Logo
শিরোনাম
মেঘনা নদীতে গোসল করার সময় নিখোঁজ ছাত্রের মরদেহ উদ্ধার রাজবাড়ীতে ট্রাকের সাথে সংঘর্ষে মোটর সাইকেল আরোহীর মৃত্যু রাজবাড়ীতে আবৃত্তি ও কথামালায় প্রকাশনা উৎসব নওগাঁয় মোটরসাইকেলের ধাক্কায় স্কুল ছাত্র নিহত-মা ও ছোট বোন আহত মোরেলগঞ্জে শ্রমীকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করলেন এমপি মিলন লালমনিরহাটে বিদ্যুৎ স্পৃষ্টে মারাগেছে স্কুলছাত্র নওগাঁয় বোরো ধান চাষের শুরুতেই বিদ্যুতের লোড শেডিং, দুঃশ্চিন্তায় কৃষকরা নওগাঁয় ৩৫ কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার করেছে পুলিশ কুড়িগ্রামের শীতকাতর অসহায় মানুষের পাশে কেন্দ্রীয় যুবলীগ নেত্রকোনায় বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মানববন্ধন

ধামরাইয়ে এক ভবনেই ২২টি মৌচাক

প্রকাশিত:Tuesday ২৪ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

মাহবুবুল আলম রিপন, স্টাফ রিপোর্টার :

ঢাকার ধামরাইয়ের বালিয়া ইউনিয়নের বালিয়া বাস টার্মিনালের পাশে বসতবাড়ির বিল্ডিংয়ে বসেছে প্রায় প্রায় ১০ বছর যাবৎ প্রায় দুই ডজন মৌচাক। এ থেকে প্রতি বছর দেড়-দুই মণ খাঁটি মধু আহরণ করে বিক্রির মাধ্যমে ভালো টাকা আয় হচ্ছে তার। ওই মৌচাকগুলো দেখতে স্থানীয়রা ভিড় করছেন।

উপজেলার বালিয়া ইউনিয়নের বালিয়া গ্রামের বাবুল হোসেনের বসতবাড়ির বিল্ডিংয়ের চারদিকে বসেছে মৌমাছির মেলা। গত ১০ বছর যাবৎ মৌমাছিরা ওই বিল্ডিংয়ে মৌচাক তৈরি করে মধু আহরণ করে। প্রায় পুরো বছর ধরেই ওই বাড়িতে কম-বেশি মৌমাছি থাকে।

জানা গেছে, সারাদিন আশপাশে মৌমাছির গুঞ্জনে মুখরিত থাকে । সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চারদিকে ম-ম গন্ধ ছড়িয়ে উড়ছে মৌমাছির দল।

বাড়ির মালিক মোঃ বাবুল হোসেন বলেন, ২০১০ সাল থেকে আমাদের বাড়ির এই বিল্ডিংয়ে ২৫-৩০টি মৌচাক বসে। এবারও ২২ টি মৌচাক তৈরি হয়েছে। এসব মৌমাছি আমাদের কোনো ক্ষতি করে না।

তিনি আরও জানান, সারা বছরই মৌচাক থাকে। কিন্তু শীত এলে ঝাঁকে-ঝাঁকে মৌমাছি এসে তার বাড়িতে মৌচাক তৈরি করে। মাস দুয়েক পর আবার চলে যায়। গত বছর ২৫টি মৌচাক ছিল। এবার ২২টি মৌচাক বসেছে।

প্রতিবেশী স্থানীয় রহমান বলেন, আমার জানামতে, ৮-১০ বছর যাবত সাড়া বছর জুরে ওই বাড়িতে মৌচাক বসে। খবর শুনে এলাকার এবং দূর-দূরান্ত থেকে লোকজন দেখতে আসেন ওই মৌচাক । মৌচাক কাটার দিন খাঁটি মধু নেয়ার জন্য মানুষ লাইন ধরে অপেক্ষা করেন।

