Logo
শিরোনাম

ঢাকাসহ ২০ অঞ্চলে ঝড়ের আভাস

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

রাজধানীতে প্রায় এক সপ্তাহ পর বৃহস্পতিবার (৯ জুন) বেলা ১১টা থেকে দমকা হাওয়ার সঙ্গে বজ্রসহ বৃষ্টির হচ্ছে। সপ্তাহব্যাপী ভ্যাপসা গরম কেটে মিলছে প্রশান্তি। তবে ঢাকাসহ দেশের ২০ অঞ্চলে দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস রয়েছে। ওই সব এলাকার নদীবন্দরগুলোকেও এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বৃহস্পতিবার এমন আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানিয়েছে, দিনাজপুর, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্র বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিসের বার্তায় আরও বলা হয়েছে, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। এ অবস্থায় শুক্রবার সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং বরিশাল ও খুলনা বিভাগের দুই/এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টি হতে পারে।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




মানিকগঞ্জের সিংগাইরে

৫ম শ্রেণির ছাত্রী ৬ মাসের অন্তসত্তা, ধর্ষকে জেল হাজতে প্রেরন

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

মানিকগঞ্জ প্রতিনিধি ঃ

মানিকগঞ্জের সিংগাইর উপজেলার ধল্লা ইউনিয়নের খাসেরচর গ্রামের পঞ্চম শ্রেনীর এক ছাত্রীর (১১) সাথে ৬০ বছর বয়সী এক বৃদ্ধে শারীরিক সম্পর্কে শিশুটি ৬ মাসের অন্তসত্তা হওয়ার অভিযোগ ওঠেছে। এই ঘটনা প্রকাশ পাওয়ায় গতকাল (শনিবার) থানায় অভিযোগ দেয়ার পর পরই অভিযুক্ত মোহন মোল্লা (৬০) কে তার বাড়ি থেকে  গ্রেফতার করে পুলিশ। 

আজ রবিবার আসামীকে মানিকগঞ্জ চীফ জুটিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হলে বিচারক তাকে জেল হাজতে প্রেরনের আদেশ দেন। 

সিংগাইর থানার থানার অফিসার ইনচাজ (ওসি) মোঃ সফিকুল ইসলাম বলেন, শনিবার বিকেলে থানায় অভিযোগ পেয়ে রাতেই অভিযান করে মোহন মোল্লাকে আটক করা হয়। রোববার দুপুরে সিনিয়ার চীফ জুটিশিয়াল ম্যাজিস্ট্রেট জান্নাতূল বারি সুলতানা ২২ ধারায় ভিকটিমের জবানবন্দী নেন। পরে বিচারক আসামীকে জেল হাজতে পাঠান।  

ভিকটিম ও তার পরিবারের সাথে কথা বলে জানা গেছে, আরও ৫-৬ মাস আগে মোহন মোল্লা ওই ছাত্রীকে ফুসলিয়ে খাসের চর বাজারের আলীম মেম্বারের নিশাত-সিফাত এন্টারপ্রাইজ নামের একটি টিনের দোকানের ছাদে নিয়ে যায়। সেখানে তাকে ধর্ষণ করে। এতে মেয়েটি অন্তসত্তা হয়ে পড়ে। গত ২৮ জুলাই একটি বেসরকারি হাসপাতালের ডাক্তারের রিপোর্ট অনুযায়ী মেয়েটির গভের ভ্রুুন ২৪ সপ্তাহ ১ দিন বলে জানা যায়। 

ভিকটিমের মা জানান, তাদের নিজস্ব কোনো জায়গা জমি নেই। অন্যের বাড়িতে ভাড়া থেকে ঝি-এর কাজ করেন। স্বামী কৃষি কাজ করেন। ৩ সন্তানের মধ্যে তার এই মেয়েটি সবার ছোট। ঘটনা প্রকাশ পাওয়ায় ১০-১২ দিন আগে অভিযুক্ত মোহনের বোন ছকিনা আমাদের ২ হাজার টাকা দিয়ে গর্ভের সন্তান নষ্ট করতে বলেছিলো। 


আরও খবর



পাকিস্তানে বরযাত্রীবাহী নৌকাডুবি নিহত ২০

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

পাকিস্তানের পাঞ্জাবে সোমবার (১৮ জুলাই) নৌকাডুবির ফলে অন্ততপক্ষে ২০ জন মারা গেছেন। নৌকাটি সিন্ধু নদে একটি বিয়েবাড়ির অতিথিদের নিয়ে যাচ্ছিল।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটিতে অন্ততপক্ষে একশজন ছিলেন, যা তার ধারণক্ষমতার থেকে অনেক বেশি। ডুবে যাওয়ার পর জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা ২০টি মৃতদেহ উদ্ধার করেন।

