Logo
শিরোনাম

আসাম-মেঘালয়ে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪২

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ভারতের উত্তরপূর্বের দুই রাজ্য আসাম ও মেঘালয়ে গত দুই দিনে বন্যা ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ জনে। মারা যাওয়াদের মধ্যে আসামের ২৪ জন ও মেঘালয়ের ১৮ জন রয়েছেন। বন্যায় এ দুই রাজ্যে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যাও প্রায় ৩০ লাখে পৌঁছেছে। উদ্ধার অভিযানে সেনাবাহিনী মোতায়েন করতে হয়েছে।  

রাজ্যটির সরকারি সূত্র বলছে, ১৯৪০ সালের পর মেঘালয়ের মৌসিনরাম এবং চেরাপুঞ্জিতে রেকর্ড বৃষ্টিপাত হয়েছে। বন্যায় নিহতদের পরিবারকে ৪ লাখ করে রুপি ক্ষতিপূরণ দেওয়া ঘোষণা দিয়েছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। 

আসামে প্রায় ৩ হাজার গ্রাম প্লাবিত হয়েছে এবং ৪৩ হাজার হেক্টর ফসলি জমি পানিতে ঢুবে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কিছু বেড়িবাঁধ, কালভার্ট ও রাস্তাঘাট। বন্যা ও ভূমিধসের কারণে আটকে পড়া লোকদের জন্য গুয়াহাটি ও শিলচরের মধ্যে বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে আসাম সরকার। চার হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এক লাখ ৫৬ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন ৫১৪টি অস্থায়ী ক্যাম্পে। রাজ্যের অধিকাংশ রাস্তাঘাট ও কালভার্টসহ সব ধরনের স্থাপনার ব্যাপক ক্ষতি হয়েছে।

ত্রিপুরার রাজধানী আগরতলায়ও ব্যাপক বন্যার খবর পাওয়া গেছে। মাত্র ছয় ঘণ্টায় শহরে ১৪৫ মিমি বৃষ্টিপাত হয়েছে। ফলে ত্রিপুরার নির্বাচনী প্রচারণায়ও প্রভাব পড়েছে। সরকারি সূত্র জানিয়েছে, গত ৬০ বছরে আগরতলায় এটি তৃতীয় সর্বোচ্চ বৃষ্টিপাত। বন্যার কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। 

সূত্র- এনডিটিভি।


আরও খবর



সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড :

নোয়াখালীর ফায়ার ফাইটার আলা উদ্দিনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

নোয়াখালী জেলা প্রতিনিধি ঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে নিখোঁজ ফায়ার ফাইটার মো. আলা উদ্দিনের (৩৬) মৃত্যু হয়েছে।

রোববার (৫ জুন) দুপুরে নিহত আলা উদ্দিন নোয়াখালীর চাটখিল উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আব্দুর রশিদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আলা উদ্দিন আমার সেঝো ছেলে। সে সীতাকুণ্ডের কুমিরা ফায়ার সার্ভিসের কর্মী ছিল। আগুন নেভাতে গিয়ে তার মৃত্যু হয়েছে। তার ৩ বছরের একটা ছেলে আছে। হাসপাতাল থেকে খবর দিলো আমার ছেলে মারা গেছে।

আলা উদ্দিনের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। সন্তান হারিয়ে পাগলপ্রায় মা মমতাজ বেগম। ববন্ধুবান্ধব ও এলাকাবাসী মেনে নিতে পারছেন না এই মৃত্যুর সংবাদ। 

আলা উদ্দিনের মা মমতাজ বেগম বলেন, আমার বাপে কই গেলো। তারে আমার কাছে আইনা দেন। সে কোনো দিন কারো সাথে খারাপ ব্যবহার করে নাই। আমার পোলারে আইনা দেন।

নিহতের বড় ভাই নাসির উদ্দীন বলেন, সে প্রথম ইউনিটের সদস্য হিসেবে আগুন নেভাতে কাজ করেছে। এরপর বিস্ফোরণের সময় থেকে নিখোঁজ ছিল। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তার নিহতের খবর এসেছে।

