English Version

শ্রীমঙ্গলে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

কে এস এম আরিফুল ইসলাম, মৌলভীবাজার: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুরু হয়েছে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলা। স্থানীয়ভাবে উদ্ভাবিত প্রযুক্তির প্রয়োগ ও প্রসার উৎসাহিত করতে এই মেলার আয়োজন করা হয়। সোমবার (৮ এপ্রিল) শহরের ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ে এ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদ চেয়ারম্যান রনধীর কুমার দেব।শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন প্রমুখ। শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের মাঠে উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা অংশ নিয়ে তাদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পগুলো তুলে ধরেন।

উক্ত বিজ্ঞান মেলায় নিরাপদ শহর প্রজেক্ট নিয়ে এসেছে শ্রীমঙ্গল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। তাদের আনা প্রজেক্টে দেখানো হয়েছে কিভাবে একটি নিরাপদ শহর তৈরি করা যায়, যেখানে সকল ধরনের সুযোগ সুবিধা আছে বিশেষ করে অগ্নিনির্বাপণ ও ফায়ার এক্সিটের বিষয়টি তুলে ধরেছে শিক্ষার্থীরা। পাহাড়ি রাস্তার বাঁকে দুর্ঘটনা এড়ানোর কৌশল নিয়ে মেলায় অংশ নিয়েছে বাডস রেসিডেনসিয়াল মডেল স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। তারা দর্শনার্থীদের দেখাচ্ছে কিভাবে পাহাড়ি রাস্তায় দুটি গাড়ির মুখোমুখি সংঘর্ষ এড়ানো যায়।

এছাড়াও বিভিন্ন স্কুল কলেজ তাদের তৈরিকৃত বিভিন্ন প্রজেক্ট নিয়ে মেলায় এসেছে। মেলায় আনা প্রজেক্টগুলোর মধ্যে রয়েছে গ্রিন বাংলাদেশ, হাইড্রোলিক এক্সেভেটর, স্বল্পমূল্যের ফিল্টার, হাইড্রোলিক সেতু, বন্যা সতর্কীকরণ পূর্বাভাস, হাইড্রোলিক ফ্লাইওভার ইত্যাদি। মেলায় হাইড্রোলিক এক্সকেভেটর প্রজেক্ট নিয়ে অংশ নেয়া দৃক ঘোষ জানান, সুযোগ পেলে তারাও পাল্টে দিতে পারে বিশ্বকে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের জন্য, বিশ্বের জন্য তারাও আবিষ্কার করতে পারেন নতুন কিছু। যা এর আগে কেউ ভাবেনি, আবিষ্কারও করেনি। এই সকল প্রজেক্ট নিয়ে শিক্ষার্থীরা হাজির হয়েছে মেলাতে। ক্ষুদে শিক্ষার্থী, শিক্ষক-অভিভাবক থেকে শুরু করে বাদ যায়নি ছোট্ট শিশুটিও। একটির পর একটি স্টল ঘুরেছেন আর বিস্ময় ভরা চোখে শিক্ষার্থীদের কাছে বর্ণনা শুনেছেন। শিক্ষার্থীরাও উৎসাহ নিয়েই প্রজেক্টের খুঁটি-নাটি ব্যাখ্যা করেছেন দর্শনার্থীদের কাছে। আয়োজিত এ মেলাটি দুই দিনব্যাপী হয়ে শেষ হবে ৯ এপ্রিল মঙ্গলবার। বিডিটুডেস/আরএ/০৮ এপ্রিল, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

4 × one =