Logo
শিরোনাম

আলু ডিম দিয়ে মজাদার বাহারী নাস্তা

প্রকাশিত:মঙ্গলবার ৩১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ |

Image

এ বাড়িতে এড করার পালা ডিম আর ডিম পারো কিন্তু কোনো নির্দিষ্ট পরিমাণে যে কয়টা ডিম এখানে দেয়া প্রয়োজন হবে সে কয়টা এড করবেন আমার এখানে ডিম লেগেছে টোটাল পাঁচটা আপনাদের কম অথবা বেশি লাগতে পারে ডিম অ্যাড করে পাঠানোর পরে বুঝতে হবে না আরো লাগবে নাকি এখানে দেখুন এখন কিন্তু ডিমের পরিমাণ ঠিক আছে ডিমের পরিমাণ যদি বেশি কম হয়ে যায়, অর্থাৎ এই কোডটা না থাকে তাহলে কিন্তু এই মিশ্রণ থাকে যে নেয়া যাবে না এবারে চলে এসেছে এখানে দুটো চামচ পরিমাণ তেল দিয়ে নিয়েছে।

তাকে একটু হালকা গরম করে নিলাম আর এতে এখন ঢেলে দিব ডিমের মিশ্রণ অর্থাৎ এটা থেকে আমি এখন ওমলেট বানিয়ে নিব এটা কিন্তু অনেকটাই তারই সম্রাট এর মত আপনারা চাইলে পুরো মিশ্রণটা একবারে দিয়ে কিন্তু একটা মোটা এবং বড় সাইজের ওমলেট বানিয়ে নিতে পারেন আবার চাইলে আমার মত দুবারে করে দুটো অমলেট বানিয়ে নিতে পারেন আমি কিন্তু এর থেকে দুটো আমলের তৈরি করব তাই এখানে আমি অর্ধেক ব্যাটার প্যানে ঢেলে দিচ্ছি আর এই সময়টাতে কিন্তু চুলার আঁচ একেবারেই লয়ে করা আছে।

এবার আমি একটা চামচ দিয়ে চারিদিকে একটু ভালো করে ছড়িয়ে দিচ্ছি যাতে করে সব দিকেই বাঁধাকপি গাজর আর এবারে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিচ্ছে আর অপেক্ষা করব যতক্ষণ না পর্যন্ত নিচের অংশটা ভালো করে ভাজা হয়ে যায় প্রায় 7 8 মিনিট পরে আমি ঢাকনা সরিয়ে নিলাম, দেখুন অপর দিক থেকে যখন দেখবেন ডিমের আর কোন লিকুইড আপনি তখন বুঝতে হবে নিচের সাইট টা ভাজা হয়ে গিয়েছে।

আলু ও ডিম 

এই পর্যায়ে এটাকে আমি ফ্লিপ করে নিচ্ছি এবার আবারো ঢাকনা দিয়ে ঢেকে দিচ্ছে আর চুলা রাস্তা কিন্তু একেবারেই গেছে এভাবে আমি অন্য সাইটে যাইবো এখন ভাজা হয়ে গিয়েছে আমি এখন এই ডিমের ওমলেট টাকে তুলে নিয়েছি আর খুব বেশি জোরে আছে কিন্তু ভেতরে কাঁচা থেকে যাবে তাই খুব অল্প আছে একটু সময় নিয়ে ভাবতে হবে আর বেশ লাল লাল করে ভাজলে দেখতে কিন্তু অনেক সুন্দর লাগে।

আর একটাতে এখন তুলে নিচ্ছে একটা প্লেটে আমি বাকিটুকু দিয়েও কিন্তু আরেকটা ওমলেট বানিয়ে নিব তবে তার আগে এতে আরো কিছুটা তেল দিয়ে নিলাম একে প্রসেস করে আমি একটাকে বেছে নিব একটা ভাজা হতে হতে আমি এই ওমলেট টাকে কেটে রেডি করে নিচ্ছি আমি ছোট ছোট টুকরো করে কেটে নিচ্ছি আপনাদের যার যেভাবে ইচ্ছা সেভাবে করে ছোট কিংবা বড় টুকরো করে কেটে নিবেন।

