Logo
শিরোনাম

৩০০ কোটি টাকা আয় করেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

দেশের প্রথম স্যাটেলাইট 'বঙ্গবন্ধু স্যাটেলাইট-১' গত তিন বছর ধরে আয়ের ধারায় রয়েছে। বাণিজ্যিক অপারেশন শুরুর পর থেকে ইতোমধ্যে কোম্পানিটির মোট আয় ৩০০ কোটি টাকা অতিক্রম করেছে। বর্তমানে কোম্পানির মাসিক আয় প্রায় ১০ কোটি টাকা। যার প্রায় পুরোটাই দেশের বাজার থেকে আয় হচ্ছে বলে জানিয়েছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল)।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিএসসিএল) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ মোট ৩৮টি টিভি চ্যানেল এবং দেশের একমাত্র ডিটিএইচ অপারেটর আকাশ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ -এর মাধ্যমে সম্প্রচার করে। দেশের দুটি ব্যাংক ইতোমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে তাদের এটিএম সেবা দেওয়া শুরু করেছে। আরও অনেকগুলো সরকারি-বেসরকারি ব্যাংকের সঙ্গে আলোচনা চলছে। যারা অদূর ভবিষ্যতে চুক্তি স্বাক্ষর সাপেক্ষে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবার আওতায় আসবে। সম্প্রতি সশস্ত্র বাহিনী বিভাগ (আর্মড ফোর্সেস ডিভিশন) বিএসসিএল’র সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। এর আওতায় বাংলাদেশে সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনী এবং ডিজিএফআই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবার আওতায় আসবে। বাহিনীগুলো সম্মিলিতভাবে তিনটি ট্রান্সপন্ডারের মাধ্যমে সেবা গ্রহণ করবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশ প্রতিশ্রুতি পূরণের অংশ হিসেবে বিএসসিএল ৩১টি দুর্গম ও প্রত্যন্ত দ্বীপাঞ্চলের ১১২টি স্থানে টেলিযোগাযোগ সেবা দিচ্ছে। অদূর ভবিষ্যতে আরও বেশি দুর্গম ও প্রত্যন্ত এলাকার সুবিধাবঞ্চিত জনগণকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সেবার আওতায় আনার কার্যক্রম চলমান আছে।

চাহিদার তুলনায় বৈশ্বিক বাজারে স্যাটেলাইট ব্যান্ডউইথের সরবরাহ বেশি থাকায় এবং কোভিড-১৯ মহামারির কারণে বিদেশের বাজারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বিপণন কার্যক্রম ব্যাহত হয়। বর্তমানে মহামারি পরিস্থিতির উন্নতি ঘটায় কোম্পানি আন্তর্জাতিক বাজারে বিপণন কার্যক্রম শুরু করেছে।

সম্প্রতি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে যুক্তরাজ্যভিত্তিক একটি স্যাটেলাইট টিভি চ্যানেলের সম্প্রচার শুরুর মাধ্যমে বিএসসিএল বিদেশের বাজারেও ব্যবসায়িক যাত্রা শুরু করেছে। সামনের দিনগুলোতে এটি আরও বাড়বে বলে আশা করে বিএসসিএল। জনপ্রিয় বেশ কয়েকটি বিদেশি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্যবহার করে বাংলাদেশসহ এসব অঞ্চলে সম্প্রচারের আগ্রহ দেখিয়েছে।


আরও খবর



নারায়নগঞ্জ সদর উপজেলায়

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে ইভটিজিং করার অভিযোগ,থানায় মামলা

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি ঃ

অভিযোগকারী নগরীর পশ্চিম দেওভোগ এলাকায় অবস্থিত বিদ্যানিকেতন নামে একটি হাই স্কুলের শিক্ষিকা।

