English Version

সান্তাহারে আমের মুকুল ও সজনের ফুল থেকে মধু সংগ্রহ

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

কাজী আনিছুর রহমান, রাণীনগর(নওগাঁ): বগুড়ার সান্তাহারে সরিষার ফুল থেকে মধু আহরণের পর এবার আমের মুকুল ও সজনের ফুল থেকে মধু সংগ্রহ করা হচ্ছে। চলতি মৌসুমে পৌর শহরের হবির মোড় ও ইয়ার্ড কলোনীর কয়েকটি আম ও সজনের বাগান থেকে ২৫দিনে প্রায় ২০ মণ মধু সংগ্রহ করেছে দিনাজপুরের মধু সংগ্রহকারীরা।

দিনাজপুর থেকে আসা মৌয়াল মাহাবুব আলম জানান, মধু সংগ্রহ করার জন্য এসব বাগানে দুইশ’টি মৌমাছির বাক্্র বসানো হয়েছে। সাত থেকে দশ দিনের মধ্যে বাক্সগুলো থেকে মধু সংগ্রহ করা হয়। এই মধু সংগ্রহ অভিযান ফেব্রুয়ারী মাস থেকে শুরু হয় এবং মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রায় মাসব্যাপী চলে। ওই মাসে ২৫ দিনে প্রায় ২০ মন মধু সংগ্রহ করা সম্ভব হয়েছে। চলতি মৌসুমে এই এলাকা থেকে ২৫ মণ মধু সংগ্রহ করার লক্ষ্যমাত্রা হাতে নেওয়া হয়েছিল। সংগ্রহকৃত প্রতি মণ মধু বিক্রি করা হয় ৪ হাজার টাকায়। এসময় মধু বাগান থেকে বিক্রির পাশাপাশি দেশের বিভিন্ন কোম্পানিতে সরবরাহ করা হয়ে থাকে।

বাগান মালিকরা জানান, আমের মুকুল ও সজনের ফুল থেকে মধু সংগ্রহ করার সময় মৌমাছির পরাগায়নের কারণে ফলন বৃদ্ধি পায়। ফলে এবছর আম ও সজনের ফলন ভালো হবে বলে আমরা আশাবাদী। মধু ক্রেতা আবু সাঈদ সাগর জানান, বাজার থেকে মধু কিনলে খাঁটি মধু পাওয়া যায়না। আর বাগান থেকে মধু কিনলে খাঁটি মধু পাওয়া সম্ভব হয়। এজন্য সরাসরি বাগানে মধু কিনতে এসেছি। বিডিটুডেস /ডি আই/ ১২ মার্চ, ২০১৯

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

17 − 16 =