ময়দা ও ডিম 

দুটো রেডি কোরে নিয়েছি এবার আমি রান্নার জন্য একটা প্যান্ট দিয়ে দিলাম আধাকাপ পরিমাণ তেল এই রান্নাটা চাইলে আপনারাও সয়াবিন তেল অথবা চালু করতে পারবেন একটু গরম হতে এতে দিয়ে দিলাম একটা তেজপাতা এলাচ আর একটা দারচিনি টুকরো করে নেয়া মশলাটা থেকে খুব সুন্দর একটা ফ্লেভার ছড়ালে এতে আমি দিয়ে দিচ্ছি আধাকাপ পরিমাণ পেঁয়াজবাটা আরে রেসিপিটা কিন্তু পেঁয়াজ কুচি পেঁয়াজ বাটা ব্যবহার করলে বেশি ভালো।

এতে করে একটু ঘন হবে আরে পেঁয়াজের সাথে এড করছে 1 চা চামচ আদা বাটা আমি এতে কোনো রসুনবাটা ব্যবহার করছি না আপনারা চাইলে দিতে পারেন তবে সে ক্ষেত্রে খুব সামান্য একটু পরিমাণে দিতে হবে এবারে পেঁয়াজ আদা বাটা একসাথে খুব ভাল করে ভেজে নিন একটু সময় নিয়ে ভাবতে হবে এটা শুধু এই রেসিপের ক্ষেত্রে না যেকোনো ক্ষেত্রে আপনারা বাটা মশলা যেটা ইউজ করেন।

নিয়ে যদি জানেন তাহলে কিন্তু তরকারির মধ্যে খুব সুন্দর একটা স্মাইল ছড়ায় নইলে তরকারিতে একটা ছাপ থেকে যায় পেঁয়াজ আদা বাটা ভাজা হয়ে গিয়েছে খুব সুন্দর একটা অ্যারোমা কিন্তু এখন ছড়িয়েছে রান্নার এই পর্যায়ে আমার চুলের অ্যাপটা কিন্তু একেবারে হারিয়ে গেছে আমি এড করে দিলাম একটা মিডিয়াম সাইজের টমেটো ছোট ছোট টুকরো করে কেটে নেয়া আপনারা চাইলে টমেটোট্রাকে ব্লেন্ড করে দিতে পারবেন।

ডিম দিয়ে বিকেলের নাস্তা

আবার এভাবে কেটে ওয়েট করতে পারবেন এবারে দিয়ে দিচ্ছি সামান্য পরিমাণের হলুদের গুঁড়ো ধনিয়া গুঁড়া দিচ্ছে হাফ চা চামচ আর লাল মরিচের গুঁড়ো দিচ্ছি নিজেদের টেস্ট অনুযায়ী একটু নেড়েচেড়ে নিচ্ছি যাতে করে নিচে আবার মশলাটা ধরে না আসে আধা চা চামুচ গরম মসলার গুঁড়া মসলা কার সাথে কার সাথে কিন্তু এই যে টমেটোকুচি এড করেছি সেটা ভালো করে গলে যাবে তবে সময় আমি লবণ দিয়ে দিয়েছি।

কিন্তু ভালো করে বুঝে নিতে হবে কারণ ডিমের ওমলেট লবণ আছে আবার সেই সাথে বাঁধাকপিতে আছে তাই এখানে গ্রেফতার আন্দাজে লবণ এড করলাম এবারে মসলা ভালো করে কষিয়ে নিচ্ছে আর ফাঁকে ফাঁকে চামচ টমেটো একটু ম্যাচ করে দিচ্ছি হয়ে গিয়েছে আর যে টমেটোকুচি এড করেছিলাম সেটা কিন্তু আমার সাথে খুব সুন্দর করে ব্লেন্ড হয়ে মিশে গিয়েছে এবার এতে আমি এড করছি একা পরিমাণ মটরশুঁটির এই অংশটা কিন্তু একেবারেই অপশনাল আপনাদের কাছে থাকলে দিতে পারবেন না থাকলে কোন সমস্যা নেই।

