English Version

৪ হাজার বিশিষ্ট বিজ্ঞানীদের তালিকায় ভারতের রয়েছে ১০ জন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: জ্ঞান‌–বিজ্ঞানের চর্চা বহু যুগ থেকেই এদেশে হয়ে আসছে। আধুনিক ভারতে আইআইএস থেকে শুরু করে একাধিক বিশ্ব বন্দিত বিজ্ঞান চর্চা কেন্দ্র গড়ে উঠেছে এই দেশে। বিজ্ঞানের মতো সমাজ বিজ্ঞানের চর্চাও একই ভাবে শতাব্দীর পর শতাব্দী ধরে হয়ে আসছে ভারতে। তবু সংবাদমাধ্যম থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, এই সমগ্র বিশ্বের দুই ক্ষেত্রে উৎকর্ষতম মানুষের মধ্যে ভারতীয়দের সংখ্যা মাত্র এক শতাংশ।  ক্ল্যারিভেটিক্স অ্যানালিটিক্সের এক সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য। এই তালিকায় নাম আছে ভারত রত্ন সিএনআর রাওয়ের।

এর বাইরে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের দীনেশ মাহেন, আইআইটি কানপুররে অধ্যাপক অবিনাশ আগরওয়াল, এনআইটি ভোপালের অলোক এবং জ্যোতি মিত্তল জায়গা পেয়েছেন সেরা দশে। তাছাড়া আইআইটি মাদ্রাসের রজনীশ কুমারের মতো আরও কয়েজনের নাম আছে। এই তালিকায় জায়গা করে নেওয়া ব্যক্তিদের ৭০ শতাংশই মাত্র পাঁচটি দেশের বাসিন্দা। সবচেয়ে বেশি ২৬৩৯ বিজ্ঞানী আছেন আমেরিকা থেকে। ব্রিটেনের ৫৪৬ জন মানুষের নাম আছে তালিকায়। এছাড়া চিনের ৪৮২ জনও স্থান করে নিয়েছেন এই তালিকায়।

দেশ ছেড়ে শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে আলোচনা করলে বোঝা যাবে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকেই স্থান পেয়েছেন ১৮৬ জন। এঁরা সকলেই ওই বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী।  শুধু প্রাচীন যুগে নয়, আধুনিক ভারতেও হয়েছে জ্ঞান বিজ্ঞানের চর্চা। কয়েক দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি প্রসঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্তির কথা টেনে এনে বলেন, ‘‌ভারত জয় জওয়ান এবং জয় কিষাণ ছাড়া জয় বিজ্ঞানেরও দেশ।’‌ এছাড়া কয়েকদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে তিন জন ভারতীয় কমপক্ষে সাত দিন মহাকাশে থকাবেন। এর জন্য ১০ হাজার কোটি টাকা খরচ ধার্য হয়েছে। তবে সেই যাই হোক, এই সমীক্ষার খবর যে ভারতের বিজ্ঞান চর্চার পক্ষে ভাল বিজ্ঞাপন নয় তা বলাই যায়। বিডিটুডেস/আরএ/০৬ জানুয়ারি, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

fourteen − three =