Logo
শিরোনাম

আম নামানোর সময় বেঁধে দিলো প্রশাসন

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩৮জন দেখেছেন
Image

রাজশাহীতে গাছ থেকে আম নামানোর সময় নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন। নিরাপদ ও পরিপক্ব আম বাজারজাতকরণ নিশ্চিত করতে বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় আম নামোনোর সময়সীমা নির্ধারণ করা হয়।

এতে অতিরিক্ত জেলা প্রশাসক মো: শরিফুল হক জানান, ১৩ মে থেকে রাজশাহীতে আম বাগানের গুটি জাতের সবধরনের আম নামাতে পারবেন চাষিরা। তবে সুমিষ্ট জাতের গোপালভোগ, ক্ষিরসাপাত, ল্যাংড়া ও আমরুপালির জন্য অপেক্ষা করতে হবে আরো সপ্তাখানেক।

সভায় জানানো হয়, ২০ মে থেকে গোপালভোগ, ২৫ মে থেকে লক্ষণভোগ (লখনা) ও রাণীপছন্দ, ২৮ মে থেকে ক্ষিরসাপাত (হিমসাগর), ৬ জুন থেকে ল্যাংড়া, ১৫ জুন থেকে আমরুপালি ও ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা ও বারি আম-৪, ১৫ জুলাই থেকে গৌরমতি ও ২০ আগস্ট থেকে ইলামতি আম নামানো যাবে।

সভায় আম বিপণন ও বাজারজাত করণের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়।

চলতি মৌসুমে আম পাঠানো নিয়ে কুরিয়ার সার্ভিসের প্রতিষ্ঠানগুলোতে মানুষ যাতে কোনো প্রকার হয়রানির শিকার না হন সেদিকেও খেয়াল রাখবে প্রশাসন।

এ সময় রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেন, অতিরিক্ত উপ-পরিচালক তৌফিকুর রহমান, কৃষি সম্প্রসারণ তথ্য কেন্দ্রের অতিরিক্ত উপ-পরিচালক আব্দুল্লাহ হিল কাফি, বাংলাদেশ ফ্রন্টস অ্যান্ড ভেজিটেবল এক্সপোর্ট অ্যালায়েন্সের সদস্য ও কুরিয়ার সার্ভিসের লোকজন উপস্থিত ছিলেন।



আরও খবর



কবি গুরুর জন্মোৎসব

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৬১জন দেখেছেন
Image

আজ ২৫ বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জন্মবার্ষিকী। করোনার কারণে প্রায় দুই বছর বন্ধ থাকার পর কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে কবিগুরুর স্মৃতি বিজড়িত নওগাঁর পতিসর কাছারি বাড়ি প্রাঙ্গণে দিনব্যাপী চলছে নানা উৎসব।

কবিতা, গান, নাটক ও আলোচনা সভার আয়োজন ছাড়াও কবিগুরুর স্মৃতিধন্য পতিসরে সকাল থেকে গ্রামীণ মেলার আয়োজন করা হয়। মেলায় শিশু-কিশোররাসহ বিভিন্ন বয়সী মানুষের সমাগম ঘটে। সকাল ১০টায় পতিসর রবীন্দ্র কাছারি বাড়ি প্রাঙ্গণে জাতীয় সঙ্গীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন, ফেস্টুন ও কবুতর উড়িয়ে কবিগুরুর ১৬১তম জন্মোৎসবের উদ্বোধন করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

অনুষ্ঠানের প্রথম পর্বে কাচারিবাড়ি চত্বরে রাজশাহী চারুকলা বিভাগের শিক্ষার্থী ও নওগাঁ শিল্পকলা একাডেমির শিল্পীদের অংশগ্রহণে ‘রং তুলিতে রবীন্দ্রনাথ' চিত্র প্রদর্শনী কর্মসূচির উদ্বোধন করেন মন্ত্রী।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় জেলা প্রশাসন আয়োজিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংসদ ছলিম উদ্দিন তরফদার ও আনোয়ার হোসেন, নওগাঁর পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া।

দেবেন্দ্র মঞ্চে 'মানবতার সংকট ও রবীন্দ্রনাথ' শীর্ষক স্মারক আলোচনা অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন রবীন্দ্র বিশেষজ্ঞ রাজশাহী কলেজের অধ্যক্ষ ড. মো. আশরাফুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি ড. পিএম শফিকুল ইসলাম, রাজশাহী বরেন্দ্র গবেষণা জাদুঘরের পরিচালক আলী রেজা আব্দুল মজিদ ও নওগাঁ সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শামসুল আলম।

