Logo
শিরোনাম
আইসক্রিম ফ্যাক্টরিতে মানব স্বা‌স্থ্যের জন্য ক্ষ‌তিকর রং

৫০ হাজার জরিমানা

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

কু‌মিল্লা ব্যুরো ঃ

কুমিল্লা সদ‌রের জগন্নাথপুর এলাকার ঢাকা আইস‌ক্রিম ফ‌্যাক্ট‌রি‌কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।           বুধবার সকা‌লে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুমিল্লার সহকারী পরিচালক মোহাম্মদ আছাদুল ইসলাম এ জরিমানা করেন। 

কুমিল্লার সহকারী পরিচালক মোহাম্মদ আছাদুল ইসলাম  বলেন, কুমিল্লার সদর উপ‌জেলার জগন্নাথপুর এলাকার ঢাকা আইসক্রিম ফ্যাক্টরিতে মানব স্বা‌স্থ্যের জন‌্য ক্ষ‌তিকর রং ব্যবহার করে আইস‌ক্রিম তৈরি করা হচ্ছিল। তারপর সেই আইসক্রিমে না‌মি-দা‌মি ব্রা‌ন্ডের মোড়ক লাগিয়ে বিক্রি করা হচ্ছিল। এসব অনিয়ম প্রমাণিত হওয়ায় আইস‌ক্রিম ফ‌্যাক্ট‌রি‌কে ৫০ হাজার টাকা জ‌রিমানা করা হয়। এসময় ৫ হাজার আইস‌ক্রিম জব্দ ক‌রে ধ্বংস করা হ‌য়ে‌ছে।


আরও খবর



মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শারদীয় দুর্গাপূজার শুভ সূচনা অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি,লালমনিরহাট ঃ

বছর ঘুরে শুরু হয়েছে শারদীয় দুর্গোৎসব। ঊলুধ্বনি, শঙ্খ, ঘন্টা ঢাকের বোলে বরণ করে নেওয়া হয়েছে মহিষাসুর মর্দিনী দেবী দুর্গাকে। ৫দিন ব্যাপী দুর্গোৎসবের শুরু হবে শনিবার (১ অক্টোবর)। লালমনিরহাট জেলাজুড়ে এ উৎসবকে আনন্দমুখর করে তুলতে মণ্ডপগুলোতে এরই মধ্যে শেষ হয়েছে বর্ণাঢ্য প্রস্তুতি ও আলোকসজ্জা।

দেশ-বিদেশের বিভিন্ন মন্দির ও মহলের আদলে তৈরি করা হয়েছে পূজামণ্ডপ। আর রঙ্গিন আলোক ছটায় তৈরি হয়েছে উৎসবের আমেজ। সনাতন পঞ্জিকা মতে, শনিবার (১ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর ষষ্ঠাদি কল্পারম্ভ এবং ষষ্ঠিবিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে দুর্গোৎসবের মূল পর্ব। রোববার (২ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তমি বিহিত পূজা প্রশস্তা। দেবীর নৌকায় আগমন, ফল-শস্যবৃদ্ধিস্তু থাজলম্। সোমবার (৩ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা। সন্ধি পূজা। মঙ্গলবার (৪ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর মহানবমী বিহি পূজা প্রশস্তা। বুধবার (৫ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্তার মধ্য দিয়ে শেষ হবে শারদীয় এ উৎসব।

এদিকে লালমনিরহাটে মঙ্গল প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা হয়েছে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকাল ৩টায় লালমনিরহাট জেলা শহরের সাপটানা রোডস্থ ঐতিহ্যবাহী দেব বাড়ী পূজা মন্ডপে দেব বাড়ীর আয়োজনে শারদীয় দুর্গোৎসবের শুভ সূচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে দেব বাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সভাপতি তপন কুমার দেবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপাল এম্বেসীর মাননীয় রাষ্ট্রদূত শ্রী ঘনশ্যাম ভান্ডারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নেপালের ডেপুটি চিফ অব মিশন শ্রী কুমার রাই, লালমনিরহাট জেলা প্রশাসক মোঃ আবু জাফর, লালমনিরহাট পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, লালমনিরহাট জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. মতিয়ার রহমান, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়ান ইমপোর্ট সভাপতি অতুল কুমার সাকসেনা, বনানী পূজা উদযাপন কমিটি সহ-সভাপতি ও জন্মাষ্ঠমী উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সুকুমার চৌধুরী, বনানী পূজা উদযাপন কমিটির নির্বাহী সদস্য বীর মুক্তিযোদ্ধা গৌরাঙ্গ দে, লালমনিরহাট পৌরসভার মেয়র রেজাউল করিম স্বপন, লালমনিরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন। বক্তব্য রাখেন দেববাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সম্পাদক জয়ন্ত কুমার দেব প্রমুখ। এ সময় সাপ্তাহিক আলোর মনি পত্রিকার সম্পাদক মোঃ মাসুদ রানা রাশেদ, অতিরিক্ত পুলিশ সুপার (এ-সার্কেল) মারুফা জামাল, লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ এরশাদুল আলম, দেববাড়ী পরিবারের সদস্য, দেববাড়ী পূজা মন্ডপ পরিচালনা কমিটির সদস্য ও ভক্তবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, লালমনিরহাট জেলায় এবারে মোট ৪শত ৬৩টি পূজা মন্ডপে দুর্গোৎসব চলবে।