উল্লেখ্য, শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত আগুনের ঘটনায় ২৮ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৮৫ জন।

ঘটনার পর ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরবর্তীতে ইউনিট আরও বাড়ানো হয়। সবশেষ তথ্য অনুযায়ী, ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের ১৮৩ কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এছাড়া নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকেও ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে গিয়ে কাজ করছেন।


আরও খবর



ইটনায় ৬৪ কেজি গাঁজার চালানসহ ০১ মাদক ব্যবসায়ী আটক

প্রকাশিত:শুক্রবার ২৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুজাহিদ সরকারঃ 

কিশোরগঞ্জের ইটনায় ৬৪ কেজি গাঁজার একটি চালানসহ দিন মোহাম্মদ রাসেল(২৪) নামে একজন মাদক ব্যবসায়ীকে আটক করেছে RAB-১৪ ময়মনসিংহ। 

২৪ শে জুন রোজ বৃহস্পতিবার বিকেল দিকে উপজেলার রায়টুটি ইউনিয়নের বর্নিপাড়া এলাকায় অভিযান চালিয়ে আটক করা হয়। 

আটক হওয়া মাদক ব্যবসায়ী মধ্যে মো. দিন মোহাম্মদ রাসেল রায়টুটী ইউনিয়নের আব্দুল রাজ্জাকের ছেলে। 

ইটনা থানার অফিসার ইনচার্জ মোঃ কামরুল ইসলাম মোল্লা বিষয়টি নিশ্চিত করে জানান, আটক মাদক ব্যবসায়ী কে RAB-১৪ এর সিনিয়র ওয়ারেন্ট অফিসার মোঃ ছায়েদুল হক বাদি হয়ে জব্দকৃত ৬৪ কেজি গাঁজা সহ আসামীকে থানায় হস্তান্তর করেন। 

তিনি আরও জানান, মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। যার মামলা নং- ০৬।


আরও খবর



সাংবাদিকের ক্ষতবিক্ষত মরদেহ উদ্ধার

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

রাজধানীর হাতিরঝিল এলাকা থেকে ডিবিসি নিউজের এক সাংবাদিকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার করা হয়েছে। বুধবার (৮ জুন) ভোরে হাতিরঝিল এলাকায় পুলিশ প্লাজার উল্টোদিক থেকে তার লাশ উদ্ধার করা হয়। নিহত সাংবাদিকের নাম আবদুল বারি। লাশ উদ্ধার করার তথ্য নিশ্চিত করেছেন গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম কামরুজ্জামান।

তিনি জানান, আবদুল বারির দেহে আঘাতের বহু চিহ্ন রয়েছে। গলায় কাটা দাগও পাওয়া গেছে। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

পূর্ব শত্রুতার জের ধরেই এ হত্যাকাণ্ড ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ। হত্যাকাণ্ডে ব্যবহৃত একটি ছোরাও পাওয়া গেছে। আশপাশের সিসি ক্যামেরা তদন্ত করে খুনিদের চিহ্নিত করার চেষ্টা চলছে।


আরও খবর



বৃষ্টির পানিতে ভাসছে চট্টগ্রাম

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

রোকসানা মনোয়ার :  টানা বৃষ্টিতেই প্রতিবারের মতো ডুবেছে বাণিজ্যিক বন্দরনগরী চট্টগ্রাম। তবে এবারের এই জলাবদ্ধতা অতীতের সব রেকর্ডকে হার মানিয়েছে। এবার নগরীর বহদ্দারহাট প্রধান সড়ক থেকে শুরু করে একই এলাকার সড়ক সংলগ্ন মেয়র বাসভবনের নিচতলা, কাপাসগোলা, চকবাজার, মুরাদপুর, ষোলশহর ২নং গেট, আগ্রাবাদসহ নগরীর অলিগলি নিমজ্জিত হয়েছে। চলতি মৌসুমে এরই মধ্যে দুই দফা বৃষ্টিতে ঘরবাড়িতে হাঁটু ও কোমর পর্যন্ত উচ্চতায় পানি প্রবেশ করেছে। তবে শুক্রবারের বৃষ্টি অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। নগরীর অনেক ঘরবাড়ির নিচতলাই ডুবে গেছে। গলা সমান পানিতে থৈ থৈ করছে ঘরবাড়ি, হাসপাতাল ও দোকানপাট।