এসময় প্রধান অতিথি খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাংলা সাহিত্যের একজন দিকপাল। বাঙালি জীবনে নানা অনুষঙ্গে রবীন্দ্রনাথ এখনো প্রাসঙ্গিক। বাঙালি জীবনের যত বৈচিত্র রয়েছে তার পুরোটায় উঠে এসেছে কবিগুরুর কবিতা, গান, গল্প, প্রবন্ধ ও উপন্যাসে।

তিনি বলেন, মানবতার সংকট থেকে উত্তরণে কবিগুরু তার লিখনিতে নির্দেশনা দিয়ে গেছেন। রবীন্দ্র সাহিত্য চর্চা করলে মানবজীবনের নানা সংকট থেকে উত্তরণ সম্ভব।

কবির এই জন্মবার্ষিকীতে পতিসরে নামে রবীন্দ্রভক্তের ঢল। পরিণত হয় মানুষের মহামিলন মেলায়।সরকারিভাবে একদিনের কর্মসূচি নিলেও এ মিলনমেলা চলে প্রায় পুড়ো সপ্তাহজুড়ে। দূর-দূরান্ত থেকে কবিভক্তরা ছুটে আসেন তাদের প্রিয় কবির পতিসর কাছারি বাড়ি প্রাঙ্গণে। একে অপরের সান্নিধ্যে এসে স্মৃতিচারণে লিপ্ত হন কবিভক্তরা।


আরও খবর



ট্রেনের টিকিট পেতে ইফতারি-সেহরি হচ্ছে লাইনে দাঁড়িয়েই

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৯৭জন দেখেছেন
Image

ঈদ যাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রির আজ দ্বিতীয় দিন।  সময়ের সঙ্গে সঙ্গে যেন টিকিটের লাইনও দীর্ঘ হচ্ছে। আর বহুল আকাঙিক্ষত টিকিট পেতে টিকিটপ্রত্যাশীরা লাইনে এসে দাঁড়াচ্ছেন ইফতার-সেহ্‌রির পর থেকেই।

রোববার সকালে রাজধানীর কমলাপুর রেলস্টেশনের কাউন্টারগুলোতে টিকিটপ্রত্যাশীদের দীর্ঘ সারিতে দেখা গেছে। টিকিট কাটতে কেউ এসেছেন শনিবার সন্ধ্যায় আবার কেউ এসেছেন সাহ্‌রি খেয়েই।

রোববার সকাল ৮টা থেকে বিক্রি শুরু হয়েছে ২৮ এপ্রিলের টিকিট। চলবে বিকাল চারটা পর্যন্ত। স্টেশনটিতে টিকিট কাউন্টার আছে ২৩টি। সেগুলো মধ্যে ১৬টি কাউন্টারে ঈদযাত্রার অগ্রিম টিকিট বিক্রি হচ্ছে। কাউন্টারে একজন ব্যক্তি সর্বোচ্চ চারটি টিকিট কাটতে পারছেন। তবে এর জন্য প্রত্যেকটি যাত্রীর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি দিতে হচ্ছে। আর এবারের ঈদযাত্রায় প্রতিটি ট্রেনে নারী ও প্রতিবন্ধী যাত্রীদের জন্য একটি করে আলাদা কোচ সংযোজন করা হচ্ছে।

রেলওয়ে সূত্র জানায়, এবারে ঈদ উপলক্ষে ছয়টি বিশেষ ট্রেন চলবে। এগুলো হচ্ছে, চাঁদপুর স্পেশাল দুই জোড়া, দেওয়ানগঞ্জ স্পেশাল এক জোড়া, শোলাকিয়া স্পেশাল দুই জোড়া এবং খুলনা স্পেশাল এক জোড়া। তবে এসব ট্রেনের টিকিট অনলাইনে বিক্রি করা হবে না বলেও জানানো হয়।

এর আগে ঈদের মৌসুমে বিভিন্ন সময় টিকিট কালোবাজারির অভিযোগ পাওয়া গেছে। সেটি রোধ করতেই এবারে জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের ফটোকপি দেখানোর বিষটিতে এতো জোর দেওয়া হয়েছে। ঢাকার কমলাপুর স্টেশনসহ মোট পাঁচটি স্থানে ঈদের অগ্রিম টিকিট বিক্রি করা হচ্ছে।


আরও খবর



শিরোপা ফয়সালা হবে কি আজ?

