Logo
শিরোনাম

দক্ষিণবঙ্গের বাসের ভাড়া পুনর্নির্ধারণ: বিআরটিএ

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

পদ্মা সেতুর সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের টোল যুক্ত হওয়ায় এ পথের সব বাসের ভাড়া পুনর্নির্ধারণ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। গত বৃহস্পতিবার (৩০ জুন) দিনগত রাত ১২টা থেকে এ রুটের যানবাহনের টোল আদায় শুরু হয়। এর আগে, বুধবার (২৯ জুন) বিআরটিএ নতুন ভাড়ার তালিকা প্রকাশ করে।  

বিআরটিএ সূত্রে জানা যায়, নতুন ভাড়া নির্ধারণের পর ঢাকার সায়েদাবাদ দিয়ে মাওয়া, ভাঙ্গা ও মাদারীপুর হয়ে বরিশালের দূরত্ব ১৫৬ কিলোমিটার। ৪০ সিটের বাসে আসনপ্রতি ভাড়া ৪৫৪ টাকা আর ৫১ সিটের বাসে আসনপ্রতি ভাড়া ৩৫৬ টাকা। ঢাকা থেকে মাওয়া ও ভাঙ্গা হয়ে গোপালগঞ্জের দূরত্ব ১৪৫ দশমিক ৫৩ কিলোমিটার। এ পথে চলাচলকারী ৪০ সিটের বাসের ভাড়া ৪২৩ টাকা আর ৫১ সিটের বাসের ভাড়া ৩৩২ টাকা।

গোপালগঞ্জ হয়ে ঢাকা থেকে খুলনার দূরত্ব ২০৭ কিলোমিটার। এ পথে ভাড়া দাঁড়িয়েছে ৪০ সিটের বাসে ৫৭৫ টাকা আর ৫১ সিটের বাসে ৪৫৬ টাকা।

ঢাকা থেকে শরীয়তপুরের দূরত্ব ৭৩ কিলোমিটার। এ পথে ভাড়া ৪০ সিটের বাসে ২৫৭ টাকা আর ৫১ সিটের বাসে ২১১ টাকা। বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু, মাওয়া ও জাজিরা হয়ে শরীয়তপুরে যাওয়ার আরেকটি পথ আছে। এ পথের দূরত্ব ৭৩ কিলোমিটার। এ পথের ভাড়া ৪০ সিটের বাসে ২৫৭ টাকা আর ৫১ সিটের বাসে ২০১ টাকা।

মাওয়া, ভাঙ্গা ও বরিশাল হয়ে পিরোজপুরের দূরত্ব ২০৬ কিলোমিটার। এ পথের ভাড়া ৪০ সিটের বাসে ৫৮০ টাকা, আর ৫১ সিটের বাসে ৪৫৫ টাকা। ঢাকা থেকে মাওয়া, ভাঙ্গা, গোপালগঞ্জ ও বাগেরহাট হয়েও পিরোজপুরের একটি রুট আছে। এ পথের দূরত্ব ২২৭ কিলোমিটার। এ রুটের ভাড়া ৪০ সিটের বাসে ৬১৯ টাকা আর ৫১ সিটের বাসে ৪৮৬ টাকা।

ঢাকা থেকে ভাঙ্গা ও বরিশাল হয়ে পটুয়াখালীর দূরত্ব ১৯২ কিলোমিটার। এ রুটের ভাড়া ৪০ সিটে ৫৬১ টাকা, আর ৫১ সিটে ৪৪০ টাকা। মাওয়া ও ভাঙ্গা হয়ে মাদারীপুরের দূরত্ব ১১১ কিলোমিটার। এ পথে ভাড়া ৪০ সিটের বাসে ৩৪৪ টাকা, আর ৫১ সিটের বাসে ২৭০ টাকা।

মাওয়া, ভাঙ্গা, গোপালগঞ্জ ও খুলনা হয়ে সাতক্ষীরার দূরত্ব ২৫৭ কিলোমিটার। এ পথের ভাড়া ৪০ সিটের বাসে ৬৮৯ টাকা,আর ৫১ সিটের বাসে ৫৪১ টাকা। মাওয়া ও ভাঙ্গা হয়ে ফরিদপুরের দূরত্ব ১০২ কিলোমিটার। এ পথের ভাড়া ৪০ সিটের বাসে ৩২৩ টাকা, আর ৫১ সিটের বাসে ২৫৩ টাকা। ঢাকা থেকে মাওয়া, ভাঙ্গা, মাদারীপুর, বরিশাল, পটুয়াখালী হয়ে পর্যটন শহর কুয়াকাটার দূরত্ব ২৭৬ কিলোমিটার। এ পথের ভাড়া ৪০ সিটের বাসে ৭৬৭ টাকা, আর ৫১ সিটের বাসে ৬০১ টাকা।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




