English Version

র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে সুন্দরবন দিবস

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

শেখ আমিনুর হোসেন, সাতক্ষীরা: “ভালবাসা দিবস, ভালবাসুন সুন্দরবনকে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ তম সুন্দরবন দিবস উপলক্ষে সাতক্ষীরার মুন্সিগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সুন্দরবন সুরক্ষা কমিটি সাতক্ষীরা ও সোনার বাংলা ম্যানগ্রোভ ইকো ট্যুরিজম সেন্টারের উদ্যোগে দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১১টায় সুন্দরবনের আকাশ নীলা ইকো ট্যুরিজম থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি মুন্সিগঞ্জ ফরেস্ট ক্যাম্পে এসে শেষ হয়। পরে মুন্সিগঞ্জ ফরেস্ট ক্যাম্প চত্বরে সংক্ষিপ্ত এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সুন্দরবন সুরক্ষা কমিটি সাতক্ষীরার আহবায়ক সালাহউদ্দিন বাপ্পীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্যে রাখেন, সোনার বাংলা ম্যানগ্রোভ ইকো ট্যুরিজম সেন্টারের ব্যবস্হাপনা পরিচালক নাজমুল শাহাদাৎ পলাশ, বুড়িগোলিনী ষ্টেশন কর্মকর্তা কে.এম কবিরুদ্দীন, মুন্সিগঞ্জ ফরেস্ট ক্যাম্প কর্মকর্তা মিজানুর রহমান প্রমুখ। র‌্যালি ও আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ হাইস্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, সুন্দরবনকে রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। বক্তারা এ সময় সুন্দরবনের পর্যটন শিল্প উন্নয়ন পাশাপাশি সুন্দরবনের বনজীবিদের প্রবেশের ক্ষেত্রে সঠিক নীতিমালা প্রণয়নের দাবি জানান। উল্লেখ্য, ২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয় ও খুলনার কয়েকটি স্বেছাসেবী সংগঠন এবং দেশের আরও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথম জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। সুন্দরবনের জীববচিত্র সংরক্ষণ জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সেই সম্মেলন ১৪ ফেব্রুয়ারিকে ‘সুন্দবন দিবস’ ঘোষণা করা হয়। বিডিটুডেস/আরএ/১৪ ফেব্রুয়ারি, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

two × five =