Logo
শিরোনাম

৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। এসময় দলের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাস লেনে অবস্থিত ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ প্রাঙ্গণে অনুষ্ঠিত সম্মেলনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নামে পাকিস্তানের প্রথম বিরোধী দলের আত্মপ্রকাশ ঘটে। সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।

১৯৫৫ সালের কাউন্সিলে অসাম্প্রদায়িক নীতি গ্রহণের মাধ্যমে সংগঠনটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। স্বাধীন দেশে সংগঠনটির নাম বাংলাদেশ আওয়ামী লীগ।


আরও খবর



ইটনায় ৬৪ কেজি গাঁজার চালানসহ ০১ মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুজাহিদ সরকারঃ 

কিশোরগঞ্জের ইটনায় ৬৪ কেজি গাঁজার একটি চালানসহ দিন মোহাম্মদ রাসেল(২৪) নামে একজন মাদক ব্যবসায়ীকে আটক করেছে RAB-১৪ ময়মনসিংহ। 

২৪ শে জুন রোজ বৃহস্পতিবার বিকেল দিকে উপজেলার রায়টুটি ইউনিয়নের বর্নিপাড়া এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয়। 

আটক হওয়া মাদক ব্যবসায়ী মধ্যে মো. দিন মোহাম্মদ রাসেল রায়টুটী ইউনিয়নের আব্দুল রাজ্জাকের ছেলে। 

ইটনা থানার অফিসার ইনচার্জ মোঃ কামরুল ইসলাম মোল্লা বিষয়টি নিশ্চিত করে জানান, আটক মাদক ব্যবসায়ী কে RAB-১৪ এর সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ ছায়েদুল হক বাদি হয়ে জব্দকৃত ৬৪ কেজি গাঁজা সহ আসামীকে থানায় হস্তান্তর করেন। 

তিনি আরও জানান, মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। যার মামলা নং- ০৬।


আরও খবর



যুক্তরাষ্ট্রে স্থায়ী হলেন শাকিব খান, পেয়েছেন গ্রিন কার্ড

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমতির জন্য টানা সাত মাস ধরে সেখানে অবস্থান করছেন দেশ সেরা চিত্রনায়ক শাকিব খান। অবশেষে দেশটির গ্রিন কার্ড পেলেন দেশের এই শীর্ষ নায়ক। একাধিক ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে গণমাধ্যম এ খবর প্রকাশ করলেও বিষয়টি নিয়ে এখনো কোনো বক্তব্য দেননি শাকিব।

ঘনিষ্ঠ সূত্রের দেওয়া তথ্য মতে, শাকিব গ্রিন কার্ড আরও আগেই পেয়েছেন। তবে প্রিন্ট আকারে যে কার্ড তার হাতে আসার কথা, সেটাও সম্প্রতি পেয়ে গেছেন।

গত বছরের নভেম্বরে দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে উড়াল দিয়েছিলেন শাকিব। গিয়েই গ্রিন কার্ডের জন্য আবেদন করেন। সেটার শর্তস্বরূপ টানা সাত মাস নিউইয়র্কে বসবাস করেছেন। এমনকি গত রোজার ঈদও তিনি সেখানে উদযাপন করেছেন। যেটা ছিল পরিবার ছাড়া তার প্রথম ঈদ।

এদিকে শোনা যাচ্ছে, সপ্তাহ খানেক পরই দেশে ফিরছেন শাকিব খান। আগামী ৬ জুলাই তিনি দেশের উদ্দেশ্যে রওনা দিতে পারেন। সেক্ষেত্রে ঢাকায় পৌঁছাবেন ৮ জুলাই। কোরবানির ঈদটা পরিবারকে নিয়েই উদযাপন করবেন তিনি।

তবে খুব বেশিদিন দেশে থাকবেন না শাকিব। কারণ যুক্তরাষ্ট্র থেকে তিনি একটি সিনেমা তৈরির ঘোষণা দিয়েছেন। ‘রাজকুমার’ নামের সেই সিনেমার শুটিংয়ের জন্য আবার উড়াল দেবেন মার্কিন মুলুকে। এই সিনেমায় তার নায়িকা যুক্তরাষ্ট্রের কোর্টনি কফি। সিনেমাটি পরিচালনা করবেন হিমেল আশরাফ।




আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




উত্তেজনা ছড়িয়ে টাইগারদের লজ্জার হার

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

ইয়াশফি রহমান :  অ্যান্টিগা টেস্টে শুরু থেকেই চাপে ছিল বাংলাদেশ দল। প্রথম ইনিংসের বাজে ব্যাটিং বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেয়। দেয়ালে পিঠ ঠেকানো অবস্থায় দারুণ লড়াই করেছে সফরকারীরা। সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানের জোড়া হাফ সেঞ্চুরিতে পরশু রাতে ইনিংস হারের চোখরাঙানিকে বিদায় জানাতে পারেনি টাইগাররা।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং ধস! ৪৫ রানেই নেই ছয় টপ অর্ডার ব্যাটার। দ্বিতীয় ইনিংসেও একইভাবে ব্যর্থ টপ অর্ডার। তাতে নুরুল হাসান সোহানকে নিয়ে লড়াই করেও দলকে উদ্ধার করতে পারেননি সাকিব আল হাসান। হতাশার ব্যাটিংয়ে অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের কাছে বড় ব্যবধানে হার নিয়েই মাঠ ছাড়তে হলো বাংলাদেশকে। অ্যান্টিগায় দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিনই ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ। সিরিজের দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে আগামী ২৪ জুন। দুটি ম্যাচই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে।

সাদা পোশাকে বাংলাদেশের ব্যর্থতার মূল কারণ ব্যাটিং ব্যর্থতা। গেল কয়েক মাস ধরেই এই ব্যাটিং ব্যর্থতা ধুকছে বাংলাদেশ। এই তো কদিন আগে ঘরের মাঠেও দেখল একই হতাশা। এর জন্য বদল করা হলো অধিনায়ক। কিন্তু তাতেও মিলল না স্বস্তি। তৃতীয় মেয়াদে নেতৃত্বে ফেরা সাকিব আল হাসানের শুরুটা হলো হারের তিক্ততা নিয়ে।

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে পরাজয় থেকে মাত্র ৩৫ রান দূরে থেকে দিন শুরু করে বাংলাদেশ। এই রান তাড়া করতে স্রেফ ২৬ মিনিট সময় নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগের দিন উইকেটে থিতু হয়ে যাওয়া ক্যাম্ববেল ও বনার মিলে দিনের প্রথম ঘণ্টাতেই বাংলাদেশকে হারিয়ে দেন। ক্যাম্ববেল করেন ৫৮ রান আর ব্ল্যাকউড করেন ২৬ রান। গতকাল শনিবার ১১২ রান দূরে থেকে টেস্টের তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। দিনের শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। প্রথম সেশনেই মোট ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। ব্যর্থতার বৃত্তে আটকে থাকা দুই বাঁহাতি ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও মুমিনুল হককে সাজঘরে পাঠান কাইল মায়ার্স। এরপর কেমার রোচ ফেরান লিটন দাস ও মাহমুদুল হাসান জয়কে।

দিনের শুরুতে স্লিপে ক্যাচ দিয়ে ১৭ রানে বিদায় নেন শান্ত। মায়ার্সের সুইংয়ে ভুগতে দেখা যায় মুমিনুলকেও। তিনিও মায়ার্সের বলেই এলবির শিকার হন।

বছরজুড়ে ছন্দে থাকা লিটন দাস ওয়েস্ট ইন্ডিজে হতাশার মুখ। রোচের করা স্ট্যাম্পের বাইরের বল জায়গায় দাঁড়িয়ে খেলে আলগা শটে স্লিপে ক্যাচ দেন লিটন। ১৫ বলে ১৭ রানে শেষ হয় তার ইনিংস।

এর একটু পরেই বড় ধাক্কা খায় বাংলাদেশ। গত পরশু ব্যাটিংয়ে নেমে থিতু হয়ে যাওয়া জয় হুট করেই যেন মনোযোগ হারান। তিনিও উইকেটের পেছনে উইকেট উপহার দিয়ে ফেরেন সাজঘরে। ১৫৩ বলে তিন বাউন্ডারিতে ৪২ রান করে ফেরেন জয়।

