Logo
শিরোনাম

একদিনে টোল আদায় তিন কোটি ছাড়াল

প্রকাশিত:শনিবার ০২ জুলাই 2০২2 | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

পদ্মা সেতুতে একদিনে ৩ কোটি ১৬ লাখ টাকারও বেশি টোল আদায় হয়েছে। শুক্রবার (১ জুলাই) এই টোল আদায় করা হয়। ২৬ জুন পদ্মা সেতুতে যান চলাচল চালুর পর এটাই টোল আদায়ের রেকর্ড। এদিন সেতু দিয়ে যানবাহন পারাপার করেছে ২৬ হাজার ৩৯৮টি।

এর আগে ২৬ জুন চালুর পর ১ দিনে ৬১ হাজারের বেশি যানবাহন চলাচল করেছিল। আর টোল আদায় হয়েছিল প্রায় পৌনে তিন কোটি টাকা। তবে ওই দিন পার হওয়া যানবাহনের ৭৫ শতাংশ ছিল মোটরসাইকেল। ২৭ জুন থেকে সেতু দিয়ে মোটরসাইকেল পারাপার বন্ধ করে দেওয়া হয়।

এদিকে পদ্মা সেতুর দুই প্রান্তে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে শুক্রবার থেকে টোল আদায় শুরু হয়েছে। সড়ক ও জনপথ সূত্র জানায়, প্রথম দিনে ৬৯ লাখ ৮১ হাজার ৮৮০ টাকা টোল আদায় হয়েছে। এর মধ্যে যানবাহন পারাপার করেছে মোট ৪১ হাজার ৭১৪টি।

এর মধ্য ধলেশ্বরী সেতুর কাছের টোল প্লাজা দিয়ে যানবাহন পারাপার হয়েছে ২৬ হাজার ৬৪। টোল আদায় হয়েছে ৪৫ লাখ ৭৭ হাজার ২৪০ টাকা। আর ভাঙা দিয়ে যানবাহন পারাপার করেছে ১৫ হাজার ৬৫০টি। টোল আদায় করা হয়েছে ২৪ লাখ ৪ হাজার ৬৪০ টাকা।

পদ্মা সেতুর মাওয়া প্রান্ত দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১৩ হাজার ৮০১টি। টোল আদায় হয়েছে ১ কোটি ৬৫ লাখ ৪২ হাজার ১০০ টাকা। জাজিরা দিয়ে যানবাহন পারাপার হয়েছে ১২ হাজার ৫৯৭টি। টোল আদায় করা হয়েছে ১ কোটি ৫১ লাখ ১১ হাজার ১০০ টাকা।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




দর্শকের উচ্ছ্বাস স্বপ্নের মতো লাগছে : চঞ্চল চৌধুরী

প্রকাশিত:শনিবার ৩০ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

২৩টি প্রেক্ষাগৃহে শুক্রবার মুক্তি পেয়েছে হাওয়া। সকালে পান্থপথের বসুন্ধরা স্টার সিনেপ্লেক্সে প্রথম শো দেখতে এসেছিলেন সিনেমাটির অভিনয়শিল্পীরা।

সেখানে ছিল দর্শকদের উপচে পড়া ভিড়। এসময় নিজের অনুভূতি জানিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন হাওয়ার অন্যতম প্রধান চরিত্রে অভিনয় করা চঞ্চল চৌধুরী।

তিনি বলেন, ‘দর্শকের প্রতি আমি সবচেয়ে বেশি কৃতজ্ঞতা জানাই, কারণ আমাদের এই সময়ে এসে সিনেমার যখন মহাসংকট, হল বন্ধ হয়ে যাচ্ছে, হলে দর্শক আসেন না, সেই সময় থেকে শেষ কয়েকটা সিনেমা থেকে শুরু করে হাওয়া আজকে প্রথম মুক্তি পেল। দর্শকের যে বাঁধভাঙ্গা জোয়ার, টিকিট পাওয়া যাচ্ছে না, প্রায় এক সপ্তাহের টিকিট সোল্ড আউট হয়ে গেছে– এটা স্বপ্নের মতো মাঝে মাঝে মনে হচ্ছে।’

এই অভিনেতা আরও বলেন, ‘এতো দর্শক এবং তাদের যে উৎসাহ-উদ্দীপনা এবং উচ্ছলতা, এটা আসলে ভাষায় প্রকাশ করার মতো না। সে জন্য আমি বারবার বাংলাদেশের আপামর জনসাধারণ, যারা সিনেমাপ্রমী দর্শক, তাদের কাছে আমি কৃতজ্ঞতা জানাই।’