মৌয়াল সিরাজ বলেন, আট -দশ বছর ধরেই ওই বাড়ির বিল্ডিংয়ে মৌমাছির চাকগুলো কেটে আমি মধু নামাই। অন্যান্য বছর ২৫-৩০টি চাক বসলেও এবার বসেছে ২২টি। তাই অন্যবারের তুলনায় এবার মধু কম হবে। আগেরবার প্রতি কাটায় ২৮-৩০ কেজি মধু তুললেও এবার পাওয়া যাচ্ছে ২০-২২ কেজি। বাড়ির মালিককে অর্ধেক দিয়ে বাকিটুকু আমি নিয়ে যাই।

এ ব্যাপারে ধামরাই উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরিফুল হাসান বলেন, সম্ভবত ওই বাড়িতে রানী মৌমাছির জন্ম বা উৎপত্তি হয়েছিল, তাই প্রতি বছরই দীর্ঘ সময় ধরে মৌমাছিরা ওই বাড়িতে নিরবে বাসা বেধে থাকে । তিনি আরও বলেন, এই এলাকায় জমিতে অধিক সরিষার আবাদ হওয়ায় ফুলের পরিমাণও বেশি। মধুর একমাত্র উৎস ফুল, তাই মৌমাছিরা এখানেই আসে।


আরও খবর



গজারিয়ায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

প্রকাশিত:Wednesday ০৪ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

মুন্সীগঞ্জের গজারিয়ায় মানবতার সেবা নিয়ে অবিরত কাজ করে যাচ্ছে "মানুষ মানুষের জন্যে ছোটদের ফাউন্ডেশন"। ২০২০ সাল থেকে পথচলা অরাজনৈতিক  এই সংগঠনটি অসহায় দুস্তদের কল্যানে কাজ করে যাচ্ছে সবসময়। পাশাপাশি যুবকদেরকে মাদক ইভটিজিং ও অনৈতিক কর্মকাণ্ড থেকে দুরে রেখে কল্যানমুলক কাজ করতে উৎসাহিত করছে ছোটদের এই সংগঠনটি।মুন্সীগঞ্জ গজারিয়া উপজেলা বালুয়াকান্দি  ইউনিয়নে

 ছোটদের ফাউন্ডেশন এর পক্ষ থেকে উপহার সামগ্রী ও শীতার্ত মানুষের মাঝে  (৩০০) তিনশত কম্বল বিতরন করা হয়েছে।  বুধবার সকাল ১১ টায় বোরহান উদ্দিনের বাসভবনে অসহায় মানুষের মাঝে এই কম্বল বিতরন করা হয়। এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী বোরহান উদ্দিন ভূইয়া। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যবসায়ী হেলাল উদ্দিন ভূইয়া,নাসির উদ্দিন ভূইয়া জাহিদুজ্জামান জুয়েল, বিশিষ্ট সমাজসেবক ও দেওয়ান মোঃ হারুন অর রশীদ, মোহাম্মদ জুবায়ের। এছাড়াও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন  সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক-ইফরাত আলম রিমন, সভাপতি ফুহাদ রহমান জিসান, সাধারণ সম্পাদক মিম বায়েজিদ রাব্বি, সিনিয়র সভাপতি তানভীর আহমেদ, সহসভাপতি ফয়সাল দেওয়ান, কোষাধ্যক্ষ জুয়েল মিয়াসহ সহ-সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার ইসলাম সাকিব। উল্লেখ্য, শীতবস্ত্র বিতরণের পূর্বে ভালো কাজের স্বীকৃতি স্বরূপ সংগঠনের সকল সদস্যদের সম্মাননা পদক প্রদান করা হয়। অনুষ্ঠানের কার্যক্রম শেষে আলোচনা সভায় সকল বিত্তবানদের মানবিক কল্যানে আর্থিক সহায়তা প্রদান করে সংগঠনটির পাশে থাকার উদাত্ত আহ্বান জানান উপস্থিত সকলে।


আরও খবর



৭২ জন আরোহী নিয়ে নেপালে বিমান বিধ্বস্ত

প্রকাশিত:Sunday ১৫ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

৭২ জন আরোহী নিয়ে নেপালে একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এখন পর্যন্ত কমপক্ষে ৪০ জনের মরদেহ উদ্ধার হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির এভিয়েশন কর্তৃপক্ষ।

