English Version

“সাপের মতো দেহ কিন্তু মানুষের মতো দাঁত” আশ্চর্য প্রাণীর সন্ধান

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

ছবিতে সাপের মুখ ও সাপের দেহ

বিডিটুডেস ডেস্ক: সাপের মতো চেহারার ওই প্রাণীটির চমড়া অস্বাভাবিক রকমের কোঁচকানো। তার উপরে তার দাঁতগুলি মানুষের দাঁতের মতো। প্রথমে সাপ ভেবেই ভুল করেছিলেন মারিয়া জুলিয়া কান্দোত্তি। কিন্তু তার পরে প্রাণীটিকে খুঁটিয়ে দেখে তিনি বুঝতে পারেন, এমন জীব তিনি কখনও দেখেননি। সঙ্গে সঙ্গে তার ছবি তোলেন মারিয়া। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ইয়াহু নিউজ ইউকে’-তে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে আর্জন্তিনার উত্তর-পূর্বাঞ্চলের সান্তা ফে প্রদেশের সান জেভিয়ার শহরের কাছেই। মারিয়া জুলিয়া কান্দোত্তি নামের ওই কৃষক রমণী ধানক্ষেতে কাজ করতে গিয়ে ওই প্রাণীটির দেখা পান।

সাপের মতো চেহারার ওই প্রাণীটির চমড়া অস্বাভাবিক রকমের কোঁচকানো। তার উপরে তার দাঁতগুলি মানুষের দাঁতের মতো।মারিয়া সংবাদমাধ্যমকে জানিয়েছেন, নিকটবর্তী নদী থেকে প্রাণীটি ধানক্ষেতে চলে এসেছিল। ফেসবুকে তিনি জানান, সেটি যে ঠিক কী, তা তাঁরা জানেন না। তবে প্রাণীটিকে দেখে তাঁদের রীতিমতো ভয় করছিল, সে কথা তিনি তাঁর পোস্টে লিখেছেন। পরে বিশেষজ্ঞরা মারিয়ার পোস্টটি দেখে জানান, প্রাণীটি সাপ নয়। এটি এক রকমের মাছ।

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

এটির নাম সাউথ আমেরিক্যান লাংফিশ। এর বৈজ্ঞানিক নাম ‘এপিডোসাইরেন প্যারাডক্সা’। এই মাছ সরাসরি বাতাস থেকে শ্বাস নিতে পারে। কাদাজল বা কম স্রোতের জলে এদের পাওয়া যায়। পাবলো স্কারাবোত্তি নামের এক বিজ্ঞানী জানিয়েছেন, এই মাছ ‘আমেরিকান মাড ফিশ’ নামেও পরিচিত। দক্ষিণ আমেরিকাতেই এদের দেখা যায়। তাঁর মতে, এই মাছ কাদা দিয়ে এক রকমের গুহা তৈরি করে তার মধ্যে দু’তিন বছর বেমালুম কাটিয়ে দিতে পারে। এদের দাঁত খুবই শক্ত। এ দিয়ে তারা কাঁকড়া বা শামুকের শক্ত খোলা ভেঙে ফেলতে পারে। কাঁকড়া ও শামুকই এদের প্রধান খাদ্য। এদের মূল আবাস আমাজন নদে। তবে দক্ষিণ আমেরিকার অন্যান্য নদীতেও এদের দেখা মেলে কখনও কখনও। এবেলা অবলম্বনে, বিডিটুডেস/আরএ/২৫ ফেব্রুয়ারি, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

seventeen − thirteen =