কাঁচা আলু দিয়ে বিকেলের নাস্তা

এটা ছাড়াও কিন্তু রেসিপি টা কিরকম মজা হবে তবে দিলে আরেকটু বেশি মজা হবে এই জাস্ট করলাম তাই এখন মটরশুঁটির সহ মশাটাকে একটু কষিয়ে আমি মটরশুঁটির আগেই সিদ্ধ করে নেব একটু পানি দিয়ে নিচ্ছি যাতে করে মটরশুঁটির গুলো সেদ্ধ হতে পারে এবারে আমি ঢাকনা দিয়ে দিচ্ছি আর অপেক্ষা করছে সেগুলো পর্যন্ত মধ্যে কিন্তু খুব বেশি সময় লাগে না প্রায় পাঁচ মিনিট পরে আমি ঢাকনা খুলে নিয়েছি।

আর এই সময় কিন্তু সুন্দর ভাবে সেদ্ধ হয়ে গেছে আর এই পর্যায়ে বেশ কিছুটা ভুল হয়ে গিয়েছে এই ঝোল ছোলা অবস্থায় এতে আমি কেটে রাখা ডিমের ওমলেট টুকরোগুলো এড করে দিব এবার আবারো ঢাকনা দিয়ে ঢেকে আমি কিছুক্ষণ রান্না করব যাতে করে অমলেট এর ভেতরে মশলাপাতি গুলো ভালোভাবে ঢুকে যাওয়ার চান্স পায় ফিরে এলাম কিছুক্ষণ পরে এখন কি তো রান্না অলমোস্ট কমপ্লিট যেটা ছিল সেটা কিন্তু অনেকটাই সুখি এসেছে একটা গায়ে মাখা গায়ে মাখা ভাব চলে এসেছে।

তবে এই পর্যায়ে একটু নেড়ে সেরে নিলাম যাতে নিচে লেগে না যায় সেটা খেয়াল রাখার জন্য আর এড করছে কয়েকটা কাঁচা মরিচ একটু ছেড়ে দিয়েছি এই কাঁচামরিচ গুলো কোন ঝাল এর জন্য নয় এগুলো শুধুমাত্র সুন্দর একটা ফ্লেভার নিয়ে আসবে তবে কাঁচামরিচ গুলোতে সেতো ঝাল নেই তাই আমি একটু ফেলে দিয়েছি আর সেইসাথে দিয়ে দিলাম কিছুটা ধনেপাতা কুচি একটুখানি নেড়েচেড়ে দিয়ে আবারো ঢাকনা টা দিয়ে দিলাম আর এই সময়টায় চুলার আঁচ টা একেবারে রেখে দিব।

আলু আর ডিমের রেসিপি

আর এভাবে কিন্তু আমি রাখবো প্রায় মিনিট পাঁচেকের মত ফিরে এলাম পাঁচ মিনিট পরে একদম লো আছে কিন্তু এই পাঁচ মিনিট ছিল আর এই সময়টাতে কাঁচা মরিচ এবং ধনেপাতার গানটা পুরো তরকারিতে ছড়িয়ে গিয়েছে রান্না কিন্তু হয়ে গিয়েছে এবার শুধুমাত্র পরিবেশনের পালা এইতো হয়ে গেলো শীতের একটা সবজি দিয়ে একটু ভিন্ন ধরনের কিন্তু খুবই মজার একটা রেসিপি আর এই রেসিপিটা অবশ্যই আপনারা বাসায় ট্রাই করতে কিন্তু ভুলবেন না।


আরও খবর

বিভিন্ন দেশে ঈদের জনপ্রিয় খাবার

শুক্রবার ০৫ এপ্রিল ২০২৪




গাজায় মৃতের সংখ্যা বেড়ে ৩২৬২৩

প্রকাশিত:রবিবার ৩১ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ |

Image

ইসরায়েলি হামলায় যুদ্ধ বিধ্বস্ত ফিলিস্তিনির গাজায় শত শত মানুষ প্রাণ হারাচ্ছে। সর্বশেষ গাজায় ইসরায়েলি বাহিনীর চলমান হামলায় একটি ক্রীড়া কেন্দ্রে ১৫ জন নিহত হয়েছে। সেখানে কয়েক হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছিল। ইসরায়েলি হামলায় গাজায় নিহত বেড়ে ৩২৬২৩ দাঁড়িয়েছে।

