Logo
শিরোনাম

ডেঙ্গু আক্রান্তের রেকর্ড

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪৩৮ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যা এখন পর্যন্ত সর্বোচ্চ। সব মিলিয়ে বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি থাকা ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৫৬০ জনে। তবে এ সময়ে ডেঙ্গুতে নতুন কোনো রোগীর মৃত্যু হয়নি।

মঙ্গলবার সারা দেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন ভর্তি হওয়াদের মধ্যে ৩১৫ জন ঢাকার বাসিন্দা। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২৩ জন। সবমিলিয়ে বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ১৯১ জন।

আর ঢাকার বাইরের হাসপাতালগুলোতে ভর্তি আছেন ৩৬৯ জন। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫ জনে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ হাজার ৭ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১০ হাজার ৪০২ জন।


আরও খবর

ভয়াবহ হচ্ছে ডেঙ্গু

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২

করোনা টিকার মেয়াদ বাড়ল তিন দিন

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




রাশিয়ার সাথে যোগ হচ্ছে ৪ অঞ্চল

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ইউক্রেনের চার অঞ্চলকে চূড়ান্তভাবে নিজেদের সাথে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে রাশিয়া। শুক্রবার ক্রেমলিনে একটি অনুষ্ঠানের মাধ্যমে এ ঘোষণা আসবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য নিশ্চিত করেছেন। পেসকভ বলেন, শুক্রবার গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের জর্জিয়ান হলে নতুন অঞ্চলগুলোকে অন্তর্ভুক্ত করার বিষয়ে একটি অনুষ্ঠান হবে। এতে প্রেসিডেন্ট পুতিন ভাষণ দেবেন বলেও জানান তিনি। এর আগে ইউক্রেনের অধিকৃত ওই ৪টি অঞ্চলে গণভোটে ৯৬ শতাংশ ভোট পাওয়ার পর বিজয় ঘোষণা করে রাশিয়া। সবচেয়ে বেশি দোনেৎস্কে রুশ ফেডারেশনের পক্ষে ভোট পড়েছে ৯৯ দশমিক ২৩ শতাংশ।


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




১১০০ শিক্ষকের সনদ জাল

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার : দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করে ১ হাজার ১০৮ জন শিক্ষকের জাল সনদ শনাক্ত হয়েছে। এই সনদধারী শিক্ষকদের পেছনে সরকারি কোষাগার থেকে ব্যয় হয়েছে ৪৯ কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৩৬০ টাকা। আর অবৈধ নিয়োগ, প্রাপ্যতার অতিরিক্ত গ্রহণ ও অন্যান্য খাতে ব্যয় হয়েছে আরো ২৬৮ কোটি ৩৫ লাখ ৯১ হাজার ৪৬৯ টাকা। এসব অর্থ সরকারি কোষাগারে ফেরত নেওয়ার সুপারিশসহ সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠিয়েছে পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর ।

এ বিষয়ে ডিআইএর যুগ্ম পরিচালক বিপুল চন্দ্র সরকার বলেছেন, বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করে আমরা শিক্ষক নিবন্ধন সনদ জাল শনাক্ত করেছি। ২০২১ সালের মার্চ থেকে ২০২২ সালের আগস্ট পর্যন্ত জমি বেহাত হওয়ার তথ্য পেয়েছি। অবৈধ নিয়োগের কারণে এবং প্রাপ্যতার অতিরিক্ত নেওয়া অর্থ ফেরতের সুপারিশ করা হয়েছে। মন্ত্রণালয়ের কাছে সুপারিশ করা হয়েছে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে।

বিপুল চন্দ্র সরকার জানান, গত ১০ বছরে দেশের ২৪ হাজার ৯৭৫টি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়েছে। পরিদর্শন প্রতিবেদনও পাঠানো হয়েছে মন্ত্রণালয়ে।

গত ২৪ জুন ডিআইএর পরিচালক অধ্যাপক অলিউল্লাহ মো. আজমতগীরের সই করা প্রতিবেদনে জানানা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের মোট জাল সনদ শনাক্ত হয়েছে এক হাজার ১০৮টি। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ৮২৪টি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ২৮৪টি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত শুধু শিক্ষক নিবন্ধন জাল শনাক্ত হয়েছে ৬১৫টি। নেকটারের কম্পিউটার সনদ জাল শনাক্ত হয়েছে ১৬০টি। অন্যান্য সনদ জাল শনাক্ত হয়েছে ৪৯টি। সর্বমোট ৮২৪টি।

আর কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ২০১২ থেকে ২০২২ সাল পর্যন্ত শিক্ষক নিবন্ধন জাল শনাক্ত হয়েছে ১৮৪টি। নেকটারের কম্পিউটার সনদ জাল শনাক্ত হয়েছে ৮৯টি। অন্যান্য সনদ জাল শনাক্ত হয়েছে ১১টি। সর্বমোট ২৮৪টি।

এসব জাল সনদের বিপরীতে শিক্ষকদের গ্রহণ করা অর্থ ৪৯ কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৩৬০ টাকা। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ৩৬ কোটি ১০ লাখ, ৬৮ হাজার ৪৭৪ টাকা এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ১৩ কোটি ৭১ লাখ ৭৬ হাজার ৮৮৬ টাকা।



আরও খবর



প্রধানমন্ত্রীর জন্মদিনে শিশুদের নিয়ে আনন্দ উৎসবে সংসদ সদস্য

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

 এম.পলাশ শরীফঃ

জানান, সারাদেশের ন্যায় শিশুদের আনন্দঘন উৎসবে বাগেরহাটের মোড়েলগঞ্জেও স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা-এঁর ৭৬ তম জন্মবার্ষিকী পালন করা হয়েছে।

বুধবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে দিবসটি উপলক্ষে শিশুদের নিয়ে কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন বাগেরহাট-৪, আসনের সংসদ সদস্য, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য অ্যাড. আমিরুল আলম মিলন।

উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে বক্তৃতা করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মোজাম্মেল হক মোজাম, থানা অফিসার ইনচার্জ মো. সাইদুর রহমান, উপজেলা শিক্ষা অফিসার মো. জালাল উদ্দিন খান, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক এ্যাড. তাজিনুর রহমান পলাশসহ স্থানীয় বিভিন্ন নেতৃবৃন্দ। অপরদিকে   শহীদ শেখ রাসেল মুজিব মাধ্যমিক বিদ্যালয়ে প্রধানমন্ত্রীর জন্মবার্ষিকীতে পুষ্প মাল্য অর্পন, আলোচনা সভা দোয়া  ও শেখ রাসেল দেওয়ালিকায় শিক্ষার্থীদের জন্ম  দিনের শুভেচ্ছা  বার্তা উপস্থাপন। এ সময় আলোচনা করেন  বিদ্যালয়ের সভাপতি খ. ম লুৎফর রহমান প্রধান শিক্ষক  মো. শহিদুল ইসলাম খান, সাবেক সভাপতি মোঃ  আবদুস সামাদ মুন্সি,  ইউপি সদস্য মোঃ রফিকুল ইসলাম, মাস্টার  অমৃত কুমার। দোয়া পরিচালনা করেন  ইসলাম ধর্মীয় শিক্ষক মাওলানা মো. আল আমিন। 


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




লালমনিরহাটে নাবিল পরিবহনের যাত্রী ধর্ষনের অভিযোগ

প্রকাশিত:বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

লালমনিরহাটে নাবিল পরিবহনের যাত্রী ধর্ষনের অভিযোগে আটক দুজন 

লালমনিরহাট সদরের সেনা মৈত্রী হকার্স মার্কেটের সামনে জেলা মোটর মালিক সমিতি সংলগ্ন নাবিল পরিবহনের যাত্রী  কাউন্টারের পাশের একটি কক্ষে   নিয়ে যায় এবং কর্মচারী বাবলু মিয়া,তসলি মিয়া তাকে ধর্ষন করে এবং  রাতেই ঢাকার উদ্দেশ্যে বাসে তুলে দেয়।  ঘটনাটি ঘটে ১ লা সেপ্টেম্বর মর্মে জানান ভিকটিম ও তার মা।  আরও জানান উক্ত ষোড়শীর বাড়ী জেলার হাতিবান্ধা থানার সিন্দুরনা ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের দক্ষিণ সিন্দুর্না গ্রামের জয়নুল ইসলামের কন্যা। ভিকটিম ( ছদ্মনাম মমতা খাতুন)  তার প্রতিবেশীএক দুলাভাই  সঙ্গে প্রেমের সম্পর্ক হয় উক্ত ভ্যানচালক প্রেমিক তাকে নাবিল পরিবহনের কাউন্টারে দুপুরে পৌছায় দিয়ে আত্মগোপনে যায়। 

পরপ এ বিষয়ে ভিকটিমের মা রাশেদা ঘটনাটি জানতে পেয়ে স্থানীয় চেয়ারম্যানকে জানালে তার অসুস্থতার দরুন প্রথমে হাতিবান্ধা থানায় যান সেখানকার পরামর্শ মতে মঙ্গলবার দিনগত রাত অনুমান সাড়ে নয়টার দিকে সদর থানায় ভিকটিম সহ হাজির হয়ে বিষয়টি পুলিশকে জানালে  ওসি এরশাদুলের নেতৃত্বে সোয়া ১১টার সময় উক্ত কাউন্টার কর্মচারী বাবলু ও তসলিমকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে আসে।  

অভিযোগের ভিত্তিতে দুজনকে আটক করার কথা নিশ্চিত করেছেন অফিসার ইনচার্জ এরশাদুল। এ সংবাদ লেখা পর্যন্ত অভিযোগটি নথিভুক্ত করার প্রস্তুতি চলছে।


আরও খবর



রেমিট্যান্স সংগ্রহ করবে ১০৮ টাকা দরে

প্রকাশিত:সোমবার ১২ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রোকসানা মনোয়ার : দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো এখন থেকে প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা হিসেবে প্রবাসী আয় সংগ্রহ করবে। রফতানি বিল নগদায়ন হবে প্রতি ডলার ৯৯ টাকায়। অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রফতানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। এর ফলে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি হবে ১০৪ টাকা ৫০ পয়সায়। 

সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এমন সিদ্ধান্ত হয়। সোমবার (১২ সেপ্টেম্বর) থেকে এ সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল করিম, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

এর আগে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সভাপতিত্বে এক বৈঠকে এ দুটি সংগঠনের হাতে ক্ষমতা দেওয়া হয়।

বর্তমানে ব্যাংকগুলো রফতানি আয় এনক্যাশমেন্ট করছে ৯৯ টাকা থেকে শুরু করে ১০২ টাকায়। এছাড়া ব্যাংকগুলো রেমিট্যান্স সংগ্রহ করছে ১০৮ টাকা থেকে ১১০ টাকায়। এদিকে এক্সচেঞ্জ হাউজগুলো থেকে রেমিট্যান্সের ডলার কিনতে ব্যাংকগুলোকে সর্বোচ্চ ১১৪ টাকা রেট দিতে হয়েছে।


আরও খবর

লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২