Logo
শিরোনাম
মেঘনা নদীতে গোসল করার সময় নিখোঁজ ছাত্রের মরদেহ উদ্ধার রাজবাড়ীতে ট্রাকের সাথে সংঘর্ষে মোটর সাইকেল আরোহীর মৃত্যু রাজবাড়ীতে আবৃত্তি ও কথামালায় প্রকাশনা উৎসব নওগাঁয় মোটরসাইকেলের ধাক্কায় স্কুল ছাত্র নিহত-মা ও ছোট বোন আহত মোরেলগঞ্জে শ্রমীকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করলেন এমপি মিলন লালমনিরহাটে বিদ্যুৎ স্পৃষ্টে মারাগেছে স্কুলছাত্র নওগাঁয় বোরো ধান চাষের শুরুতেই বিদ্যুতের লোড শেডিং, দুঃশ্চিন্তায় কৃষকরা নওগাঁয় ৩৫ কোটি টাকা মূল্যের কষ্টিপাথরের মূর্তি উদ্ধার করেছে পুলিশ কুড়িগ্রামের শীতকাতর অসহায় মানুষের পাশে কেন্দ্রীয় যুবলীগ নেত্রকোনায় বিশ্ব জলাভূমি দিবস উপলক্ষে মানববন্ধন

ই-টিকেটিংয়ে বন্ধ অতিরিক্ত ভাড়া

প্রকাশিত:Friday ২৫ November ২০২২ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

রোকসানা মনোয়ার : আধুনিক গণপরিবহন সেবার একটি অংশ ই-টিকেটিং। সম্প্রতি ঢাকা শহরে এই সেবা চালু করা হয়েছে। ই-টিকেটিংয়ের কারণে বন্ধ হয়েছে অতিরিক্ত ভাড়া আদায়। তবে মালিকরা কমিয়ে দিয়েছেন বাস। যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এমনটি দাবি করছেন।

শুরুতেই ই-টিকেটিং নিয়ে যাত্রী ও বাস মালিক-শ্রমিকের মধ্যে নানা মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। ই-টিকেটিং চালুর পর বিভিন্ন রুটে বাসের সংখ্যা কমিয়ে দেন মালিকরা। এছাড়া বাসে দূরত্বের ব্যবধানে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ করেন নগরীর যাত্রীরা।

তবে ই-টিকেটিং ব্যবস্থাকে স্বাগত জানিয়ে যাত্রী কল্যাণ সমিতির নেতারা বলছেন, পরিবহন খাতে দীর্ঘদিনের পুঞ্জীভূত সমস্যা সমাধানের পাশাপাশি এই খাতের আমূল সংস্কার করা না গেলে ই-টিকেটিং সিস্টেমে সিটিবাস সার্ভিস ব্যবস্থা টিকিয়ে রাখা সম্ভব হবে না।

তারা বলছেন, ই-টিকিটে দূরত্ব অনুযায়ী ভাড়া আদায় নিশ্চিত করায় যাত্রী ভাড়া কমে আসছে, ফলে বাসমালিকের আয়ও কমে যাচ্ছে। এমন অবস্থায় গণপরিবহনে অদৃশ্য খরচ বন্ধ করা না গেলে অনেক পরিবহন মালিককে লোকসান দিয়ে বাস চালাতে হবে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব বলেন, দীর্ঘদিন পর নগরীর সিটি সার্ভিসের বাসে ই-টিকেটিং সেবা চালু করায় ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির নেতাদের ধন্যবাদ। প্রতিটি টিকিটে বাসের নাম, বাসের নিবন্ধন নম্বর, যাত্রা ও গন্তব্যের নাম, দূরত্ব, ভাড়ার অঙ্ক, ভ্রমণ তারিখ ও অভিযোগ কেন্দ্রের নম্বর থাকার কথা থাকলেও বর্তমানে ই-টিকেটিং ব্যবস্থায় এসব পূর্ণাঙ্গ তথ্য নেই। কোনো কোনো টিকিটে শুধু ভাড়ার অঙ্ক লেখা রয়েছে। ফলে এসব টিকিট দিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করা হলে যাত্রীদের প্রতিকার পাওয়ার কোনো সুযোগ নেই বলে দাবি করেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান বলেন, ই-টিকেটিং উন্নত বিশ্বে আগে চালু হলেও গত চার বছর আগে বাংলাদেশে চালু হয়। রাজধানীর বাসভাড়া নৈরাজ্য দূরীকরণে এটা চালু করা হয়েছে। ফলে ওয়েবিলের নামে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধের পাশাপাশি বাসে বাসে অসম প্রতিযোগিতা বন্ধ হবে। রাজধানীতে ৩০ নভেম্বরের পর থেকে লক্কড়-ঝক্কড় বাস বন্ধ হয়ে যাবে। সব বাস সার্ভিস দৃষ্টিনন্দন করা হবে।