ইটনায় সংবাদ প্রকাশের পর ওষুধ দোকানে মোবাইল কোর্ট

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

মোঃ মুজাহিদ সরকার কিশোরগঞ্জ :

কিশোরগঞ্জের ইটনা উপজেলায় ওষুধ ফার্মেসীগুলোতে কিশোরগঞ্জ ওষুধ প্রশাসন অধিদপ্তর ও উপজেলা প্রশাসন যৌথভাবে মোবাইল কোর্ট পরিচালন করেন। 

মোবাইল কোর্ট অভিযানে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ ওষুধ প্রশাসনিক কর্মকর্তার তাহমিদ জামিল, ইটনা উপজেলা নির্বাহি অফিসার নাফিসা আক্তার, ইটনা থানার তদন্ত অফিসার আহসান হাবিব, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আনিসুর ভূঁইয়া কিরণ সহ ইটনা থানার পুলিশ ফোর্স। 

গত ৩০ জুলাই উপজেলা প্রতিনিধি মোঃ মুজাহিদ সরকারে প্রতিবেদনে ইটনায় লাইসেন্স, কেমিস্ট ও ফার্মাসিস্ট ছাড়াই ওষুধ ব্যবসা চলছে এমন সংবাদ দৈনিক বর্তমান দেশবাংলা, সময় ট্রিবিউন সহ বেশ কিছু গণমাধ্যমে প্রকাশের পর আজ ০২ আগস্ট রোজ (মঙ্গলবার) কিশোরগঞ্জ ওষুধ প্রশাসন ও উপজেলা প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করে ইটনা সদর বাজারে ১২টা ফার্মেসীকে ৩১ হাজার টাকা নগত অর্থ জরিমানা করেন। 

উপজেলা প্রশাসন ও কিশোরগঞ্জ ওষুধ প্রশাসন থেকে গণমাধ্যম কে জানানো হয়, কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলাতে আজ দুপুর ১২টায় ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। যেখানে মেয়াদ উত্তীর্ণ ঔষধ, রেজিষ্ট্রেশন বিহীন ঔষধ, লাইসেন্স বিহিন ফার্মাসী,ফার্মাসিস্ট ছাড়া ঔষধ ক্রয় ও বিক্রয় সহ বিপুল পরিমাণ চিকিৎসক ঔষধ নমুনা জব্দ করে ঔষধ এর আইন ও বিধি মোতাবেক ১২টা ফার্মেসীকে ৩১ হাজার নগত অর্থ জরিমানা করা হয়। আরও জানান, জনসার্থে এই অভিজান চলমান থাকবে।


আরও খবর



মানুষ রাগ করলে সেটি কতক্ষণ স্থায়ী হয় ?

প্রকাশিত:শনিবার ১৬ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৮ আগস্ট ২০২২ |
Image

গোবিন্দ শীল, সিনিয়র সাংবাদিক ও কলাম লেখক ঃ

 আমরা বুঝি রাগ করলে ঐসময় আমাদের মস্তিষ্ক আক্রোশ দেখানো বা আক্রমণ করা ছাড়া অন্য কোন কাজই করতে পারে না । 

