলিতে। ম্যাচ ৩ অক্টোবর। আর সামনের রবিবার লা লিগায় কাতালান ডার্বিতে তাদের প্রতিপক্ষ খিরোনা।

বিডিটুডেস এএনবি/ ২০.০৯.১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

thirteen + four =