ঢাকা, বাংলাদেশ, ২৭°সে | আজ |
ইংরেজী ভার্সন English Version

রোয়াংছড়িতে প্রশাসনের অনুমতিছাড়া অবৈধ ইট ভাটা উত্তোলন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন


মংথোয়াই ম্রয় মারমা, বান্দারবানঃ আব্দুল রহিম চৌধুরী ( বিএন্ডএস) মিলন ( বিবিএম ) উজ্জ্বল দাশ ( বিবিসি) হাজী নাছিরুল আলম (এফবিএম) অবৈধ ইট ভাটার মালিক আব্দুল রহিম চৌধুরী সহকারি আব্দুলাল নোমান ও মিলন ভাটার ম্যানেজার প্রকাশ বলেছেন বনের গাছ দিয়ে ইট পুড়ানোর কাজ চলছেই স্বীকার করেছেন তিনি।

আরো পড়ুন:- চুয়াডাঙ্গা ড. এ.আর মালিক ইংলিশ স্কুল এন্ড কলেজের টিচার – প্যারেন্টস মিটিং

এই এলাকার ড্রেজার দিয়ে কৃষি জমির মাটি কাটার উৎসব চলছে। ট্রাক দিয়ে মাটি নিয়ে যাচ্ছে অবৈধ তৈরি ইট ভাটার। যার ট্রাক নং অনটেশ ১১৩ ও অনটেশ ০১ । রবিবার সকালে তারাছা ইউনিয়ন এলাকার ৪ টি স্থাপিত মি: আব্দুল রহিম চৌধুরী মি: মিলন কোম্পানী মি: উজ্জ্বল দাশ ও মি: হাজী নাছিরুল আলম নামের ইট ভাটার বনের কাঠ দিয়ে ইট পোড়ানোর সরেজমিন চোখে দেখা গেছে। কৃষি জমির ড্রেজার দিয়ে মাটির কেটে ইট ভাটার ইট তৈরি কাজে ব্যবহার করছেন কৃষি মাটির। আবার উজ্জ্বল দাশ আওয়ামীলীগের জেলা তথ্য প্রযুক্তির সম্পাদক । অথচ বন উজার করে ইট ভাটার কাজ চালিয়ে যাচ্ছেন নিয়মিত।

স্থানীয় সূত্রে জানা গেছে ধীর্ঘ বছর ধরে রোয়াংছড়ি উপজেলায় তারাছা ইউনিয়নের অবৈধ ভাবে ৪ টি ইট ভাটার ইট পোড়ানোর কাজেই কৃষি জমির মাটি ও পাহাড় কেটে ভাটার গাছ পোড়ানো কাজ ও চলছে। বান্দরবানের রোয়াংছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তার দিদারুল আলম সাথে মুঠো ফোনে বলেছেন রোয়াংছড়ি উপজেলার কোন ইট ভাটার অনুমতি নেই । তবে তিনি বলেন অবৈধ ভাবে তৈরির কৃত ইট ভাটার বনের কাঠ পুড়ানোর বিষয়ের জানার পর আইনি পদক্ষেপ নেয়া হবে কথা বলেছেন তিনি ও। পাহাড় ষেষেঁ গড়ে ওঠা ইটভাটা বহাল তবিয়তে রাখা ফলে এলাকার ঝিরি পানি ও শিশুদের রোগ ব্যাধি বৃদ্ধি হচ্ছে স্থানীয়দের মোহাম্মদ হোসেন(৮) প্রতিবেদক কাছে তুলে ধরেছেন। বিভাগীয় বন কর্মকর্তার কাজী কামাল হোসের তারঁ কার্যালয়ের মন্তব্য জন্য গেলে তিনি সরকারী কাজেই ঢাকা অবস্থান কারণে কোন মন্তব্য নেওয়া যায়নি। বান্দরবান জেলা প্রশাসক কার্যালয়ের কর্মকর্তারা বলেছেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের ১৩ জুলাই ২০০৮ এর ২৪৮ সংখ্যা স্মারকের আলোকে পার্বত্য জেলা সমূহে ইট ভাটার লাইসেন্স প্রদান ও নবায়ন বন্ধ রাখা হয়েছে বলে প্রশাসক সূত্রে জানা গেছে। বিডিটুডেজ/আরএ/১৪ জানুয়ারি, ২০১৮