Logo
শিরোনাম

আজ হতে পারে যেসব জায়গায় বজ্রসহ বৃষ্টি

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩২জন দেখেছেন
Image

দেশের অধিকাংশ জায়গায় আজ শনিবার ঝড় ও বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবতর্তিত থাকতে পারে।

শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ভারতের অন্ধ্রপ্রদেশ উপকূল ও তৎসংলগ্ন এলাকার অদূরে অবস্থানরত লঘূচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এমন অবস্থায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা-ঝড়ো হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।


আরও খবর



শিমুলিয়া ঘাটে ঘরমুখো মানুষের ঢল

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৬৯জন দেখেছেন
Image

ফেরিরঘাটে যানবাহন ও মোটরসাইকেলর দীর্ঘ সারি। লঞ্চ ও স্পিডবোট ঘাটেও যাত্রীচাপে তিল ধারণের ঠাঁই নেই। প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে যে যেভাবে পারছে ঘাটে আসছে। লঞ্চ, ফেরি, স্পিডবোটে শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি নৌরুট হয়ে পাড়ি দিচ্ছে।

শনিবার (৩০ এপ্রিল) সন্ধ্যায় ৭টার দিকে বৈরি আবহাওয়ায় দুর্ঘটনা এড়াতে বন্ধ রাখা হলেও রোববার সকাল ৬টার দিকে আবারও লঞ্চ সচল করে বিআইডব্লিউটিএ। নৌরুটে বর্তমানে ১০টি ফেরি, ১৫৫টি স্পিডবোট ও ৮৫টি লঞ্চ দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে।

রবিবার সকাল থেকে শিমুলিয়া-বাংলাবাজার ও মাঝিকান্দি নৌরুটে পদ্মা পারি দিয়ে গন্তব্যে পৌঁছাতে ঘাটে আসছে হাজার হাজার যাত্রী। মোটরসাইকেল ও যাত্রী পারাপারে হিমশিম অবস্থায় ঘাট কর্তৃপক্ষ। বিপুল সংখ্যক মোটরসাইকেল ১নং ফেরিঘাটে। এই ঘাট দিয়ে শুধু মোটরসাইকেল যাত্রীদের পারাপার করা হচ্ছে। বাকি দুই ঘাট দিয়ে ব্যক্তিগত ও ছোটগাড়ি পারাপার করা হচ্ছে। এরপরও চাপ সামাল দিতে হিমশিম অবস্থা। লঞ্চঘাটে আজও গাদাগাদি ভিড়। লঞ্চঘাটের অ্যাপ্রোচ সড়ক ও সিঁড়িতে যাত্রীদের দীর্ঘ জট থামছে না।

এদিকে রবিবার ঘাটে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না কোনো বাস। ঘাটের অভিমুখের কয়েক কিলোমিটার দূর থেকে নিয়ন্ত্রণ করা হচ্ছে। কিলোমিটারের পর কিলোমিটার হেঁটেই ঘাটে আসছেন বাসযাত্রীরা।

যাত্রীরা জানান, শনিবার পোশাক কারখানা ছুটি হওয়ায় চাপ বেড়েছে বহুগুণ। ঈদের বাকি আর মাত্র একদিন। পরিবারের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে নিতে গ্রামে যেতেই হবে। শেষ সময়ে তাই যে যেভাবে পারছে ছুটছেন।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. ফয়সাল জানান, নৌরুটে ১টি রোরো, ২টি মিনি রোরো, ২টি কেটাইপ ও ২টি ডাম্পসহ মাত্র ১০টি ফেরি সচল রয়েছে।

বিআইডব্লিউটিএ শিমুলিয়া নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক শাহাদাত হোসেন জানান, আজ যাত্রীচাপ অনেক বেশি। সকাল থেকে লঞ্চ সচল রয়েছে। সুশৃঙ্খলভাবে যাত্রী পারাপারের জন্য আমাদের চেষ্টা অভ্যাহত রয়েছে।


আরও খবর



দাউদকান্দিতে বাস- ট্রাকের সংঘর্ষ: আহত ৫, আশংকাজনক ২জন

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৮জন দেখেছেন
Image

নিজস্ব প্রতি‌বেদক ,কু‌মিল্লা 

কু‌মিল্লা দাউদকান্দি উপজেলার গৌরীপুর মতলব সড়কে ঢাকা গামী ‌জৈনপুর এক্স‌প্রেস প‌রিবহ‌নের এক‌টি যাত্রীবাহী বাস ও বিপরীতগামী মালবাহী ট্রাকের মুখোমুখি সংঘর্ষ হয়েছে।   শুক্রবার  দুপুর দেড়টায় উপজেলার বিটেশ্বর ইউনিয়নের মাদলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। 

দুর্ঘটনায় অন্তত গুরুত্বর ৫ জন যাত্রী আহত হন। আহতদের উদ্ধার করে দাউদকান্দি (গৌরীপুর) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেওয়া হয়। সেখানে প্রাথমিক চিকিৎসা শেষে দুইজনকে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় প্রেরণ করে। 

দাউদকান্দি মডেল থানার সাব-ইন্সপেক্টর মোঃ রফিকুল ইসলাম জানান, দুর্ঘটনায় কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। আহতদের হাসপাতালে পাঠানো হয়েছে। দুর্ঘটনা কবলিত গাড়ি দুটি পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে।


আরও খবর



তাপে পুড়ছে রাজধানী

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৬৮জন দেখেছেন
Image

মৃদু তাপপ্রবাহে রাজধানীর বিভিন্ন এলাকার বাসাগুলো যেন ফুটন্ত কড়াই। সে কড়াইয়ে নগরবাসীর মস্তিষ্ক করছে টগবগ।

