Logo
শিরোনাম

ফের বাড়ছে করোনা, সতর্ক থাকতে বললেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ফের বাড়ছে। সবাইকে সতর্ক থাকতে হবে। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশে কোভিড কিছুটা বেড়েছে। কয়েক মাস আমরা দেখেছি দৈনিক ৩১ থেকে ৩৫ জন সংক্রমিত হচ্ছেন। রবিবার ১০৯ জন সংক্রমিত হয়েছেন, সেই তুলনায় বেশ বেড়েছে। আমাদের সতর্ক হতে হবে, মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বিষয়টি ভুলে গেলে চলবে না। মাস্ক পরা ভুলে গেলে চলবে না, আমরা নিয়ন্ত্রণে রাখতে চাই।

জাহিদ মালেক বলেন, কোভিড এখনো নির্মূল হয়নি, আছে। আমরা একটা স্বাভাবিক অবস্থায় আছি, আমরা যদি অস্বাভাবিক অবস্থায় না যাই, সেই বিষয়ে সবার প্রচেষ্টা দরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতোমধ্যে মন্ত্রীরা আক্রান্ত হচ্ছেন, বিশিষ্ট ব্যক্তিরা আক্রান্ত হচ্ছেন, হাসপাতালে রোগীর সংখ্যা বাড়ছে। তাই সবাইকে অনুরোধ করছি, মাস্ক পড়বেন, হাত স‌্যানিটাইজ করবেন, সামাজিক দূরত্ব বজায় রাখবেন, টিকা না নিয়ে থাকলে টিকা নেবেন।


আরও খবর

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

শনিবার ০২ জুলাই 2০২2




কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন বেড়েছেঃ চালু হলো ৩নং ইউনিট

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

উচিংছা রাখাইন,রাঙ্গামাটি প্রতিনিধি 

গত কয়েকদিনের টানা বর্ষণে উজান হতে নেমে আসা পাহাড়ী ঢলের ফলে কাপ্তাই হ্রদের পানির পরিমান কিছুটা বৃদ্ধি পেয়েছে। যার ফলে পানির উপর নির্ভরশীল দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র রাঙ্গামাটির কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন কিছুটা বেড়েছে।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের সাথে রবিবার (১৯ জুন)  সকালে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এই প্রতিবেদককে জানান, রবিবার ৮টা পর্যন্ত কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রে ৫টি ইউনিট এর মধ্যে ৩টি ইউনিটে মোট ৯৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। তৎমধ্যে ২নং ইউনিটে ৩৯ মেগাওয়াট, ৩নং ইউনিটে ২৯ মেগাওয়াট এবং ৫নং ইউনিটে ৩০ মেগাওয়াট উৎপাদন হচ্ছে। 

এছাড়া ১নং ইউনিট পুর্নবাসনের জন্য বন্ধ থাকলেও ৪নং ইউনিটটি হ্রদে পানির বৃদ্ধি পেলে প্রয়োজনে চালু করা হবে বলে তিনি জানান। 

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা যায়, কাপ্তাই হ্রদে পানির ধারণ ক্ষমতা ১০৯ মিনস সি লেভেল (এমএসএল)। কাপ্তাই হ্রদে বর্তমানে ৮৯.৭৬ এমএসএল পানি থাকার কথা থাকলেও রবিবার সকাল ৯টা পর্যন্ত ৭৭.০৪ এমএসএল পানি রয়েছে।

কেন্দ্রের ব্যবস্থাপক আরোও জানান, এখন বর্ষা মৌসুম প্রচুর বৃষ্টিপাত হচ্ছে, যার ফলে ধীরে ধীরে কাপ্তাই হ্রদে পানি বাড়লে বিদ্যুৎ উৎপাদন আরোও বাড়বে।

উল্লেখ্য, কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২ শত ৩০ মেগাওয়াট।


আরও খবর



কনটেইনার বিস্ফোরণ : ক্ষতি হয়েছে ৯০০ কোটি টাকার

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত প্রায় সব কনটেইনার পণ্যভর্তি ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ডিপোতে এক হাজার ৩০০ কনটেইনার অগ্নিকাণ্ডে পুড়ে ১০০ মিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এই ক্ষতির পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা।

রবিবার (৫ জুন) দুপুরে এ তথ্য জানিয়েছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব বলেন, ‘বিএম কনটেইনার ডিপোতে দুর্ঘটনার সময়ে সাড়ে চার হাজারেরও বেশি কনটেইনার ছিল। এর মধ্যে অন্তত এক হাজার ৩০০ কনটেইনারে আমদানি ও রপ্তানিপণ্য ছিল। পণ্যভর্তি এসব কনটেইনারের অধিকাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে ছাই হয়েছে আমদানি করা বহু পণ্য।’

তিনি আরও বলেন, ‘বেশি পুড়েছে রপ্তানির জন্য রাখা পণ্য। রপ্তানির জন্য কনটেইনার ভর্তি করে রাখা অনেক পোশাক ছিল। সেগুলো রপ্তানির নির্ধারিত সময় (লিড টাইম) ছিল। কিন্তু পোশাক পুড়ে যাওয়ায় নির্ধারিত সময়ে রপ্তানি করা অসম্ভব হয়ে পড়বে।’

একই কথা বলেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) চট্টগ্রামের সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী।


আরও খবর



গজারিয়ায় প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্র বিতরণ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

