Logo
শিরোনাম

বাসাইলে অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হচ্ছে আইসক্রিম

প্রকাশিত:রবিবার ১৫ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image
মোঃ সিরাজ আল মাসুদঃ টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাশিল বটতলা স্ট্যান্ডের পাশেই অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে  তৈরি হচ্ছে আইসক্রিম। 

অস্বাস্থ্যকর পরিবেশে নিম্নমানের উপকরণ ব্যবহার করে তৈরি এসব আইসক্রিম খেয়ে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে শিশুরা। তপ্ত দুপুরে পাড়া বা মহল্লায় কিংবা বিভিন্ন স্কুলের পাশে ভ্যান গাড়িতে পৌঁছে যাচ্ছে এসব বিষযুক্ত কেমিক্যালে তৈরি আইসক্রিম। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে দিনের পর দিন এভাবেই অসাধু উপায়ে বাণিজ্য চালিয়ে যাচ্ছে দীর্ঘদিন। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কশিল বটতলা এ আইসক্রিম ফ্যাক্টরীতে অস্বাস্থ্যকর পরিবেশে মানবদেহের জন্য ক্ষতিকর এমন সব উপাদান দিয়ে তৈরি হচ্ছে শিশুদের জন্য হরেক রকম আইসক্রিম। বাহারি রঙের এসব আইসক্রিমে দেয়ালে ব্যবহৃত রঙ, পাউডার দুধ, দুধের ক্ষতিকর ফ্লেভার, ঘণ চিনিসহ বিভিন্ন ক্ষতিকর কেমিক্যাল মিশিয়ে তৈরি করা হচ্ছে এসব আইসক্রিম। 
ফ্যাক্টরীর স্যাঁতস্যাতে ভেজা পরিবেশে ময়লা ড্রামে আটা পিষে বিষাক্ত কালার মিশিয়ে বাহারি এই আইসক্রিম তৈরি হচ্ছে। যারা আইসক্রিম বানানোর কাজ করছেন তাদের ঘর্মাক্ত শরীর থেকে চুইয়ে চুইয়ে ঘাম পরছে উপকরণের উপর। 

নেই কারখানা পরিচালনার অনুমতিপত্র ও পরিবেশ ছাড়পত্রও। বিএসটিআইয়ের অনুমতি পত্র ছাড়াই চলছে আইসক্রিম বাণিজ্য। সোয়ত আইচ মালাই আইসক্রিম ফ্যাক্টরীর মালিক লিটন বলেন,করোনার কারণে আমাদের ফ্যাক্টরী দীর্ঘদিন বন্ধ ছিলো। নতুন করে পুনরায় চালু হচ্ছে। যতটুকু সম্ভব পরিস্কার করেই আইসক্রিম উৎপাদন করছি। 

আইসক্রিমে কেমিক্যাল মানবদেহে কি কি বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে এ বিষয়ে বাসাইল উপজেলা স্বাস্থ্য ও প প কর্মকর্তা ডা.শার্লী হামিদ বলেন,যেকোন কেমিক্যালই মানবদেহের জন্য ক্ষতিকর। শুধু ছোটদের ক্ষতি হবে এমন নয়। এটা সবার জন্যই ক্ষতিকর। এসব কেমিক্যাল ব্যবহারে মানুষের কিডনি রোগ হতে পারে। কিডনি তার কার্যক্রম বন্ধ করে দিতে পারে এবং এসব কেমিক্যাল গ্রহণকারীরা মারাও যেতে পারেন।  এ বিষয়ে বাসাইল উপজেলা নির্বাহী কর্মকর্তার সরকারী মোবাইল নাম্বারে বার বার ফোন করলেও তিনি ফোন রিসিভ করেননি।
Attachments area

আরও খবর



আগামীকাল সিলেট যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়াতে আগামী মঙ্গলবার সিলেট অঞ্চল পরিদর্শনে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওইদিন সকালে হেলিকপ্টারযোগে তিনি সিলেট যাবেন বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশ্বস্ত সূত্র।

সূত্রটি জানায়, মঙ্গলবার সকালে সিলেট যাবেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি বন্যা পরিস্থিতি পরিদর্শন করবেন। বন্যায় ক্ষতিগ্রস্তদের সহমর্মিতা জানাবেন। একইসঙ্গে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের কর্মসূচিতে অংশ নেবেন।

এদিকে সচিবালয় সূত্র নিশ্চিত করেছে, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান সিলেট গিয়েছেন সেখানে তিনি সেখানে মঙ্গলবার অবস্থান করবেন।


আরও খবর



গাজীপুরে বগি লাইনচ্যুত, ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল বন্ধ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

