Logo
শিরোনাম

বেলা দু’টার পর ’বৈধতা’ নিয়ে প্রেম করবে !!

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মাজহারুল ইসলাম মাসুম সিনিয়র সাংবাদিক, কলাম লেখক ও গবেষক ঃ

শুনলাম বোটানিক্যাল গার্ডেনে আগামী পহেলা সেপ্টেম্বর থেকে বেলা ২ টা পর্যন্ত ছাত্র-ছাত্রীদের ইউনিফর্ম পরে বাগানো প্রবেশ নিষেধ করে দেয়া হচ্ছে ।  জানতে পারলাম বাগানে ছা্ত্র-ছাত্রীরা ’প্রেম করে’ তাই কর্তৃপক্ষ  এই সিদ্ধান্ত নিয়েছে । কত বড় হাস্যকর যুক্তি !! কত বড় উজবেকিস্তান !! দেশ যখন পুরো ’ডিজিটাল’, বাগান সেখানে এনালগ রাখার চেষ্টা !! ছাত্র-ছাত্রী যদি প্রেম করতে চায়, বাগান-তো-বাগান, সেনা-বাহিনীও কিছু করতে পারবে না । তারা ব্যাগে ভরে অন্য একটি ড্রেস আনবে, সেটি কারও বাসায় পরে সোজা বাগানে চলে আসবে । আমি কোন ভাবে  জানতে পেরেছি  প্রেমিক-প্রেমিকারা ব্যাগে আলাদা ড্রেস রাখে, যাতে করে এসব নিয়ম-কানুনকে ‘কেশ’ দেখানো যায় ! আমি বেশ কয়েকবার বাগানে ঘুরতে গিয়েছি । আমার চোখে আপত্তি করার মত সেরকম কোন কিছু চোখে পড়েনি । তবে, ব্যতিক্রম কিছু ঘটনা অবশ্যই আছে । সেসব ক্ষেত্রে কর্তা-কত্রী দু’জনকে আমার ’এডাল্ট’ মনে হয়েছে । আমরা মূল জায়গায় Intervene না করে, ফালতু সব সিদ্ধান্ত নেই । বাগানে আসা বন্ধ হলে, আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, প্রেম বন্ধ হবে না । তারা বেলা দু’টার পর ’বৈধতা’ নিয়ে প্রেম করবে !! বাড়িতে গিয়ে বলবে এক্সট্রা ক্লাস ছিল, ইত্যাদি । আমি আরও খেয়াল করেছি, শহরের ওভারপাস ব্রিজে শত শত ভিজিটিং কার্ড পড়ে আছে । সেখানে লেখা ‘সনি ভাই হোটেল আবাসিক’, ‘অভি ভাই হোটেল আবাসিক’ ইত্যাদি । সেখানে ভাইদের ফোন নম্বরও দেয়া আছে । বাগানে ছা্ত্র-ছাত্রীদের সাময়িক প্রবেশ নিষেধ হলে প্রেমিক-প্রেমিকারা (যদি স্যতিই তাই হয়), ঐসব ভাইদের হোটেলে চলে যেতে পারে । হোটেলে গেলে ঘটনা কোন্ দিকে মোড় নিতে পারে তা একবার ভেবে দেখেন । আমি দেখেছি বাগানের কিছু লোক কিছু বিশেষ জায়গায় সমানে গার্ড দিচ্ছেন । গার্ডিং সময় শেষ হলে দেখতে পাই আড়াল থেকে বের হচ্ছে এক জুটি । গার্ড-বাহিনীর পাহারায় তারা প্রেম করছিল বলে ধরে নেয়া যায় । আমার আরেকটি কথা হলো, বাগান একটি পাবলিক প্লেস । এখানে ছেলেমেয়েদের ওপর কৌশলে নজর-দারি করা সম্ভব, যেটা হোটেলে গিয়ে করা সম্ভব নয় । বাগানে Misdemeanor অথবা Juvenile Delinquency হলে সেটার জন্য নিয়ম-কানুন নিশ্চয়ই আছে । না থাকলে করে নেয়া যেতে পারে । পরের কথাটি বলার একটা প্রেক্ষাপট তৈরি হলো । সেটি হলো, আপনাদের নিশ্চয়ই মনে আছে, আমরা জোর খাটিয়ে, অগ্র-পশ্চাৎ চিন্তা না করে ইংলিশ রোড ও টানবাজার কিভাবে ’পরিষ্কার’ করেছিলাম । তাতে পরবর্তীতে শহরের আনাচে-কানাচে ও বাসা-বাড়িতে Brothel পৌঁছে গেছে । আমরা যদি চাই, আমাদের ছেলে-মেয়েরা প্রেম করবে না, সে ক্ষেত্রে আমাদের প্রথম কাজ হলো তাদেরকে মোটিভেইট করা । তারপর প্রয়োজনে পেশাদার কাউন্সিলরের কাছে যাওয়া যেতে পারে । সর্বশেষ, কথা হলো এই, আমি দেখেছি বেশির ভাগ ক্ষেত্রে এরা ক্লাসমেইট এবং দল বেঁধে বাগানে আসে। এখানে, দু-একটি মাইনরের সাথে এডাল্টকে দেখা গেছে । আমরা কি জানি, আমাদের ছেলে মেয়েদের শারীরিক কোন অভিজ্ঞতা হয়েছে কিনা? হয়ে থাকলে কোন্ বয়সে হয়েছে? আমরা কি এসব বিষয় নিয়ে ছেলে মেয়েদের সাথে কথা বলেছি?


