Logo
শিরোনাম

আল্লামা শাহ্সূফী সৈয়দ মইনুদ্দীন আহমদ আল্-হাসানী ওয়াল্ হোসাইনী

প্রকাশিত:সোমবার ১৬ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

হজ্বে বায়তুল্লাহ ও জিয়ারতে মদিনা মনোয়ারা

আওলাদে রাসূল (দঃ) সৈয়দ মইনুদ্দিন আহমদ বহুবার পবিত্র হজ্বব্রত পালন করেন আশেকান ওলামায়ে কেরামকে নিয়ে। অনেক আলেমকে পবিত্র হজ্ব পালনে পূর্ণ আর্থিক সহযোগিতা করেন তিনি। আল্লাহর ঘর বায়তুল্লাহকে ধরে আল্লাহ্ তায়ালার দরবারে এবং মদিনা শরীফে কদমে মোস্তফায় (দঃ) ভক্তদেরকে হাওলা করেন তিনি। দোয়ার প্রতিটি পবিত্র স্থানে তিনি দেশ-জাতি-মুসলিম উম্মাহ সহ আশেকানদের কল্যাণের জন্য নিভূতে আবেগ জড়িত কন্ঠে ফরিয়াদ করেন। ১৯৯৭ সালে পবিত্র মক্কায় মিনার তাবুতে যখন আগুনের লেলিহান শিখা জ্বলছিল। তখন তিনি “ইয়া গাউছুল আজম মাইজভান্ডারী, ইয়া গাউসুল আজম বাবাভান্ডারী” ৩ বার বলা মাত্র আগুন অন্যদিকে চলে যায়। বাংলাদেশী হাজীরা নিরাপত্তা লাভ করেন গায়েবী ভাবে। প্রিয় নবীজি (দঃ) স্বয়ং তাঁকে হজ্ব কবুলসহ অসংখ্য সু-সংবাদ প্রদান করেন। রহমতের ফিরিশতা মুজদালেফায় তাঁকে আরাফাতের দোয়া কবুলের সুসংবাদ দিয়ে যান এবং আরশ-আজীম তাঁর মাথার উপর ঘুরতে দেখেন।
আওলাদে মোস্তফা (দঃ) সৈয়দ মইনুদ্দীনের অসংখ্য কারামত ও শ্রেষ্ঠত্ব প্রত্যক্ষ করেছেন হজ্ব কাফেলা সাথীগণ পবিত্র হারামাইনের ভূখন্ডে। আল্লাহ ও রাসূল (দঃ) তাঁর উপর অত্যন্ত সন্তুষ্ট। তাঁর বুজুর্গী সর্বত্র পরিলক্ষিত হয়। ২০০৬ সালে প্রিয় নবীজি (দঃ) রিয়াতুল জান্নাতে তাঁকে এবং উনার আওলাদে পাকগণসহ আশেকান হাজীদের প্রতি বিশেষ নজরে করম এনায়েত করেন। বাবে জিব্রিলের সম্মুখে বহুবার তাঁর বুজুর্গী পরিলক্ষিত হয় ।

