English Version

রোবট অসাধারণ ভাবে লিখছে, ভয়ে বাজারে ছাড়ছেন না নির্মাতারা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

ছবি: অনলাইন

বিডিটুডেস ডেস্ক: বিমান থেকে শুরু করে স্বয়ংক্রিয় গাড়ি এবং বিভিন্ন ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা রোবট প্রযুক্তি। এবং কি লেখার মতো সৃষ্টিশীল কাজেও ব্যবহার হচ্ছে এআই প্রোগ্রাম। কিন্তু নতুন একটি এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি এত চমৎকার লিখতে পারে যে, সেটি এখনই বাজারে না ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন নির্মাতারা। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, জিপিটি২ নামের কৃত্রিম বুদ্ধিমত্তার প্রোগ্রামটি সংবাদপত্রে বা খবরে ব্যবহৃত প্রতিবেদন লেখতে পারে। এবং এটি গল্প-উপন্যাসও এত ভালো লিখতে পারে যে এ ধরনের লেখাকে ‘ডিপফেক টেক্সট’ বলা হচ্ছে।

একজনের শরীরে আরেকজনের মাথা নিখুঁত ভাবে জুড়ে দিয়ে তৈরি ভিডিওগুলোকে ‘ডিপফেক’ বলা হয়। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার এমন একটি ভুয়া ভিডিওতে তিনি কখনোই বলেননি এমন কথা তাকে বলতে দেখা গেছে। ‘ডিপফেক টেক্সট’-ও একইভাবে অন্যের লেখার স্টাইল নকল করে নতুন লেখা লিখতে পারে। কিন্তু নতুন এই এআই প্রোগ্রাম জিপিটি২-এর অসাধারণ ক্ষমতার কারনে সেটিকে বাজারে না ছাড়ার ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছে নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই।

প্রতিষ্ঠানটি বলছে, তাদের জিপিটি২ প্রোগ্রামটি এতটাই শক্তিশালী যে, এটির অপব্যবহারের ব্যাপক আশঙ্কা রয়েছে। একারনে নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছেন সাধারণ রীতি অনুযায়ী এটি মুক্তি দেয়ার বদলে, তারা এই যুগান্তকারী প্রযুক্তির প্রভাব আরও খতিয়ে দেখবেন। জিপিটি২ লেখক রোবটকে কয়েকটি শব্দ থেকে কয়েক পৃষ্ঠা লেখা দিয়ে সেইরকম করে আরও লিখতে বলা হয়। কোনও রোবট বা এআই প্রোগ্রাম কীরকম লিখতে পারবে তার সব ধারনা পাল্টে দিয়েছে নতুন প্রোগ্রামটি। এর উন্নত মান এবং নতুন ক্ষেত্রে ব্যবহারের সম্ভাবনা একে নজিরবিহীন এক প্রোগ্রামে পরিণত করেছে।

জিপিটি২-কে জর্জ অরয়েলের বিখ্যাত উপন্যাস নাইন্টিন এইটি ফোরের প্রথম লাইন দিয়ে আরও লিখতে বলা হয়। প্রোগ্রামটি এক লাইন থেকেই উপন্যাসের কল্পবিজ্ঞানের ধাঁচটি অনুমান করতে পারে, এবং ওই রকমই একটি ভবিষ্যত সময়ের গল্প লিখতে শুরু করে।  ব্রেক্সিট নিয়ে গার্ডিয়ান পত্রিকার একটি প্রতিবেদনের প্রথম কয়েকটি প্যারাগ্রাফ দিয়ে প্রোগ্রামটিকে বলা হয় সম্পূর্ণ একটি প্রতিবেদন লিখতে। এরপর জিপিটি২ যে লেখাটি দেয়, তাতে প্রবীণ রাজনীতিবিদ জেরেমি করবিনের বক্তব্য, আয়ারল্যান্ডের সীমান্ত প্রসঙ্গ ও প্রধানমন্ত্রী টেরেসা মে’র মুখপাত্রের জবাব রয়েছে। এবং এর সবগুলোই রোবটটির লেখা, সত্যি নয়।

এরকম একটি সম্পূর্ণ কাল্পনিক অনুচ্ছেদে বলা হয়, ‘এই খবর সম্পর্কে মন্তব্য করতে বলা হলে মে’র মুখপাত্র বলেন, ‘প্রধানমন্ত্রী পরিষ্কার ভাবে জানিয়েছেন, তার উদ্দেশ্য হচ্ছে যত দ্রুত সম্ভব ইইউ ত্যাগ করা। এটা তার আলোচনার বিষয়ের অন্তর্ভুক্ত থাকবে বলে গত সপ্তাহে রানীও তার বক্তব্যে নিশ্চিত করেছেন।’ অত্যন্ত শক্তিশালী হওয়ায় জিপিটি২-কে বাজারে ছাড়া হচ্ছে না। নির্মাতারা এআই প্রোগ্রামটির শক্তি পরীক্ষা করতে চাইছেন। এটি দিয়ে কী করা সম্ভব এবং কী করা সম্ভব নয় তার সীমানা নির্ধারণ করতে চাইছেন তারা। আগামী কয়েক বছরের মধ্যে মূলধারায় এটির ব্যবহার শুরু করার জন্য মানুষকে কীভাবে প্রস্তুত করা যায় সেটি নিয়ে চিন্তা ভাবনা করছেন উদ্ভাবকরা। বিডিটুডেস /ডি আই/ ২৫ ফেব্রুয়ারি, ২০১৯

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

9 − 3 =