আরও খবর



পাংশায় সামাজিক সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সৈকত শতদল, রাজবাড়ী  ঃ 

রাজবাড়ীর পাংশা উপজেলা প্রশাসনের আয়োজনে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে একই মঞ্চে সকল ধর্মের মানুষ একই সাথে র‌্যালি ও আলোচনা সভায় অংশ গ্রহন করেন।

বৃহঃবার সকালে  র‌্যালি শেষে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ফদিন হাসান ওদুদ,পাংশা পৌর মেয়র ওয়াজেদ আলী , পাংশা মডেল থানার ওসি মোহাম্মাদ মাসুদুর রহমান, পুজা উদযাপ পরিষদের আহবায়ক সুব্রত কুমার দাশ সাগর, পাংশা সিদ্দিকিয়া মাদ্রাসার সহকারী অধ্যক্ষ মোঃ রফিকুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠান সজ্ঞালনা করেন পাংশা উপজেলা সহকারী কমিশনার ভূমি মোঃ সামুদুর রহমান রুবেল।

বক্তাগণ বলেন পাংশায় ইতিপূর্বে ধর্ম পালনে সমস্যা হয় নাই, সকল ধর্মের মানুষ মিলেমিশে বাস করছে। আগামীতে সামাজিক সম্প্রতি যাতে বিনষ্ট না হয় সেদিকে সবাইকে খেয়াল রাখতে হবে। আসন্ন দূর্গা পুজা উপলক্ষে সাম্প্রদায়িক সম্প্রীতির ধারা  বজায় থাকবে বলে আশা প্রদাশ করেন। 

অনুষ্ঠানে উপজেলার কর্মকর্তাগণ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান গণ, মন্দির কমিটির প্রধানগণ, মসজিদের ইমাম গণ উপস্থিত ছিলেন। 


আরও খবর



পূজায় নাশকতা ঠেকাতে সতর্ক থাকার আহ্বান

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজায় নাশকতা ঠেকাতে দলের সর্বস্তরের নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে পূজা উদযাপন কমিটি ও সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে মতবিনিময় সভায় দলের নেতাকর্মীদের উদ্দেশে এ আহ্বান জানান। ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ মনে, প্রাণে ও চিন্তা-চেতনায় একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে বদ্ধপরিকর।

