Logo
শিরোনাম

৯৩ শতাংশ ডেঙ্গু রোগী ঢাকার

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ঢাকা সিটি করপোরেশন এলাকায় বেশি ডেঙ্গু মশার উৎপত্তি হয় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, সারা দেশে ১৪০০ রোগীর মধ্যে ঢাকার রোগী ১৩০০-এর মতো (৯৩ শতাংশ)।

সোমবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের সঙ্গে ভিডিও কনফারেন্সে ডেঙ্গু নিয়ে কথা বলতে গিয়ে তিনি এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু রোগী কোথা থেকে আসছে, তা আমরা জরিপ করছি। কোন জায়গা থেকে কত রোগী আসছে, তা দেখা হচ্ছে। আমরা দেখেছি, ঢাকা সিটি করপোরেশন এলাকা থেকে বেশি ডেঙ্গু রোগী আক্রান্ত হয়েছে। এখানেই মশা বেশি জন্মাচ্ছে।

জাহিদ মালেক বলেন, ইতোমধ্যে ডেঙ্গুতে তিনজনের মৃত্যু হয়েছে। তবে একটি মৃত্যুও আমাদের কাম্য না। এ সময় সবাইকে বাড়িঘর পরিচ্ছন্ন রাখার অনুরোধ করেন তিনি।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




পূজা মণ্ডপে চলছে মহানবমীর আনুষ্ঠানিকতা

প্রকাশিত:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

শারদীয় দুর্গোৎসবের মহানবমী আজ। ঢাকেশ্বরীসহ রাজধানীর সব পূজা মণ্ডপে চলছে মহানবমীর সব আনুষ্ঠানিকতা।

সকালে মহানবমী বিহিত পূজায় মুখর মণ্ডপ। পূজা শেষে হবে হোমযজ্ঞ। এর আগে গেল দিন নবমী তিথির লগ্নে সন্ধি পূজায় অসুর বধ করেছেন দেবী। মহানবমীতে হোমযজ্ঞে শান্তির প্রার্থনা করবেন ভক্তরা। আগামীকাল বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচদিনের এই উৎসব। তাই আজ দেবীকে প্রাণ ভরে দেখার দিন। এদিকে, পূজা উপলক্ষে দেশে সবকটি পূজামণ্ডপে নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




মোরেলগঞ্জে মিনা দিবস উপলক্ষে গল্প বলার আসর

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

এম.পলাশ শরীফ, নিজস্ব প্রতিবেদকঃ 

 বাগেরহাটের মোরেলগঞ্জে মিনা দিবস উপলক্ষে ছোটদের কার্টুন চরিত্রে মিনা’র ভূমিকা ও বৈশিষ্ট্যের ওপর গল্প বলার আসর ও র‌্যালী অনুষ্ঠিত।

 উপজেলা প্রশাসন ও উপজেলা শিক্ষা অফিসের আয়োজনে শনিবার অনুষ্ঠিত এ আসরে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম। এ ছাড়াও দিবসটি উপলক্ষে র‌্যালি, শিশুদের অংশ গ্রহনে কবিতা আবৃত্তি, গান ও নাচ প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে শেখ রাসেলকে নিয়ে কবিতা আবৃত্তি করেন কাঠালতলা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী আশফাহ ইসলাম সহ অনেকে। শিশুদের উদ্দেশে বক্তৃতা করেন জেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি উপজেলা চেয়ারম্যান শাহ্-ই-আলম বাচ্চু, উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. জালাল উদ্দিন খান, সহকারি শিক্ষা অফিসার মনিরুজ্জামান, উপজেলা স্কাউটস কমিশনার হোসনেয়ারা হাসি, প্রধান শিক্ষক হারুন-অর রশিদ, ওমর ফারুক, মেরাজুল ইসলাম খসরু, মাসুম জাকারিয়া, স্কাউটার শারমিন আক্তার মিনার জীবনীর ওপর গল্প বলেন। 


আরও খবর



ইটনায় ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিবাহ বন্ধ

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

মোঃ মোজাহিদ সরকার, কিশোরগঞ্জঃ

কিশোরগঞ্জের ইটনায় প্রশাসনের হস্তক্ষেপে সপ্তম শ্রেণির এক ছাত্রী বাল্যবিবাহের হাত থেকে রক্ষা পেয়েছে। 

২৫ সেপ্টেম্বর (রবিবার) উপজেলার সদর ইউনিয়নের পূর্ব গ্রামের ব্র্যাক অফিসের সামনে সপ্তম শ্রেণির ১২ বছরের এক মেয়েকে জোরপূর্বক বিয়ে দেওয়া হচ্ছে আলোচনা উঠে সচেতন মহলে। বাল্যবিবাহের বিষয়টি নজরে আসে উপজেলা প্রশাসনের। বিষয়টি গুরুত্ব সহকারে যাচাই বাচাই করে বাল্যবিবাহের সত্যতা পেলে বিয়েটি বন্ধ করেন ইটনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাফিসা আক্তার। 