সুন্নীয়তের ময়দানে তাঁর অবদান

আহ্লে সুন্নাত ওয়াল জামাতের প্রেসিডেন্ট হিসাবে সমগ্র বিশ্বে তাঁর অবদান সর্বজন বিদিত। রাজধানী ঢাকায় প্রতি বছর ১২ই রবিউল আউয়াল পবিত্র জশ্নে জুলুসে-ঈদে-মিলাদুন্নবী (দঃ) এর বিশাল সমাবেশ তাঁরই নেতৃত্বে অনুষ্ঠিত হয়ে আসছে। শুধু বাংলাদেশ নয় বরঞ্চ তাঁর নির্দেশেই আশেকান মাইজভান্ডারী সমগ্র বিশ্বে ঈদে মিলাদুন্নবী (দঃ) জুলুস সহকারে উদ্যাপন করে আসছে। থাইল্যান্ডের খলিফা আলহাজ্ব গাফফার চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত মিলাদুন্নবী (দঃ) এর সমাবেশে সেখানকার রাজ প্রধান অতিথি হিসাবে আসন অলঙ্কিত করে থাকেন। সুন্নীয়তের প্রচার-প্রসারের লক্ষ্যে তিনি বহু মাদ্রাসা-মসজিদ ও খানকাহ শরীফ নির্মাণ করেন। সুন্নীয়তের মুখপাত্র হিসাবে “নূর-এ রহমান” তাঁরই পৃষ্ঠপোষকতায় প্রকাশিত হচ্ছে নিয়মিতভাবে। শরীয়ত-তরিকত ও সুন্নীয়তের এবং বিশ্ব মানবতার খিদমতের লক্ষে তিনি ‘আন্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া’ নামক সংস্থা প্রতিষ্ঠা করেন। এ আন্জুমান বাংলাদেশ তার অগ্রযাত্রাকে যেমনি অব্যাহত রেখেছে। এশিয়া, ইউরোপ, আমেরিকাসহ সমগ্র বিশ্বে আন্জুমানের বৈদেশিক শাখাসমূহ রয়েছে।


আরও খবর

সূফিবাদের প্রয়োজনীয়তা

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২

সুফিবাদের উৎপত্তি ও ক্রমবিকাশ

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




বগুড়ার শেরপুর অষ্টম শ্রেণীর ছাত্রীর আত্মহত্যা

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বগুড়া জেলা প্রতিনিধি ঃ

মোবাইল ভেঙ্গে দেওয়ায় অভিমানে অষ্টম শ্রেণীর ছাত্রীর আত্মহত্যা

 বগুড়া শেরপুর উপজেলায়  বড় ভাই মোবাইল ভেঙ্গে ফেলাই  অভিমান করে মৌসুমী আক্তার নামের এক অষ্টম শ্রেণীর ছাত্রী আত্মহত্যা করেছে।  সে কল্যাণী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী ও  সুঘাট ইউনিয়নের চকধিনাই এলাকার মোজাম হোসেনের মেয়ে।  আজ বুধবার (৮ জুন)  সকাল ৯টায় তার নিজ ঘর থেকে গলার ফাঁস দেয়া অবস্থায় লাশ উদ্ধার করে।  স্থানীয় মেম্বার নূরনবী মন্ডল জানান,  রাত্রি নয়টার দিকে মৌসুমী আক্তার এর বড় ভাই পারভেজ হোসেন  মৌসুমির মোবাইল নিয়ে ভেঙ্গে ফেলে।  কে নিয়ে দুজনের মাঝে কথা কাটাকাটি হয়। পরবর্তীতে তার মা এসে মৌসুমী আক্তার ও ভাই পারভেজকে বকাবকি করে। পরে সবাই ঘুমিয়ে পড়ে।  সকাল  ৯ টার দিকে মৌসুমী ঘুম থেকে না উঠায় মা মৌসুমিকে ইস্কুলে যাওয়ার জন্য  দরজায় গিয়ে ডাক দেয়।  কোন সাড়া না পেয়ে  পারভেজ ও মা দরজা ভেঙে ঘরে প্রবেশ করে।  পরবর্তীতে ওড়না দিয়ে ফাঁস লাগানো অবস্থায় লাশ ঝুলতে দেখে  চিৎকার করলে আত্মীয়-স্বজন এসে লাশটি উদ্ধার করে।  এ বিষয়ে শেরপুর থানার অফিসার ইনচার্জ শহীদুল ইসলাম জানান ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।  এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়নি। ৮ই জুন, শাহজাহান আলী বাবু, বগুড়া৷