পরে ওবায়দুল কাদের রাজধানীর বাংলা একাডেমিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে দলটির ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটি আয়োজিত আলোচনা সভায় যোগ দেন। এ সময় ওবায়দুল কাদের বলেন, পিতা মুজিবের মতো কষ্ট করার জন্যই শেখ হাসিনার জন্ম হয়েছে।

বঙ্গবন্ধুর পর বাংলাদেশে আপাদমস্তক বাঙালি এবং সৎ, সাহসী ও দক্ষ প্রশাসকের নাম শেখ হাসিনা উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা রূপান্তরের রূপকার। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের কৃতী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ ও এককালীন মেধাবৃত্তি বিতরণ করেন তিনি।


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




শান্তিপূর্ণ বিশ্ব গড়তে যুদ্ধ, নিষেধাজ্ঞা বন্ধ করুন

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

শান্তিপূর্ণ বিশ্ব গড়তে অস্ত্র প্রতিযোগিতা, যুদ্ধ ও নিষেধাজ্ঞা বন্ধ করতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে বাংলায় দেয়া ভাষণে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা ইউক্রেন ও রাশিয়ার সংঘাতের অবসান চাই। যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞার মত বৈরীপন্থা কখনও কোন জাতির মঙ্গল বয়ে আনতে পারে না। পারস্পরিক আলাপ-আলোচনাই সঙ্কট ও বিরোধ নিষ্পত্তির সেরা উপায়। রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসনে জাতিসংঘ এবং বিশ্ব নেতৃবৃন্দকে কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ সমস্যা অব্যাহত থাকলে, তা আঞ্চলিক স্থিতিশীলতা ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করবে। তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে অনেক আলোচনার পরেও একজন রোহিঙ্গাকেও তাদের মাতৃভূমিতে ফেরত পাঠানো যায়নি। মিয়ানমারে চলমান রাজনৈতিক সংঘাত বাস্তচ্যূত রোহিঙ্গাদের প্রত্যাবাসনকে আরও কঠিন করে তুলেছে। আশা করি, এ বিষয়ে জাতিসংঘ কার্যকর ভূমিকা রাখবে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




স্কুলছাত্রীকে ধর্ষণের পর হত্যা: প্রাইভেট শিক্ষক তিনদিনের রিমান্ড মঞ্জুর

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

নোয়াখালী প্রতিনিধিঃ অনুপ সিংহ ঃ

নোয়াখালী জেলা শহর মাইজদীতে অষ্টম শ্রেণিতে পড়ুয়া এক স্কুল ছাত্রীকে ধর্ষণের পর গলাকেটে হত্যার ঘটনায় প্রধান অভিযুক্ত প্রাইভেট শিক্ষককে তিনদিনের রিমান্ড এবং অন্য তিন আসামিকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছে আদালত।

শুক্রবার(২৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় মামলার তদন্ত কর্মকর্তা স্পেসল্যাব চৌধুরী প্রমোজ নোয়াখালী মুখ্য বিচারিক হাকিমের আদালতে প্রধান অভিযুক্ত আবদুর রহিম রনির দশদিনের রিমান্ডের আবেদন করেন। জেষ্ঠ্য বিচারিক হাকিম মোহাম্মদ এমদাদ রনির তিনদিনে রিমান্ড ও অন্য আসামিদের কারাগারে পাঠানোর আদেশ দেন।

দুপুরে নিজ কার্যালয়ের সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মো. শহীদুল ইসলাম জানান, নিহত স্কুলছাত্রীর মৃতদেহ উদ্ধারের পর পুলিশ অভিযান চালিয়ে বিভিন্ন সময়ে ওই ছাত্রীকে উত্যাক্তকারী কিশোর ইসরাফিল, তার ভাই সাঈদ ও সাবেক প্রাইভেট শিক্ষক আবদুর রহিম রনিকে আটক করা হয়। সাবেক প্রাইভেট শিক্ষক রনির মাথা, ঘাড়, গলাসহ শরীরের বিভিন্ন স্থানে নখের আঁচড় দেখে তাকে এঘটনার সাথে জড়িত বলে ধারণা করা হচ্ছে।

