Logo
শিরোনাম

বর্ষায় চুল থাকুক নিরাপদ

প্রকাশিত:শনিবার ২৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

প্রকৃতিতে বর্ষার আগমনী বার্তায় বিদায় নেয় গ্রীষ্মের তাপদাহ। বৃষ্টির রিমঝিম ছন্দে বাংলা মায়ের প্রকৃতিতে বর্ষা এসে হাজির হয়। ঋতুর এই পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকেও বিভিন্ন পরিবর্তন দেখা দেয়।

বিশেষ করে, বর্ষার স্যাঁতস্যাঁতে আবহাওয়ার প্রভাব পড়ে মাথার ত্বকে। এ সময় চুলের স্বাভাবিক কোমলতা হ্রাস পেতে শুরু করে। বছরের এই সময়টায় অনেকের চুলই সম্পূর্ণ প্রাণহীন হয়ে পড়ে। তাই বর্ষার মৌসুমে চুলের সুস্থতা ও নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজন বিশেষ যত্নের। সেইসাথে চুলের প্রসাধনী নির্বাচনেও বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিৎ।

বর্ষায় আকাশ যখন মেঘ মেঘ খেলা করে তখন মেতে উঠে সকলের মন, ঝুম বৃষ্টিতে ভিজতে উতলা হয় অনেকেই। তবে বর্ষার পানি চুলে পড়লে হতে হবে সতর্ক। কারণ বর্ষার দিনগুলোয় চুলে নানান সমস্যা দেখা দেয়। বৃষ্টির পানি খালি চোখে পরিষ্কার দেখা গেলেও, এতে থাকে এক ধরনের অ্যাসিড। তাছাড়া স্যাঁতসেঁতে আবহাওয়া, মাথায় ঘাম, চুল ঠিকমতো না শুকানো ইত্যাদি চুলে ছত্রাকের বাসা বাঁধতে

এ সবের ফলে মাথার ত্বকে চুলের গোড়ায় ইনফেকশন, খুশকি, চুল পড়াসহ নানা সমস্যা দেখা দিতে পারে। তবে গ্রীষ্ম হোক বা বর্ষা, সুস্থ-সুন্দর চুলের কোমলতা-উজ্জ্বলতা কার না কাম্য! কিন্তু যত্ন নিতে করণীয় কি?

মন মাতানো বর্ষায় কোমল উজ্জ্বল চুলই আদর্শ চুল। সেটি নিশ্চিত করতে সৌন্দর্য চর্চায় প্রাকৃতিক উপাদান ব্যবহারের কোনো বিকল্প নেই। চুলকে প্রাকৃতিকভাবে সুস্থ রাখার সেরা উপাদান হলো মেথি, আমলকী, অ্যালোভেরা ইত্যাদি। সাথে প্রয়োজন তেলের ব্যবহার।

বর্ষার মৌসুমে যারা সুস্থ চুল পেতে চান, বাহারি সব গুণে ভরপুর প্রাকৃতিক এই উপাদানগুলো তাদের জন্য আশীর্বাদই বলা যায়। তবে যদি তেলের মধ্যেই এইসব প্রাকৃতিক উপাদান পাওয়া যায় তাহলে তো কথাই নেই! আর চুলের যত্নে সেই উপহারটিই দিচ্ছে প্যারাস্যুট অ্যাডভান্সড এক্সট্রা কেয়ার অ্যান্টি হেয়ারফল অয়েল।

এই তেলে আছে নারিকেল, মেথি, আমলকী ও অ্যালোভেরার শক্তি, যা চুলকে গোড়া থেকে মজবুত করে চুল পড়া কমায় মাত্র ৪৫ দিনে। একইসাথে এটি চুলের ত্বকে জমে থাকা অ্যাসিড ও ক্ষতিকারক পদার্থ দূর করে চুলকে করে তোলে আরো সুন্দর, কোমল ও উজ্জ্বল।

প্যারাসুট অ্যাডভান্সড এক্সট্রা কেয়ার অ্যান্টি হেয়ারফল অয়েলের শিশিতে আছে একটি রুট অ্যাপ্লাইয়ার। এর সাহায্য তেল চুলের গোড়া পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয় এবং চুলের সেরা যত্ন নিশ্চিত করে। সব সুবিধা আছে মানে মন মাতানো বর্ষায় চুল থাকবে নিরাপদ।

প্রজন্ম থেকে প্রজন্ম চুলের যত্নে ব্যবহার হয়ে আসছে নারিকেল তেল। ঋতু যেটিই হোক না কেন, চুলকে সুস্থতা সবসময়ই গুরুত্বপূর্ণ। আর স্বাস্থোজ্জ্বল কোমল চুলের সাথী হিসেবে বেছে নিন প্যারাসুট অ্যাডভান্সড এক্সট্রা কেয়ার অ্যান্টি হেয়ারফল অয়েল।