আরও খবর



চাহিদা বেড়েছে পূজার

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সায়মা সাদিয়া :  ভারতের দক্ষিণী সিনেমার ‘লেডি সুপারস্টার’ নয়নতারা। সম্প্রতি তার চাহিদা বেড়েছে দক্ষিণী সিনেমায়। পারিশ্রমিকের বেলায় নায়িকাদের মধ্যে সবচেয়ে বেশি ডিমান্ড তার। এই অভিনেত্রীর পরের অবস্থানেই রয়েছেন সামান্তা রুথ প্রভু। ওই তালিকায় এবার যুক্ত হলেন পূজা হেগড়ে।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, নয়নতারা প্রতিটি সিনেমার জন্য পারিশ্রমিক নিয়ে থাকেন ৭ কোটি রুপি। আর সামান্থা ৬ কোটি রুপি পারিশ্রমিক নেন। এবার এই তালিকার তৃতীয় স্থান দখল করলেন পূজা হেগড়ে। এ অভিনেত্রী ‘জানা গানা মানা’ সিনেমার জন্য ৫ কোটি রুপি পারিশ্রমিক নিচ্ছেন।

পুরি জগন্নাথ পরিচালিত ‘জানা গানা মানা’ সিনেমায় বিজয় দেবরকোন্ডার বিপরীতে অভিনয় করছেন পূজা। তেলেগু ভাষার অ্যাকশন ঘরানার এ সিনেমা প্রযোজনা করছেন ভামসি পয়দিপল্লী ও চার্মি কৌর। ২০২৩ সালের ৩ আগস্ট সিনেমাটি মুক্তির পরিকল্পনা করেছেন নির্মাতারা।

তা ছাড়া হিন্দি ভাষার ‘সার্কাস’ সিনেমায় অভিনয় করছেন পূজা। এতে রণবীর সিংয়ের সঙ্গে জুটি বেঁধে হাজির হবেন তিনি। এটি পরিচালনা করছেন রোহিত শেঠি। সালমান খানের ‘কাভি ঈদ কাভি দিওয়ালি’ সিনেমায়ও অভিনয় করছেন পূজা। ফরহাদ সামজি পরিচালিত এ সিনেমা আগামী ৩০ ডিসেম্বর মুক্তি পাবে।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




এক কোটি পরিবার পাবে টিসিবি পণ্য

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে চলতি মাসে সারা দেশে কার্ডধারী এক কোটি পরিবার পাবে টিসিবি পণ্য। প্রত্যেক পরিবার দুই লিটার সয়াবিন তেল, এক কেজি চিনি ও দুই কেজি মসুর ডাল সাশ্রয়ী মূল্যে কিনতে পারবেন।

বাজার নিয়ন্ত্রণের লক্ষ্যে প্রতিমাসে টিসিবি থেকে সাশ্রয়ী মূল্যে পেঁয়াজসহ অন্যান্য পণ্য কার্ডধারী এক কোটি পরিবারের মাঝে বিক্রি করা হবে।

বুধবার (৮ জুন) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন মোকাব্বির খান এমপি।

টিপু মুনশি জানান, দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ জেলা ও উপজেলা পর্যায়ে বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট পরিচালনা করছে। এই অধিদপ্তর প্রতিমাসে সারা দেশে ৩০০-এর অধিক বাজারে অভিযান চালিয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নেতৃত্বে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখাসহ ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণ করার লক্ষ্যে ৪২টি বাজার মনিটরিং টিম গঠন করা হয়েছে। প্রতিদিন চারটি করে সপ্তাহে ২৮টি টিম ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে মূল্য পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

তিনি বলেন, ‘নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়লে পণ্যের বাজার নিয়ন্ত্রণ করতে টিসিবি ঢাকা মহানগরীসহ সারা দেশে তিন হাজার ডিলারের মাধ্যমে ন্যায্যমূল্যে ট্রাক সেলের মাধ্যমে খোলা বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি করছে। বর্তমানেও ট্রাক সেলের মাধ্যমে সুলভ মূল্যে তেল, ডাল, চিনি ও পেঁয়াজসহ অন্যান্য পণ্য বিক্রি চলছে।’

