English Version

৫ সেকেন্ডেই নিভবে আগুন

পোস্ট টি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিডিটুডেস ডেস্ক: আগুনের ভয়াবহতা থেকে মানুষের জীবন বাঁচাতে অত্যাধুনিক নতুন প্রযুক্তির অগ্নিনির্বাপক পণ্য এখন দেশে পাওয়া যাচ্ছে। এ প্রযুক্তি একটি ফায়ার এক্সটিংগুয়েশার বল (Fire Extinguisher Ball) আগুনের স্পর্শ পেলে মাত্র ৫ সেকেন্ডের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে বিস্ফোরিত হয়ে মূহর্তেই যেকোন ধরনের আগুন নিভিয়ে ফেলবে। জানা গেছে, বর্তমানে বাজারে যেসকল ফায়ার এক্সটিংগুয়েশার সিলিন্ডার পাওয়া যায় তার থেকে অনেক বেশি কার্যকর হচ্ছে এই নতুন প্রযুক্তির ফায়ার এক্সটিংগুয়েশার বল। মূলত চায়নাতে এই ফায়ার এক্সটিংগুয়েশার বল এর উৎপাদন শুরু হলেও এখন বিশ্বের বিভিন্ন দেশে বিশেষ করে মালয়শিয়া, ভারত, থাইল্যান্ডসহ অনেক দেশেই এখন তৈরি হচ্ছে এ বল।

প্রতিটি ফায়ার এক্সটিংগুয়েশার বলের ওজন মাত্র ১.৩ কেজি। সুতরাং এটা যে কেউ সহজের বহন করতে পারবে। এটি আগুন লাগার সম্ভাব্য যে কোন স্থানে আগে থেকে রেখে দিতে পারেন। এমনকি গাড়িতেও রাখা যাবে। কারণ এটি শুধুমাত্র আগুনের স্পর্শ পেলেই স্বয়ংক্রিয়ভাবে বিস্ফোরিত হবে এবং সঙ্গে সঙ্গে ভয়াবহ আগুনকে নিভিয়ে দিবে। আগুন নিয়ন্ত্রণে নতুন এ ফায়ার এক্সটিংগুয়েশার বল ছোট বড় সকল বয়সের মানুষ ব্যবহার করতে পারে। এমনকি এটি যদি মানুষের হাতেও ফুটে কোন ক্ষতি হয় না। আর ব্যবহারবিধিও সিলিন্ডারের মত জটিল নয়।

জানা গেছে, ফায়ার এক্সটিংগুয়েশার বল ২৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩-৫ সেকেন্ড সময়ে নিজে থেকে বিস্ফোরিত হবে। তার আগে আগুনের স্পর্শ পেলে এটি নিজে থেকে এ্যালার্ম বাজাতে থাকবে। একটি বলের মেয়াদ ৫ বছর। সুতরাং একটি বল রেখে দিয়েই নির্ধারিত স্থানে আগুনের ভয়াবহতা থেকে ৫ বছর নিশ্চিন্তে থাকতে পারেন আধুনিক এই প্রযুক্তি ব্যবহারকারীরা। বিডিটুডেস /ডি আই/ ৪ এপ্রিল, ২০১৯

হেলথ টিপস পেতে সাবস্ক্রাইব করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

19 + 7 =