আরও খবর



আগুনে একই পরিবারের পাঁচজন নিহত

প্রকাশিত:Friday ১৩ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বসত বাড়িতে আগুন লেগে একই পরিবারের পাঁচজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাত দুইটার দিকে এ দুর্ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস জানায়, রাত দুইটার দিকে আগুনের খবর পেয়ে দুইটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। পরে চারটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসলেও এরই মধ্যে পরিবারের পাঁচজন মারা যান। নিহতরা হলেন কাঙ্গাল বসাক, ললিতা বসাক, লাকী বসাক, সৌরভ বসাক ও শরনাত বসাক।এছাড়াও দগ্ধ হন খোকন বসাক নামের আরেক ব্যক্তি। তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।ফায়ার সার্ভিসের ধারণা, রান্নাঘরের চুলা থেকে আগুনের এ ঘটনা ঘটেছে।


আরও খবর



লালমনিরহাটে রোগীর পেটকেটে সেলাই, পরে চিকিৎসা না দিয়ে বিদায়

প্রকাশিত:Sunday ০৮ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

নিজস্ব প্রতিনিধি  :


জেলা সদরে অবস্থিত নিরাময় ক্লিনিকে ছবিতা রাণী নামে এক রোগী দীর্ঘদিন ধরে পেট ব্যথায় ভুগলে রংপুর সহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসার জন্য যান। একাধিক ডাক্তারের চিকিৎসা নিলে  সাময়িক রোগ দমন হলেও তা বার বার দেকা দিলে স্থানীয় নিরাময় ক্লিনিকে চিকিৎসার জন্য ভর্তি হন। 

পরে তার বিভিন্ন প্রকার পরীক্ষা নিরিক্ষা শেষে ক্লিনিকের বেডে নিয়ে রোববার তাঁর শরীরে অস্ত্র পাচার করেন৷ কিন্তু উক্ত অপারেশন করার সময় গটনা বেগতিক হলে তাৎক্ষণিক তড়িঘড়ি করে রোগীর কাটা পেট সেলাই দেন। পরে রোগীর অবিভাবক  দিনমজুর শচীন ঘটনাটি তার নিকটতম লোকজনকে জানান।  কিন্তু গরীব অসহায় হওয়ায় তার এ ঘটনা নিরবে সয়ে যাওয়া ছাড়া আর কোন উপায় না পেয়ে জানান,সাংবাদিকদেরকে জানালে যদি তার কোন ক্ষতি করে সেই ভয়ে কোননঅভিযোগ করেননি।  ছবিতা রাণী বর্তমানে বেড়পাঙ্গার বাড়ীতে চিকিৎসাধীন রয়েছেন বলে উক্ত শচীনের পরিবার ও এলাকাবাসী নিশ্চিত করেছেন।  

সচেতন মহলের দাবি সঠিক রোগ নির্নয় না করেই এধরণের অস্ত্র পাচার মোটেই কাম্য নয়।


আরও খবর



নেত্রকোনায় মারা গেছেন বাকলজোড়া ইউনিয়ন চেয়ারম্যান

প্রকাশিত:Tuesday ১০ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

নেত্রকোনা প্রতিনিধি :


নেত্রকোনার দুর্গাপুরের বাকলজোড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. ইয়াকুব আলী তালুকদার (৬৫) মারা গেছেন। মঙ্গলবার বিকেলে শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মৃত্যু হয় তার। 

