Logo
শিরোনাম

৭ গোলের ম্যাচে রিয়ালের বিরুদ্ধে ম্যান সিটির জয়

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল প্রথম লেগে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। মঙ্গলবার (২৬ এপ্রিল) দিবাগত রাতে ইতিহাদ স্টেডিয়ামে ৭ গোলের ম্যাচে তারা ৪-৩ ব্যবধানে জয় পেয়েছে। ম্যানসিটির হয়ে কেভিন ডি ব্রুইন, গ্যাব্রিয়েল জেসুস, ফিল ফোডেন ও বানার্ডো সিলভা গোল করেন। রিয়ালের হয়ে করিম বেনজেমা ২টি ও ভিনিসিউস জুনিয়র একটি গোল করেন।

এদিন ম্যাচের ২ মিনিটেই লিড নেয় সিটি। এসময় বক্সের সামনে থেকে রিয়াদ মাহরেজের উড়িয়ে মারা বলে হেড দিয়ে জালে জড়ান ডি ব্রুইন। ১১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে পেপ গার্দিওলার শিষ্যরা। এ সময় বাম দিক থেকে ডি ব্রুইনের ক্রসে ডান পায়ের শটে জালে জড়ান জেসুস। অবশ্য ৩৩ মিনিটে ব্যবধান কমায় রিয়াল। এ সময় বক্সের বাইরে থেকে ফারল্যান্ড মেন্ডিস ক্রস খুঁজে পায় বেনজেমাকে। তিনি বাম পায়ের টোকায় বল জালে পাঠান। তাতে ২-১ ব্যবধানে শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর আরও চারটি গোল হয়। তার দুটি করে ম্যানসিটি ও দুটি করে রিয়াল। ৫৩ মিনিটে ফিল ফোডেন ব্যবধান ৩-১ করে ফেলেন। এ সময় ডানদিক থেকে ফার্নান্দিনহোর ক্রসে হেড দিয়ে জালে জড়ান তিনি। তবে ৫৫ মিনিটে ব্যবধান কমান ভিনিসিউস জুনিয়র। ফারল্যান্ড মেন্ডিস কাছ থেকে বল পেয়ে একাই টেনে নিয়ে গিয়ে গোল করে আসেন ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড।

৭৪ মিনিটে ব্যবধান ৪-২ করেন বার্নার্ডো সিলভা। এসময় বক্সের সামনে বল পেয়ে বল নিয়ে বক্সে ঢুকেই বাম পায়ে শট নেন। বল বক্সের উপরের কোণা দিয়ে জালে জড়ায়। ৮০ মিনিটে সময় বক্সের মধ্যে হ্যান্ডবল করেন ম্যানসিটির আইমেরিক লাপোর্তে। তাতে পেনাল্টি পায় রিয়াল। করিম বেনজেমা পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ৪-৩ করে ফেলেন। এটা ছিল চ্যাম্পিয়নস লিগের চলতি মৌসুমে তার ১৪তম গোল। আর নকআউট পর্বে এটা ছিল তার নবম গোল। আর একটি গোল করলেই তিনি ছুঁয়ে ফেলবেন ২০১৬-১৭ মৌসুমে করা ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড।

শেষ পর্যন্ত রুদ্ধশ্বাস লড়াইটি শেষ হয়েছে ৪-৩ গোলেই। তবে সিটি জিতলেও একদম স্বস্তিতে থাকার উপায় নেই তাদের। ফিরতি লেগ যে হবে প্রতিপক্ষের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। আগামী বুধবার ঘরের মাঠে তাই ঘুরে দাঁড়ানোর ভালো সুযোগ থাকছে রিয়ালের।


আরও খবর



মাঙ্কিপক্স সন্দেহে ঢাকার হাসপাতালে তুর্কি নাগরিক

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মো: নাসির মোল্লা : মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক তুর্কি নাগরিককে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই ব্যক্তি মঙ্গলবার (৭ জুন) দুপুর ২টায় বাংলাদেশে পৌঁছান।