আন্তর্জাতিক চাপ এবং নানা ধরনের সমালোচনার পরেও যুক্তরাষ্ট্র সরকার ইসরায়েলকে কয়েক বিলিয়ন ডলার মূল্যের বোমা এবং যুদ্ধবিমান পাঠাচ্ছে। এদিকে প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) জানিয়েছে, গাজায় সংঘাত শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর হামলায় তাদের ২৬ কর্মী নিহত হয়েছে। এর মধ্যে ১৫ জন সদস্য রয়েছেন যারা চিকিৎসা সেবা দেওয়ার সময় ইসরায়েলি বাহিনীর লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপর থেকেই গাজায় হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলি বাহিনীর হামলায় এখন পর্যন্ত গাজায় ৩২ হাজার ৬২৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ৭৫ হাজার ৯২ জন।

এর আগে সিরিয়ার আলেপ্পো প্রদেশে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। এতে অন্তত ৩৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। যুদ্ধ বিষয়ক একটি পর্যবেক্ষক সংস্থা শুক্রবার (২৯ মার্চ) এ তথ্য জানায়। ব্রিটেনভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার অধীনে থাকা একটি রকেট ডিপোর কাছে এই হামলা চালানো হয়।

এর আগে সিরিয়ায় বিমান হামলায় ১৩ জন নিহত হন। তাদের মধ্যে ইরানপন্থি অন্তত ৯ জনসহ একজন কমান্ডার ছিলেন। মঙ্গলবার (২৬ মার্চ) সিরিয়ার পূর্বাঞ্চলে ওই হামলা চালানো হয়। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছিল, একটি হামলায় ইরানপন্থি নয় যোদ্ধা নিহত হয়েছেন। তাদের মধ্যে একজন আইআরজিসির কমান্ডার রয়েছেন। একটি উপত্যকায় তাদের লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

এদিকে ইসরায়েলি অভিযান শুরুর পর লাখ লাখ ফিলিস্তিনি দক্ষিণ গাজার রাফায় আশ্রয় নেয়। এটি মিশর সীমান্তবর্তী এলাকা। এরই মধ্যে উত্তর ও মধ্য গাজাকে ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী। এখন আন্তর্জাতিক সব চাপ উপেক্ষা করে রাফায়ও অভিযান চালাবে ইসরায়েল।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু গাজায় হামাসের হাতে জিম্মি সেনাদের পরিবারের সদস্যদের বলেছেন, একমাত্র সামরিক চাপের মাধ্যমেই তাদের মুক্ত করা সম্ভব। তাছাড়া রাফায় সেনাবাহিনী অভিযানের প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি। রাফায় স্থল অভিযানের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, আমরা এরই মধ্যে উত্তর গাজা ও খান ইউনিস জয় করেছি।

অপরদিকে গাজায় গণহত্যামূলক কর্মকাণ্ডের অভিযোগ তুলে ইসরায়েলের বিরুদ্ধে আরও দুইটি ইস্যু জারি করেছে আন্তর্জাতিক বিচার আদালত। সেখানে মৌলিক সেবা ও মানবিক সহায়তা প্রবেশের নিশ্চিয়তা দেওয়ার কথা বলা হয়েছে। ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাস হামলা চালানোর পর থেকে গাজায় যে যুদ্ধ শুরু হয়েছে, সে বিষয়ে প্রথমবারের মতো জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) উভয় পক্ষের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস হয়েছে।


আরও খবর



ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ২৫ কি.মি. দীর্ঘ যানজট

প্রকাশিত:মঙ্গলবার ০৯ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ |

Image

ঈদে ঘরমুখো যাত্রীদের ঢল নেমেছে মহাসড়কে। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে।

