Logo
শিরোনাম

ইউক্রেনের সেনাদের জীবন বাঁচাতে আত্মসমর্পণের আহ্বান রাশিয়ার

প্রকাশিত:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের নগরী মারিউপোল দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। দেশটির ভাষ্যমতে, তাদের সেনারা ইউক্রেনের অন্যতম প্রধান এই বন্দরনগরীর পুরো এলাকা দখলে নিয়েছে। এবং যে কয়জন সেনা বেঁচে আছে জীবন বাঁচাতে আত্মসমর্পণ করতে বলছে রুশ সেনারা। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেঙ্কোভ বলেছেন, ‘মারিউপোলের পুরো শহুরে এলাকাটি সম্পূর্ণরূপে দখলে নেওয়া হয়েছে ইউক্রেনীয় যোদ্ধাদের অবশিষ্ট একটি অংশ বর্তমানে আজভস্টাল ইস্পাত কারখানায় সম্পূর্ণরূপে অবরুদ্ধ অবস্থায় রয়েছে।’

এর আগে ১৩ এপ্রিল রাশিয়া দাবি করেছিল যে ইউক্রেনের মারিউপোল শহরে দেশটির সহস্রাধিক সেনা তাদের কাছে আত্মসমর্পণ করেছে।  রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছিলেন, ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল শহরে দেশটির একহাজার ২৬ জন সেনা আত্মসমর্পণ করেছে। এসব ইউক্রেনীয় সেনারা দেশটির ৩৬তম মেরিন ব্রিগ্রেডের অন্তর্ভুক্ত। তারা মারিউপোল শহরের একটি স্টিল কারখানায় আত্মসমর্পণ করেন।


আরও খবর



ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন যোগাযোগ বন্ধ

গাজীপুরে মালবাহী ট্রেন লাইনচ্যূত

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সদরুল আইনঃ

 গাজীপুরের জয়দেবপুর রেলওয়ে জংশন এলাকায় একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

আজ রোববার (৫ জুন) দুপুরে মালবাহী ট্রেনের পেছনের চারটি বগি লাইনচ্যুত হয় বলে জানা গেছে।

জানা যায, রংপুরগামী মালবাহী ট্রেনটি জয়দেবপুর রেলওয়ে জংশন এলাকায় অতিক্রম করার সময় চারটি বগি লাইনচ্যুত হয়।

এছাড়া রাজবাড়ী সড়কে সকল প্রকার যান চলাচল বন্ধ হয়ে গেছে। উদ্ধারকারী দলকে খবর দেওয়ার পর তারা ঘটনাস্থলে পৌঁছেছেন।

জয়দেবপুর রেলওয়ে জংশন পুলিশ ক্যাম্পের উপ-পরিদর্শক (এসআই) মো. শহীদুল্লাহ হিরো গণমাধ্যমকে জানান, লাইনচ্যুত ট্রেনটি রেল লাইনে তুলতে কতক্ষণ সময় লাগবে তা এখনি বলা যাচ্ছে না।


আরও খবর



৬৪ বছর পর বিশ্বকাপে ওয়েলস,স্বপ্নভঙ্গ ইউক্রেনের

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

এক-দুই বছর নয়, দীর্ঘ ৬৪ বছর লাগলো আবারও বিশ্বকাপ ফুটবলে খেলার যোগ্যতা অর্জন করতে। তাইতো গতরাতে কার্ডিফ সিটি স্টেডিয়ামে শেষ বাঁশি বাজার পর পরই বুনো উদ্‌যাপনে মেতে ওঠে ওয়েলসের খেলোয়াড়রা। গ্যালারিতে সমর্থকদের উল্লাস ছিল আরও দেখার মতো। এ যেন বিশ্বকাপ জয়!