এখন পর্যন্ত যা জানা গেছে সরকারি বিবৃতি অনুযায়ী, নৌকাটিতে মূলত নারী ও শিশুরা ছিলেন। তারা সাদিকাবাদ জেলায় এক গ্রাম থেকে অন্য গ্রামে বিয়ের শোভাযাত্রায় অংশ নেওয়ার জন্য যাচ্ছিলেন। নৌকাটি ডুবে যাওয়ার পর কিছু মানুষ সাঁতরে তীরে এসে পৌঁছান। স্থানীয় জেলে ও ডুবুরিরা ৯০ জনকে উদ্ধার করেন।

স্থানীয় সরকারি কর্মকর্তা আসলাম তসলিম জিও টিভি-কে জানিয়েছেন, ‘২০টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। কতজন মানুষ ওই নৌকাতে ছিলেন, তা বলতে পারবো না। পরিবারের মানুষদের কাছ থেকে আমরা তা জানছি।’

পাকিস্তানের রক্ষণশীল সমাজব্যবস্থার জন্য পুরুষরা সাঁতার শেখার মতো সুযোগ যতটা পান, মেয়েরা তা পান না।



আরও খবর



শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

প্রকাশিত:মঙ্গলবার ১২ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ০৭ আগস্ট ২০২২ |
Image

বিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে। শঙ্কার মধ্যে থেকেও তার স্থলাভিষিক্ত হয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। রাজনৈতিক সংকট এড়াতে তিনিও এবার পদত্যাগ করে আগামি ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

সোমবার (১১ জুলাই) পার্লামেন্টের স্পিকার এ তথ্য জানিয়েছেন। বিক্ষোভকারীরা বর্তমান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবনে হামলার দুই দিন পরে এ ঘোষণা এল। তারা উভয়ই অর্থনৈতিক ও রাজনৈতিক গোলযোগের মধ্যে পদত্যাগ করার প্রস্তাব দিয়েছেন।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, যিনি প্রতিরক্ষা সচিব হিসাবে থাকাকালীন তামিল টাইগারদের নিধনের তত্ত্বাবধান করেছিলেন তিনি বুধবার (১৩ জুলাই) পদত্যাগ করতে চলেছেন। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে সবচেয়ে বেশি সংকটে পড়ে শ্রীলঙ্কায় জ্বালানি, খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশচুম্বী। ফলে বিক্ষোভের মুখে তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও ভাগ্নে এর আগে পদ ছেড়ে দিয়েছিলেন।

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে এক বিবৃতিতে বলেছেন, শুক্রবার (১৫ জুলাই) পার্লামেন্ট ফের অধিবেশনে বসার পাঁচ দিন পর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করবে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘সোমবার রাজনৈতিক দলের নেতারা বৈঠকে সম্মত হয়েছেন যে, সংবিধান অনুযায়ী নতুন একটি সর্বদলীয় সরকার গঠন করা জরুরি।’

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে আরও বলেছেন, ক্ষমতাসীন দল জানিয়েছে, সর্বদলীয় সরকার গঠনে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার অন্য সদস্যরাও পদত্যাগ করতে প্রস্তুত।

এর আগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা। তার কার্যালয় বলেছে যে, রাজাপাকসে প্রধানমন্ত্রীর কাছে তার পদত্যাগের পরিকল্পনা নিশ্চিত করেছেন। তারা আরও জানিয়েছে যে সর্বদলীয় সরকার গঠনের জন্য একটি চুক্তি হয়ে গেলে মন্ত্রিসভা পদত্যাগ করবে।


আরও খবর



গাজীপুরে পুলিশভ্যানের সাথে বাসের ধাক্কায় কনস্টেবল নিহত

প্রকাশিত:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

সদরুল আইনঃ

               গাজীপুরের কালিয়াকৈরে পুলিশভ্যানের পেছনে বাসের ধাক্কায় গোড়াই হাইওয়ে থানার কনস্টেবল মনির হোসেন (২৫) নিহত হয়েছেন।

 এ সময় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)সহ দুজন আহত হয়েছেন।

রোববার (৭ আগস্ট) সকালে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের বোর্ডঘর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

 মনির হোসেন ঢাকার ধামরাই উপজেলার কান্দাপাড়া গ্রামের মো. শাজাহান মিয়ার ছেলে।

পুলিশ জানায়, রোববার সকালে গোড়াই হাইওয়ে থানার ওসি মোল্লা টুটুল, কনস্টেবল মনির হোসেন ও কনস্টেবল (চালক) আলতাফ হোসেন ভ্যানযোগে টহলে কালিয়াকৈরের দিকে যাচ্ছিলেন। 

পথে বোর্ডঘর এলাকায় পেছন দিক থেকে দ্রুতগতির একটি বাস পুলিশভ্যানে ধাক্কা দেয়। ভ্যানটি দুমড়ে-মুচড়ে যায়। ভ্যানে থাকা কনস্টেবল মনির হোসেন ছিটকে পড়ে আহত হন এবং ওসি মোল্লা টুটুল ও চালক আলতাফ ভেতরেই চাপা পড়ে।

স্থানীয়রা তাদের উদ্ধার করে স্থানীয় ক্লিনিকে নিয়ে যান। পরে মনির হোসেনকে কুমুদিনী হাসপাতালে নিয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