 সায়মন সাহাদাত গজারিয়া ঃ

মুন্সীগঞ্জের গজারিয়ায় ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী ব্যাক্তিদের মাঝে কম্পিউটার প্রশিক্ষণের সনদপত্র বিতরণ ও সমাপনী আনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

গতকাল রোববার দুপুর ১২টার দিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় ও আমডা হেলথ এ- এনভায়রমেন্ট ডেভেলপমেন্ট সোসাইটির আয়োজনে হোসেন্দী এলাকায় আমডা বাংলাদেশ কমপ্লেক্সে মিলনায়তনে এ সমাপনী আনুষ্ঠান হয়। 

দীর্ঘ এক বছর মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণ কোর্সের ৬০জন ডাউন সিনড্রোম ও বুদ্ধি প্রতিবন্ধী  প্রশিক্ষনার্থীদের মাঝে এ সনদপত্র তুলে দেওয়া হয়েছে।

সনদ বিতরণ ও সমাপনী আনুষ্ঠানে আমডা বাংলাদেশের নির্বাহী পরিচালক সরদার এ রাজ্জাকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গজারিয়া উপজেলার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার ওয়াহিদ-উজ জামান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক (প্রোগ্রাম) শাহানাজ পারভীন চৌধুরী।

ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের নির্বাহী পরিচালক উত্তম হাওলাদারের সঞ্চালনায় 

অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন,হেড অব প্রোগ্রাম মিজানুর রহমান জুয়েল, আমডা বাংলাদেশর আঞ্চলিক নির্বাহী আরিফ হোসেন মোল্লা, প্রজেক্ট ম্যানেজার সরদার জহিরুল ইসলাম সরদার, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের পরিচালক বাহার উদ্দিন ভূঁইয়া সহ অন্যান্য নেতৃবৃন্দ।


আরও খবর



মহানবী ( সা: ) কে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মানিকগঞ্জ জেলা  প্রতিনিধি 

মহানবী হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে ভারতের ক্ষমতাসীন দলের মুখপাত্র নুপুর শর্মার অবমানকার মন্তব্যের প্রতিবাদে মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইসলামী আন্দোলনের নেতাকর্মীরা। 

শুক্রবার সকালে শহরের দক্ষিণ সেওতা এলাকা থেকে শহরের বিক্ষোভ মিছিল বের হয়।। মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেসক্লাবের সামনে সমাবেশ করে। 

ইসলামী আন্দোলন বাংলাদেশ মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি হাফেজ মুহাম্মদ শহিদুল্লাহর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা শাখার সেক্রেটারী মাওলানা সুলায়মান হোসেন, ইসলামি ছাত্র আন্দোলন বাংলাদেশ মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি মোঃ মাহফুজুর রহমান সিরাজী, ইসলামী যুব আন্দোলন মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি মোঃ মিজানুর রহমান মিজান, জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি মাওলানা মুসলেহ উদ্দিন ,মাওলানা আব্দুর রহমান , মাওলানা নিজাম উদ্দিন প্রমূখ। 

সমাবেশে বক্তারা বলেন, প্রিয় নবীর অবমাননাকারীরদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দেওয়া হউক। একই সঙ্গে বাংলাদেশের জাতীয় সংসদে নিন্দা প্রস্তাবের দাবি জানানো হয়।


আরও খবর



গুঞ্জন উড়িয়ে দিলেন আনুশকা শর্মা

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ |
Image

দীর্ঘ বিরতির পর সম্প্রতি কাজে সরব হয়েছেন বলিউড অভিনেত্রী আনুশকা শর্মা। বর্তমানে ‘চাকদা এক্সেপ্রেস’ সিনেমার কাজ নিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। তবে সিনেমার খবরের বাইরে আবারও ব্যক্তিজীবন নিয়ে শিরোনামের এলেন এই অভিনেত্রী। সম্প্রতি স্বামী ক্রিকেটার বিরাট কোহলিকে নিয়ে মুম্বাইয়ের একটি হাসপাতালে যান আনুশকা। যা ফটোসাংবাদিকদের ক্যামেরায় ধরা পড়তে দেরি হয়নি। সেই ছবিগুলো প্রকাশ্যে আসতেই ভাইরাল হয় নেটদুনিয়ায়।

অনেকেই মন্তব্য করেন, আনুশকা আবারও ‘মা’ হতে চলেছেন। দ্বিতীয় সন্তানের জন্য শুভকামনা জানাতেও ভুল করেননি তাদের ভক্তরা। তবে বিষয়টি নিয়ে বিব্রত না হয়ে বেশ মজাই করছেন। কারণ হাসপাতালটিতে তারা একজন ফিজিওথেরাপিস্টের কাছে গিয়েছিলেন বলে জানিয়েছেন এই দম্পতি। তাছাড়া বিষয়টি যে, এমন একটি গুঞ্জনে রূপ নেবে সেই ধারণাও তাদের ছিল বলেন জানান।

অনেকেই মন্তব্য করেন, আনুশকা আবারও ‘মা’ হতে চলেছেন। দ্বিতীয় সন্তানের জন্য শুভকামনা জানাতেও ভুল করেননি তাদের ভক্তরা। তবে বিষয়টি নিয়ে বিব্রত না হয়ে বেশ মজাই করছেন। কারণ হাসপাতালটিতে তারা একজন ফিজিওথেরাপিস্টের কাছে গিয়েছিলেন বলে জানিয়েছেন এই দম্পতি। তাছাড়া বিষয়টি যে, এমন একটি গুঞ্জনে রূপ নেবে সেই ধারণাও তাদের ছিল বলেন জানান।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২