পরিবার সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে তিনি শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগছিলেন। মঙ্গলবার দুপুরের পর হঠাৎ তার শ্বাসকষ্ট বেড়ে গেলে পরিবারের সদস্যরা তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ নিয়ে যান। হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা করার পর কর্তব্যরত চিকিৎসক ডাঃ তানজিরুল ইসলাম রায়হান তাকে মৃত ঘোষনা করেন। 

গত ২৮ নভেম্বর ২০২১ তৃতীয় ধাপে ইউপি নির্বাচনে বাকলজোড়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থী মোটরসাইকেল প্রতীক নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন তিনি। এর আগেও তিনি আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। 

এদিকে হঠাৎ তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে তার নির্বাচনী এলাকা সহ পুরো উপজেলায়। তার মৃত্যুতে শোক জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য সহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দরা।


আরও খবর



দিনে কমতে পারে শীত, বাড়তে পারে রাতে

প্রকাশিত:Monday ০৯ January ২০২৩ | হালনাগাদ:Friday ০৩ February ২০২৩ |
Image

রোকসানা মনোয়ার :দেশের আকাশ থেকে কুয়াশার চাদর সরে যাচ্ছে। আকাশে সূর্যের দেখা মিলেছে, রোদ উঠতে শুরু করেছে। ফলে ছয় দিন ধরে চলা শীতের কষ্ট কেটে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। 

আবহাওয়া অধিদপ্তর জানায়, এরই মধ্যে রবিবার সকাল থেকে দুপুর পর্যন্ত টানা রোদের দেখা পাওয়া গেছে। এতে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য বেড়ে যেতে পারে। আজ রোদ আরো সকাল সকাল উঠে বেশি সময় স্থায়ী হতে পারে। এতে দিনের বেলা শীতের অনুভূতি কমে আসতে পারে। তবে সন্ধ্যার পর থেকে আবারও শীত বাড়তে পারে। এমনকি দেশের কোথাও কোথাও সর্বনিম্ন তাপমাত্রা আরো কমতে পারে। শৈত্যপ্রবাহের এলাকাও বাড়তে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, দেশে সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রার পার্থক্য কমে আসায় শীতের অনুভূতি বেশি ছিল। রবিবার থেকে রোদ ওঠায় এবং তা বেশি সময় স্থায়ী হওয়ায় দিনের তাপমাত্রা বাড়তে থাকবে। আগামী দুই থেকে তিন দিন দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ থাকবে। তবে দিনের তাপ বাড়বে।

রবিবার টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও কুষ্টিয়া জেলা এবং রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আজও এ অবস্থা অব্যাহত থাকতে পারে। এসব এলাকাসহ সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে রাত থেকে ভোর পর্যন্ত তাপমাত্রা আগের মতোই কম থাকতে পারে। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গা ও যশোরে সাত দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক তিন ডিগ্রি সেলসিয়াস। এদিকে, ঘনকুয়াশার কারণে রাজবাড়ীর দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌরুটে ১০ ঘণ্টা পর ফেরি চলাচল শুরু হয়েছে।


আরও খবর



নেত্রকোনায় ২৮ লাখ টাকার ইলিশের চালান সহ চোর আটক

প্রকাশিত:Friday ২৭ January ২০২৩ | হালনাগাদ:Thursday ০২ February 2০২3 |
Image

মির্জা হৃদয় সাগর, জেলা প্রতিনিধি (নেত্রকোনা) :

নেত্রকোনায় ২৮ লাখ টাকার চোরাই ইলিশসহ এক গাড়ি চালককে আটক করেছে পুলিশ।  বুধবার সকালে জেলার কলমাকান্দার বিষমপুর গ্রামে থেকে ইলিশ মাছের ৫৬ টি ককশিট বক্স জব্দ করে এবং হাসান মিয়া(২৮) নামে এক ব্যক্তিকে আটক করে সিধলী তদন্ত কেন্দ্রের পুলিশ। 

বুধবার বিকেলে জেলা পুলিশের অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে এই তথ্য নিশ্চিত করে জেলা পুলিশ। 

আটককৃত হাসান মিয়া কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার গনমানপুরুরা গ্রামের আব্দুল মোতালেবের ছেলে। 

