Logo
শিরোনাম

১ হাজার টাকার লাল নোট অচল নয়

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

এক হাজার টাকা মূল্যমানের লাল নোট অচল ঘোষণা করেনি বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর ছড়িয়ে পড়ে, এক হাজার টাকা মূল্যমানের লাল ব্যাংক নোটটির লেনদেনের সময়সীমা আগামী ৩০ মে পর্যন্ত।

এরপর এক হাজার টাকা মূল্যমানের লাল নোটটি আর ব্যাংকে জমা নেওয়া হবে না। তাই আগামী ৩০ মে দুপুর ১২টার মধ্যে এক হাজার টাকার লাল নোটটি জমা দিতে হবে।

এরপর বুধবার (১১ মে) বিকেলে বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র মহাব্যবস্থাপক জি এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এক হাজার টাকা মূল্যমানের লাল নোট আগামী ৩০ মের পর অচল হিসেবে গণ্য হবে মর্মে সামাজিক যোগাযোগ মাধ্যমে ও অনলাইন প্ল্যাটফর্মে গুজব ও বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হচ্ছে যা বাংলাদেশ ব্যাংকের দৃষ্টিগোচর হয়েছে।

জনসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক এক হাজার টাকার লাল নোট বা অন্য কোনো নোট অচল হিসেবে ঘোষণা করা হয়নি।

জনসাধারণকে এমন গুজব বা তথ্য আমলে না নিতে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।


আরও খবর

ছোট ও মাঝারি গরুর দাম বেশি

শুক্রবার ০১ জুলাই ২০২২




দুর্ঘটনার শিকার হয়ে হাসপাতালে শ্রীলেখা

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

টালিউডের জনপ্রিয় অভিনেত্রী শ্রীলেখা মিত্র দুর্ঘটনায় আহত হয়েছেন। তিনি বর্তমানে কলকাতা শহরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন।

শুক্রবার হাসপাতালের বিছানায় শুয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেই দুঃসংবাদটি শেয়ার করেন শ্রীলেখা। ফেসবুকে দুর্ঘটনার দুটি ছবি পোস্ট করেন নায়িকা। ক্যাপশনে লিখেছেন- শুটিং ফ্লোর থেকে নয়, হাসপাতাল থেকে। অ্যাপোলো হাসপাতালের কর্মীরা সেবা করছেন। আমি যে এতটা ভালোবাসার পাত্র তা কখনও জানতাম না।

এদিকে শ্রীলেখার দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়তেই উদ্বিগ্ন হয়ে পড়েন ভক্ত-শুভাকাঙ্ক্ষীরা। তারা শিগগিরই প্রিয় তারকার সুস্থতা কামনা করেছেন। 

কীভাবে দুর্ঘটনার শিকার হলেন অভিনেত্রী— এ বিষয়ে বিস্তারিত না জানালেও ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে শ্রীলেখা জানিয়েছেন, অপারেশন থিয়েটারে প্রবেশ করচেন। আজই অস্ত্রোপচার হচ্ছে তার। তবে বড় কোনো দুর্ঘটনার কবলে পড়েননি শ্রীলেখা। বাম চোখের উপরে কপালের কাছে কেটে গেছে। ব্যান্ডেজ বাঁধা অবস্থায়ই দুটি ছবি পোস্ট করেছেন ফেসবুকে। আর আঘাত পেলেও মুখে হাসি দেখা গেছে অভিনেত্রীর।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




ভারতে ভূমিধসে নিহত ১৪

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ভারতের মনিপুরে প্রবল বৃষ্টিতে ভূমিধসে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে। নিখোঁজ রয়েছে আরও অর্ধশতাধিক মানুষ।

ভারতীয় গণমাধ্যম জানায়, মনিপুরের ননী জেলায় টুপুল ইয়ার্ড রেলওয়ে কন্সট্রাকশন সাইটের কাছে একটি সেনা ক্যাম্পে বুধবার গভীর রাতে ওই ভূমিধসের ঘটনা ঘটে।

জিরিবাম থেকে ইম্ফল পর্যন্ত একটি রেললাইন নির্মাণকাজের নিরাপত্তার জন্য টুপুল রেলওয়ে স্টেশনের কাছে টেরিটোরিয়াল আর্মির সদস্যদের মোতায়েন করা হয়েছিল। ভূমিধস যখন হয়, তারা তখন তাঁবুর ভেতর ঘুমন্ত অবস্থায় ছিলেন।

যাদের মরদেহ উদ্ধার করা হয়েছে, তাদের অন্তত সাতজন টেরিটোরিয়াল আর্মির সদস্য বলে জানিয়েছে এনডিটিভি।


আরও খবর



সীতাকুণ্ডে যানজটে অতিষ্ট এলাকাবাসীর মানববন্ধন

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

যানজট থেকে রক্ষা পেতে ঢাকা-চট্টগ্রাম মহাড়কের সীতাকুণ্ডে কুমিরা ও সোনাইছড়ির আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় এলাকায় মানববন্ধন করেছে এলাকাবাসীর।

ঢাকা-চট্টগ্রাম মহাড়কের সীতাকুণ্ড অংশের বিভিন্নস্থানে সড়কের পাশে গড়ে উঠা একাধিক কন্টেইনার ডিপোর কারণে প্রায় প্রতিদিন তীব্র যানজটে অস্থির হয়ে উঠেছে সাধারণ মানুষ ও মহাসড়ক দিয়ে যাতায়াত করা হাজারো দূর-দূরান্তের যাত্রীরা