মানব মস্তিষ্কের দু’টি অংশের মধ্যে প্রায় সব-সময়ই যোগাযোগ হয় । সৃজনশীল মনের জন্য, শারীরিক ও মানসিক সুস্থতা ও দীর্ঘ-মেয়াদী শান্তির জন্য এই যোগাযোগ খুবই গুরুত্বপূর্ণ । এই দুটি অংশ হলো---একটি ঠিক কপালের পেছনে, যাকে প্রি-ফন্টাল কর্টেক্স (pfc)  বলা হয় । আরেকটি হলো এমিগডালা । এর মধ্যে পিএফসি হলো মস্তিষ্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ । আমাদের দীর্ঘ মেয়াদী চিন্তা, পরিকল্পনা, সাহিত্য-সংগীত রচনা ইত্যাদি কাজের  জন্য পিএফসি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে । আমাদের দুই-কানের মাঝ দিয়ে একটি কাল্পনিক রেখা ও দুই-ভ্রুর মাঝখান দিয়ে পেছনের দিকে আরেকটি কাল্পনিক রেখা টানলে যে অংশে এ দুটি রেখা পরষ্পরকে ছেদ করে, সেটিই এমিগডালা ।  এটি আমাদের সবচেয়ে প্রাচীন মস্তিষ্ক । সে সময় অন্য প্রাণীর হাত থেকে বাঁচার জন্য এই এমিগডালাই আমাদের সতর্ক করে দিত । এখানেই আমাদের অনেক ধরণের আবেগ, যেমন, ভয়, রাগ, আক্রোশ ইত্যাদি তৈরী হয় ।  এমিগডালা এতটাই শক্তিশালী যে প্রয়োজনে ( যেমন জীবন বাঁচানোর জন্য পালাতে হবে ), পুরো মস্তিষ্ককে এটি অকেজো করে দিতে পারে । বিষয়টিকে বলা হয়ে ‘এমিগডালা হাইজ্যাক’ । এসময় মস্তিষ্কের কোন অংশই কাজ করে না । গবেষণায় দেখা গেছে, মানুষ রাগ করলে সেটি অন্তত ১৮ মিনিট স্থায়ী হতে পারে । এসময়ে ব্রেনের অন্যান্য অংশ কোন কাজ করতে পারে না । যে কোন ভীতিকর পরিস্থিতি তৈরী হলে পিএফসি প্রথমে বোঝার চেষ্টা করে, উদ্ভূত পরিস্থিতিটি সত্যি সত্যি জীবনের জন্য হুমকি কিনা । আমরা আমাদের জীবনে এরকম পরিস্থিতির শিকার হয়েছি একাধিকবার । ক্যাম্পাসে বোমা ফুটলে এমিগডালা বলে পালাও আর প্রি-ফ্রন্টাল কর্টেক্স বোঝার চেষ্টা করে হুমকিটি কতটা ভয়াবহ ! সেরকম কিছু না হলে পিএফসি এমিগডালাকে বলে ‘কাম-ডাউন বাডি…” ইট ইজ নট ওয়ার্থী রানিং…

দীর্ঘদিন মানসিক চাপের মধ্যে থাকলে, মেলা-মেশা কম করলে, বিনোদনের ঘাটতি হলে এমিগডালা মনের ওপর সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করতে পারে । অনেক সময় বিষাক্ত রাসায়নিক পদার্থ শরীরে ঢুকলে এটি এমিগডালাকে সক্রিয় করে রাখে । এমিগডালা বেশির ভাগ সময় সক্রিয় থাকলে ঘুমের ব্যাঘাত, ক্ষুধামন্দা, মানসিক অবসাদ সহ নানা রকম সমস্যা হতে পারে । বিপরীতক্রমে, পিএফসি ব্রেনের একটি বিচক্ষণ জায়গা । এটিকে শান্ত রাখার জন্য প্রাকৃতিক পরিবেশে হাঁটাহাঁটি, ব্যায়াম, মেডিটেশন, আড্ডা ইত্যাদি দেয়া যেতে পারে । তবে, এ্যালকোহল ও অন্যান্য ড্রাগ নিলে পিএফসি দুবল হয়ে পড়ে ।      

এমিগডালার সাথে চোখ, কান ও অন্যান্য পঞ্চনেন্দ্রিয় সরাসরি জড়িত যাতে করে মস্তিষ্ক পরিবেশ থেকে ভয়-ডর ইত্যাদি সম্পর্কে তথ্য নিতে পারে । মানসিক ভারসাম্য ও বিকাশের জন্য তাই ব্রেনের এই দুই অংশের মধ্যে অর্থপূর্ণ যোগাযোগ খুবই প্রয়োজনীয় । কিন্তু যেটি আমাদের বেশি দরকার সেটি হলো  পিএফসির যত্ন নেয়া ।


আরও খবর

পরাজয় মানুষকে আপন-পর চেনাতে শেখায়

বৃহস্পতিবার ০৪ আগস্ট ২০২২




লিটনের কাঁধেই কী কাপ্তানির ভার?