দুপুরের পর গাজীপুরের বিভিন্ন পোশাক কারখানা ছুটি হওয়ায় বিকেলের দিকে শ্রমিকদের স্রোত নামে মহাসড়কে। এতে যানজটের সৃষ্টি হয়। যাত্রীদের পাশাপাশি সড়কে বাসের সংখ্যাও বাড়তে থাকে, বাড়তে থাকে যানজটও। এতে চরম দুর্ভো‌গে পড়েছেন ঈদে ঘরে ফেরা মানুষ। গভীর রাতে শুরু হওয়া এ যানজট ২৫ কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতুপূর্ব মহাস‌ড়কের টাঙ্গাইল সদরের আশেকপুর বাইপাস থেকে সেতু টোলপ্লাজা পর্যন্ত ২৫ কিলোমিটার সড়কে এ যানজটের সৃ‌ষ্টি হয়েছে। এর আগে ভোরে সেতুর উপর ২২ নম্বর পিলারের কাছে এক‌টি ডাবল ডেকার বাস বিকল হয়ে যাওয়ার পর সে‌টি উদ্ধারে ৫‌ মি‌নিট টোল আদায় বন্ধ ছিল। এতে মহাসড়কে প‌রিবহনের চাপ আরও বেড়ে যায়।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর ওপর বাস বিকল ও সেতুতে টোল আদায় বন্ধ থাকার কারণে যানজট সৃষ্টি হয়। পরে রাত যত গভীর হয়েছে যানজটের আকার তত বেড়েছে। এ ছাড়াও সেতুর ওপর প‌রিবহনের দীর্ঘ সারি তৈ‌রি হয়েছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ (ওসি) মীর মো. সাজেদুর রহমান জানান, মহাসড়কে প‌রিবহনের খুব চাপ রয়েছে। এতে পরিবহনগুলো খুবই ধীরগ‌তিতে চলাচল করছে। এ ছাড়া সেতুর ওপর এক‌টি বাস নষ্ট হওয়ায় ৫‌ মি‌নিট বন্ধ ছিল প‌রিবহন চলাচল। পরিবহনগুলো রাস্তায় দাঁড়িয়ে যাত্রী তোলার কারণেও অন‌্য প‌রিবহনগুলোতে ধীরগ‌তির সৃ‌ষ্টি হয়েছে।

এদিকে হাইওয়ে পুলিশের গাজীপুর রিজিওনের পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমরা এক দেড় সপ্তাহ আগে পরিকল্পনা নিয়েছি মহাসড়কের ওপর যত্রতত্র কোনো গাড়ি দাঁড়িয়ে যাত্রী তুলতে পারবে না। এখন তার বাস্তবায়ন করছি। গাজীপুর চৌরাস্তা থেকে ময়মনসিংহ পর্যন্ত আমাদের হাইওয়ে পুলিশ তারা বিভিন্ন জায়গায় কাজ করছে। বিভিন্ন জায়গায় অ্যাম্বুলেন্স আছে। সিসিটিভি ও ড্রোনের মাধ্যমে মনিটরিং করতেছি, যেখানেই অসঙ্গতি পাওয়া যাচ্ছে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আজকে ৬০ শতাংশের বেশি পোশাক কারখানা ছুটি হয়েছে। শ্রমিকদের একটি বড় চাপ আছে, এ কারণেই গাড়ির সংখ্যা বেশি। কোথাও গাড়ি থেমে নেই, চলছে। বিশেষ করে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে গাড়ি চলছে, কোথাও থেমে নেই।


আরও খবর

সাত ধরনের মোটরযানের কর মওকুফ

বুধবার ১৭ এপ্রিল ২০২৪




ঢাবি মেধা তালিকায় ৭২তম হয়েও ভর্তি অনিশ্চতায় পূর্বধলার সাইফুল

প্রকাশিত:শনিবার ৩০ মার্চ ২০২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ |

Image

নেত্রকোনা প্রতিনিধি: 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩—২৪ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় ৭২তম হওয়ার পরও অর্থের অভাবে ভর্তি নিয়ে অনিশ্চয়তায় রয়েছে মো. সাইফুল ইসলাম নামের এক শিক্ষার্থী। 