মন্ত্রী বলেন, ‘ভোক্তা পর্যায়ে দ্রব্যমূল্যের অস্বাভাবিক পার্থক্য নিয়ন্ত্রণের লক্ষ্যে পাইকারি এবং খুচরা বাজারে পাঁকা রশিদের মাধ্যমে ব্যবসা পরিচালনার নির্দেশনা দেয়া হয়েছে। বিষয়টি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কঠোরভাবে মনিটরিং করছে। এই বিষয়ে কোন অনিয়ম পেলে প্রয়োজনীয় আইননুগ ব্যবস্হা ও গ্রহণ করা হচ্ছে।’


আরও খবর

ছোট ও মাঝারি গরুর দাম বেশি

শুক্রবার ০১ জুলাই ২০২২




হানিফ ফ্লাইওভারের টোলপ্লাজায় বাসের ধাক্কা

প্রকাশিত:শনিবার ১১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

রাজধানীর গুলিস্তানে কাপ্তানবাজার এলাকায় মেয়র হানিফ ফ্লাইওভারের ঢালে নিয়ন্ত্রণ হারিয়ে একটি যাত্রীবাহী বাস টোলপ্লাজা কাউন্টারে ঢুকে পড়ে। সৌভাগ্যক্রমে দুর্ঘটনায় কোনও হতাহত হয়নি। এতে অল্পের জন্য রক্ষা পান টোলসংগ্রহকারী কর্মকর্তা। এ সময় লাফিয়ে নিজের প্রাণ বাঁচান বাসচালক।

শনিবার (১১ জুন) সকাল সাড়ে ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

নাম প্রকাশে অনিচ্ছুক ফ্লাইওভারের এক কর্মকর্তা জানান, নারায়ণগঞ্জ থেকে ছেড়ে আসা উৎসব পরিবহনের একটি বাস হানিফ ফ্লাইওভার থেকে নামার সময় নিয়ন্ত্রণ হারিয়ে টোলপ্লাজার ১নং কাউন্টারে গিয়ে সজোরে আঘাত হানে। টোলপ্লাজার ওই কাউন্টারের সামনে গার্ডার থাকায় প্রাণে বেঁচে যান কাউন্টারে থাকা কর্মকর্তা। এ সময় যাত্রী ও চালক লাফিয়ে গাড়ি থেকে নেমে যান।

খবর পেয়ে ওয়ারী থানা পুলিশ গিয়ে রেকারের সাহায্যে গাড়িটি সরিয়ে নেয়। এ ঘটনায় বাসচালকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে পুলিশ জানিয়েছে।


আরও খবর



টানা ১৯ দিন বন্ধ থাকবে প্রাথমিক বিদ্যালয়

প্রকাশিত:শনিবার ২৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

গ্রীষ্মকালীন ছুটি এবং ঈদুল আজহা ও আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষ্যে ২৮ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত মোট ১৯ দিন প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে সরাসরি পাঠদান বন্ধ থাকবে। বৃহস্পতিবার এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

নির্দেশনা বলা হয়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০২২ খ্রিস্টাব্দের ছুটির তালিকায় গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মে নির্ধারিত ছিল। শিক্ষকদের শ্রান্তি বিনোদন ছুটি প্রদানের সুবিধার্থে পূর্বে নির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি ১৬-২৩ মের পরিবর্তে ২৮ জুন থেকে ৫ জুলাই সমন্বয়পূর্বক নির্ধারণ করা হলো।

এমতাবস্থায় আগামী ২৮ জুন থেকে ৫ জুলাই গ্রীষ্মকালীন ছুটি ও ৬ থেকে ১৬ জুলাই পর্যন্ত ঈদুল আজহা এবং আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষ্যে বিদ্যালয়ে সরাসরি পাঠদান কার্যক্রম বন্ধ থাকবে।


আরও খবর