গাজীপুরের রাজেন্দ্রপুরে ঢাকা-ময়মনসিংহ রেল সড়কে ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকার সঙ্গে ময়মনসিংহের সরাসরি রেল যোগাযোগ বন্ধ রয়েছে। আজ বৃহস্পতিবার সকাল পৌনে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

জয়দেবপুর রেলওয়ে জংশন স্টেশন মাস্টার রেজাউল ইসলাম জানান, ময়মনসিংহ থেকে ঢাকাগামী ভাওয়াল এক্সপ্রেস রাজেন্দ্রপুর স্টেশন ছাড়ার পরপরই এর একটি বগি লাইনচ্যুত হয়। 

এরপরে ওই রুটে ট্রেন চলাচল ব্যাহত হচ্ছে। এ কারণে দুইদিকে জামালপুর কমিউটার ও মহুয়া এক্সপ্রেসসহ কয়েকটি ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়ে। রিলিফ ট্রেন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার প্রক্রিয়ার জন্য তৎপরতা শুরু হয়েছে।


আরও খবর



ইনস্টাগ্রাম

প্রথম ভারতীয় হিসেবে যে রেকর্ড কোহলির

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইয়াশফি রহমান :  সব দল থেকে অধিনায়কত্ব ছেড়েছেন। ব্যাটে নেই রান। ফর্মহীন সময়ের মধ্যে দিয়ে গেলেও বিরাট কোহলির জনপ্রিয়তা কিন্তু একটুও কমেনি। ভারত ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সাবেক অধিনায়ক মঙ্গলবার (৭ জুন) প্রথম ভারতীয় হিসেবে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে ২০ কোটি ফলোয়ারের দেখা পেলেন।

বিশ্বের অন্যতম জনপ্রিয় ক্রিকেটার কোহলি। প্রায় সময় রেকর্ড ভাঙতে দেখা যায় তাকে। এবার সোশ্যাল মিডিয়াতেও ভাঙলেন রেকর্ড। ইনস্টাগ্রামে ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি ফলোয়ার তার এবং ক্রীড়া ব্যক্তিত্বদের মাঝে তার ওপরে কেবল লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

নিজের সমর্থকদের ধন্যবাদ জানিয়ে ইনস্টাগ্রামে কোহলি লেখেন, ২০ কোটি শক্তিশালী। ইনস্টাগ্রামে আপনাদের সমর্থনের জন্য সবাইকে ধন্যবাদ।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে এই ফরম্যাট থেকে ভারতের অধিনায়কত্ব ছাড়েন বিরাট কোহলি। পরে ওয়ানডে অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয় তার। কদিন বাদে টেস্ট অধিনায়ক হিসেবেও পদত্যাগ করেন তিনি। রোহিত শর্মা সব ধরনের ফরম্যাটের অধিনায়ক।

সম্প্রতি আইপিএলে বাজে সময় পার করেছেন কোহলি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। তার পরের খেলা ইংল্যান্ডে, স্থগিত হওয়া পঞ্চম টেস্টে। করোনার কারণে এই ম্যাচ স্থগিত হওয়ার আগে কোহলির নেতৃত্বে সিরিজে ২-১-এ লিড নেয় ভারত।


আরও খবর



আবারও বাড়ল সয়াবিনের দাম

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

রোকসানা মনোয়ার : বাজেট ঘোষণার দিনে বাড়ানো হলো সয়াবিন তেলের দাম। আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কিছুটা কমলেও দেশে আরেক দফা দাম বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) নতুন করে লিটারপ্রতি দাম ৫ থেকে ৭ টাকা বাড়ানো হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখার উপসচিব খন্দকার নূরুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এ ঘোষণা দেওয়া হয়েছে।