এতো গেল বিজয়ী দলের চিত্র। অন্যদিকে, পরাজিত দল ইউক্রেনের খেলোয়াড়দের মন ভারী হয়ে ওঠে। সর্বশেষ ২০০৬ সালে বিশ্বকাপ খেলেছিল তারা। ওয়েলসের মতো এত দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়নি এখনো। তবে মন খারাপ অন্যকারণে। রাশিয়ার হামলায় দেশটি এখন যুদ্ধবিধ্বস্ত। বিশ্বকাপ খেলার সুযোগ পেলে পূর্ব ইউরোপের দেশটির মানুষের মনে কিছুটা হলেও শান্তি ফিরে আসতো। সেটি এনে দিতে ব্যর্থ হওয়াতে ইউক্রেনের খেলোয়াড়দের চোখে অশ্রু ছিল।

৮২ মিনিটের দিকে দলের সেরা তারকা গ্যারেথ বেলকে উঠিয়ে নেন ওয়েলসের কোচ। রেফারি যখন শেষ বাঁশি বাজান তখন বেঞ্চ থেকে লাফিয়ে উঠলেন রিয়াল মাদ্রিদের সাবেক এই তারকা। ওয়েলসের উদ্‌যাপনের শুরুটাও তাকে ঘিরে। বেঞ্চে বসে থাকা সতীর্থরা জড়িয়ে ধরলেন। মাঠ থেকে বাকিরাও ছুটে এসে বেলকে জড়িয়ে ধরলেন।

গতরাতে ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়েছে ওয়েলস। তারা এখন বিশ্বকাপের বি গ্রুপে খেলবে। গ্রুপের বাকি তিনটি দল ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র ও ইরান।


আরও খবর



শ্রীনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানকে হাত পা ভেঙ্গে দেওয়ার হুমকি

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

শাহ আলম নিতুল ঃ

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানের সাথে অশোভন আচরণ করাকে কেন্দ্র করে হট্টগোল তৈরি হয়েছে উপজেলা মহিলা আওয়ামীলীগের মত বিনিময় সভায়। এসময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী তোফাজ্জল হোসেনের বিরুদ্ধে  উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি রেহানা বেগমের হাত পা ভেঙ্গে দেয়ার হুমকি দিয়েছে বলে অভিযোগ ওঠে।আজ(১৭জুন)শুক্রবার বিকেলে শ্রীনগর পাইলট উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের হল রুমে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।মহিলা আওয়ামীলীগ নেত্রী আফরোজা বেগম,রোকিয়া বেগম ও নুসরাত জাহান অভিযোগ করে বলেন,আজ উপজেলা মহিলা আওয়ামীলীগের মতবিনিময় সভায় গোপন বৈঠক করে কমিটি ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেত্রী মেহেজাবিন আলী।এসময় আমাদের নেত্রী উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি রেহানা বেগম প্রতিবাদ করে ও আমরা সকলে উঠে চলে আসার পথে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন আমাদের সকলকে থামিয়ে ভীতরে যেতে বলে আমরা রুমে না যাওয়ায় সে আমাদের সাথে অশোভন আচরণ করে।এ সময় আমাদের নেত্রীর হাত-পা ভেঙ্গে  দিবে বলে হুমকি দেয়। আমরা তার এমন অশোভন আচরণের নিন্দা জানাই।উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও মহিলা আওয়ামীলীগের সহ-সভাপতি রেহেনা বেগম বলেন,মহিলা আওয়ামীলীগের সম্মেলন করার জন্য জেলা থেকে নেতৃবৃন্দ আসে তাদের সাথে এক নম্বর সহ-সভাপতি আছিয়া বেগম, সাধারণ সম্পাদিকা নুরজাহান বেগম আজি তোফাজ্জল হোসেন গোপন বৈঠক করে আহবায়ক কমিটি করার সিদ্ধান্ত নেয়।এ বিষয়ে আমি প্রতিবাদ করলে আমার সাথে অশোভন আচরণ করে।এ সময় আমি উঠে চলে আসলে আমার সাথে সকল নেত্রীরা চলে আসে।তখন আমাদের পথরোধ করে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তোফাজ্জল হোসেন আমার হাত-পা ভেঙ্গে হত্যা করবে বলে হুমকি প্রদান করে।উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী তোফাজ্জল হোসেন বলেন,হাত-পা ভেঙে দেয়ার কথা সত্য নয় আমি ওকে বলছি তুই আর কোনদিন মহিলা আওয়ামীলীগের কোন মিটিংএ আসবিনা। এছাড়া ওকে যারা সহযোগিতা করবে তারা পদ-পদবী থেকে বঞ্চিত হবে।


