English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

শীতের কিছু অসুখ ও তার সাধারণ প্রতিকার!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

এই শীতে নানা স্বাস্থ্য সমস্যা দেখা দেয়াই স্বাভাবিক, তাপমাত্রা কমে গেলে স্বাস্থ্যের কিছু ঝুঁকি বেড়েও যায় অনেক। শীতের এসব অসুখ মোকাবেলায় শরীরকে সাহায্য করার আছে যে উপায়। শীতে ঠান্ডা লাগাঃ আমাদের দেশে শীত এলেই ঠাণ্ডা লাগার প্রকোপ বেড়ে যায়, নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করলে ঠান্ডা সর্দি হতে প্রতিরোধ পাওয়া যায়। ঠান্ডা সর্দি হয়েছে এমন সব লোক ছুয়েছেন এমন সব স্থান ও জিনিস যেমন বৈদ্যুতিক বাতির সুইচ, দরজার হাতল, এতে হাত লাগলে তা ধুয়ে ফেললে বারবার সর্দির জীবানু সংক্রমণ হতে রক্ষা পাবে সহজে। ঘরে কোনও লোক অসুখ থাকলে কাপ, গ্লাস, টাওয়েল সব পয়পরিষ্কার এবং আলাদা রাখা উচিত। টিপস: ঠান্ডা লাগলে, সর্দি হলে, কাপড়ের রুমাল ব্যবহার না করে ডিসপোজেবল টিসু ব্যবহার করা উচিত। এতে হাত অনবরত পুন:সংক্রমণ থেকে বাঁচবে।

আরো পড়ুন:- পাথরকুচি পাতা জন্ডিসের যম , জেনে নিন কি ভাবে ব্যবহার করবেন

গলা খুসখুস, গলা ব্যথাগলা খুসখুস, গলাব্যথা শীতকালে বেশ সচরাচর দেখা যায় এবং প্রায়শ তা ভাইরাস সংক্রমণে হয়ে থাকে। এমন তথ্য প্রমাণ আছে, তাপমাত্রার পরিবর্তন যেমন উষ্ণ ঘর থেকে হিমশীতল বাহিরে গেলে গলা খুসখুস এবং গলা ব্যথা হতে পারে। টিপস: গলা খুসখুসের সহজ একটি  সল্যুশন হলো উষ্ণ লবন যুক্ত পানি  দিয়ে গড়গড়া করা। এতে সংক্রমণ নিরাময় হয়না বটে তবে  গলা খুসখুসে ভাবটা অনেকটা নিরাময় হয়। উষ্ণ লবন যুক্ত পানিতে  রয়েছে প্রদাহরোধী গুণ এবং উপশম করার মত গুণ। কুসুম গরম একগ্লাস পানি এক চা চামচ লবণ মিশিয়ে গড়গড়া করুন রেজাল্ট ভাল আসবে।

হাঁপানিহিমশীতল বাতাসে হাঁপানি রোগ বাড়ে, শুরু হয় বুকে সাঁ সাঁ শব্দ ও শ্বাসকষ্ট। যাদের হাঁপানি আছে তাদের শীতকালে সতর্ক থাকা উচিত। টিপস: খুব শীতল, হিমবাতাস যেদিন, সেদিন ঘরে থাকুন। যদি বাইরে যেতেই হয় তাহলে নাক ও মুখে স্কার্ফ/মাস্ক বেধে নিন। নিয়মিত ওষুধ নেবেন। জীবন রক্ষাকারী ইনহেলার রাখুন হাতের কাছেই। ভাইরাসঃ শীতকালের খুব দুষ্ট ও সংক্রামক ভাইরাসের আক্রমন বেড়ে যায় বহু গুন। সারাবছর এর গতি অগ্রতিহত থাকে। শীতকালে বড় তীব্র হয়। হোটেলে ও বিদ্যালয়ে এর গতিবিধি বেশি। টিপস: অসুখে যদি  বমি ও তরল মল হয়, পানিশূন্যতা ঠেকাতে খেতে হয় প্রচুর পানি ও তরল। ছোট বাচ্চা ও বুড়োদের ঝুঁকি বেশি। মুখে খাবার স্যালাইন খেলে এসব সমস্যা ঠেকানো যায়। বিডিটুডেস/আরএ/১০ জানুয়ারি, ২০১৮