ডা: শাহরিয়ার সাজ্জাদ জানান, ওই ব্যক্তির শরীরের বিভিন্ন অংশে মাঙ্কিপক্সের কিছু উপসর্গ দেখা গেছে। সেগুলো পরীক্ষা করার জন্য তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, যাত্রীর হাতে, পায়ে এবং মাথায় মাঙ্কিপক্সের মতো কিছু ফুসকুড়ি দেখা গেছে।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা: মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, একজন রোগীকে আমাদের এখানে ভর্তি করা হয়েছে। আইইডিসিআর এসে তার নমুনা নিয়ে গেছে। পিসিআর টেস্ট পরীক্ষার ফলাফল শেষে নিশ্চিতভাবে জানা যাবে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত কি-না।

মাঙ্কিপক্স এক ধরনের ভাইরাল ইনফেকশন, যে ভাইরাস পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকার জঙ্গলের ছোট আকারের স্তন্যপায়ী প্রাণী ও ইঁদুর জাতীয় প্রাণীর মধ্যে থাকে। গত ৭ মে যুক্তরাজ্যে নাইজেরিয়া ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়। ইউরোপ ও উত্তর আমেরিকার অন্তত ৩০টি দেশে এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।


আরও খবর

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

শনিবার ০২ জুলাই 2০২2




পুতিনের ক্ষমতা খর্ব করতে রাশিয়ার সোনা বয়কট

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইউক্রেন যুদ্ধের প্রতিক্রিয়ায় রাশিয়ার কাছ থেকে সোনা কেনা বয়কট করেছে চার দেশ। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও কানাডা রাশিয়া থেকে সোনা আমদানি করবে না বলে সাফ জানিয়ে দিয়েছে।

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধে রাশিয়ার অর্থনৈতিক শক্তি (পুতিনের ক্ষমতা) খর্ব করতেই জি-৭ জোটের এ চার সদস্য এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, এই পদক্ষেপ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ মেশিনের চালিকা শক্তিতে আঘাত করবে।

২০২১ সালে রাশিয়ার রপ্তানি করা স্বর্ণের মূল্য ছিল ১ হাজার ২৬০ কোটি ব্রিটিশ পাউন্ড বা ১ হাজার ৫৪০ কোটি মার্কিন ডলার, যা বাংলাদেশের ১ লাখ ৫২ হাজার কোটি টাকার সমান (প্রতি ডলার ৯৯ টাকা ধরে)।

ধনী দেশগুলোর জোট গ্রুপ অব সেভেন বা জি-৭ গ্রুপের শীর্ষ সম্মেলন উপলক্ষে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান ও কানাডা—এই চার দেশ রাশিয়ান সোনা আমদানি নিষিদ্ধ করার পদক্ষেপ নিচ্ছে। জার্মানির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য বাভারিয়ায় অনুষ্ঠিত হচ্ছে জি-৭ গ্রুপের শীর্ষ সম্মেলন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জি-৭ জোটের অপর তিন সদস্যদেশ জার্মানি, ফ্রান্স ও ইতালিকে এই নিষেধাজ্ঞায় যোগ দেওয়ার পরামর্শ দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট এক টুইট বার্তায় বলেন, একসঙ্গে জি-৭ ঘোষণা করবে যে আমরা রাশিয়ান সোনা আমদানি নিষিদ্ধ করব। কারণ, এটি রাশিয়ার একটি প্রধান রপ্তানি পণ্য, যা রপ্তানি করে তারা বেশ কয়েক বিলিয়ন ডলার আয় করে থাকে।

আর যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধে রাশিয়ার পুতিন সরকার অর্থায়নের ক্ষমতা খর্ব করার পদক্ষেপ নিতে হবে আমাদের। আমরা যুক্তরাজ্যের পক্ষ থেকে এবং আমাদের মিত্ররাও ঠিক সে চেষ্টাই করছি এখন।

যুক্তরাজ্যের রাজধানী লন্ডন আন্তর্জাতিকভাবে সোনা বেচাকেনার একটি অন্যতম কেন্দ্র। যুক্তরাজ্য সরকার মনে করে, অন্য তিন দেশের সঙ্গে মিলে তারা যে পদক্ষেপটি নিয়েছে, সেটি প্রেসিডেন্ট পুতিনের তহবিল সংগ্রহের ক্ষমতার ওপর বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে।