সাইফুল জেলার পূর্বধলা উপজেলার নিজহোগলা গ্রামের মো. জামাল উদ্দিন ও রিনা বেগম দম্পতির ছেলে। জামাল উদ্দিন ও রিনা বেগমের সাংসারিক জীবনে বনিবনা না হওয়ায় ১৮ বছর আগে ডিবোর্স হয়ে যায়। পূর্বভিকুনীয়া গ্রামের দিনমজুর মইজ উদ্দিনের মেয়ের ছেলে সাইফুল। সাইফুল তার নানার বাড়িতে মায়ের সাথে বসবাস করেন। সংসারের ব্যয়ভার মিটিয়ে দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে পড়ালেখার খরচ বহন করার সামর্থ নেই মা রিনা বেগমের। প্রাথমিক অবস্থায় ভর্তির জন্য যে টাকা লাগবে সেটাই এখনো জোগাড় করতে পারেননি তিনি।

সাইফুল ২০২১ সালে এসএসসি পরীক্ষায় নেত্রকোনার পূর্বধলার সাধুপাড়া উচ্চ বিদ্যালয় থেকে জিপিএ-৫ এবং ২০২৩ সালে এইচএসসি পরীক্ষায় পূর্বধলা সরকারি কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। 

সাইফুল ইসলামের মা মোছা. রিনা বেগম জানান, একমাত্র ছেলে ছাড়া তার আর কেউ নেই। স্বামীর সঙ্গে ডিভোর্স হবার পর থেকে ছেলেকে নিয়ে বৃদ্ধ বাবার অভাব অনটনের সংসারে বসবাস করছেন তিনি। অভাবের কারনে ছেলেকে তেমন প্রাইভেট কোচিং এ পড়াশুনা করাতে পারেননি। কোন মতে তাদের সংসার চলে। সাইফুল ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুযোগ পেয়েছে এখন খরচ আরও বেড়ে গেল। 

দারিদ্রতার সাথে লড়াই করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া মোঃ সাইফুল ইসলাম জানান, তার বয়স যখন দুই বছর পাঁচ মাস তখন বাবা এবং মায়ের ডিভোর্স হলে মায়ের সঙ্গে নানার বাড়িতে থাকেন। তার বাবার বাড়ি নিজহোগলা এবং নানার বাড়ি পূর্বভিকুনীয়া। তার মায়ে ইচ্ছে ছিল যে কোনভাবে ছেলেকে পড়াশুনা করিয়ে মানুষের মত মানুষ করবে। তাই তাকে পূর্বভিকুনীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করিয়ে দেয়। নানার আর্থিক অবস্থা খুবই দুর্বল ছিল তাই তাকে পড়াশুনা করানোর জন্য তার মাকে অন্যের বাড়িতেও কাজ করতে হয়েছে। কিন্তু ভাগ্য ভাল যে তার নানা— নানু, মামাদের পাশাপাশি আশেপাশে অনেক ভাল মানুষ ছিল। সবাই তাকে অনেক সহযোগিতা করেছে। তার যখন টাকার প্রয়োজন হয়েছে অথবা কোন সমস্যা হয়েছ তারা সমাধান করেছেন। শিক্ষকরা তাকে অনেক সহযোগিতা করেছেন। এলাকার বড় ভাই ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী শ্যামল চন্দ্র এবং আরেক বড় ভাই জসিম শেখ তারা তাকে খুব কাছ থেকে সাহায্য করেছেন। দিলরুবা হাবিব শিক্ষা ফাউন্ডেশনের চেয়ারম্যান ওসমান গনি সুমন স্যার, সাংবাদিক মোস্তাক আহমেদ খান সম্পর্কে তার নানা হন। তারা তাকে অনেক সাহায্য সহযোগিতা করেছেন। এভাবেই সাইফুল পড়াশোনা চালিয়ে গেছেন এবং পড়াশোনার ফাঁকে ফাঁকে কাজ করে নিজেও টাকা উপার্জন করেছেন।  তিনি স্বপ্ন দেখতেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করবেন। আল্লাহ তায়ালার অশেষ রহমতে তার সেই স্বপ্ন পূরণ হয়েছে। ‘ঢাবিতে ভর্তির সুযোগ পেয়েছে, কিন্তু মায়ের পক্ষে পড়াশুনার টাকা জোগাড় করা সম্ভব নয়। ভর্তি সুযোগ পেয়ে খুশি হয়েছিল সাইফুল। কিন্তু ভর্তি ও পড়াশুনার টাকার চিন্তায় সবকিছু এলোমেলো হয়ে যাচ্ছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়ার স্বপ্ন মনে হয় তার পূরণ হবে না।’ 

