ঢাকা, বাংলাদেশ, ২৮°সে | আজ |
ইংরেজী ভার্সন English Version

সাকিব-স্মিথের সঙ্গী রাবাদা

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন


জেমস অ্যান্ডারসনকে হটিয়ে টেস্ট র‌্যাংকিংয়ে বোলারদের শীর্ষস্থান দখল করেছেন কাগিসো রাবাদা। কেপটাউন টেস্টে ভারত বধে বোলিং নৈপুণ্যের পুরস্কারই পেলেন দক্ষিণ আফ্রিকার পেস সেনসেশন।

সাকিব আল হাসান ও স্টিভেন স্মিথের পাশে বসলেন ২২ বছর বয়সী রাবাদা! যথারীতি ব্যাটসম্যানদের নাম্বার ওয়ান পজিশনে অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের দাপট। সেরা অলরাউন্ডার তকমাটা বাংলাদেশের ক্রিকেট বিজ্ঞাপন সাকিবের নামের পাশেই।

সোমবার (৮ জানুয়ারি) শেষ হয়েছে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড সিডনি টেস্ট ও দ. আফ্রিকা-ভারত কেপটাউন টেস্ট। অ্যাশেজ সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ইংলিশদের ইনিংস ব্যবধানে হারিয়ে ৪-০ তে সিরিজের সমাপ্তি টানে অজিরা। পেসবান্ধব উইকেটে লো-স্কোরিং ম্যাচে ২০৮ রানের টার্গেটে ১৩৫ রানে গুটিয়ে যায় বিরাট কোহলিদের ইনিংস। ১-০ তে লিড নেয় প্রোটিয়ারা। প্রথম টেস্টের স্কোর ছিল এরকম দ. আফ্রিকা ২৮৬ ও ১৩০, ভারত ২০৯ ও ১৩৫।

দুই ইনিংস মিলিয়ে পাঁচটি উইকেট নেন রাবাদা। পাঁচ পয়েন্ট যোগ করে ক্যারিয়ার সেরা অর্জন তার। ১ পয়েন্টের ব্যবধানে অ্যান্ডারসনকে (৮৮৭) পেছনে ফেলেছেন। সমান পাঁচ পয়েন্ট হারিয়েছেন ইংলিশ পেস আইকন। একমাত্র ইনিংসটিতে ১টি উইকেট নিতে পেরেছেন মাত্র।

বিশ্বের সেরা টেস্ট বোলার হতে পেরে বেশ উচ্ছ্বাসই ঝরে রাবাদার কণ্ঠে, ‘ওয়ার্ল্ডের নাম্বার ওয়ান টেস্ট বোলার হতে পারাটা বিশেষ কিছু। এটা অবাস্তব অনুভূতি। এটা এমন একটা স্বপ্ন ছোঁয়া যা আপনি খেলা শুরু করা থেকে দেখে আসছেন। ক্রিকেট একটি দলীয় খেলা এবং টিমমেটদের সাপোর্টের জন্য তাদের প্রতি আমি কৃতজ্ঞ। ব্যক্তিগতভাবে এবং দলের জন্য দুর্দান্তভাবে বছর শুরু হলো। আশা করছি আমরা জয়ের পারফরম্যান্স অব্যাহত রাখতে পারবো।’

ভারতের ব্যাটিং লাইনআপ ধসিয়ে দিয়ে ম্যাচসেরার পুরস্কার জেতা ভারনন ফিল্যান্ডার ১২তম স্থান থেকে এক লাফে ৬ নম্বরে উঠে এসেছেন। দ্বিতীয় ইনিংসে একাই ৬টি উইকেট দখল করেন এই অভিজ্ঞ পেস বোলিং অলরাউন্ডার। প্রথম ইনিংসে নেন তিনটি।