প্রথম সেশনে ২৯ ওভার খেলে ৬৫ রান তোলে বাংলাদেশ। এই সেশনেই মূলত ৪ উইকেট হারিয়ে বড় বিপদে পড়ে যায় সাকিবের দল। শেষ পর্যন্ত সোহানকে নিয়ে সাকিব নিজেই আবারও হাল ধরেন। সপ্তম উইকেটে উপহার দেন ১২৩ রানের জুটি। দুজনেই তুলে নেন ব্যক্তিগত হাফ সেঞ্চুরি। এই জুটিতে ভর করেই দলীয় রান প্রায় আড়াইশর কাছাকাছি যায় বাংলাদেশ। কিন্তু প্রথম ইনিংসে লিড থাকায় ক্যারিবীয়দের সামনে লক্ষ্য দাঁড়ায় ৮৪ রানের।

ব্যাট হাতে ৬৩ রানের ইনিংস উপহার দেন সাকিব। ৯৯ বলে তার ইনিংসে ছিল ছয়টি বাউন্ডারি। তার সঙ্গে উইকেটে থেকে ৬৪ রান করেন সোহান। ১৪৭ বলে তিনি হাঁকান ১১টি বাউন্ডারি।

৮৪ রানের এই ছোট লক্ষ্য তাড়ায় গতকাল ৩ উইকেট হারালেও জয় পেতে খুব একটা বেগ পেতে হয়নি। ৭ উইকেট হাতে রেখেই জয়ের দেখা পেয়ে যায় ক্যারিবীয়রা।

এর আগে প্রথম ইনিংসেও হতাশা দেখে বাংলাদেশ। বরাবরের মতো ব্যর্থ হন ব্যাটাররা। এক সাকিব ছাড়া ব্যাট হাতে সবাই দায়িত্বহীনতার পরিচয় দেন। প্রথম ইনিংসে মাত্র ১০৩ রানেই অলআউট হয় বাংলাদেশ।

বিপরীতে ব্যাট করতে নেমে প্রথম সেশনে স্কোরবোর্ডে ২৬৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। বল হাতে মেহেদী হাসান মিরাজের কল্যাণে ক্যারিবীয়দের তিনশর নিচে থামাতে পারে সাকিব আল হাসানের দল। দুই ইনিংসেই বাংলাদেশের বোলাররা ভালো করেন।


আরও খবর



১৫ দিনের শিশুকে বিক্রি করলেন মা !

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সদ্যোজাত সন্তানকে অর্থের বিনিময়ে বিক্রি দিলেন এক মা! এ ঘটনা অবশ্য নতুন নয়। ভারতে অনেকেই সন্তান বড় করার খরচ সামলাতে পারেন না। আর্থিক সামর্থ্য না থাকায় এর আগেও কোলের সন্তানকে অন্যের হাতে তুলে দিয়েছেন অনেকে। তবে এই ঘটনা যেন সব কিছুকে ছাপিয়ে গেছে। কেনাকাটার শখ ছিল মা-বাবার। সন্তানও তারা সে ভাবে চাইছিলেন না। তাই তড়িঘড়ি ১৫ দিনের সন্তানকে বিক্রি করে দেন সাড়ে পাঁচ লক্ষ টাকার বিনিময়। সেই টাকা পকেটে নিয়ে চলে যান বাজারে! কিনে ফেলেন মোটরবাইক— আরও অনেক খুচরো বাড়ির জিনিস।

মধ্যপ্রদেশের ইনদওরের বাসিন্দা ২৩ বছরের শাইনা বাঈ সপ্তাহ দুয়েক আগে জন্ম দিয়েছেন শিশুটির। মহিলার সঙ্গী সন্তানের কোনও দায়িত্ব নিতে অস্বীকার করেন। মহিলার সঙ্গী পেশায় দিনমজুর। ভাড়া বাড়িতেই বাস তাদের। বাড়ির মালিক প্রথম শিশু বিক্রির বিষয়টি খেয়াল করেন। বাড়িওয়ালার কথা অনুযায়ী, অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকেই শাইনা ও তার সঙ্গীর মধ্যে মনোমালিন্য চলছিল। শিশুর জন্মের পরে সেই অশান্তি আরও চরমে ওঠে। তার পরেই এই সন্তান বিক্রির সিদ্ধান্ত নিয়েছিলেন কি না, তা এখনও জানা যায়নি। ইনদওর থেকে ৪০ কিলোমিটার দূরে এক নিঃসন্তান দম্পতির কাছে নবজাতককে বিক্রি করে দেন তারা। এক সন্ধ্যায় শিশুটিকে সঙ্গে নিয়ে তারা বেরিয়েছিলেন। যখন তারা ফিরে এসেছিলেন তখন শিশুটি তাদের সঙ্গে ছিল না। পরিবর্তে মোটর সাইকেল, টিভি, ফ্রিজ এবং ওয়াশিং মেশিন নিয়ে ফিরেছিলেন তারা!