 

ঢাবি’র পূর্বধলা ছাত্রকল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মো. রুকন উদ্দিন রানা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় পূর্বধলা ছাত্রকল্যাণ পরিষদ (উটচঝডঅ) মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা ও সহায়তা প্রদান করে। এরই ধারাবাহিকতায় সাইফুল ইসলামকে সকল বিষয়ে সংগঠনের পক্ষ থেকে সাধ্য মত সহযোগিতার চেষ্টা করা হবে।

 

পূর্বধলা সরকারি কলেজের হিসাব বিজ্ঞান বিষয়ের প্রভাষক আবু হানিফ তালুকদার রাসেল বলেন, ‘সাইফুল ইসলাম খুব মেধাবী ছাত্র। আমরা যতটুকু পেরেছি তাকে সহযোগিতা করেছি। পারিপার্শ্বিক অবস্থার কারণে সে হয়তো মেধা তালিকায় প্রথম থেকে দশের মধ্যে স্থান পায়নি, তবে সে যে মেধাবী তার প্রমাণ সে দিয়েছে। সমাজের বিত্তবান, মহৎ ব্যক্তি, সরকারি বা বেসরকারি দাতা সংস্থা পাশে দাঁড়ালে সাইফুলের স্বপ্ন পূরণ হতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলতি বছর ‘গ’ ইউনিটে যে ৪ হাজার  ৫৮২জন মেধাবী শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছে তাদের মধ্যে ৭২তম সাইফুল ইসলাম। অদম্য মেধাবী সাইফুল ইসলামের উচ্চ শিক্ষা অর্জনের লড়াইয়ে বিত্তবান মহৎ ব্যক্তি ও দাতা সংস্থা শরিক হলে লড়াইটা সহজ হবে। সাইফুল ইসলামের সাথে ০১৯৯০-৬২৬১৭০ নম্বরে যোগাযোগ করা যাবে! 


আরও খবর



কলেরার প্রাদুর্ভাবে বৈশ্বিক কর্মসূচি ঘোষণা

প্রকাশিত:শনিবার ০৬ এপ্রিল ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ |

Image

বিশ্বের বিভিন্ন দেশে কলেরার প্রাদুর্ভাব বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের স্বাস্থ্য নিরাপত্তা সংক্রান্ত অঙ্গ সংগঠন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পানিবাহিত এই প্রাণঘাতী রোগটির প্রাদুর্ভাব ঠেকাতে তাই বড় আকারের টেস্ট কর্মসূচি ঘোষণা করেছে বৈশ্বিক এই সংস্থাটি।

ডব্লিউএইচওর হিসেব অনুযায়ী, ২০২২ সালে বিশ্বজুড়ে কলেরায় আক্রান্ত হয়েছিলেন ৪ লাখ ৭৩ হাজার জন। ২০২৩ সালে সেই সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ ৭ লাখ। চলতি ২০২৪ সালে এই সংখ্যা আরও বৃদ্ধির আলামত পাওয়া যাচ্ছে।

শুক্রবার এক বিবৃতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, গত দুতিন বছর ধরে বিশ্বের বিভিন্ন দেশে আমরা কলেরার অনাকাঙিক্ষত ও উদ্বেগজনক প্রাদুর্ভাব লক্ষ্য করছি। এই প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে কলেরার বৈশ্বিক টেস্ট কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এই কর্মসূচির উদ্দেশ্য হলো কলেরা নির্ভুলভাবে শনাক্ত করা এবং নিয়মিত নজরদারি এবং কলেরা টেস্ট বিষয়ক সক্ষমতা বাড়ানো।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিভিন্ন দেশে কলেরা টেস্টের সরঞ্জাম পৌঁছে যাবে। প্রাথমিক ভাবে মালাউই, ইথিওপিয়া, সোমালিয়া, সিরিয়া, জাম্বিয়াসহ মোট ১৪টি দেশে পাঠানো হবে সরঞ্জাম।