বাসা থেকে বের হলে সড়ক কিংবা গণপরিবহনের অবস্থা জ্বলন্ত উনুনের মতো। কিছু ব্যতিক্রম বাদে বেশিরভাগ এলাকায় পর্যাপ্ত গাছপালা না থাকায় পুড়তে হচ্ছে সেই উনুনে।

ঘরে-বাইরে রাজধানীবাসীর এমন পরিস্থিতি গত কয়েক দিন ধরে। এ থেকে পরিত্রাণ পেতে আকাশের রূপ আর আবহাওয়া অধিদপ্তরের বার্তায় নজর রাখছেন অনেকে। এর মধ্যে শেষেরটি দিয়েছে সুখবর।

আবহাওয়া অধিদপ্তরের আভাস, আগামী দুই-এক দিনের মধ্যেই স্বস্তির বৃষ্টি দেখতে পারে ঢাকাবাসী।

অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানিয়েছেন, দেশের কয়েকটি অঞ্চলের ওপর দিয়ে যে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, সেটি আরও দুই দিন অব্যাহত থাকতে পারে।

রাজধানীতে বৃষ্টি নিয়ে তিনি বলেন, দুই-এক দিনের মধ্যে বৃষ্টি হতে পারে ঢাকায়।

আবহাওয়া অধিদপ্তরের শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বৃষ্টিপাতের সম্ভাবনা নিয়ে পূর্বাভাসে বলা হয়, কুমিল্লা অঞ্চলসহ রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহ নিয়ে পূর্বাভাসে উল্লেখ করা হয়, গোপালগঞ্জ, রাঙ্গামাটি, চাঁদপুর, মৌলভীবাজার, রাজশাহী, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।


আরও খবর



শ্রীপুরে গলায় দড়ি দিয়ে গার্মেন্টস কর্মির আত্মহত্যা

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

সদরুল আইন,গাজীপুর জেলা প্রতিনিধিঃ

গাজীপুরের শ্রীপুরে রায়হান কবির (২২) নামে এক পোশাক শ্রমিক ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে।

 বৃহস্পতিবার (৫ মে) দিবাগত রাতে তার নিজ বাড়িতে এ ঘটনা ঘটে। শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

রায়হান কবির উপজেলার মাওনা ইউনিয়নের দক্ষিন বারতোপা গ্রামের মুকুল মিয়ার ছেলে। সে শ্রীপুর পৌরসভার বহেরারচালা এলাকার ভিনটেজ ডেনিম এপারেলস্ লিমিটেডে কারখানায় চাকরি করতেন।

ওসি মোহাম্মদ মনিরুজ্জামান জানান, বুধবার (৪ মে) দুপুরে রায়হানের বন্ধু স্ত্রীসহ তার বাড়িতে বেড়াতে আসে। বৃহস্পতিবার (৫ মে) বিকেলে তার বন্ধু বেড়ানো শেষে চলে যাওয়ার সময় রায়হান তার স্ত্রী সানিয়াকেও তাদের সাথে বেড়াতে যেতে বলে। 

পরে সন্ধ্যায় ঘরের দরজা বন্ধ করে উচ্চ শব্দে সাউন্ডবক্স বাজিয়ে গান শুনতে থাকে। পরে রাত ১১টার দিকে বাড়ির লোকজন তাকে ডাকাডাকি করলে সে দরজা না খোলায় তাদের সন্দেহ হয়। 

এক পর্যায়ে দরজা ভেঙ্গে ঘরে প্রবেশ করলে ঘরের আঁড়ার সাথে তার মরদেহ ঝুলে থাকতে দেখতে পায়।

কি কারণে সে আত্মহত্যা করেছে তা কেউ বলতে পারেনি। তবে সে নেশাগ্রস্থ ছিলো বলে জানায় স্বজনেরা।

খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য গাজীপুর শহীদতাজ উদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করে।

 এ ঘটনায় শ্রীপুর থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।


আরও খবর



বাগমারায় উপজেলা পরিষদে উম্মুক্ত গণশুনানি অনুষ্ঠিত

প্রকাশিত:বুধবার ২০ এপ্রিল ২০22 | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৭৬জন দেখেছেন
Image

শামীম রেজাঃ কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার ইএএলজি প্রকল্পের আওতায় রাজশাহীর বাগমারা উপজেলা পরিষদ মিলনায়তনে উম্মুক্ত গণশুনানি  অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে রাজশাহী জেলা আয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ও বাগমারা উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, জেলা প্রশাসকের কার্যালয় রাজশাহীর উপপরিচালক শাহানা আখতার জাহান। 

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারুক সুফিয়ান, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ,  উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নরদাশ ইউনিয়নের চেয়ারম্যান অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল, ইএএলজি প্রকল্পের ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর আবু হেনা মস্তফা কামাল, এলজিএসপি আকতার হোসেন। অনুষ্ঠানে মোট ২৫টি সমস্যা উত্থাপিত হয়। যার মধ্যে ৫টি জন্ম নিবন্ধন বিষয়ক। মোট ৬টি সমস্যার তাতক্ষনিক সমসধান করা হয়। 

প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, উপজেলা পরিষদে নিয়মিত গণশুনানি আয়োজন করা হলে উপজেলা পরিষদ আরো গণতান্ত্রিক ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠা পাবে। এতে বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, সচিব, ইউপি সদস্য সহ প্রায় তিনশতাধিক স্থানীয় জনগনের উপস্থিত ছিলেন। 


আরও খবর