এ সব দেখে সন্দেহ দানা বাঁধে প্রতিবেশীদের মনে। তারাই খবর দেন থানায়। পুলিশ এসে জিজ্ঞাসাবাদ করলে পুলিশি জেরার মুখে ভেঙে পড়েন শাইনা। সন্তান বিক্রির টাকা দিয়েই এত সব জিনিস কিনেছেন বলে জানান শাইনা এবং তার সঙ্গী। সূত্র: আনন্দবাজার


আরও খবর



কিশোরগঞ্জ হাওরে পানিবদ্ধি প্রায় দুই হাজার পরিবার

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুজাহিদ সরকার কিশোরগঞ্জ :

অবিরাম বর্ষন আর উজানের পানিতে কিশোরগঞ্জের হাওরের নিম্নাঞ্চল এলাকায় বন্যায় প্লাবিত হচ্ছে। ইতোমধ্যে বন্যার পানি প্রবেশ করছে প্রায়ই দুই থেকে আড়াই হাজার ঘরে। তলিয়ে যাচ্ছে ঘরবাড়ি, নলকূপগুলো তলিয়ে যাওয়ায় খাবার পানির সংকট এরিমধ্য দেখা দিয়েছে। 

খোজ নিয়ে জানা গেছে, হাওর উপজেলা ইটনার বিভিন্ন ইউনিয়নের গ্রামের মানুষ তাদের ঘরবাড়িতে বন্যার পানি প্রবেশ করায় ছেলেমেয়ে, ধান,গরু-ছাগল, হাঁস-মুরগি দৈনন্দিন প্রয়োজনীয় গৃহস্থালির জিনিসপত্র নিয়ে বিপাকে পড়েছে। 

এ মুহুর্তে বন্যা উপদ্রুত এলাকায় প্রাথমিক বিদ্যালয় গুলো বন্যায় উপদ্রুত মানুষের জন্য খোলে দেওয়ার আহ্বান জানিয়েছে সাধারণ জনগণ। 

সাধারণ মানুষ বলছে, বিপদ ঘনিয়ে আনছে  বাতাসের তোড়ে বিশালাকার ঢেউ, গ্রামগুলি বিশালাকৃতির ঢেউ আঁচড় পড়ে ভাঙতে শুরু করছে, ঢেউ মোকাবেলায় কেন কনস্ট্রাকশান প্রোটেকশন না থাকায় খড় কচুরিপানা দিয়ে গ্রামগুলি রক্ষায় প্রাণপণে চেষ্টা চালিয়ে যাচ্ছে সেখানকার বাসিন্দারা। আশ্রয়ন কেন্দ্র না থাকায় স্কুলগুলো বন্যায় আক্রান্তদের জন্য উন্মুক্ত করে দিলেও ধানচাল গরু-ছাগল এসবের মায়ায় কেউ সেখানে যেতে চাচ্ছেনা। 

অবিরাম বর্ষন আর উজান থেকে তীব্র গতিতে নেমে আসা বন্যার পানিতে আক্রান্ত মানুষের কথা চিন্তা করে প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ঔষধ পত্র হাসপাতালে পর্যাপ্ত প্রয়োজন। 

হাওরের বানবাসি মানুষের জন্য প্রয়োজনীয় মানবিক সহযোগিতার জন্য সরকারের পাশাপাশি সামর্থবান মানুষকেও এগিয়ে আসার আহ্বান জানিয়েছে বিশিষ্টজনেরা।


আরও খবর