English Version

আজকের চাকরির খবর লাইভ খেলা দেখুন

সিটি রক্ষণ খরচ করে ৫৪ দেশের সামরিক বাজেটের চেয়ে বেশি

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক:  শুধু এ মৌসুমেই রক্ষণে ৩০৮ মিলিয়ন ডলার খরচ করেছেন গার্দিওলা । নিকোলাস ওটামেন্ডি কিংবা জন স্টোনসের দলবদলের অঙ্ক এ হিসেবে আনা হয়নি । এক মৌসুমে দলবদলের রেকর্ডে বার্সেলোনাকে ছাড়িয়ে গেছে সিটি।পেপ গার্দিওলা কথা রেখেছেন। কদিন আগেই বলছিলেন, একজন খেলোয়াড়ের জন্য ১০০ মিলিয়ন ইউরো  না ম্যানচেস্টার সিটি। সেটা নাকি তাদের পক্ষে সম্ভবও না। প্রমাণ দিতে সময়ও নিলেন না গার্দিওলা। আয়মেরিক লাপোর্তেকে কিনতে তাঁর ৬৫ মিলিয়ন ইউরো খরচ হয়েছে। কথা রাখাই তো! সেই সঙ্গে একটা কীর্তিও হয়ে গেছে তাদের। ছয় মাসে রক্ষণ সুদৃঢ় করতে সিটির যে খরচ, সেটি ৫৪টি দেশের সামরিক বাজেটকেই টপকে গেছে।দারুণ রক্ষণ কাজ, সেই সঙ্গে বল পায়ে রাখতেও স্বচ্ছন্দ। লাপোর্তের ওপর গার্দিওলার নজর অনেক আগে থেকেই পড়েছে। তাই একেবারে রিলিজ ক্লজ দিয়েই দলে টানা হয়েছে ফরাসি ডিফেন্ডারকে। ৫৭.২ মিলিয়ন পাউন্ডের এই চুক্তিতে সিটির দলবদলের আগের রেকর্ড (কেভিন ডি ব্রুইনা, ৫৫ মিলিয়ন পাউন্ড) ভেঙে গেছে। সেই সঙ্গে এ মৌসুমে নিজেদের খরচের ব্যাপ্তিটা ৩১৩ মিলিয়ন ইউরোতে নিয়েছে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা দলটি। এক মৌসুমে দলবদলের রেকর্ডে বার্সেলোনাকে (৩১২ মিলিয়ন) ছাড়িয়ে গেছে সিটি।

মজার ব্যাপার, শুধু রক্ষণেই সিটি এ মৌসুমে ২৪৯ মিলিয়ন ইউরো খরচ করেছে। জুলাইয়ে দলবদলের বাজার উন্মুক্ত হতেই দলে টেনেছে কাইল ওয়াকার (৫৭ মিলিয়ন ইউরো), দানিলো (৩০ মিলিয়ন) ও গোলরক্ষক এডারসনকে (৪০ মিলিয়ন)। এতেও সন্তুষ্ট না হয়ে বেঞ্জামিন মেন্ডিকেও ৫৭.৫ মিলিয়ন ইউরো দিয়ে দলে টেনেছিল আগস্ট পেরোনোর আগেই। এ রক্ষণের অধিকাংশই চোটাঘাতে মাঠে পর্যাপ্ত সময় দিতে পারেননি। এরপরও বিপুল বিক্রমে প্রিমিয়ার লিগের শীর্ষস্থান দখল করেছে সিটি।

আরও পড়ুনমেরুদন্ডের হাড়, পিঠ বা কোমর ব্যথার অন্যতম কারণ ডিক্স প্রোল্যাপ্স

সার্কভুক্ত নেপাল একটুর জন্য ছাপিয়ে গেছে সিটিকে (৩১৯ মিলিয়ন ডলার)। তবে ২০১৬ সালে সামরিক খাতে ৩০০ মিলিয়ন ডলার খরচ করা জাম্বিয়া সেটা পারেনি। আফগানিস্তান (১৭৪ মিলিয়ন), কিউবা (১১৮.৪ মিলিয়ন) কিংবা আইসল্যান্ডের (১৭.৪ মিলিয়ন) মতো আরও ৫০টি দেশ সিটির চেয়ে রক্ষণে কম ব্যয় করেছে। তবে প্রতিরক্ষার পেছনে সবচেয়ে কম খরচে এগিয়ে কেপ ভার্দে। মাত্র ১০.২ মিলিয়ন ডলার খরচ করেছে এ রাষ্ট্র। এ ফাঁকে বাংলাদেশের তথ্যটাও জেনে নেওয়া যাক।

বিডিটুডেস/রুস/31.01.18