পুলিশ সূত্রে জানা যায়, গত সোমবার রাতে চিটাগাং এর একটি মাছের আড়ত থেকে প্রতিবারের মত বাজার জাত করার জন্য ইলিশ মাছের একটি চালান নিয়ে যাত্রাবাড়ীর উদ্দেশ্যে রওনা দেন হাসান মিয়া। পথে হাসানের সহযোগী শান্ত মিয়া, হক মিয়া ও তাহের মিয়ার সাথে মেবাইলে যোগাযোগ করে মাছের চালান চুরির পরিকল্পনা করে। পরিকল্পনা মাফিক মাছের চালান যাত্রাবাড়ীর পরিবর্তে গাজীপুরে এসে গাড়ি পরিবর্তন করে মাছগুলো নিয়ে চলে আসেন সীমান্তবর্তী উপজেলা কলমাকান্দার বিষমপুর গ্রামে তাহের মিয়ার বাড়িতে। লোক চোখ আড়াল করতে রাতের আঁধারে বাড়ির পাশে মাছের বক্সগুলো লুকিয়ে রাখেন হাসান মিয়া। সকালে খবর পেয়ে পুলিশ গিয়ে সেখান থেকে মাছের বক্সগুলো জব্দ করে। জব্দকৃত মাছের বর্তমান বাজার মূল্য প্রায় ২৮ লাখ ৭০ হাজার টাকা বলে জানায় পুলিশ। বুধবার সকালে গোপন সংবাদের ভিত্তিতে কলমাকান্দার বিষমপুর গ্রামে প্লাস্টিক টেপ পেপারে মোড়ানো বেশকিছু ককশিট বক্সের সন্ধান পায় পুলিশ। পরে ওই গ্রামের হক মিয়ার বাড়িতে অভিযান চালিয়ে পুলিশ বাক্সগুলো জব্দ করে। এ সময় বক্সগুলো খুলে প্রতিটি বক্সেই ইলিশ মাছ পাওয়া যায়। পরে ওই বাড়িতে অবস্থানরত স্থানীয় এক মহিলাকে জিজ্ঞাসাবাদে একপর্যায়ে মাছগুলো হাসান মিয়ার বলে জানান। এদিকে তথ্যপ্রযুক্তির সহায়তায় ঐগ্রাম অভিযান চালিয়ে অভিযুক্ত হাসান মিয়াকে আটক করে সিধলী তদন্ত কেন্দ্রের পুলিশ। 

সিধলী তদন্ত কেন্দ্রের ইনচার্জ মোঃ এনামুল হক জানান, আমরা গোপন সংবাদের ভিত্তিতে বিষমপুর গ্রামে তাহের মিয়ার বাড়ির পিছনে কিছু সন্দেহজনক ককশিটে বক্সের সন্ধান পাই। পরে ওই অভিযান চালিয়ে বাক্স গুলো জব্দ করে, তার ভিতরে ইলিশ মাছে দেখতে পাই। তারপর তথ্য প্রযুক্তির সহায়তায় হাসান মিয়া নামে এক গাড়ি চালককে আটক করা সম্ভব হয়। আটককৃতকে জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে জানায় মাছগুলো তিনি চট্টগ্রাম থেকে রাজধানীর যাত্রাবাড়ীতে পৌঁছে দেওয়ার কথা থাকলেও মাছের চালান তিনি কলমাকান্দার বিষমপুর গ্রামে নিয়ে আসে। আমরা ইতিমধ্যে মাছের যে প্রকৃত মালিকের সাথে কথা বলেছি। অভিযুক্ত হাসান মিয়া নিয়মিতই মাছের চালান নিয়ে চট্টগ্রাম থেকে রাজধানীর বিভিন্ন এলাকায় যাতায়াত করতেন এরই মাঝে তিনি মাছগুলি চুরির পরিকল্পনা করেন। 

তিনি আরো জানান, আটককৃত হাসান মিয়া আমাদের হেফাজতে রয়েছে। মাছের যে প্রকৃত মালিক তিনি গাজীপুরের কালিয়াকৈর থানায় মাছ চুরির বিষয়ে একটি অভিযোগ করেছে। অভিযোগের ভিত্তিতে ব্যবস্তা নেওয়া হচ্ছে। আমরা আসামি এবং আলামত তাদের কাছে হস্তান্তর করব।


আরও খবর