রবিবার স্থানীয় সময় সকাল ১০টা ৩০ মিনিটে ইয়েতি এয়ারলাইন্সের বিমানটি রাজধানী কাঠমান্ডু থেকে পোখারার উদ্দেশ্যে যাত্রা করে। পোখারায় অবতরণ করার সময় পুরাতন বিমানবন্দর ও নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের মাঝামাঝি এলাকায় এটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছেন ইয়েতি এয়ারলাইন্সের মুখপাত্র সুদর্শন বারতুলা। বিমানটিতে ৬৮ জন যাত্রী এবং চারজন ক্রু ছিলেন। যাত্রীদের মধ্যে ৫৩ জন নেপালের, পাঁচজন ভারতের, চারজন রাশিয়ার, আয়ারল্যান্ডের একজন, দক্ষিণ কোরিয়ার দুইজন, অস্ট্রেলিয়া, ফ্রান্স এবং আর্জেন্টিনার একজন করে নাগরিক বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ। উদ্ধারকাজ চলছে। আপাতত বন্ধ আছে পোখারা বিমানবন্দরের কার্যক্রম।  


আরও খবর



স্মার্ট হবে বিচ্ছিন্ন দ্বীপ ‘রাঙ্গাবালী’-এমপি মহিব

প্রকাশিত:Friday ২০ January ২০23 | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

কামরুল হাসান,পটুয়াখালী :

উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রাখতে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে নৌকায় ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন পটুয়াখালী-৪ (কলাপাড়া-রাঙ্গাবালী) আসনের সংসদ সদস্য মহিব্বুর রহমান মহিব। তিনি বলেন, আওয়ামী লীগ উন্নয়নের সরকার। তাই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে আওয়ামী লীগের বিকল্প নেই। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার বিকল্প নেই। সরকার ২০৪১ সালের মধ্যে দেশকে ডিজিটাল থেকে ‘স্মার্ট বাংলাদেশে’ রূপান্তর করতে কাজ করে যাচ্ছে।

শুক্রবার দুপুর ২ টায় পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার চালিতাবুনিয়া ইউনিয়ন পরিষদে দুস্থ-অসহায় পরিবারের মাঝে ব্যক্তিগত অর্থায়নে শীতবস্ত্র বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে  তিনি এ কথা বলেন। এসময় এমপি আরও বলেন, সরকারের এই উন্নয়ন স্রোতে  এগিয়ে যাচ্ছে দক্ষিণাঞ্চল। এই সরকারের আমলে পটুয়াখালীতে পায়রা সমুদ্র বন্দর, পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্র, সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন, শেরে বাংলা নৌঘাটি, বড় বড় আরও মেঘা প্রকল্পসহ বিভিন্ন উন্নয়ন কর্মযজ্ঞ চলছে।    এসবের কৃতিত্ব বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার।

এমপি মহিব বলেন, পিছিয়ে নেই বিচ্ছিন্ন জনপদগুলোও। রাঙ্গাবালীকে থানা থেকে উপজেলায় উন্নিত করা হয়েছে। অসম্ভবকে সম্ভব করে সেখানে সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ দেওয়া হয়েছে।  আদালত অনুমোদন হয়েছে।  সারাদেশের সঙ্গে এই দ্বীপকে সংযুক্ত করতে ফেরি চালুর কাজ চলছে।  হাসপাতালের কাজ শুরু হয়েছে । সোনারচর, চরহেয়ার, জাহাজমারা ও তুফানিয়া নিয়ে পর্যটন জোন করার পরিকল্পনা সরকারের।  এছাড়া অনেক উন্নয়ন কর্মযজ্ঞ হয়েছে এবং হচ্ছে।   আগামীতে সারাদেশের সঙ্গে তালমিলিয়ে বিচ্ছিন্ন এই রাঙ্গাবালীও স্মার্ট রাঙ্গাবালী হিসেবে রূপান্তরিত হবে। সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। তাই নৌকায় ভোট দিয়ে আওয়ামী লীগকে জয়যুক্ত করুন।  