আরও খবর



বেলকুচিতে জনপ্রতিনিধিদের উপর হামলার বিচারের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি:

সিরাজগঞ্জের বেলকুচি পৌর ছাত্রলীগের সভাপতি আক্তার হামিদ কর্তৃক উপজেলার ভাঙ্গাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান জহুরুল ইসলাম ভূঁইয়া ও ইউপি সদস্য আব্দুল কাদের তালুকদারের উপর হত্যার উদ্দেশ্যে হামলার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বিকালে বেলকুচি প্রেসক্লাবে প্রাঙ্গনে স্থানীয় সরকার প্রতিনিধি ফোরামের  আয়োজনে এ  সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

বিচারের দাবিতে সংবাদ সম্মেলনে, উপজেলার রাজাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সরকার ফোরামের সাধারণ সম্পাদক বলেন, আমরা  জনপ্রতিনিধি হয়ে যদি নিরাপত্তা না থাকে তাহলে আমরা জনগণকে কিভাবে নিরাপত্তা  দেব। তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের নিরাপত্তার জন্য আনসার ও পুলিশ সদস্য দেওয়া হলেও আমাদের নিরাপত্তা কোথায়। জনগণ তাদের ভোট দিয়ে  আমাদের নির্বাচিত করছেন তাদের সেবা করার জন্য। আর সেই সেবা করতে গিয়ে আমাদের যদি সন্ত্রাসীদের হামলার স্বীকার হতে হয় তাহলে আমরা কিভাবে মানুষের সেবা করবো। আর উন্নয়ন কাজ বা করবো কেমন করে।

তাই আমি দেশনেত্রী  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা নিকট আকুল আবেদন করছি যেন আমাদের নিরাপত্তার ব্যবস্থা করেন। সেই সাথে জনপ্রতিনিধিদের উপরে সন্ত্রাসী হামলা মুল হোতাদের  আইনের আওতায় এনে তাদের দৃষ্টান্ত মূলক শাস্তি দাবি করছি। যদি এই জনপ্রতিনিধিদের হত্যার উদ্দেশ্যে হামলার বিচার  দ্রুত না হয় তাহলে স্থানীয় সরকার প্রতিনিধি ফোরামের  সকল সদস্য আগামী রবিবার থেকে কলম কর্মবিরতি পালন করবো।

সংবাদ সম্মেলনে ভাঙ্গাবাড়ি ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম ভূইয়া, বড়ধূল ইউপি চেয়ারম্যান আছের উদ্দিন মোল্লা, বেলকুচি সদর ইউপি চেয়ারম্যান মির্জা সোলাইমান হোসেন, ভাঙ্গাবাড়ি ইউপি প্যানেল চেয়ারম্যান আব্দুল কাদের সহ আরো অনেকেই বক্তব্য রাখেন।

উল্লেখ্য, সিরাজগঞ্জেরর  বেলকুচিতে পৌর ছাত্রলীগের সভাপতি আক্তার হামিদের বিরুদ্ধে ভাঙ্গাবাড়ি ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম ভূইয়া ও প্যানেল চেয়ারম্যান আব্দুল কাদের তালুকদারের উপরে হামলার হয়েছে। এ ঘটনায় গত রোববার রাতে  পৌর ছাত্রলীগের সভাপতি আক্তার হামিদসহ তার সহযোগী ৭ জনের বিরুদ্ধে থানায় মামলা দায়ের হয়েছে।


আরও খবর



বিশ্বকাপ ট্রফি ঢাকায়

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইয়াশফি রহমান : বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ক্রীড়া আসর ফুটবল বিশ্বকাপ। আগামী নভেম্বরের ২১ তারিখে কাতারে পর্দা উঠবে এই আসরের। তার আগে বিশ্বকাপ ট্রফি ঘুরবে গোটা বিশ্বে। সে অনুযায়ী বাংলাদেশে এসছে ফিফা ট্রফি। বুধবার (৮ জুন) বাংলাদেশ সময় বেলা পৌনে ১১টায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় ট্রফিটি।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মিডিয়া এক্সিকিউটিভ খালিদ মাহমুদ নওমী এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকায় জাঁকজমকপূর্ণ নানা আয়োজনের ব্যবস্থা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। থাকছে ফিফার কমার্শিয়াল পার্টনার কোকাকোলার আয়োজনে একটি কনসার্টও। বিষয়টি নিশ্চিত করেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ।

বুধবার বেলা ১১টার দিকে চার্টার্ড ফ্লাইটযোগে ট্রফি ঢাকায় আসে। সঙ্গে রয়েছেন ফিফার সাত সদস্যের প্রতিনিধি দল। তাদের মধ্যে আছেন ১৯৯৮ সালে ফ্রান্সের বিশ্বকাপ জেতা লিজেন্ডারি মিডফিল্ডার ক্রিস্টিয়ান কারেম্বু।

