English Version

শেখ হাসিনার সঙ্গে ভুটানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। আজ শনিবার সকাল ১০টার পর বৈঠকে বসেন দুই দেশের প্রধানমন্ত্রী। এর আগে শেখ হাসিনার সঙ্গে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান সফররত ভুটানের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে লোটে শেরিংকে ফুল দিয়ে স্বাগত জানান বাংলাদেশের প্রধানমন্ত্রী। দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ ও ভুটানের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। স্বাস্থ্য, কৃষি, নৌ পরিবহন, পর্যটন খাতে সহযোগিতা এবং জনপ্রশাসন খাতে প্রশিক্ষণের বিষয়ে এই সমঝোতা স্মারক সই হবে।

এরপর স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালিক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে হোটেল কক্ষে পৃথকভাবে সাক্ষাৎ করবেন। পরে সন্ধ্যায় ভুটানের প্রধানমন্ত্রী বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। রাতে ভুটানের প্রধানমন্ত্রীর সম্মানে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশভোজে যোগদান করবেন লোটে শেরিং।

চারদিনের সফরে শুক্রবার ঢাকায় পৌঁছান ভুটানের প্রধানমন্ত্রী। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে অভ্যর্থনা জানান শেখ হাসিনা। ঢাকায় আসার পর জাতীয় সৃতিসৌধ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান ভুটানের প্রধানমন্ত্রী। বিকেলে বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন। ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্র লোটে শেরিং এমবিবিএস পাস করার পর বাংলাদেশেই সার্জারিতে উচ্চতর ডিগ্রি নেন। দেশে ফিরে যোগ দেন চিকিৎসকের পেশায়। সরকারী চাকরি ছেড়ে ২০১৩ সালে রাজনীতিতে সক্রিয় হওয়ার পর অল্প সময়ের মধ্যেই তার দল ডিএনটি চমক সৃষ্টি করে। ২০১৮ সালের নির্বাচনে ডিএনটি জয়ী হলে ডা. শেরিং ভুটানের প্রধানমন্ত্রী হন। বিডিটুডেস /ডি আই/ ১৩ এপ্রিল, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

eighteen − eleven =