আরও খবর



বিতর্কিত নির্বাচনের শঙ্কা টিআইবির

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল : জাতীয় নির্বাচনের জন্য নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত রোডম্যাপ সংশোধন না করলে আবারও ২০১৪ ও ২০১৮ এর মতোই বিতর্কিত নির্বাচনের শঙ্কা প্রকাশ করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বলেন, ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার ‘অন্তর্ভুক্তিমূলক নির্বাচন; গণতান্ত্রিক সুশাসনের চ্যালেঞ্জ উত্তরণে করণীয়’ শীর্ষক সংবাদ সম্মেলনে ড. ইফতেখারুজ্জামান বলেন, ইসির রোডম্যাপকে চূড়ান্ত না ভেবে আবার সংশোধন করা যেতে পারে। বিশেষ করে প্রশাসনকে নিরপেক্ষ করতে উদ্যোগ নেয়ার কথা বলেন তিনি।

টিআইবির এ নির্বাহী পরিচালক জানিয়েছেন, তত্বাবধায়ক সরকার আদর্শ গণতান্ত্রিক চর্চা নয়। কিন্তু মন্ত্রিত্ব বহাল রেখে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডও তৈরি সম্ভব নয়। আইন সংস্কার করে এমপি-মন্ত্রী ও প্রশাসনের হস্তক্ষেপ বন্ধ করার উদ্যোগ নিতে হবে ইসিকেই। নির্বাচনের সময় ইন্টারনেটের গতি হ্রাস ও গণমাধ্যম সংবাদ সংকুচিত করার নজির আছে জানিয়ে ইসিকে গণতান্ত্রিক ক্ষমতার চর্চার আহ্বান জানায় টিআইবি।

প্রসঙ্গত, গত বুধবার আগামী জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ বা কর্মপরিকল্পনা প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রকাশিত ২০ পৃষ্ঠার কর্মপরিকল্পনায় ২০২৩ সালের নভেম্বরে নির্বাচনের তফসিল ঘোষণার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আর ভোট হবে ডিসেম্বরের শেষ অথবা চব্বিশ সালে জানুয়ারির প্রথম সপ্তাহে; মোট ১৫ দিনের মধ্যে ভোটের সময় রেখে কর্মপরিকল্পনা প্রকাশ করা হয়েছে।



আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




আবারো অস্থির ডিমের বাজার

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

আবারো অস্থির হয়ে উঠেছে ডিমের বাজার। প্রতি ডজন ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকায়। হালি বিক্রি হচ্ছে ৪৫ টাকায়।

ব্যবসায়ীদের কেউ কেউ বলছেন, টানা বৃষ্টিতে সরবরাহ সংকটে এমন হয়েছে। আবার কেউ বলছেন, আন্তর্জাতিক বাজারে মুরগির খাদ্যের উপকরণের দাম বেড়ে যাওয়া, জ্বালানি তেলের দাম বৃদ্ধি এবং ডলারের দাম বেড়ে যাওয়া এর বড় কারণ। এসব কারণে যখন গত মাসে ডিমের দাম বেড়েছে, সে সময় প্রশাসনের চাপে বাধ্য হয়ে দাম কমেছিল। কিন্তু সমস্যা সমাধান না হওয়ায় আবারো বাড়ছে। এদিকে খুচরা ব্যবসায়ীরা বলছেন এসবই পাইকারদের কারসাজি। এই মুহূর্তে ডিমের দাম বাড়ার কোন যুক্তিসংগত কারণ নেই।  


