Logo
শিরোনাম

ঈদে ঢাকা ছাড়ছে ৬৫ লাখ মানুষ

প্রকাশিত:মঙ্গলবার ১২ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

ঈদুল আজহা উপলক্ষে ৮ থেকে ৯ জুলাই পর্যন্ত ৬৫ লাখ ৭৮ হাজার ৮৬৬ মানুষ ঢাকা ছাড়েন। ঢাকার বাইরে যাওয়া সিমের হিসাব দিয়ে এমন তথ্য জানান ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

রবিবার রাতে সামাজিক যোগাযোগমাধ্যমে তার ভেরিফাইড ফেসবুক পেজে এ তথ্য তুলে ধরেন তিনি। গত ঈদুল ফিতরে এই সংখ্যা ছিল প্রায় ৮৬ লাখ। তবে এই হিসাব গড়ে জনপ্রতি সিমের সংখ্যায় ধরা হয়েছে। ১৮ বছরের নিচে কেউ এই হিসেবের মধ্যে পড়ে না।

মন্ত্রী চারটি অপারেটর গ্রামীণফোন লিমিটেড, রবি অ্যাজিয়াটা লিমিটেড, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশনস ও টেলিটক বাংলাদেশ লিমিটেডের সিমের ওপর ভিত্তি করে তৈরি করা পরিসংখ্যানটি ফেসবুকে পোস্ট করেন।

এতে দেখা যায়, শুক্রবার ও শনিবারে রবির মোট ১৫ লাখ ৪৫ হাজার, গ্রামীণফোনের ৩৪ লাখ ৪৮ হাজার, বাংলালিংকের ১৪ লাখ ১৭ হাজার ও টেলিটকের ১ লাখ ৬৮ হাজার সিম ব্যবহারকারী ঢাকা ছাড়েন।

তবে সংশ্লিষ্টরা মনে করেন, মোবাইল ব্যবহারকারীর চেয়ে ঢাকা ছেড়ে যাওয়া মানুষের সংখ্যা বেশি হবে। কারণ অধিকাংশই পরিবার নিয়ে ঢাকা ছেড়েছেন। একটি পরিবারের সবাই মোবাইল ব্যবহার করে না বিশেষ করে অল্প বয়সীরা। আবার অনেকেই আছেন একাধিক সিম ব্যবহার করেন।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




মিয়ানমারের কারাগারে শিশুরাও বন্দি

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মিয়ানমারের বন্দি শিবিরগুলোতে অন্যান্য বন্দিদের পাশাপাশি বন্দি রয়েছে প্রায় ৩০০ শিশু। রয়টার্সের এক প্রতিবেদনে বলা হচ্ছে, কারাগারগুলোতে মৃত্যুদণ্ড কার্যকরের অপেক্ষায় রয়েছে জান্তাবিরোধী আন্দোলনে আটক ৮৪ জন বন্দি।

বৃহস্পতিবার এমন তথ্য প্রকাশ করলেন দেশটিতে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত টম অ্যান্ড্রুস। জাতিসংঘের এই দূত বলেন, অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতায় এসেছে সেনাবাহিনী। কিন্তু জান্তা সরকারের বিরুদ্ধে সাধারণ মানুষের অনাস্থা ও অবাধ্যতা দমাতেই এখন পর্যন্ত ২৩শ মানুষকে হত্যা করেছে সেনাবাহিনী। গ্রেফতার করেছে কয়েক হাজার মানুষকে।

রাজধানীর কাছাকাছি এলাকায় গোপন শিবিরে এসব বন্দিদের ওপর অমানবিক নির্যাতন চলছে বলেও জানান টম অ্যান্ড্রুস। তার দাবি, জান্তা আমলে ভয়াবহ পরিস্থিতির দিকে গড়িয়েছে মিয়ানমারের অবস্থা। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ইটনা উপজেলা কৃষকলীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মোঃ মুজাহিদ সরকার কিশোরগঞ্জঃ

বৃষ্টি ও বৈরি আবহাওয়া উপেক্ষা করে ইটনা উপজেলা কৃষকলীগের বর্ধিত সভাপতি অনুষ্ঠিত হয়েছে। 

১৩ সেপ্টেম্বর (মঙ্গলবার) দুপুরে ইটনা উপজেলা আ.লীগ কার্যালয়ে এ বর্ধিত সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন ইটনা উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান চৌধুরি কামরুল হাসান।ইটনা উপজেলা কৃষকলীগের ভারপ্রাপ্ত সভাপতি পরিমল কুমার সাহার সভাপতিত্বে সভায় প্রধান বক্তা ছিলেন জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু। 

ইটনা উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক বজলু মিয়ার পরিচালনায় আমন্ত্রিত অতিথির বক্তব্য রাখেন ইটনা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক সোহরাব উদ্দিন ঠাকুর (খসরু),শহর কৃষকলীগের সভাপতি আলমগীর হোসেন,জেলা কৃষকলীগের সম্পাদক এস এম আলমগীর,ইটনা উপজেলা কৃষকলীগের সহ-সভাপতি আবু বক্কর,শরিয়ত উল্লা,ইটনা সদর ইউনিয়ন কৃষকলীগের সভাপতি মো:শাহজাহান প্রমুখ।