বিমানবন্দরে ট্রফি বরণ করেন বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনসহ অন্য কর্মকর্তারা। প্রায় দুদিনের সফরের প্রথম দিনে তিনটি প্রোগ্রাম রয়েছে। এদিন বিকেল ৪টায় রাষ্ট্রপতি আবদুল হামিদের বাসভবনে নেওয়া হবে ট্রফি। এরপর নেওয়া হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাসভবনে। এ ছাড়া বাফুফে নৈশভোজের আয়োজন করেছে ট্রফি আসা উপলক্ষে।

দ্বিতীয় দিন অর্থাৎ বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত ট্রফিটি রাখা হবে হোটেল রেডিসনে। এ সময় ট্রফির সঙ্গে ছবি তোলার সুযোগ পাবেন বাফুফের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও গণমাধ্যম কর্মীরা। পরে বিকেলে ট্রফি নিয়ে যাওয়া হবে বনানীর আর্মি স্টেডিয়ামে। সেখানে ট্রফি প্রদর্শনের সঙ্গে কনসার্ট অনুষ্ঠিত হবে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের আগে ২০১৩ সালে ট্রফি এসেছিল বাংলাদেশে। তার দীর্ঘ সময় পর ২০২২ কাতার বিশ্বকাপ উপলক্ষে আবারও এসেছে ফিফা ট্রফিটি।


আরও খবর



বগুড়ার শেরপুর অষ্টম শ্রেণীর ছাত্রীর আত্মহত্যা

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বগুড়া জেলা প্রতিনিধি ঃ

মোবাইল ভেঙ্গে দেওয়ায় অভিমানে অষ্টম শ্রেণীর ছাত্রীর আত্মহত্যা

 বগুড়া শেরপুর উপজেলায়  বড় ভাই মোবাইল ভেঙ্গে ফেলাই  অভিমান করে মৌসুমী আক্তার নামের এক অষ্টম শ্রেণীর ছাত্রী আত্মহত্যা করেছে।  সে কল্যাণী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী ও  সুঘাট ইউনিয়নের চকধিনাই এলাকার মোজাম হোসেনের মেয়ে।  আজ বুধবার (৮ জুন)  সকাল ৯টায় তার নিজ ঘর থেকে গলার ফাঁস দেয়া অবস্থায় লাশ উদ্ধার করে।  স্থানীয় মেম্বার নূরনবী মন্ডল জানান,  রাত্রি নয়টার দিকে মৌসুমী আক্তার এর বড় ভাই পারভেজ হোসেন  মৌসুমির মোবাইল নিয়ে ভেঙ্গে ফেলে।  কে নিয়ে দুজনের মাঝে কথা কাটাকাটি হয়। পরবর্তীতে তার মা এসে মৌসুমী আক্তার ও ভাই পারভেজকে বকাবকি করে। পরে সবাই ঘুমিয়ে পড়ে।  সকাল  ৯ টার দিকে মৌসুমী ঘুম থেকে না উঠায় মা মৌসুমিকে ইস্কুলে যাওয়ার জন্য  দরজায় গিয়ে ডাক দেয়।  কোন সাড়া না পেয়ে  পারভেজ ও মা দরজা ভেঙে ঘরে প্রবেশ করে।  পরবর্তীতে ওড়না দিয়ে ফাঁস লাগানো অবস্থায় লাশ ঝুলতে দেখে  চিৎকার করলে আত্মীয়-স্বজন এসে লাশটি উদ্ধার করে।  এ বিষয়ে শেরপুর থানার অফিসার ইনচার্জ শহীদুল ইসলাম জানান ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে।  এ রিপোর্ট লেখা পর্যন্ত ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়নি। ৮ই জুন, শাহজাহান আলী বাবু, বগুড়া৷


আরও খবর



যেভাবে নিবন্ধন করবেন মালয়েশিয়ায় গমনেচ্ছুরা

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মালয়েশিয়ায় গমনেচ্ছু কর্মীদের বিএমইটির ডাটাবেজে নিবন্ধন করতে হবে। বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন, ২০১৩ অনুসারে বিএমইটি ডাটাবেজে নিবন্ধনকৃত কর্মীদের থেকে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কর্মী নির্বাচন করা হবে। এ জন্য বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মালয়েশিয়া গমনেচ্ছুদের নিবন্ধন করার আহ্বান জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