আরও খবর



নারায়ণগঞ্জে স্বামী-স্ত্রী হত্যার দায়ে ৬ জনের ফাঁসি

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

নারায়ণগঞ্জে স্বামী-স্ত্রীকে হত্যার দায়ে ছয়জনকে ফাঁসির আদেশ দিয়েছেন আদালত।

সোমবার দুপুরে নারায়ণগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক নাজমুল হক শ্যামল এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন সুমন, লোকমান, শফিক, সুমন-২, আরিফ ও জামাল। তাদের মধ্যে সুমন, লোকমান ও শফিক পলাতক রয়েছেন।

মামলা সূত্র জানা গেছে, ২০০৯ সালের ১১ আগস্ট রাতে রাস্তা থেকে খাদিজা নামের এক নারী ও তার স্বামী আবদুর রহমানকে তুলে নিয়ে যান আসামিরা। স্বামীকে বেঁধে তারা খাদিজাকে দলবদ্ধ ধর্ষণ করেন। পরে দুজনকে হত্যা করে রাস্তার পাশের ডোবায় ফেলে দেন। ১৬ আগস্ট দুজনের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় ধর্ষিতার বাবা মামলা করেন। আদালতে ১২ জনের সাক্ষ্যগ্রহণ শেষে আজ এ রায়  ঘোষণা দেয়া হয়।


আরও খবর



২ সপ্তাহের মধ্যে লুহানস্ক নিয়ন্ত্রণে নিতে পারে রাশিয়া

প্রকাশিত:শুক্রবার ০৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে রুশ বাহিনী সম্ভবত দুই সপ্তাহের মধ্যে পুরো লুহানস্ক নিয়ন্ত্রণে নিতে পারে। খবর আলজাজিরা।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, রাশিয়া সম্ভবত আগামী দুই সপ্তাহের মধ্যে পুরো লুহানস্ক নিয়ন্ত্রণে নিতে পারে। রাশিয়া বর্তমানে লুহানস্কের ৯০ শতাংশের বেশি অঞ্চলের নিয়ন্ত্রণ করছে। এটি দোনবাসের দুই অঞ্চলের একটি।

মন্ত্রণালয়ের সর্বশেষ গোয়েন্দা ব্রিফিংয়ে বলা হয়েছে, মস্কোকে এ ‘কৌশলগত সাফল্য’ অর্জনের জন্য উল্লেখযোগ্য ক্ষতির শিকার হতে হয়েছে।

এতে আরও বলা হয়, রাশিয়ার জন্য যে কোনো ধরনের সাফল্য অর্জন করতে জনশক্তি ও সরঞ্জামের ক্রমাগত বিপুল বিনিয়োগের প্রয়োজন হবে এবং সম্ভবত আরও অনেক সময় লাগবে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরুর কিছু দিন পর নিজেদের লক্ষ্য পরিবর্তন করে মস্কো। ইউক্রেনের পূর্ব ও দক্ষিণাঞ্চলকে গুরুত্ব দেওয়ার কথা জানানোর পর থেকে দোনবাস অঞ্চলে হামলা জোরদার করেন রুশ সেনারা।

এর পর গুরুত্বপূর্ণ বন্দরনগরী মারিউপোলের দখলে নেয় রাশিয়া। এখন তারা দোনবাস অঞ্চলের বিভিন্ন এলাকায় ব্যাপক হামলা চালাচ্ছে।


আরও খবর