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ১০২জন দেখেছেন
Image

ইয়াশফি রহমান: প্রাইম ব্যাংকের সামনে সুপার লিগের তৃতীয় রাউন্ডে দাঁড়াতে পারেনি শেখ জামাল ধানমন্ডি ক্লাব। একই অবস্থা লিজেন্ডস অব রূপগঞ্জের। মিরপুরে তাদের বড় ব্যবধানে হারিয়েছে আবাহনী লিমিটেড।

শিরোপা প্রত্যাশী দুই ক্লাবের হারে ঢাকা প্রিমিয়ার লিগে শিরোপার ফয়সালা হয়নি তৃতীয় রাউন্ডে। আজ চতুর্থ রাউন্ড মাঠে গড়াবে। আজ কি শিরোপার ফয়সালা হবে? শেখ জামাল জয়ে ফিরতে মরিয়া। সঙ্গে প্রথম শিরোপা জয়ের অপেক্ষা দীর্ঘ করতে চায় না তারা।

কোচ সোহেল ইসলাম গণমাধ্যমকে বললেন, ‘ব্যাটিং-বোলিংয়ে আমাদের একটি বাজে দিন গেছে। এর আগে আমরা টানা জিতেছি। ভুল করেছিলাম। কিন্তু জয়ে সেগুলো আড়াল হয়েছে। সামনের ম্যাচটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। জিততে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে। আমরা শিরোপা জিততে চাই। এজন্য জিততেই হবে।’

মিরপুরে শেখ জামালের প্রতিপক্ষ আবাহনী লিমিটেড। রাউন্ড রবিন লিগে শেখ জামাল বিকেএসপিতে আবাহনীকে ৫ উইকেটে হারিয়েছিল। এবার নিশ্চয়ই বদলা নিতে মুখিয়ে খালেদ মাহমুদের শিষ্যরা।

শেষ রাউন্ডে মিরপুরে তারা মাশরাফি, সাকিব, চিরাগ জানিদের আটকে দারুণ ম্যাচ জিতেছিল। মোসাদ্দেকের অলরাউন্ড পারফরম্যান্সে হেসেছিল প্রতিযোগিতার হ্যাটট্রিক চ্যাম্পিয়নরা। এবার শিরোপার লড়াইয়ে না থাকলেও দারুণভাবে লিগ শেষ করতে চান মোসাদ্দেক, ‘আমরা হয়তো শিরোপা জিততে পারব না। কিন্তু শেষ ম্যাচগুলো জিতে ভালোভাবে লিগ শেষ করতে চাই। সামনে আমাদের দুটি ম্যাচ। দুটি ম্যাচই জিততে চাই।’

লিগে ব্যাট-বল হাতে সমান তালে পারফর্ম করেন মোসাদ্দেক। ১৩ ম্যাচে ৬৪৩ রান করেছেন। বল হাতে উইকেট ১২টি। শেষ দুই ম্যাচে পারফর্ম করে নিজেকেও ভালো অবস্থানে দেখতে চান মোসাদ্দেক।

এদিকে বিকেএসপিতে মাশরাফিদের প্রতিপক্ষ গাজী গ্রুপ ক্রিকেটার্স। শেষ ম্যাচে তারা হেরে যাওয়ায় শিরোপার লড়াইয়ে পিছিয়ে পড়েছে। আজ শেখ জামাল জিতে গেলে তাদের উৎসব শুরু হয়ে যাবে। মাশরাফিরা শেষ দুই রাউন্ডে জিতলেও তাদের ধরতে পারবে না। ২২ পয়েন্ট নিয়ে শেখ জামাল এখন শীর্ষে। ১৮ পয়েন্ট নিয়ে রূপগঞ্জ দুইয়ে।

শেখ জামাল আবাহনীকে হারালে পয়েন্ট হবে ২৪। তখন রূপগঞ্জের দুই ম্যাচ জিতলেও পয়েন্ট হবে ২২। ২ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা যাবে শেখ জামালের ঘরে। সমীকরণ কি হবে, সেদিকে না তাকিয়ে রূপগঞ্জের কোচ আফতাব আহমেদ নিজেদের খেলায় মনোযোগী।

তবে একটি সমীকরণে শেখ জামাল চ্যাম্পিয়ন হয়ে যেতে পারে। রূপগঞ্জ গাজী গ্রুপের কাছে হারলে এবং শেখ জামাল আবাহনীর বিপক্ষে জয় না পেলে কালই প্রথম লিগ শিরোপা উদযাপন করতে পারবে শেখ জামাল। তবে রূপগঞ্জ জিতে গেলে এবং শেখ জামাল হেরে গেলে শিরোপার ফয়সালা হবে শেষ রাউন্ডে।


আরও খবর



কুমিল্লা সিটি নির্বাচনের প্রতীক বরাদ্ধের আগে কোন প্রচার প্রচারনা করা যাবে না

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা।

কুমিল্লায় গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় করেছেন কুমিল্লা সিটি নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা মোঃ শাহেদুন্নবী চৌধুরী। 