প্রকাশিত:সোমবার ০১ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

আঙুলের চোটের কারণে দল থেকে ছিটকে গেছেন জিম্বাবুয়ে সফরে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক নুরুল হাসান সোহান। অন্তত তিন সপ্তাহের জন্য সোহানকে মাঠের বাইরে থাকতে হচ্ছে। খেলতে পারবেন না ওয়ানডে সিরিজেও।

নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্রাম দিয়ে এই সফরে সোহানকে অধিনায়ক করা হয়েছিল। সোহানও খেলার বাইরে যাওয়ায় এবার সেখানে অধিনায়কত্বের ভার কাঁধে নিতে হচ্ছে ওপেনিং ব্যাটার লিটন কুমার দাসকে।

যদিও বিসিবি এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি। তবে দলীয় সূত্র বলছে, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সবুজ সঙ্কেত পেলেই ঘোষণা করা হবে লিটনের নাম।

গত বছর এপ্রিলে নিউজিল্যান্ড সফরে চোটের কারণে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে খেলতে পারেননি। 

সে ম্যাচেই প্রথমবারের মতো বাংলাদেশের অধিনায়কত্ব করেন লিটন দাস। এবার নুরুল হাসানের চোট আরেকবার অধিনায়কত্বের সুযোগ করে দিচ্ছে লিটনকে।


আরও খবর



লোডশেডিং ও পণ্যের মূল্য বৃদ্ধি বৈশ্বিক সমস্যা

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

‌কুমিল্লা ব্যুরো ঃ

জ্বালানি সংকটের কারণে লোডশেডিং এবং ইউক্রেন-রাশিয়া যদ্ধের ফলে পণ্যের মূল্য বৃদ্ধি বর্তমানে বৈশ্বিক সমস্যায় দাঁড়িয়েছে বলে  জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।

রোববার দুপু‌রে কুমিল্লায় কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ১১ তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, জ্বালানি সংকটের কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে। জ্বালানি সাশ্রয় এবং উদ্ভূত পরিস্থিতি কাটিয়ে উঠতেই অল্প কিছু সময়ের জন্য লোডশেডিং হচ্ছে। লোডশেডিং যে শুধু আমাদের দেশেই হচ্ছে তা কিন্তু নয়। অনেক উন্নত দেশও লোডশেডিং দিতে বাধ্য হচ্ছে। জ্বালানি সংগ্রহ না করার কারণে অনেক দেশ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করে দিচ্ছে। এটি এখন বৈশ্বিক সমস্যা হয়ে দাঁড়িয়েছে। সারা পৃথিবীই সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। সবখানেই একধরনের আতংক বিরাজ করছে।

মন্ত্রী আরও বলেন, রাশিয়া এবং ইউক্রেন প্রায় পঁচিশ শতাংশ জ্বালানি উৎপাদন করে এবং বিশ্বব্যাপী রপ্তানি করে থাকে। যুদ্ধের কারণে উৎপাদন ও সরবরাহ করতে পারছে না। যার কারণে শুধু বাংলাদেশের নয় ইউরোপ-আমেরিকাসহ সারা বিশ্বেই জ্বালানি সংকট দেখা দিয়েছে।

মোঃ তাজুল ইসলাম জানান, করোনা মহামারী সংকটের পর ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে খাদ্য শস্য উৎপাদন হ্রাস পেয়েছে। এই দুটি দেশ বিশ্বের অধিকাংশ খাদ্য শস্যের যোগান দিয়ে থাকে। দেশ দুটি থেকে আমরাও আমদানি করে থাকি। যুদ্ধের কারণে আমরা যেমন আমদানি করতে পারছি না তারাও রপ্তানি করতে পারছে না। যার জন্য খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। এটা শুধু বাংলাদেশই নয় সারা বিশ্বেই বৃদ্ধি পেয়েছে।

প্রধান অতিথি বলেন, বৈশ্বিক এই মহাসংকটের ফলে বাংলাদেশে উন্নয়নের যে অগ্রযাত্রা শুরু হয়েছিলো তা একটু হলেও ব্যাহত হচ্ছে। এরপরও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণতায় প্রাকৃতিক দুর্যোগসহ সকল প্রতিকূলতা মোকাবেলা করে দেশ এগিয়ে যাচ্ছে। অনেক দেশের তুলনায় আমাদের দেশ ভালো অবস্থানে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।