মঙ্গলবার (২৮ জুন) বেলা ১১টা থেকে দুপুর ১২ পর্যন্ত মানববন্ধন এর মাধ্যমে প্রতিবাদ জানিয়েছে স্থানীয় এলাকাবাসীসহ বিভিন্ন সংগঠন।

এসময় বক্তব্য দেন-সীতাকুণ্ড উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল্লাহ আল বাকের ভুঁইয়া, চট্টগ্রাম জেলা পরিষদের সাবেক সদস্য আ.ম.ম দিলসাদ, উপজেলা আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক মো. আলাউদ্দিন, আ’লীগ নেতা আব্দুল মতিন, হারুন অর রশিদ, খায়রুল আজম জসিম, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রিয়াদ জিলান, মো. ইউছুফসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

মানববন্ধন থেকে এলাকাবাসী যানজট নিরসনে ৬টি প্রস্তাবনা সম্বলিত স্মারকলিপি প্রদান করেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, অতিরিক্ত পুলিশ সুপার, সীতাকুণ্ড মডেল থানা, বার আউলিয়া হাইওয়ে থানা ও প্রেস ক্লাব বরাবরে।


আরও খবর



রূপগঞ্জে কিশোর সজল হত্যাকাণ্ডের প্রধান আসামিসহ গ্রেফতার ৭

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বুলবুল আহমেদ সোহেল ; নারায়ণগঞ্জঃ

নারায়ণগঞ্জের রূপগঞ্জে কিশোর সজল হত্যার ঘটনায় প্রধান আসামি জয়নাল ওরফে পঁচা জয়নালসহ সাত আসামিকে গ্রেফতার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।  মঙ্গলবার নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীতে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‍্যাব- ১১ এর অধিনায়ক লে. কর্নেল তানভীর মাহমুদ পাশা।

গত ১৭ জুন রূপগঞ্জে চনপাড়া পুনর্বাসন কেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কিশোর সজল (১৫) এর মৃত্যু হয়। নিহত সজল চনপাড়া ৯নং ওয়ার্ডের ৮নং প্লটের বুলু মিয়ার ছেলে। এ ঘটনায় নিহতের মা বাদী হয়ে রূপগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।  

২১ জুন রাতে অভিযান চালিয়ে ঢাকা জেলার দোহার এলাকা হতে মামলার প্রধান আসামি রূপগঞ্জের চনপাড়ার মৃত মান্নানের ছেলে জয়নাল ওরফে পঁচা জয়নাল , মৃত মালেকের ছেলে শাকিল , আনোয়ারের ছেলে দারোয়ান বাবু ,সালামের ছেলে দারোয়ান সোহেল , আমির হোসেনের ছেলে শাহাদাত , আজহার মোল্লার ছেলে মাসুদ ও কামাল হোসেনের ছেলে সিফাতকে গ্রেফতার করা হয় ।  

মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ১৭ জুন সন্ধ্যায় চনপাড়া পুনর্বাসন কেন্দ্রে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে জয়নাল গ্রুপের সঙ্গে রাজা ও শাহিন গ্রুপের সংঘর্ষ হয়। এ ঘটনায় ১০ জন গুলিবিদ্ধসহ ২৫ জন আহত হয়। ওই সংঘর্ষে ইটের আঘাতে সজল আহত হয় এবং পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।  

আসামিদের বিরুদ্ধে এ মামলা ছাড়াও আরও একাধিক মামলা রয়েছে। জয়নাল গ্রুপের প্রধান জয়নালের বিরুদ্ধে তিনটি হত্যা মামলা ও তিনটি অস্ত্র মামলাসহ ১৭টি মামলা রয়েছে। মামলার ৩নং আসামি শাকিলের নামে নয়টি, বাবুর নামে চারটি, সোহেলের নামে একটি মামলা রয়েছে।


আরও খবর



রূপগঞ্জে বিদেশী পিস্তলসহ যুবক গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বুলবুল আহমেদ সোহেল নারায়ণগঞ্জঃ

নারায়ণগঞ্জের  রূপগঞ্জে বিদেশি পিস্তলসহ রণি নামে এক যুবককে আটক করেছে পুলিশ। শনিবার সকালে রূপগঞ্জ উপজেলার চনপাড়া এলাকার তার নিজ বাড়ি থেকে তাকে আটক করা হয়।  এ সময় তার কাছ থেকে দুই রাউন্ড গুলি উদ্ধার করা হয়। আটককৃত যুবকের রনি রূপগঞ্জ উপজেলার চনপাড়া পূর্ণবাসন কেন্দ্রের ৯/৬ ব্লকের দুদু মিয়ার ছেলে।

রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এএফএম সায়েদ জানান, শনিবার ভোরে গোপন সংবাদের ভিত্তিতে চনপাড়া পূর্নবাসন কেন্দ্রে রনির বাড়িতে অভিযান চালায় পুলিশ। পরে রনির দেহ তল্লাশি করে আমেরিকার তৈরী একটি বিদেশী পিস্তল ও দুই রাউন্ড গুলিসহ রনিকে আটক করা হয়েছে। এ ঘটনায় রূপগঞ্জ থানায় অস্ত্র আইনে মামলা হয়েছে



আরও খবর