সিনেমাটি নিয়ে দর্শক সাড়ায় অভিভূত চঞ্চল আরও বলেন, ‘আমাদের এই কাজের জন্য হাওয়া টিমের পক্ষ থেকে তাদেরকে অনেক ধন্যবাদ জানাই যে, তারা আমাদের সিনেমার গান শুনে, ট্রেইলার দেখে যেভাবে সাড়া দিয়েছেন এবং সিনেমা হলে এসে ঝাঁপিয়ে পড়েছেন, এর চাইতে আনন্দের আমাদের কাছে আর কিছুই হতে পারে না।


আরও খবর

বিয়ে করছেন রিচা-ফজল

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২

গুঞ্জন উড়িয়ে দিলেন আলিয়া!

বুধবার ০৩ আগস্ট ২০২২




কাস্টিং কাউচের শিকার হয়েছিলেন রূপালি

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

ভারতের টিভি জগতের জনপ্রিয় মুখ রূপালি গাঙ্গুলি। তার অভিনীত সিরিয়াল থাকে জনপ্রিয়তার প্রথম সারিতে। তবে ক্যারিয়ারের শুরুটা করেছিলেন সিনেমার মাধ্যমে। তবুও সেই জগতে টিকতে পারেননি। কারণ কাস্টিং কাউচের শিকার হয়েছিলেন রূপালি।

অভিনেতা অনিল গাঙ্গুলির মেয়ে রূপালি। ইন্ডাস্ট্রির সঙ্গে আগে থেকেই টুকটাক পরিচয় ছিল। তাই বলে মোটেও সহজ ছিল না রূপালির পথচলা। বলিউডে আত্মপ্রকাশ করেও ছিটকে পড়তে হয় তাকে। কারণ প্রযোজকের লালসার ডাকে সাড়া দেননি।

এক সাক্ষাৎকারে রূপালি জানান, তাকে শয্যাসঙ্গী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন নির্মাতা, প্রযোজকরা। কিন্তু সম্মান নষ্ট করে কাজ পাওয়ায় বিশ্বাসী ছিলেন না তিনি। সব প্রস্তাব ও সম্ভাবনা চরম ঘৃণায় প্রত্যাখ্যান করেন। নিজেকে গুটিয়ে নেন মুম্বাই সিনেপাড়া থেকে।

এরপর থেকেই টিভি জগতকে আপন করে নেন রূপালি। সেখানেই নিজেকে মেলে ধরেন। রূপালির ভাষ্য, বাবাকে কথা দিয়েছিলাম, আমি কখনও আমার মর্যাদা হারাব না। সেই শর্তেই তিনি আমায় অভিনয় জগতে আসতে দিয়েছিলেন। কিন্তু ইন্ডাস্ট্রি আমার সঙ্গে যা করেছে, তারপর আমি আর এখানে থাকতে পারিনি। কাস্টিং কাউচের মোকাবিলা আমি কখনওই করতে পারতাম না।

রূপালি জনপ্রিয়তা পেয়েছেন ২০১৭ সালের সিরিয়াল ‘সারাভাই ভার্সেস সারাভাই’ দিয়ে। বর্তমানে তাকে দেখা যায় ‘অনুপমা’ সিরিয়ালে। হিন্দি টিভি জগতে এই সিরিয়ালের জনপ্রিয়তা দারুণ।


আরও খবর

বিয়ে করছেন রিচা-ফজল

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২

গুঞ্জন উড়িয়ে দিলেন আলিয়া!

বুধবার ০৩ আগস্ট ২০২২




প্রয়োজন হলে দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেব

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না। প্রয়োজন হলে দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেব।

সোমবার (১৮ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসলামী ফ্রন্টের সঙ্গে সংলাপে এ কথা বলেন সিইসি। আগামী দ্বাদশ নির্বাচন কেমন হবে তা নিয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার সংলাপের দ্বিতীয় দিনে সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ ইসলামী ফ্রন্টের সঙ্গে আলোচনা শুরু হয়।

কাজী হাবিবুল আউয়াল বলেন, বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে নতুন কোনো ব্যবস্থায় নির্বাচনে আসে তাতে ইসির কোনো আপত্তি থাকতে পারে না। আমরা চাই গ্রহণযোগ্য নির্বাচন। অনুকূল পরিবেশ ও সমতল ভিত্তি তৈরি করতে চাই। একটি জবাবদিহিমূলক দায়িত্বশীল সংসদ দরকার।

সিইসি বলেন, দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না। দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেব। যেকোনো উপায়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন অপরিহার্য।

