English Version

লাখো ভক্তদের পূজায় রাজবন বিহারে বনভান্তের শত জন্মোৎসব পালিত

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

সুপ্রিয় চাকমা শুভ, রাঙামাটি: লাখো ভক্ত ও পুণ্যার্থীদের পূজার মধ্যে দিয়ে বাংলাদেশের প্রধান বৌদ্ধধর্মীয় তীর্থ প্রতিষ্ঠান রাঙামাটি রাজবন বিহারে মহাপরির্বানপ্রাপ্ত বৌদ্ধ আর্য্যপুরুষ মহাসাধক শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের শতজন্মোৎসব পালিত হয়েছে। মঙ্গলবার (৮ই জানুয়ারী) ভোর ৫টায় রাজবন বিহারে সংরক্ষিত বনভান্তের পবিত্র দেহধাতুতে পুস্পাঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুভসূচনা করা হয়, শতজন্মোৎসবের। এরপর কেক কেটে ও মঙ্গল প্রদীপ জ্বালিয়ে উদযাপিত হয় বনভান্তের জন্মদিন।

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনকরে কেক কাটেন বনভান্তের উত্তরসূরি ও রাজবন বিহারের আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। এ সময় উড়ানো হয়েছে হাজারও বেলুন। উপস্থিত ছিলেন, ভিক্ষুসংঘ ও জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাজবন বিহার উপাসক-উপাসিক পরিষদের সভাপতি গৌতম দেওয়ান,পরিষদের সহ-সভাপতি নিরুপা দেওয়ান,সাধারণ সম্পাদক অমীয় খীসাসহ অন্য কর্মকর্তারা। ভক্তকূলের শ্রদ্ধাঞ্জলির ফুলে ফুলে ছেয়ে যায়, বনভান্তের নিস্প্রাণ দেহধাতু। পুষ্পমাল্য ও শ্রদ্ধাঞ্জলী নিবেদনের মাধ্যমে রাঙামাটি রাজবন বিহার মুখরিত হয়ে উঠে।নানা রঙে তৈরি তোরণ ও বেলুনে সাজানো হয় গোটা রাজবন বিহার এলাকা।কেক কাটা, আতশবাজি ও বুদ্ধ পতাকা উত্তোলনের পরে সকালে মঞ্চে বনভান্তের প্রতিকৃতি মঞ্চে উপবিষ্ঠ করার মধ্য দিয়ে ব্যাপক শততম জন্মোৎসবের বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

পিএলআইডি রোগে কোমর ব্যথার ব্যায়াম।

পিএলআইডি রোগে কোমর ব্যথার সহজ ব্যায়াম।।লাইক ও শেয়ার করে সাথেই থাকুন।।ডাঃ মোঃ সফিউল্যাহ প্রধানডিপিআরসি হাসপাতাল ও ডায়াগনস্টিক ল্যাব লিঃশেয়ার করে অন্যদের সাহায্য করুন। সাহায্য ও পরামর্শ : ০৯ ৬৬৬ ৭৭ ৪৪ ১১

Posted by Dr.Md.Shafiullah Prodhan on Monday, January 7, 2019

বনভান্তের শততম জন্মোৎসব ঘিরে সপ্তাহব্যাপী ধর্মপূজা,ত্রিপিটক পাঠ, বনভান্তেকে নিয়ে স্মৃতি স্বারণ,১১৮ জন শ্রামণকে উপসম্পদা প্রদান,বাংলায় সমগ্র ত্রিপিটকের এ্যান্ড্রয়েড অ্যাপস উদ্বোধন, সম্মাননা প্রদান ছাড়াও বুদ্ধপূজা, বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান, পঞ্চশীল প্রার্থনা, হাজার প্রদীপ উৎসর্গ,পিন্ডদান, মঙ্গলসূত্র পাঠ ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হয়। এতে ধর্মদেশনা দেন, রাঙামাটি রাজবন বিহারের আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির, শ্রীমৎ ইন্দ্রগুপ্ত মহাস্থবির, ফুরমোন আন্তর্জাতিক বন ভাবনা কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ ভৃগু মহাস্থবির, থাইল্যান্ড থেকে আগত একজন বৌদ্ধভিক্ষু সহ প্রমুখ। উপস্থাপনায় ছিলেন, বিজ্ঞান্তর তালুকদার ও মুন চাকমা। সন্ধ্যায় আকাশ ও হাজার প্রদীপ প্রজ্জ্বলনসহ ফানুস উড়িয়ে শেষ হয় বনভান্তের শতজন্মোৎসব।

অনুষ্ঠানে শ্রদ্ধাঞ্জলী ও স্বাগত বক্তব্য রাখেন, রাঙামাটি রাজবন বিহারের কার্যনির্বাহী পরিষদের সভাপতি গৌতম দেওয়ান এছাড়াও সাবেক পার্বত্য উপমন্ত্রী মণিস্বপন দেওয়ানসহ অন্যান্য প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানের পরিশেষে পরিনির্বান প্রাপ্ত শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ক্যাসেটে ধারনকৃত দেশনা শোনানো হয়। বৌদ্ধধর্মীয় এ মহাগুরুর জন্ম ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদরের ১১৫ নম্বর মগবান মৌজার মোড়ঘোনা নামক গ্রামের এক নিম্ন-মধ্যবিত্ত পরিবারে। মহামতি গৌতম বুদ্ধের পথ অনুসরণ করে ১৯৪৯ সালে গৃহত্যাগ করেন তিনি- যার পথ ধরে মহাপরিনির্বাণ লাভের মধ্য দিয়ে দেহত্যাগ করেন, ২০১২ সালের ৩০ জানুয়ারি। জীবদ্দশায় আমরণ ছিলেন রাজবন বিহারের অধ্যক্ষ। বিডিটুডেস এএনবি/ ০৮.০১.১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − seven =