প্রস্তাবিত দাম অনুযায়ী প্রতিলিটার খোলা সয়াবিন তেল ভোক্তা পর্যায়ে ১৮৫ টাকা করা হয়েছে। যা আগে ছিল ১৮০ টাকা। আর এক লিটার সয়াবিন তেলের বোতল ২০৫ টাকা করা হয়েছে। যা আগে ছিল ১৯৮ টাকা। তবে ৫ লিটারের বোতল ৯৯৭ টাকা করা হয়েছে। যা আগে ছিল ৯৮৫ টাকা। তবে পাম তেলের দাম কিছুটা কমিয়ে ১৫৮ টাকা করা হয়েছে। যা আগে ছিল ১৭২ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, প্রতি লিটার খোলা সয়াবিন তেল মিল গেটে ১৮০ টাকা, পরিবেশক পর্যায়ে ১৮২ টাকা এবং খুচরা পর্যায়ে ১৮৫ টাকায় বিক্রি হবে। আর এক লিটারের বোতল মিলে ১৯৫ টাকা, পরিবেশকে ১৯৯ টাকা এবং খুচরায় ২০৫ টাকা, ৫ লিটারের বোতল মিলে ৯৫২ টাকা, পরিবেশকে ৯৭২ টাকা এবং ভোক্তায় ৯৯৭ টাকা। পাম তেল মিলে ১৫৩ টাকা, পরিবেশকে ১৫৫ টাকা এবং খুচরায় ১৫৮ টাকা নির্ধারণ করা হয়ছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, নির্ধারিত দামের চেয়ে বেশিতে বিক্রি করা হলে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আন্তর্জাতিক নিউজ পোর্টাল ‘ইনডেক্স মুডি ডটকম’ সূত্রে জানা গেছে, গত মার্চে আন্তর্জাতিক বাজারে প্রতি মেট্রিক টন সয়াবিন তেলের দাম ছিল এক হাজার ৯৫৬ মার্কিন ডলার। এপ্রিল মাসে তা কমে বিক্রি হয়েছে এক হাজার ৯৪৭ মার্কিন ডলার। অর্থাৎ আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম কমলেও দেশের বাজারে উল্টো দাম বাড়ানো হলো।

জানতে চাইলে বাংলাদেশ পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আলী ভুট্টো বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম ১৫০ ডলারের মতো কমেছে। আর পাম তেল কমেছে ২০০ ডলার। তবে মার্চ-এপ্রিলে বিশ্ববাজারে দাম বেশি থাকায় আমদানি কম হয়েছে। ওই সময়ে চড়া দামে আমদানি হওয়ায় দাম বাড়ানো হয়েছে বলে তিনি মনে করছেন। তবে পাইকারি বাজারে প্রতি লিটার সয়াবিন তেল ১৭৬-১৭৭ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান তিনি।


আরও খবর



করণের ঘটকালিতে বিয়ের পিঁড়িতে কিয়ারা!

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ক্যাটরিনা-ভিকি, আলিয়া-রণবীর কাপুর, দীপিকা-রণবীর সিংয়ের পর এই মুহূর্তে বলিউডের সবচেয়ে আলোচিত প্রেমিক জুটি কিয়ারা আদভানি ও সিদ্ধার্থ মালহোত্রা। সিনেমার আলোচনাকে ছাপিয়ে নিজেদের প্রেম নিয়ে বরাবরই শিরোনামে থাকেন এই জুটি। ক’দিন আগেও সম্পর্ক বিচ্ছেদ নিয়ে নতুন করে শিরোনামে আসে তারা। তবে এবার সেই গুঞ্জনকে পেছনে ফেলে একেবারে গাঁটছড়া বাঁধতে যাচ্ছেন এই তারকাযুগল! চলতি বছরেই নাকি তারা বিয়ের পিঁড়িতে বসবেন। সম্প্রতি ভারতীয় গণমাধ্যম এমনটাই দাবি করেছে। 

গণমাধ্যমগুলো আরও দাবি করেছে কিয়ারা-সিদ্ধার্থের বিয়ের খবরে তাদের ভক্তরা খুশির জোয়ারে ভাসছেন। তবে তাদের এই বিয়ের ব্যাপারে চমক লাগিয়েছেন প্রযোজক ও নির্মাতা করণ জোহর। তার কারণেই নাকি ভেঙে যেতে বসা সম্পর্ক বিয়ের আসরে গড়াচ্ছে। জানা গেছে, করণ জোহরের জন্মদিনে কিয়ারা-সিদ্ধার্থের বিচ্ছেদ নিয়ে যে গুঞ্জন ছিল সেটা নিয়ে আলোচনা হয়। সেখানেই দুই তারকার মনোমালিন্য দূর করে তাদের বিয়ের বিষয়ে উত্সাহ দেন করণ। 

মূলত সিদ্ধার্থ-কিয়ারার সম্পর্কের দূরত্ব কমাতেই নাকি এই আয়োজন করেছিলেন করণ জোহর। করণের এক ঘনিষ্ঠ সূত্র গণমাধ্যমে জানিয়েছে, আপাতত দু’জন নতুন করে প্রেমে মজেছেন। কাজের ব্যস্ততার মধ্যেও পরস্পর কাছাকাছি থাকছেন। তবে হাতের কাজগুলো শেষ হলে বিদেশ পাড়ি দেবেন তারা। সেখানে একান্ত কিছু সময় কাটিয়ে দেশে ফিরে ঘোষণা দেবেন বিয়ের পিঁড়িতে বসার


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২