রোববার সকালে কুমিল্লা জেলা নির্বাচন কার্যালয়ের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভায় রিটার্নিং কর্মকর্তা মোঃ শাহেদুন্নবী চৌধুরী, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দুলাল তালুকদার, জেলা নির্বাচন কর্মকর্তা মঞ্জুরুল আলমসহ সহকারি রিটার্নিং কর্মকর্তারা বক্তব্য রাখেন।

 মতবিনিময় কালে রিটার্নিং কর্মকর্তা মোঃ শাহেদুন্নবী চৌধুরী সাংবাদিকদের জানান,  প্রতীক বরাদ্ধের আগে কোন প্রচার প্রচারনা করা যাবে না। আচরণ বিধি লংঙ্খনের দায়ে ইতিমধ্যে ৫থেকে ৬জনকে নোটিশ প্রদান করা হয়েছে। ৪লক্ষ টাকা জরিমানাসহ বেশ কয়েকটি মটর সাইকেল জব্দ করা হয়েছে। আজ নগরের প্রার্থীদের বিলবোর্ড সরিয়ে নেয়া হবে। একটি সুন্দর নির্বাচন অনুষ্ঠিত করার লক্ষে সততা নিরপেক্ষতা দিয়ে সর্বাত্নাক চেষ্টা থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন রিটানিং কর্মকতা।

 প্রধান নির্বাচন কমিশনারের বরাত দিয়ে রিটানিং কর্মকর্তা বলেন- সহিংসতা মুক্ত একটি ভালো নির্বাচন উপহার দেয়ার জন্যই কাজ করছেন নির্বাচন কমিশন। কোন ভোট কেন্দ্রে যেন কোন প্রকার অনাকাঙ্খিত ঘটনা যেন না ঘটে সেজন্য পযাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলাবাহিনী নিয়োজিত থাকবে। সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত করার লক্ষ্যে নির্বাচনের সার্বিক বিষয় নিয়ে ইতিমধ্যে সংশ্লিষ্ট প্রশাসনিক এবং আইনশৃঙ্খলাবাহিনীর কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়েছে।

মতবিনিময় সভায় 

এসময় কুমিল্লায় কর্মরত প্রিন্ট ও ইলেট্রনিকস্ মিডিয়ায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন। কুমিল্লা সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণার পর সাংবাদিকদের সাথে রিটার্নিং কর্মকর্তা এই প্রথম মতবিনিময় অনুষ্ঠিত হয়।


আরও খবর



লালমনিরহাট হাতীবান্ধা দুর্ধর্ষ সিন্ডিকেটের জিব সহ তিন চোর গ্রেপ্তার

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ১০৪জন দেখেছেন
Image

লালমনিরহাট প্রতিনিধিঃ  লালমনিরহাট জেলার হাতীবান্ধা থানা পুলিশ কর্তৃক অভিযানে ০৭ টি চোরাই ব্যাটারি ও জীপ গাড়ি উদ্ধারসহ ০৩ জন কুখ্যাত চোর গ্রেপ্তার।

হাতীবান্ধা থানার অফিসার ইনচার্জ এর নেতৃত্বে এসআই মোঃ মহিদুল ইসলাম সঙ্গীয় অফিসার ফোর্সসহ বিশেষ অভিযান পরিচালনা করে হাতীবান্ধা থানার মামলা নং-২৬, তারিখ ২৫/০৪/২০২২ ইং, ধারা ৩৮০/৪১১ পেনাল কোড ১৮৬০ এর এজাহার নামীয় আসামি ১। মিরাজুল ইসলাম ২। মোঃ হাসানুল হক ৩। মোঃ আব্দুল হাকিম গ্রেপ্তার করা হয়।

আসামিদের হেফাজত হ‌ইতে চুরি যাওয়া ০৭ টি ব্যাটারী এবং চোরাই মাল পরিবহনে ব্যবহৃত একটি পুরাতন গাড় সবুজ রঙের ডাবল কেবিন পিক‌আপ যাহার রেজিঃ নং ঢাকা মেট্রো -ঠ- ১১-৫৮২৩ উদ্ধার করা হয়। গ্রেফতারকৃত আসামিদের যথাযথ পুলিশ স্কটের মাধ্যমে বিজ্ঞ আদালতে প্রেরণ করা হয়েছে।

গ্রেফতারকারি অফিসার এসআই মোঃ মহিদুল ইসলাম ও সঙ্গীয় অফিসার ফোর্স।বিষয়টি নিশ্চিত করেছেন জেলা পুলিশ সুপার কার্যালয়।


আরও খবর