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য এটাকে ‘বিশেষ অভিযান’ বলে আখ্যায়িত করেছেন। এরপর দেখতে দেখতে চার মাস কেটে গেল। এই সময়ে পশ্চিমা দেশগুলো রাশিয়ার বিশেষ করে পুতিন সরকারের ঘনিষ্ঠ হিসেবে চিহ্নিত শীর্ষস্থানীয় ধনীসহ ব্যাংক, ব্যবসাপ্রতিষ্ঠান ও রাষ্ট্রমালিকানাধীন প্রতিষ্ঠানকে লক্ষ্য করে বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে এসেছে।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং অন্যান্য দেশ এখন পর্যন্ত এক হাজারের বেশি রাশিয়ান ব্যক্তি ও ব্যবসাপ্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।


আরও খবর



উপকূলে তিন নম্বর সতর্ক সংকেত

দেশের আট বিভাগে বৃষ্টির আভাস

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

দেশের সবকটি বিভাগে আজ বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে বৃষ্টির প্রবণতা অঞ্চলভেদে কম-বেশি হতে পারে।

শুক্রবার (৩ জুন) আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

গত কয়েকদিন ধরেই উত্তরাঞ্চল ছাড়া সারাদেশে ঝড়-বৃষ্টি হচ্ছে। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার সকাল ৬টা পর্যন্ত দেশের সব বিভাগেই বৃষ্টিপাত হয়েছে। এসময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে ৬৭ মিলিমিটার। এদিনে ঢাকায় বৃষ্টি হয়েছে ২ মিলিমিটার।

বঙ্গোপসাগরে গভীর সঞ্চালনশীল মেঘ সৃষ্টি অব্যাহত থাকায় সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত বহাল রাখা হয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অনেক স্থানে এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। একইসঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়াও দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে আবহাওয়ার সতর্কতা বার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে। এর ফলে সমুদ্র বন্দর, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শুক্রবার (৩ জুন) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।


আরও খবর



মা হচ্ছেন আলিয়া

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বিয়ের আড়াই মাসের মধ্যে অন্তঃসত্ত্বা আলিয়া ভাট। সপ্তাহের শুরুতে খুশির জোয়ার কাপুর পরিবারে। মা হতে চলেছেন রণবীর-ঘরনি! সোমবার (২৭ জুন) নিজেই ঘোষণা করেছেন সন্তানের আগমন বার্তা। সঙ্গে হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা চলার ছবি।

ইনস্টাগ্রামে আলিয়ার ওই পোস্টে দেখা গেছে, আল্ট্রাসোনোগ্রাফি চলছে অভিনেত্রীর। হাসিমুখে কম্পিউটারের পর্দায় চোখ রেখে হাসপাতালের শয্যায় শুয়ে ‘গাঙ্গুবাঈ’। ফ্রেমে রয়েছেন রণবীর। তার উৎসুক চোখও মনিটরে। যেন একসঙ্গে স্বপ্ন বুনছেন যুগলে।

ছবিটি অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিয়ে আলিয়া লিখেছেন, আমাদের সন্তান... শীঘ্রই সে আসছে।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




মৃত ১০৪ শিশুর পরিবারকে ১৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ভেজাল প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর ঘটনায় মোট ১০৪ জন শিশুর প্রত্যেকের পরিবারকে ১৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদপ্তরকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ১৯৯১ সালে ভেজাল প্যারাসিটাল সিরাপ সেবন করে ৭৬ শিশু এবং ২০০৯ সালে রিড ফার্মার প্যারাসিটামাল সেবন করে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ২০১০ সালে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে মানবাধিবার সংগঠন এইচআরপিবি জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করে। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছে। রুলের দীর্ঘ শুনানি শেষে আদালত রায় দিয়েছেন।

রায়ে ক্ষতিপূরণের পাশাপাশি ভেজাল ওষুধ নিয়ন্ত্রণে ঔষধ প্রশাসন অধিদপ্তরের নিষ্ক্রিয়তা অবৈধ ঘোষণা ও ভেজাল ওষুধের অপরাধের ক্ষেত্রে বিশেষ ক্ষমতা আইন অনুসারে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি আদালত বলেছেন, ভেজাল ওষুধের কারণে শিশু মৃত্যুর দায় ঔষধ প্রশাসন অধিদপ্তর এড়াতে পারে না।


আরও খবর