বর্ধিত সভায় ইটনা উপজেলা কৃষকলীগের সম্মেলনকে সামনে রেখে প্রতিটি ইউনিয়ন সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়।


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




জাতিসংঘের ভূমিকায় হতাশ মালয়েশিয়া

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

মিয়ানমারের অব্যাহত রাজনৈতিক সঙ্কট নিরসনে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভূমিকায় হতাশা প্রকাশ করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেধশনে এই হতাশা প্রকাশ করেছেন তিনি।

অধিবেশনে ইসমাইল সাবরি ইয়াকুব বলেছেন, মিয়ানমারের পরিস্থিতি মোকাবেলায় নিরাপত্তা পরিষদ ‘গুরুত্বপূর্ণ কোনও পদক্ষেপ’ নেয়নি। জাতিসংঘের এই ভূমিকাকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন তিনি। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেছেন, নিরাপত্তা পরিষদ মিয়ানমার ইস্যুতে হাত গুটিয়ে নিয়ে বিষয়টি দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থা আসিয়ানের কাছে হস্তান্তর করেছে বলেও কেউ কেউ মনে করছেন। মিয়ানমারের সামরিক প্রশাসনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়ে আসছে মালয়েশিয়া। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




ফুলবাড়িতে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী,কুড়িগ্রাম:

কুড়িগ্রামের ফুলবাড়ীতে,সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ফুলবাড়ী থানা পুলিশের উদ্যেগে ব্রিফিং প্যারেড অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ৩০(সেপ্টেম্বর) সকাল এগারোটায় ফুলবাড়ী জছিমিয়া মল্ডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে পুলিশ কর্মকর্তা কর্মচারী আনসার ও গ্রামপুলিশ সদস্য গণ এ ব্রিফিংয়ে অংশ গ্রহণ করেন।

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে আইনশৃঙ্খলা ও দিক নির্দেশনা মূলক ব্রিফিং প্যারেড অনুষ্ঠানটি ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ(ওসি) ফজলুর রহমান এর সভাপতিত্বে,প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব সুশান্ত চন্দ্র রায়,অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস) কুড়িগ্রাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,জনাব সুমন দাস,উপজেলা নির্বাহী কর্মকর্তা ফুলবাড়ী কুড়িগ্রাম,জনাব,সুমন রেজা সিনিয়র সহকারী পুলিশ সুপার (সার্কেল) নাগেশ্বরী, ফুলবাড়ী কুড়িগ্রাম।


এসময় আরো উপস্থিত ছিলেন,জনাব সারত্তয়ার পারভেজ পুলিশ পরিদর্শক (তদন্ত) ফুলবাড়ী থানা,জনাব ফরহাদ আলম চৌধুরী, উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা, জনাব ভারত চন্দ্র রায়, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক,ফুলবাড়ী কুড়িগ্রাম

উক্ত ব্রিফিং প্যারেড উপস্থিত পুলিশ কর্মকর্তা কর্মচারী আনসার সদস্য,গ্রাম পুলিশ সদস্য গানের উদ্দেশ্যে প্রধান অতিথি, বিশেষ অতিথি ও সভাপতি মহোদয় সনাতন ধর্মাবলম্বীদের আসন্ন শারদীয় দূর্গা পূজা উদযাপন যাতে সুষ্ঠু সুন্দর ও নির্বিঘ্নে সম্পন্ন করতে অর্পিত দায়িত্ব সম্পর্কে গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন। 


আরও খবর



পঞ্চগড়ে নৌকাডুবি, মৃত্যু বেড়ে ৪৭

প্রকাশিত:সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ |
Image

পঞ্চগড়ের বোদা উপজেলায় করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় আরো সাত মরদেহ উদ্ধার হয়েছে। এ নিয়ে সোমবার বিকাল পর্যন্ত ৪৭ জনের মরদেহ উদ্ধার হয়েছে।

পঞ্চগড় ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক শেখ মো. মাহবুবুল ইসলাম বলেন, ঘটনাস্থল থেকে প্রায় ১৮ কিলোমিটার ভাটিতে দেবীগঞ্জ ফায়ার সার্ভিসের সদস্যরা দুটি এবং আরো ৩৫ কিলোমিটার ভাটিতে দিনাজপুরের খানসামা ফায়ার সার্ভিস দল করতোয়ার জিয়া ব্রিজের কাছে আরো এক নারীর মরদেহ উদ্ধার করেছে। এ ছাড়া ঘটনাস্থলের কাছাকাছি জালিয়াপাড়া এলাকা থেকে আরো একজনের মরদেহ উদ্ধার করেন স্থানীয়রা। পরে আরো তিনজনের মরদেহ উদ্ধার করা হয়। এখনো উদ্ধারকৃতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, নৌকাডুবির ঘটনায় রবিবার ২৫ এবং সোমবার সকালে এক শিশুসহ আরো সাত মরদেহ উদ্ধার করা হয়। মৃতদের মধ্যে ৩১ জনকে শনাক্ত করা গেছে। তাদের মধ্যে নারী ১৬, শিশু ১০ ও পুরুষ ৫ জন। এখনো নিখোঁজ রয়েছেন কমপক্ষে ৪৫ জন। ঘটনাস্থলের আশপাশে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান চালাচ্ছে ফায়ার সার্ভিসের ডুবরি দলের তিনটি ইউনিট।


আরও খবর