এ কর্মসূচিতে ডব্লিউএইচওর অংশীদার হিসেবে রয়েছে আন্তর্জাতিক টিকা সহায়তা সংস্থা গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাকসিনস অ্যান্ড ইমিউনাইজেশন (গ্যাভি), জাতিসংঘের শিশু নিরাপত্তা ও অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ এবং কলেরা প্রতিরোধ সংক্রান্ত বৈশ্বিক সংস্থা গ্লোবাল টাস্কফোর্স অন কলেরা কন্ট্রোল।


আরও খবর



সর্বকালের সর্বনিম্ন দামে ভারতীয় রুপি

প্রকাশিত:রবিবার ২৪ মার্চ 20২৪ | হালনাগাদ:মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ |

Image

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে ভারতের মুদ্রার দরপতন অব্যাহত রয়েছে। মুদ্রাটির অবমূল্যায়ন ঘটেছে। এতে ভারতীয় রুপির মান সর্বকালের সর্বনিম্নে নেমে গেছে। বার্তা সংস্থা রয়টার্স ও ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

তাতে বলা হয়, প্রধান আন্তর্জাতিক মুদ্রা ইউএস ডলারের দাম বেড়েছে। সেই সঙ্গে মার্কিন ট্রেজারি ইল্ড ঊর্ধ্বমুখী হয়েছে। ফলে এশিয়ার অধিকাংশ কারেন্সি দর হারিয়েছে। স্বাভাবিকভাবেই ভারতের মুদ্রার অবনমন ঘটেছে।

আলোচ্য কার্যদিবসের শেষ ভাগে প্রতি ডলার বিক্রি হয়েছে ৮৩ দশমিক ৪৩ রুপিতে। ভারতীয় ইতিহাসে যা সবচেয়ে কম। সবমিলিয়ে চলতি সপ্তাহে ইন্ডিয়ান রুপির পতন ঘটেছে শূন্য দশমিক ৭ শতাংশ। সাপ্তাহিক হিসাবে বিগত ৭ মাসের মধ্যে তা সর্বোচ্চ মূল্য হ্রাস।

ব্যবসায়ীরা বলছেন, আলোচিত দিনে ভারতের সরকারি ব্যাংকগুলোতে মূল বৈশ্বিক মুদ্রা ডলারের চাহিদা ব্যাপক ছিল। মূলত, আমদানিকারকদের কাছে মুদ্রাটির আবেদন ছিল তুমুল। এছাড়া বৈদেশিক তহবিলের প্রবাহ বৃদ্ধি পেয়েছে। ফলে ব্যাপক চাপে পড়েছে ভারতীয় রুপি।

বেসরকারি খাতের মাঝারি আকারের এক ব্যাংকের কোষাধ্যক্ষ প্রধান বলেন, ইতোমধ্যে চীনের মুদ্রা ইউয়ান দুর্বল হয়েছে। এটিও বিশ্ববাজারে প্রচলিত অন্যতম মুদ্রা। ভারতীয় রুপির ওপর যা অধিক চাপ সৃষ্টি করেছে। ফলে নিম্নগামিতায় আগের নজির ভেঙে নতুন রেকর্ড তৈরি করেছে এটি।

এদিন ডলার সূচক ঊর্ধ্বমুখী হয়েছে শূন্য দশমিক ৪ শতাংশ। বর্তমানের তা ১০৪ দশমিক ৩৯ পয়েন্টে অবস্থান করছে। গত ১ মাসের মধ্যে যা সর্বাধিক। এই প্রেক্ষাপটে কোরিয়ান ওনের মান হ্রাস পেয়েছে ১ দশমিক ২ শতাংশ। মার্কিন শেয়ারবাজারও নিম্নমুখী হয়েছে।

ব্যবসায়ীরা বলছেন, দিনের শুরুতে ডলার সরবরাহ করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। তবে কর্মদিবসের শেষদিকে ভারতীয় কেন্দ্রীয় ব্যাংকের সেই প্রবণতা দেখা যায়নি। ফলে দেশটির মুদ্রা রুপির মূল্য সর্বকালের সর্বনিম্নে নেমে গেছে।


আরও খবর

দাম বাড়ল সয়াবিন তেলের

বুধবার ১৭ এপ্রিল ২০২৪