দায়েরকৃত জিডি সূত্রে জানা গেছে, গতকাল বুধবার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০ দফা কর্ম পরিকল্পনা নিয়ে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। ঐ কর্মশালায় বিদ্যানিকেতনের একজন পুরুষ এবং একজন নারী শিক্ষক অংশ গ্রহন করে। একপর্যায়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু তালেব নারী শিক্ষিকার পাশের চেয়ারে বসে নানান রকম কুপ্রস্তাব দেয়। এ সময় ঐ কর্মকর্তা তার অফিস কক্ষে যাওয়ার জন্য প্রলোভন দেখায় এবং ৪০ উর্ধ বয়সের একজন লোককে দেখিয়ে বলেন তাকে বিয়ে করার জন্য। পরবর্তীতে নারী শিক্ষিকার দুপুরের খাবার পিয়নের মাধ্যমে তার অফিস কক্ষে নিয়ে যায় এবং সেখানে যাওয়ার জন্য তাকে বলে। এ সময় ওই শিক্ষিকা শিক্ষা কর্মকর্তা আবু তালেবের প্রতি ক্ষুব্দ হয়ে অনুষ্ঠান শেষ না করেই চলে আসেন।

বৃহস্পতিবার সকালে ভুক্তভোগী শিক্ষিকা বিদ্যানিকেতন হাই স্কুল কর্তৃপক্ষকে বিষয়টি  অবহিত করলে তার সহকর্মীরা ক্ষুব্ধ হয়ে হয়ে উঠে। পরে স্কুল কর্তৃপক্ষ জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক তোফাজ্জল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান এবং জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ কে জানালে তারা আবু তালেবের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহনের আশ্বাস দেন।

এ ব্যাপারে বিদ্যানিকেতন হাই স্কুলের প্রধান শিক্ষক উত্তম কুমার সাহা বলেন, একজন নারী শিক্ষিকাকে একজন সরকারী কর্মকর্তা এভাবে হয়রানী ও অপমান করার জন্য আমরা তীব্র প্রতিবাদ জানাই। তিনি বলেন প্রশাসন যদি তিন দিনের মধ্যে আবু তালেবের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন না করে তবে আমরা মানববন্ধন সহ জেলা প্রশাসক ও পুলিশ সুপার বরাবরে স্মারকলিপি প্রদান করবো।

বিদ্যানিকেতন ট্রাষ্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও নারায়নগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবদুস সালাম বলেন, আবু তালেবের বিরুদ্ধে নারী শিক্ষককে হয়রানী করার নানান অভিযোগ রয়েছে। তিনি বলেন আমরা এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, এডিসি তোফাজ্জল হোসেন ও জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজকে জানিয়ে ফতুল্লা মডেল থানায় তার বিষয়ে ভুক্তভোগী শিক্ষকের মাধ্যমে জিডি করা হয়েছে। আমরা রবিবার পর্যন্ত দেখবো প্রশাসন কি ব্যবস্থা গ্রহন করে। তারপর আমরা ছাত্র, শিক্ষক, অভিভাবক এবং স্কুল কর্তৃপক্ষ পরবর্তী কর্মসুচি গ্রহন করবো।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত ফেরদৌস এবং অতিরিক্ত জেলা প্রশাসক তোফাজ্জল হোসেন জানান, তারা স্কুল কতৃপক্ষের মাধ্যমে নারী শিক্ষিকাকে লাঞ্চনা করার বিষয়টি অবহিত হয়েছেন। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

ফতুল্লা থানার ওসি রিয়াজুল হক জানান, ভুক্তভোগী নারী শিক্ষিকা থানায় এসে জিডি করেছেন। জিডি নম্বর-১০৮৭। পুলিশ পরিদর্শক (তদন্ত) তারিকুল ইসলামকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে।


আরও খবর



প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে ইটনায় বিক্ষোভ মিছিল

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুজাহিদ সরকার ঃ

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কে হত্যার হুমকির প্রতিবাদে সারাদেশের ন্যয় আজ ৪ জুন 

বিকেলে ইটনা উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন ইটনা শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে ।

মিছিলটি ইটনা উপজেলা আওয়ামীলীগের নিজস্ব কার্যালয়ের সম্মুখ থেকে বের হয়ে বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে সংক্ষিপ্ত। 