সরেজমিন ঘুরে দেখা যায়, জলাবদ্ধতার কারণে শুক্রবার মধ্যরাত থেকে নগরীর ফ্লাইওভারসহ বিভিন্ন সড়কে তীব্র যানজট সৃষ্টি হয়। পানিতে ডুবে যানবাহনের ইঞ্জিল বিকল হয়ে সড়কে সৃষ্টি হয় যানজট। নগরীর আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের নিচতলায় পানি ওঠে যাওয়ায় দুর্ভোগের মুখে পড়েন রোগী, চিকিৎসকরা। নগরীতে আসন্ন এসএসসি পরীক্ষার্থীদের বেড়েছে ভোগান্তি বিড়ম্বনা।

অল্প বৃষ্টি হলেই জলাবদ্ধতার এই দুর্ভোগের জন্য সরকারি সেবা সংস্থাগুলোর খামখেয়ালিপনাকে দুষছেন নগরবাসী। মনির নামে বহদ্দারহাট এলাকার এক বাসিন্দা বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসনে বর্তমানে হাজার কোটি টাকার প্রকল্পের কাজ চলছে। প্রকল্পগুলোর কাজের সুফল কবে আসবে এ আশায় নগরবাসী তাকিয়ে আছে।

এদিকে, বর্ষার এ বৃষ্টি আরো দু-এক দিন স্থায়ী হবে বলে জানিয়েছে চট্টগ্রামের পতেঙ্গা আবহাওয়া অফিস। পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা শেখ হারুনুর রশীদ জানান, শুক্রবার রাত ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৪৮ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। তিনি বলেন, মৌসুমি বায়ুর সক্রিয় প্রভাবে চট্টগ্রামের কোথাও কোথাও বজ্রপাতসহ ভারী থেকে অতিভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। আগামীকাল পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। চট্টগ্রাম নদীবন্দরকে ১ নম্বর নৌ-সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।


আরও খবর



মৃত ১০৪ শিশুর পরিবারকে ১৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ভেজাল প্যারাসিটামল সেবনে শিশুমৃত্যুর ঘটনায় মোট ১০৪ জন শিশুর প্রত্যেকের পরিবারকে ১৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ওষুধ প্রশাসন অধিদপ্তরকে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। অপরপক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. আসাদুজ্জামান।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, ১৯৯১ সালে ভেজাল প্যারাসিটাল সিরাপ সেবন করে ৭৬ শিশু এবং ২০০৯ সালে রিড ফার্মার প্যারাসিটামাল সেবন করে ২৮ শিশু মারা যায়। এ ঘটনায় ২০১০ সালে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে মানবাধিবার সংগঠন এইচআরপিবি জনস্বার্থে হাইকোর্টে রিট দায়ের করে। রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেছে। রুলের দীর্ঘ শুনানি শেষে আদালত রায় দিয়েছেন।

রায়ে ক্ষতিপূরণের পাশাপাশি ভেজাল ওষুধ নিয়ন্ত্রণে ঔষধ প্রশাসন অধিদপ্তরের নিষ্ক্রিয়তা অবৈধ ঘোষণা ও ভেজাল ওষুধের অপরাধের ক্ষেত্রে বিশেষ ক্ষমতা আইন অনুসারে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছেন। পাশাপাশি আদালত বলেছেন, ভেজাল ওষুধের কারণে শিশু মৃত্যুর দায় ঔষধ প্রশাসন অধিদপ্তর এড়াতে পারে না।


আরও খবর