English Version

সমুদ্রের ৪টি বিস্ময়কর প্রজাতির মাছ- যা জানলে চমকে যাবেন!

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: বিশাল সমুদ্রে ঘুরে বেড়ায় নাম জানা, না জানা- নানা ধরণের প্রাণী। তাদের সম্পর্কে কতটুকু জানি আমরা? পৃথিবীর জলের পরিমাণ স্থলের চাইতে অনেক বেশি। কিন্তু বিজ্ঞানীরা প্রায়ই গলদঘর্ম হন নতুন নতুন কিছু প্রাণীদের শনাক্ত করতে পেরে। তাদের কিছুদের নিয়েই আজকের এই পোস্টটি। তো চলুন জেনে নিই একে এই মাছগুলো সম্পর্কে:

) যে মাছটি শিকারীঃ এই মাছটিকে বলা হয় সাগরের শিকারী। এর মুখের দিকে একবার তাকালে আপনি ভয় পেতে বাধ্য। কারণ, যখনই এটি তার মুখ খোলে শিকার ধরার জন্য, “দ্য সার্কাস্টিক ফ্রিঞ্জ হেড” নামের সার্থকতা এটি পূরণ করে বহুলাংশে।

) যে মাছটি অতর্কিতে হামলা করেঃ এই মাছের নাম রাখা হয়েছে “নর্দার্ণ স্টারগ্যাজার” (Stargazer). এর চোখগুলো বিশাল বড় বড় ও দেখলে মনে হবে এটি চুপচাপ আকাশের দিকে যেয়ে আছে, যেন এটি তারা দেখছে। তখন এর মুখখানা দেখলে বেশ ভয়ই করবে বৈ কি। আপনার জানা আছে কি? প্রাচীন মিথে বলা হয় শয়তানকে যখন স্বর্গ থেকে তাড়িয়ে দেয়া হয়েছিল, তখন সে এমন করেই আকাশের দিকে চেয়েছিল।

) যে হাঙর মাছটি নিজেকে আবরণে রাখতেই পছন্দ করেঃ এর নাম “কার্পেট শার্ক”। কার্পেট বলার কারণ হচ্ছে এটি নিজেকে এক ধরণের আবরণে রাখতেই পছন্দ করে। এর মুখে বড় বড় ধারালো দাঁত আছে কিন্তু টা সে কখনো শিকারের আগে দেখায় না।

) পৃথিবীর সবচাইতে ভারী মাছঃ এখানে যে ছবিটি আপনারা দেখতে পাচ্ছেন, তাতে দেখা যাচ্ছে একজন ডুবুরী এই বিশাল মাছটির কাছে গিয়েছে। আন্দাজ করতে পারেন দূরত্বটা কত হতে পারে? প্রায় ২০০ ফিট! চিন্তা করে দেখুন লেন্সে ধরা পড়া এই মাছটির সত্যিকার আকার কত বড় হতে পারে? একে বলা হয় দ্য মোলা মোলা (Mola Mola). এটি সাগরের সবচাইতে ভারী মাছ বলে দাবি করেন বিজ্ঞানীরা। বিডিটুডেস/আরএ/১০ এপ্রিল, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

nineteen − 13 =