বিক্ষোভ মিছিল শেষে বক্তব্য রাখেন ছাত্রলীগ, যুবলীগ,স্বেচ্ছাসেবকলীগ, কৃষকলীগে নেতৃবৃন্দ ছাড়াও ইটনা উপজেলা আওয়ামী লীগের সাবেক প্রচার সম্পাদক তাপস রায় এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন (খসরু ঠাকুর)। 

তখন নেতাকর্মীরা আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার হত্যার প্রতিবাদে তীব্র নিন্দা জানান। তারা আরো বলেন বিএনপি-জামায়াত এই দেশটাকে তাসের রাজত্ব তৈরি করতে চাচ্ছে। যত দ্রুত সম্ভব বিএনপি-জামাত ছাত্রদলে সন্ত্রাসীদের দাঁতভাঙ্গা জবাব দিবে।


আরও খবর



ওমর সানী-জায়েদ খানের দ্বন্দ্ব নিয়ে যা বললেন ইলিয়াস কাঞ্চন

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ |
Image

বাংলাদেশ চলচ্চিত্রশিল্পী সমিতির সভাপতি ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন চলচ্চিত্রকর্মী ও শিল্পীদের সংযত হওয়ার আহ্বান জানিয়েছেন। 

মঙ্গলবার রাতে রাজধানীর একটি হোটেলে ‘তালাশ’ সিনেমার মুক্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে হাজির হয়ে তিনি এই আহ্বান জানান। অনুষ্ঠান শেষে মৌসুমীকে নিয়ে ওমর সানী ও জায়েদ খানের চলমান দ্বন্দ্ব নিয়ে প্রশ্ন করা হলে ইলিয়াস কাঞ্চন এ নিয়ে কোনো মন্তব্য করেননি। 

তবে এ সময় তিনি বলেন, এ বিষয় আমি কিছু বলতে চাইছি না। শুধু একটা কথাই বলব— সব চলচ্চিত্রকর্মী ও শিল্পীর কাছে আমার অনুরোধ, চলাফেরা, কথাবার্তা ও আচার-আচরণে আপনারা সংযত হবেন। 

এর আগে রবিবার ওমর সানী বাংলাদেশ চলচ্চিত্রশিল্পী সমিতিতে জায়েদ খানের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। এ প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, অভিযোগ জমা পড়েছে। শিল্পী সমিতির পরবর্তী সভায় এ নিয়ে আমরা আলোচনা করব। এর পর কোনো সিদ্ধান্ত এলে সেটি জানানো হবে।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




প্রিজাইডিং অফিসারকে মারধর ; এক প্রার্থীসহ দুইজন গ্রেপ্তার

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি ঃ

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের

ফলাফল ঘোষনাকে কেন্দ্র করে এক দুই পরাজিত প্রার্থীর লোকজন প্রিজাইডিং অফিসারকে মারধর করে আহত করেছে।  এ ঘটনায় পুলিশ আল মাহাবুব নামে এক ইউপি সদস্য প্রার্থী ও তার সমর্থক রবিউল ইসলামকে গ্রেফতার  করেছে পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, ৭নং ওয়ার্ডে পাঁচপীর দরগাহ সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ফলাফল ঘোষণাকে কেন্দ্র করে ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা ফখরুল ইসলামকে পিটিয়ে আহত করেছেন পরাজিত দুই ইউপি সদস্য প্রার্থীর সমর্থকরা। 