এরআগে ওইদিন সকাল সাড়ে ১০ টায় উপজেলার চরমোন্তাজ লঞ্চঘাট থেকে চরমোন্তাজ পুরাতন বাজারের রাস্তা পাকাকরণ এবং বিকেল ৪ টায় মৌডুবি বাজার থেকে মুখরবান্দা সাইক্লোন সেল্টার পর্যন্ত রাস্তা পাকাকরণ কাজের উদ্বোধন করেন এমপি। পাশাপাশি চরমোন্তাজ, মৌডুবি, বড়বাইশদিয়াসহ ৪ ইউনিয়নে দুস্থ-অসহায় দুই হাজার পরিবারের মাঝে ব্যক্তিগত অর্থায়ণে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করেছেন তিনি।

এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক রাঙ্গাবালী সদর ইউপি চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক নুরে আলম ফকু, দপ্তর সম্পাদক সালাউদ্দিন আহমেদ, এমপির ব্যক্তিগত সহকারী তরিকুল ইসলাম মৃধা ও ছোটবাইশদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামরুজ্জামান শিবলী প্রমুখ।   


আরও খবর



রোহিঙ্গা ক্যাম্পে র‍্যাবের অভিযান

প্রকাশিত:Monday ২৩ January 20২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

মইনুল ইসলাম মিতুল : জঙ্গি সংগঠন 'জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া'র শীর্ষ দুই নেতাকে আটক করেছে র‍্যাব। রোহিঙ্গা ক্যাম্প ও এর আশপাশের এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। এছাড়া সংগঠনের বিভিন্ন স্তরের ৩৮জন সদস্য ও তাদের আশ্রয়দাতা ১৪জনকে আটক করেছে রেব।

তারপর কুতুপালং ক্যাম্পের পাশের রাবার বাগান থেকে আটক করা হলো নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার শূরা সদস্য ও সামরিক শাখার প্রধান মাশেকুর রহমান ওরফে রনবীর এবং সংগঠনের বোমা বিশেষজ্ঞ আবুল বাশারকে। এ সময় দেশি-বিদেশি অস্ত্র, গোলাবারুদ ও নগদ আড়াই লাখ টাকারও বেশি দেশী মুদ্রা উদ্ধার করা হয়।

রেবের মিডিয়া উইং এর দাবি, নব্য জঙ্গি সংগঠনের সেকেন্ড ইন কমান্ড মানিক ও শাওনসহ সাতজনকে বান্দরবান থেকে আটকের পর পালিয়ে ক্যাম্পে আশ্রয় নিয়ে ছিলো সামরিক শাখার প্রধান রণবীর। এ তথ্য নিয়ে অভিযান চালিয়ে দু'জনকে আটক করা হয়।

তিনি বলেন, কুমিল্লায় তথাকথিত হিজরতের কথা বলে নিখোঁজ আটজনের অনুসন্ধান করতে গিয়ে নব্য জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল ইন্দাল শারক্বীয়ার গোড়ার খবর পায় রেব। তরুণদের দলে ভিড়িয়ে সামরিক ও অস্ত্র প্রশিক্ষণসহ নানা কাজ করে যাচ্ছে এই সংগঠন। 


আরও খবর



রাজবাড়ীতে আবৃত্তি ও কথামালায় প্রকাশনা উৎসব

প্রকাশিত:Friday ০৩ February ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

নিজস্ব প্রতিনিধি, রাজবাড়ী :

রাজবাড়ীতে কবি তাহমিনা মুন্নীর কাব্যগ্রন্থ্য দীপ্ত সবুজ বাংলাদেশ’র পাঠ উম্মোচন, আবৃত্তি ও কথামালায় প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিকেলে মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদের সার্বিক সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

এ সময় উদ্বোধক হিসেবে কবি তাহমিনা মুন্নীর কাব্যগ্রন্থ্য দীপ্ত সবুজ বাংলাদেশ’র পাঠ উম্মোচন করেন অতিরিক্ত সচিব লেখক ও কবি মোঃ সেলিম রেজা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী।

কবি সালাম তাসিরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট ইমদাদুল হক বিশ্বাস, সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা অহীন্দ্র কুমার মন্ডল।

এর আগে রাজবাড়ীর টাউন মক্তব সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীদের অংশ গ্রহনে অনুষ্ঠিত হয় আবৃত্তি প্রতিযোগিতা। 


আরও খবর