মন্ত্রী জানান, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আওতাধীন সিটি কর্পোরেশন, জেলা ও উপজেলা পরিষদ এবং পৌরসভাসহ স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো আগের তুলনায় অনেক বেশি শক্তিশালী হয়েছে। শুধু শক্তিশালী করা হয়েছে এমনটি নয় এসব প্রতিষ্ঠানকে স্বচ্ছতা ও জবাবদিহিতার আওতায় আনা হয়েছে। এছাড়া মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ওয়াসাসহ অন্যান্য প্রতিষ্ঠানেও যুগোপযোগী করে অনেক পরিবর্তন আনা হয়েছে। 'দুষ্টের দমন শিষ্টের পালন' নীতি অনুসরণ করে তাঁর মন্ত্রণালয় কাজ করছে বলেও জানান তিনি।

কুমিল্লা সিটি কর্পোরেশনকে পরিকল্পিতভাবে গড়ে তোলার জন্য একটি মাস্টারপ্লান প্রণয়নের নির্দেশনা দিয়ে মন্ত্রী বলেন, কুমিল্লা শহরের আয়তন, জনগণ এবং ভবিষ্যত চাহিদা বিবেচনায় নিয়ে একটি দীর্ঘমেয়াদি মাস্টারপ্ল্যান করলে উন্নত, দৃষ্টিনন্দন ও বাসযোগ্য শহরে রুপান্তরিত করা সম্ভব হবে।

এ লক্ষ্যে সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়রকে স্থানীয় সংসদ সদস্য, কাউন্সিলরসহ সর্বস্তরের মানুষকে সাথে নিয়ে ঐকবদ্ধ্য হয়ে কাজ করার আহ্বান জানান। এসময়

কুমিল্লা শহরসহ আশেপাশে এলাকায় সুপেয় পানি সরবরাহের জন্য একটি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট প্রকল্প নেওয়া হচ্ছে বলেও জানান মন্ত্রী।

জেলা আইনজীবী সমিতির সভাপতি মোঃ আহছান উল্লাহ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার, কুমিল্লা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল হাশেম খাঁন, সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ আতাবুল্লাহ বক্তব্য রাখেন।

এছাড়া জেলা প্রশাসক, পুলিশ সুপার, কুমিল্লা জেলা আইনজীবী সমিতির আইনজীবীরা অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। এরআগে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির ১১ তলা বিশিষ্ট ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




দাবানলে স্পেন ও পর্তুগালে ৩২২ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ১৭ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

দাবানলে পুড়ছে ইউরোপের তিন দেশ পর্তুগাল, ফ্রান্স ও স্পেন। দমকলবাহিনীর হাজার হাজার কর্মী আগুন নেভাতে কাজ করছেন। বেশ কয়েক দিন ধরেই এমন পরিস্থিতি চলছে। দাবানল কমার কোনো লক্ষণ নেই। এখন পর্যন্ত এই দুর্যোগে পর্যন্ত পর্তুগালে ২৩৮ জনের ও স্পেনে ৮৪ জনের মৃত্যু হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি। 

প্রতিবেদনে বলা হয়, আগামী দিনে ইউরোপে এমন আরও দাবানল হতে পারে বলে সতর্ক করেছেন সংশ্লিষ্টরা। হাজার হাজার মানুষকে দাবানল থেকে বাঁচাতে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। দাবানলে পুড়েছে জমি, বাড়িঘর। 

আবহাওয়ার এমন বিরূপ অবস্থার জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবকে দায়ী করছেন আবহাওয়াবিদরা। 

গত বৃহস্পতিবার পর্তুগালের মধ্য ও উত্তরাঞ্চলের পাঁচটি এলাকায় ৪৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা জুলাই মাসের জন্য সর্বোচ্চ। শুক্রবার উত্তর পর্তুগালের ব্রাগানকা অঞ্চলে দাবানল নেভানোর কাজের সময় উড়োজাহাজ বিস্ফোরণ হয়। এতে উড়োজাহাজের এক পাইলট নিহত হন। 

গত বৃহস্পতিবার পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মার্তা টেমিডো বলেন, দাবানলের কারণে স্বাস্থ্যব্যবস্থা ‘বিশেষভাবে উদ্বেগজনক’ পরিস্থিতির মুখোমুখি হয়েছে।


আরও খবর