তিনি আরও জানান, কিছুদিন আগে ওই স্কুলছাত্রী রনির কাছে প্রাইভেট পড়া বন্ধ করে দিয়ে অন্যস্থানে প্রাইভেট শুরু করে। এতে ক্ষিপ্ত হলেও রনি ওই স্কুলছাত্রীর বাসায় আসা যাওয়া করতো। বৃহস্পতিবার দুপুর ১২ টা থেকে ২টার মধ্যে কোন একসময় ওইছাত্রীর বাসায় গিয়ে জোর পূর্বক ধর্ষণ ও পরে ঘটনা দামাচাপা দেওয়ার জন্য ঘরে থাকা ছোরা দিয়ে গলা ও হাতের রগ কেটে হত্যা করে। ঘটনা ভিন্ন খাতে নেওয়ার জন্য ঘরের আলমারিতে থাকা জিনিসপত্র ছড়িয়ে ছিটিয়ে রাখে। কিন্তু ঘরে কোন মূল্যবান জিনিস বা স্বর্ণালংকার নেয়নি।

এসপি আরো বলেন, এ হত্যাকান্ডের সাথে পারিবারিক বা অন্যকোন বিষয় আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।  রনি ও ইসরাফিলকে হত্যা মামলা ও সাঈদ ও ইমামকে বিশেষ ক্ষমতা আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়েছে। ময়নাতদন্ত, ডিএনএ ও ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হবে। রিপোর্ট পাওয়ার পর বিস্তারিত জানা যাবে।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে নোয়াখালী জেলা শহরের লক্ষ্মীনারায়নপুর এলাকার জাহান মঞ্জিলের একটি কক্ষ থেকে স্থানীয় একটি সরকারি উচ্চ বিদ্যালয়ে অষ্টম শ্রেণিতে পড়ুয়া ছাত্রীর তালাবদ্ধ নিজঘরে গলাকাটা ও অর্ধনগ্ন অবস্থায়  মৃতদেহ উদ্ধার করে পুলিশ।  ঘটনায় জড়িত থাকা সন্দেহে পুলিশ তাৎক্ষনিক ৪জনকে আটক করে।


আরও খবর



মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

মৌসুমি বায়ুর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। এই অবহাওয়া অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত চলতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সোমবার সকাল থেকেই রাজধানীর আকাশ ছিল মেঘলা। আবার কোথাও কোথাও ফোঁটা-ফোঁটা বৃষ্টিও হয়েছে। তবে দুপুর সাড়ে ১২টা নাগাদ বৃষ্টি বাড়তে শুরু করে। এখন পর্যন্ত তা হালকা থেকে মাঝারি অবস্থায় আছে। কোথাও ভারী বৃষ্টি নেই। তবে ঢাকার বাইরের কোথাও কোথাও আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া অধিদফতর জানিয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, এখন মৌসুমি বায়ুর প্রভাবে দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে। এই অবস্থা আরও কিছুদিন থাকতে পারে। কারণ এখনও বাংলাদেশে মৌসুমি বায়ু অবস্থান করছে।

সাধারণত অক্টোবরের প্রথম সপ্তাহের দিকে মৌসুমি বায়ু বিদায় নেয় জানিয়ে তিনি বলেন, এবারও একই সময়ে (অক্টোবরের প্রথম সপ্তাহে) এই পরিস্থিতির পরিবর্তন ঘটবে বলে আশা করছি। তার আগেও এই বায়ু বিদায় নিতে পারে। এখনই এটি বলা সম্ভব নয়। এদিকে গতকালও ঢাকার কিছু এলাকায় ভারী বৃষ্টি হয়েছে, আবার কিছু এলাকায় একেবারেই বৃষ্টি হয়নি। এমন আবহাওয়া বিরাজ করছে সারাদেশেই।

আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।



আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২