গোড়াই হাইওয়ে থানার ওসি মোল্লা টুটুল বলেন, সকালে ভ্যানযোগে মহাসড়কে টহল দিচ্ছিলাম। কালিয়াকৈরের দিকে যাওয়ার পথে বোর্ডঘর এলাকায় পেছন থেকে দ্রুতগতির একটি বাস আমাদের গাড়িতে ধাক্কা দেয়। 

এতে কনস্টেবল মনির হোসেন ছিটকে পড়ে। চালক আর আমি ভেতরে আটকা পড়ি। মনির হোসেন কুমুদিনী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।


আরও খবর



সংকটে ভেঙে পড়লে চলবেনা

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী 

সারা পৃথিবীতে যখন জ্বালানি সংকট চলছে তখন এর প্রভাব আমাদের দেশেও এসে পড়েছে | তবে যে কোনো সংকটে ভেঙে পড়লে চলবেনা বরং সংকট মোকাবেলার জন্য আত্মবিশ্বাস গড়ে তুলতে হবে | পৃথিবীতে সবকিছুর বিকল্প থাকে | সে বিকল্পগুলো আমাদের খুঁজে বের করতে হবে | এখন প্রশ্ন হচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সারা পৃথিবীর মতো জ্বালানি সংকটে যে আমরা পড়েছি সেখান থেকে উত্তোরণের কি কি বিকল্প পন্থা আছে | আমরা কিভাবে খুব সহজে সেই  বিকল্পগুলো  ব্যবহার করতে পারি কিংবা সেগুলো নিজেরাই তৈরী করতে পারি | মূল কথা হচ্ছে জ্বালানি সংকটকে সমস্যা না ভেবে  আমরা নিজেরাই জ্বালানি সংকটের কারণে যে সমস্যাগুলো হচ্ছে সে সমস্যাগুলো দূরীভূত করতে পারি | এর জন্য খুব শিক্ষিত হওয়া বা টেকনিকাল জ্ঞান থাকারও দরকার নেই তবে দেশে এই ধরণের কমার্শিয়াল প্লান্ট দ্রুত তৈরী করার জন্য টেকনিক্যাল বা বিশেষজ্ঞের জ্ঞান থাকলে খুব কার্যকর এটি হতে পারে   |  বিকল্পগুলো কিভাবে আমরা নিজেরা  আমাদের দেশীয় ও  সহজলভ্য কাঁচামাল দিয়ে তৈরি করতে পারি সে সমন্ধে খুব ভালোভাবে বুঝতে হবে ও দক্ষতাও অর্জন করতে হবে | সব ধরণের সতর্কতা মেনেই  এগুলোতে নিজেকে যুক্ত করা যেতে পারে ও পরিচিত বিশেষজ্ঞদের পরামর্শও নিতে হবে | এর সাথে এই ধরণের প্লান্ট করার সাথে সাথে বাই-প্রডাক্ট হিসেবে জ্বালানিগুন সমৃদ্ধ গ্যাস সংরক্ষণের ব্যবস্থা করা যেতে পারে | তবে এই ধরণের প্লান্টগুলো থেকে ডিজেল বা এই জাতীয় জ্বালানিগুলো কিভাবে বের করে এনে বিদেশের উপর নির্ভরতা কমানো যায় তা নিয়ে গবেষণাকেও প্রাধান্য দিতে হবে | মোট কথা এগুলোর বাণিজ্যিক রূপান্তর ঘটিয়ে আমাদের সব ধরণের জ্বালানি চাহিদা ও সংকটকে মোকাবেলা করতে হবে | 

যেমন:  

১. খুব সহজে পাইরোলাইসিস পদ্ধতি অনুসরণ পূর্বক আমরা ওয়েস্টেজ প্লাষ্টিক থেকে  পেট্রোল  জাতীয় জ্বালানি  তৈরী করতে পারি | এখন জানা দরকার পদ্ধতিটি আসলে কি ও কিভাবে আমরা সহজে পদ্ধতিটি তৈরী করে জ্বালানি সংকটের স্বল্প বা কোনো কোনো ক্ষেত্রে দীর্ঘমেয়াদি সমাধান করতে পারি |  তবে তৈরীকৃত পেট্রোলের গুণগত মানের বিষয়টিও বিবেচনায় আনতে হবে ও সতর্কতার বিষয়টিও বিবেচনায় রাখতে হবে | খুব পরিকল্পিত পদ্ধতি অনুসরণ পূর্বক এই জাতীয় ছোট ছোট প্লান্টও খুব দ্রুততর সময়ে করা সম্ভব | নিচের কয়েকটি লিংক থেকে এই পদ্ধতি সমন্ধে আমরা ধারণা পেতে পারি তবে সেটি তৈরী করা বা প্রয়োগের ক্ষেত্রে সর্বোচ্চ সাবধানতা ও দক্ষতা অর্জন খুব গুরুত্বপূর্ণ | কম বিনিয়োগে শিল্প  উদ্যোক্তা তৈরিতে এই শিল্পটি কাযর্কর ভূমিকা রাখতে পারে |   ..........চলবে    


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২