ইউএনও জানান, স্থানীয় লোকজনের কাছ থেকে তিনি জানতে পারেন সপ্তম শ্রেণিতে পড়ুয়া মেয়ের বিয়ের আয়োজন করা হয়েছে। বিষয়টি সত্যতা পেলে বাল্যবিবাহ বন্ধ করার জন্য নির্দেশ দেন। মোবাইল কোর্ট বসিয়ে মেয়ের বাবাকে দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

তিনি আরও জানান, ভবিষ্যতে যদি কোনো সময় বাল্যবিবাহের কথা চিন্তা করে তাহলে তার বিরুদ্ধে সরকার কর্তৃক যথাযথ ব্যাবস্থা নেওয়া হবে।


আরও খবর



মা হ‌তে যা‌চ্ছেন মা‌হিয়া মা‌হি

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মা হ‌তে যা‌চ্ছেন ঢাকাই সি‌নেমার জন‌প্রিয় চিত্রনায়িকা মা‌হিয়া মা‌হি। ১২ সে‌প্টেম্বর রা‌তে এ তথ‌্য মা‌হি নি‌জেই জা‌নি‌য়ে‌ছেন।

মা হ‌তে যাওয়ার খবর‌ জানি‌য়ে ফেসবু‌কে স্ট‌্যাটাস দি‌য়ে‌ছেন মা‌হি। ব‌লেন, আমি আল্লাহর অশেষ রহমতে মা হতে যাচ্ছি, ইনশাআল্লাহ। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

মা‌হি ব‌লেন, আমি আমার জীবনের সর্বশ্রেষ্ঠ সময়গুলো পার করছি। দিন-রাত কীভাবে চলে যাচ্ছে টেরই পাচ্ছি না। প্রচন্ড আদর যত্নে দিনগুলো কেটে যাচ্ছে।

গত বছরের ১৩ সে‌প্টেম্বর গাজীপুরের ব্যবসায়ী ও রাজনীতিক রাকিব সরকারকে ভালোবেসে বিয়ে করেন মাহি। দুই মাস আগে মা হ‌তে যাওয়ার খবর জান‌তে পা‌রেন মা‌হি। এ দম্প‌তির এটি প্রথম সন্তান।

গত শুক্রবার মাহি অভিনীত লাইভ সি‌নেমা মুক্তি পেয়েছে। এ সিনেমার মাধ‌্যমে প্রায় চার বছর পর পর্দায় ফিরলেন তি‌নি। সি‌নেমা‌টি‌তে তার বিপরীতে অ‌ভিনয় ক‌রে‌ছেন সাইমন সাদিক।


আরও খবর

ঋতুপর্ণা-প্রসেনজিতের বিয়ে

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২




ব্রিটেনের রানির শেষকৃত্য

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ব্রিটেনের প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের মরদেহ আজ ওয়স্টেমিনস্টার হলে নেয়া হবে। সোমবার শেষকৃত্য অনুষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত সেখানে রাখা হবে। শ্রদ্ধা জানাবেন বিশ্বনেতা থেকে শুরু করে সাধারণ মানুষ। প্রতিদিন ২৪ ঘণ্টাই চলবে শ্রদ্ধা অনুষ্ঠান।

মঙ্গলবার লন্ডনে পৌঁছানোর আগে, রানির কফিন এডিনবার্গের সেন্ট জাইলস ক্যাথেড্রালে রাখা হয়। সেখান থেকে রয়্যাল এয়ার ফোর্সের বিমানে স্কটল্যান্ড থেকে লন্ডনে আনা হয়। প্রায় ৩৩ হাজার মানুষ এডিনবার্গে রানিকে সম্মান জানাতে জড়ো হয়। এদিন বাকিংহাম প্যালেসে রানির মরদেহ পৌঁছালে তা গ্রহণ করেন রাজা তৃতীয় চার্লস এবং রাজপরিবারের সদস্যরা। গত বৃহস্পতিবার স্কটল্যান্ডের ব্যালমোরাল ক্যাসেলে ৯৬ বছর মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ব্রিটেনের রাজসিংহাসনে সবচেয়ে বেশি সময় রাজত্ব করেন তিনি। তার রাজত্বকাল ছিল ৭০ বছর। রানির মৃত্যুর পর নতুন রাজা হয়েছেন তার বড় ছেলে তৃতীয় চার্লস।


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২