যেভাবে নিবন্ধন করবেন বিএমআইটি’র আওতাধীন সব জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস (ডিইএমও) অথবা নির্ধারিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র সরাসরি উপস্থিত হয়ে নিবন্ধন করা যাবে। প্রতিটি সফল নিবন্ধনের জন্য ২০০ টাকা সরকারি ফি প্রদান করতে হবে।

এছাড়াও সরকার কর্তৃক অনুমোদিত ‌‘আমি প্রবাসী’ অ্যাপ ব্যবহার করে নিবন্ধন করা যাবে। এ ক্ষেত্রে সফল নিবন্ধনের জন্য সরকারি নিবন্ধন ফি ২০০ টাকার অতিরিক্ত আরও ১০০ টাকা প্রদান করতে হবে।

নিবন্ধন নম্বর ও এর কার্যকারিতা নিবন্ধনের তারিখ থেকে ২ বছর পর্যন্ত বহাল থাকবে।

ডাটাবেজে নিবন্ধন করার যোগ্যতা

১। কর্মীর বয়স ১৮-৪৫ বছরের মধ্যে হতে হবে।

২। ইতোমধ্যে যারা নিবন্ধন করেছেন তাদের নতুন করে নিবন্ধন করার প্রয়োজন নেই। তবে পরবর্তীতে দেশ ও পেশার তথ্য আপডেট করতে পারবেন।

৩। এছাড়াও পাসপোর্ট, পাসপোর্ট সাইজের ছবি, নিজের মোবাইল নম্বর, ই-মেইল ও দক্ষতা সনদ থাকতে হবে।

‘আমি প্রবাসী’ অ্যাপের মাধ্যমে নিবন্ধন করবেন যেভাবে আমি প্রবাসী অ্যাপের মাধ্যমে গমনেচ্ছু কর্মীরা ঘরে বসেই বিএমইটির ডাটাবেজে রেজিস্ট্রেশন করতে পারবেন। অ্যাপটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে


আরও খবর



আগুন কেড়ে নিল ফেসবুক লাইভে থাকা অলিউরকে

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের দৃশ্য ফেসবুকে লাইভ করছিলেন অলিউর রহমান নামে এক তরুণ। রাতে ফেসবুক লাইভে থাকা অবস্থায় সেখানে বিস্ফোরণে তিনিও প্রাণ হারান। ফেসবুক লাইভেই এমন দৃশ্য দেখা গেছে।

অলিউর রহমানের মোবাইলে ধারণ করা ৪৫ মিনিট ৪৬ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপটি এরই মধ্যে ফেসবুকে ভাইরাল হয়েছে।

শনিবার (৪ জুন) রাতে ধারণ করা ওই ভিডিওতে দেখা গেছে, ডিপোতে লাগা আগুন নেভাতে কাছ থেকেই চেষ্টা করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। দূরে দাঁড়িয়ে অনেকেই এই দৃশ্য দেখছেন এবং কেউ কেউ মোবাইলে ভিডিও করছেন। অলিউরও তাই করছিলেন। কিন্তু তার ভিডিও ক্লিপটি যখন ৪০ মিনিট ৪৭ সেকেন্ডে তখন হঠাৎ নতুন করে বিস্ফোরণ সেখানে। এর শিকার হন অলিউরও। এর ২ সেকেন্ড পর ভিডিও ক্লিপটির বাকি অংশ শুধুই অন্ধকার!

বর্তমানে অলিউরের ক্ষতবিক্ষত মরদেহ চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন তার সহকর্মী রুয়েল।

অলিউর রহমান মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার কর্মধা ইউনিয়নের ফটিগুলী গ্ৰামের আশিক মিয়ার ছেলে। তিনি সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে শ্রমিকের কাজ করতেন।

শনিবার রাত সাড়ে ৯টার দিকে আগুনের সূত্রপাত। রাত ১১টা থেকে ফেসবুকে লাইভ করছিলেন অলিউর রহমান। লাইভ চলাকালীন হঠাৎ ভয়াবহ বিস্ফোরণ হয়। এতে আশপাশের সবকিছু অন্ধকার হয়ে যায়। প্রায় চার মিনিট ধরে ফেসবুকে লাইভ অন্ধকার দেখা যাচ্ছিল। বিস্ফোরণের পর থেকেই নিখোঁজ ছিল লাইভে থাকা অলিউর রহমান।

অলিউর রহমানের সহকর্মী রুয়েল বলেন, আমরা ওই সময় খাবারের জন্য ডিপো থেকে চলে আসি। কিন্তু ফেসবুকে লাইভ করার জন্য অলিউর সেখানে থেকে যায়। তার লাইভ ভিডিও দেখলেই বুঝতে পারবেন।

তিনি আরও বলেন, অলিউর আর বেঁচে নেই। তার ক্ষতবিক্ষত মরদেহ চট্টগ্ৰাম মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে। 


আরও খবর