সংলাপে ইসলামী ফ্রন্টের মহাসচিব এম এ মতিন বলেন, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা কখনোই স্থায়ী ব্যবস্থা হতে পারে না। স্বাধীন নির্বাচন কমিশনই জাতিকে অবাধ সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারে। তবে ইসির ক্ষমতা নিয়ে পক্ষে বিপক্ষে প্রশ্ন তৈরি হয়েছে।

নির্বাচনের সময় স্থানীয় সরকার, জনপ্রশাসন, প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, অর্থ মন্ত্রণালয় ইসির অধীনে থাকতে হবে জানিয়ে তিনি বলেন, ক্ষমতা যদি না থাকে ইসির যতই সদিচ্ছা হোক নির্বাচন সুষ্ঠু হবে না।


আরও খবর



আরও ২৬ হাজার পরিবার উপহারের ঘর পাচ্ছেন

প্রকাশিত:সোমবার ১৮ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

মুজিববর্ষ উপলক্ষে গৃহীত আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ২৬ হাজার ২২৯টি ঘর পাচ্ছেন ভূমিহীন ও গৃহহীনরা। আগামী বৃহস্পতিবার (২১ জুলাই) প্রধানমন্ত্রী এসব ঘর হস্তান্তর করবেন।

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া।

৫২টি উপজেলার উপকারভোগীরা সেদিন এসব ঘরে উঠবেন। এরই মধ্যে সব আয়োজন সম্পন্ন করেছে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন।

এর আগে সরকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ৬৩ হাজার ৯৯৯টি এবং দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৩০টি ঘর দিয়েছে। তৃতীয় পর্যায়ে ৬৭ হাজার ৮০০টি ঘর দেওয়ার কাজ চলছে। এরই মধ্যে ৩২ হাজার ৯০৪টি দেওয়া হয়েছে। ২১ জুলাই ২৬ হাজর ২২৯টি দেওয়া হবে। পাশাপাশি ৮ হাজার ৬৬৭টি ঘর নির্মাণাধীন রয়েছে।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

প্রকাশিত:মঙ্গলবার ১২ জুলাই ২০২২ | হালনাগাদ:রবিবার ০৭ আগস্ট ২০২২ |
Image

বিক্ষোভের মুখে পদত্যাগে বাধ্য হয়েছিলেন শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে। শঙ্কার মধ্যে থেকেও তার স্থলাভিষিক্ত হয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। রাজনৈতিক সংকট এড়াতে তিনিও এবার পদত্যাগ করে আগামি ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

সোমবার (১১ জুলাই) পার্লামেন্টের স্পিকার এ তথ্য জানিয়েছেন। বিক্ষোভকারীরা বর্তমান প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর বাসভবনে হামলার দুই দিন পরে এ ঘোষণা এল। তারা উভয়ই অর্থনৈতিক ও রাজনৈতিক গোলযোগের মধ্যে পদত্যাগ করার প্রস্তাব দিয়েছেন।

প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে, যিনি প্রতিরক্ষা সচিব হিসাবে থাকাকালীন তামিল টাইগারদের নিধনের তত্ত্বাবধান করেছিলেন তিনি বুধবার (১৩ জুলাই) পদত্যাগ করতে চলেছেন। ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পাওয়ার পর থেকে সবচেয়ে বেশি সংকটে পড়ে শ্রীলঙ্কায় জ্বালানি, খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশচুম্বী। ফলে বিক্ষোভের মুখে তার ভাই প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ও ভাগ্নে এর আগে পদ ছেড়ে দিয়েছিলেন।

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে এক বিবৃতিতে বলেছেন, শুক্রবার (১৫ জুলাই) পার্লামেন্ট ফের অধিবেশনে বসার পাঁচ দিন পর নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করবে।

বিবৃতিতে আরও বলা হয়, ‘সোমবার রাজনৈতিক দলের নেতারা বৈঠকে সম্মত হয়েছেন যে, সংবিধান অনুযায়ী নতুন একটি সর্বদলীয় সরকার গঠন করা জরুরি।’

স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে আরও বলেছেন, ক্ষমতাসীন দল জানিয়েছে, সর্বদলীয় সরকার গঠনে প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার অন্য সদস্যরাও পদত্যাগ করতে প্রস্তুত।

এর আগে প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের বাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা। তার কার্যালয় বলেছে যে, রাজাপাকসে প্রধানমন্ত্রীর কাছে তার পদত্যাগের পরিকল্পনা নিশ্চিত করেছেন। তারা আরও জানিয়েছে যে সর্বদলীয় সরকার গঠনের জন্য একটি চুক্তি হয়ে গেলে মন্ত্রিসভা পদত্যাগ করবে।


আরও খবর