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




লালমনিরহাট সদরে ২৫ কেজি গাঁজাসহ প্রাইভেট কার আটক

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি,লালমনিরহাটঃ

লালমনিরহাট সদর থানার অফিসার ইনচার্জ এর নেতৃত্বে বিশেষ অভিযানে লালমনিরহাট থানাধীন গোকুন্ডা ইউনিয়নের পূর্ব দালালপাড়া মৌজাস্থ তিস্তা টোলপ্লাজা এলাকায় কুড়িগ্রাম টু রংপুর গামী ০১টি পুরাতন ব্যবহৃত খয়েরী রংয়ের প্রাইভেটকার মহাসড়কের উপর আসিলে ডিউটিরত অফিসার প্রাইভেট কারটি সংকেত দিলে ঘটনাস্থলে পুলিশের উপস্থিতি টের পাইয়া পুলিশের দেয়া সংকেত উপেক্ষা করে দ্রুতগতিতে টোল প্লাজা হইতে দক্ষিণ দিকে রংপুরের উদ্দেশ্যে চলে যায়। তখন বাদী সঙ্গীয় ফোর্সসহ সরকারি পিকআপ যোগে উক্ত প্রাইভেটকার টিকে ধাওয়া করিলে প্রাইভেট কারের অজ্ঞাতনামা চালক/মালিক টোলপ্লাজা হইতে অনুমান ৩০০ গজ দক্ষিনে রংপুরগামী পাকা রাস্তার উপর বাম পার্শ্বে   প্রাইভেটকারটি রাখিয়া পালাইয়া যায়। সেখানে উপিস্থিত স্বাক্ষীদের উপস্থিতিতে পলাতক চালক আসামীর ফেলে যাওয়া উক্ত প্রাইভেটকারটি প্রাইভেটকারটির পিছনের ডালার ভিতর হইতে ৬ পোটলা মাদকদ্রব্য গাঁজা, যাহার প্রতিটি পোটলা লাল রংয়ের পলিথিন দ্বারা মোড়ানো সাদা রংয়ের কসটেব পেঁচানো ও পাটের সুতলী দ্বারা বাঁধা অবস্থায়, যাহার প্রতিটি পোটলার ওজন ০৪ কেজি ৪০০ গ্রাম করে, যাহা সর্বমোট (৪.৪০০×৬)=২৬ কেজি ৪০০ গ্রাম (যাহা আমার সাথে থাকা ডিজিটাল পরিমাপ যন্ত্র দ্বারা পরিমাপ করা), যাহার মধ্যে প্রতিটি পোটলায় গাঁজার ওজন (৪.২০০×৬)=২৫ কেজি ২০০ গ্রাম, এবং পলিথিন, কসটেপ ও সুতলির ওজন (২০০×৬)= ০১ কেজি ২০০ গ্রাম, মাদকদ্রব্য গাঁজার মূল্য অনুমান-২,৫২,০০০/- টাকা এবং মাদক পরিবহনে ০১টি পুরাতন ব্যবহৃত খয়েরী রংয়ের প্রাইভেটকার, যাহার রেজিঃ নং-ঢাকা মেট্রো-গ-১৪-৯৯২৮, চেচিস নং-EE111-5017330, ইঞ্জিন নং-4E-FE, যাহার মূল্য অনুমান-২,১০,০০০/- টাকা পাইয়া ইং-১৩/০৯/২০২২ তারিখ ০৮.১০ ঘটিকার সময় ঘটনাস্থলে জব্দ তালিকা মূলে উক্ত মালামাল জব্দ করে। 

এ সংক্রান্তে লালমনিরহাট থানার মামলা নং-২২, তারিখ-১৩/০৯/২০২২ ইং, ধারা-৩৬(১) সারণির ১৯(গ)/৩৮/৪১ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮; রুজু করা হয়।

উদ্ধারকারী অফিসার এসআই মোঃ নজরুল ইসলামসহ সঙ্গীয় অফিসার ও ফোর্স, লালমনিরহাট থানা, লালমনিরহাট।


আরও খবর



গ্যাস বাজার অস্থিতিশীল থাকবে ২০২৩ সালেও

প্রকাশিত:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকেই বৈশ্বিক প্রাকৃতিক গ্যাসের বাজারে অস্থিতিশীলতা বিরাজ করছে। এই ধারা ২০২৩ সালেও অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে। আন্তর্জাতিক এনার্জি এজেন্সি-- আইইএ সোমবার এ তথ্য জানিয়েছে।

কারণ হিসেবে বলা হচ্ছে রাশিয়ার গ্যাস সরবরাহ সীমাবদ্ধ করা এবং ইউরোপের সঞ্চয় পদক্ষেপ ও গ্যাসের উচ্চ মূল্য। আইইএ জানায়, ২০২২ সালে বৈশ্বিক গ্যাসের ব্যবহার কমতে পারে শূন্য দশমিক আট শতাংশ। ইউরোপে গ্যাসের ব্যবহার কমতে পারে রেকর্ড ১০ শতাংশ। আইইএ তাদের প্রতিবেদনে জানায়, রাশিয়ার ভবিষৎ পদক্ষেপ ও জ্বালানির দাম বাড়ায় অর্থনীতির ওপর প্রভাবের কারণে এখনো উচ্চমাত্রার অস্থিতিশীলতা রয়েছে। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২