 বুধবার (১৫ জুন) অনুষ্ঠিত উপজেলার মোগরাপাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৭নং ওয়ার্ডের পাঁচপীর দরগাহ সরকারী প্রাথমিক বিদ্যালয়কে পুরুষ ও নারী দুটি কেন্দ্রে বিভক্ত করা হয় হয়। ভোটগ্রহন শেষ হলে পুরুষ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার টিটু চন্দ্র দেবনাথ ওই কেন্দ্রের ফলাফল ঘোষণা করেন। পরে নারী ভোটকেন্দ্রের প্রিজাইডিং অফিসার ফখরুল ইসলাম ফল ঘোষণা করে তা নোটিশ বোর্ডে সাটিয়ে দেন। এসময় ভোটে পরাজিত হওয়া ইউপি সদস্য পদে তালা প্রতীকের প্রার্থী আল মাহাবুব ও মোরগ প্রতীকের প্রার্থী আবু তাহের ফলাফল না মেনে তাদের সমর্থকদের জড়ো করেন এবং  মাহাবুব নোটিশ বোর্ডে সাঁটানো রেজাল্ট শীট ছিঁড়ে ফেলে দেন। প্রিজাইডিং অফিসারের কক্ষের দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে ভাংচুরসহ  প্রিজাইডিং অফিসার ফখরুল ইসলামকে এলোপাথাড়ি পিটিয়ে আহত করেন। 

খবর পেয়ে পুলিশ আহত অবস্থায় প্রিজাইডিং অফিসারকে উদ্ধার করে স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে তালা প্রতীকের প্রার্থী আল মাহাবুব ও তার সমর্থক রবিউল ইসলামকে আটক করে।

নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (খ-অঞ্চল) শেখ বিল্লাল হোসেন জানান, পাঁচপীর দরগাহ সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রিজাইডিং অফিসারকে মারধরের ঘটনায় দুজনকে আটক করা হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২৪ রাউন্ড ফাকাঁ গুলি ছোঁড়ে। এ ঘটনায় থানায় মামলার প্রস্তুতি চলছে।


আরও খবর



সিদ্বিরগঞ্জের আদমজী ইপিজেডে আগুন

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি ঃ

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের ভেতরে গ্যাস লাইনের লিকেজ থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে আগুন নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিস চারটি ইউনিট। শুক্রবার সকাল সাড়ে দশ টার দিকে আগুনের সূত্রপাত ঘটে। 

প্রত্যাক্ষদর্শীরা জানান, ইপিজেডের ভেতরে একটি নির্মাণ কাজের পাইলিং করার সময় নীচে থাকা গ্যাস লাইনের পাইপ ফেটে যায়। পরে সেখানে র্স্পাক হয়ে আগুন জ্বলে উঠে। এসময় গ্যাস লাইনের আগুন হওয়াতে এর শিখা দ্রুত উপরের দিকে উঠতে থাকে। এ কারণে সেখানে থাকা বিভিন্ন পোশকা কারখানার শ্রমিকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়লে তারা দ্রুত ইপিজেড এলাকা ত্যাগ করেন।

তবে কোন গণমাধ্যম কর্মীদের সেখানে প্রবেশ করতে দেয়া হয়নি।

নারায়ণগঞ্জের উপসহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন জানান, খবর পেয়ে ফায়ার সার্ভিসের হাজীগঞ্জ, মন্ডলপাড়া নারায়ণগঞ্জ সহ চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুনের চারপাশে একশ ফিট পর্যন্ত ফায়ার ব্রিগেডের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে রাখার কাজ করছে। আগুন ছড়িয়ে যাবার কোন শংকা নেই। তিতাস কর্তৃপক্ষ গ্যাস লাইনের গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে।  পাইপে জমে থাকা গ্যাস ফুরলেই আগুন পুরোপুরি নিভে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ঘটনাস্থলে তিতাসের ব্যাবস্থাপনা পরিচাল প্রকৌশলী হারুনর রশীদ মোল্লা, নারায়ণগঞ্জ তিতাসগ্যাসে কার্যালয়ের ডিএমডি প্রকৌশলী ইমাম উদ্দিন, র‍্যাবের ভারপ্রাপ্ত উপ-অধিনায়ক স্কোয়াড্রন লিডার মুনিরুল আলম, সিদ্ধিরগঞ্জ থানার অফিসার ইনচার্জ মশিউর রহমান, ফায়ারসার্ভিস ও সিভিল ডিফেন্স নারায়ণগঞ্জের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন উপস্থিত রয়েছেন।


আরও খবর