Logo
শিরোনাম

জার্মান লিগে ফের চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

ইউরোপে শীর্ষ কীর্তি গড়েছে বায়ার্ন মিউনিখ। টানা দশটি লিগ শিরোপা নিশ্চিত করেছে ক্লাবটি। 

শনিবার রাতে জার্মান ক্লাসিকোতে বরুশিয়া ডর্টমুন্ডকে ৩-১ গোলে হারিয়ে লিগের টানা দশম শিরোপা নিশ্চিত করেছে বাভারিয়ান জায়ান্টরা। ঘরোয়া ফুটবল লিগে এটি বায়ার্নের ৩২তম শিরোপা। পাঁচবার করে চ্যাম্পিয়ন হয়েছে বরুশিয়া ডর্টমুন্ড ও বরুশিয়া মুনশেনগ্লাডব্যাখ।

ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় খেলার ৩৪ মিনিটের মধ্যে দুই গোল করে ফেলে বায়ার্ন মিউনিখ। সার্জি জিন্যাব্রি লিড এনে দেওয়ার পর ব্যবধান দ্বিগুণ করেন রবার্ট লেভানডফস্কি। দ্বিতীয়ার্ধের শুরুর দিকে এমরি ক্যানের পেনাল্টি গোলে ব্যবধান কমায় বরুশিয়া ডর্টমুন্ড। তবে সমতায় ফেরার ইঙ্গিত দিয়েও পারেননি অতিথিরা। উল্টো ৮৩ মিনিটে গোল করে স্বাগতিকদের জয়োৎসবে বাড়তি রঙ দেন জামাল মুসিয়ালা।

তাতেই লিগের তিন রাউন্ড বাকি থাকতেই শ্রেষ্ঠত্ব অক্ষুণ্ন রাখার সফল অভিযান শেষ করল বায়ার্ন। ৩১ ম্যাচে ৭৫ পয়েন্ট তাদের। বাভারিয়ানদের চেয়ে ১২ পয়েন্ট পিছিয়ে যথারীতি টেবিলের দ্বিতীয় স্থানে থাকল ডর্টমুন্ড। তিন নম্বরে থাকা বায়ার লেভারকুজেনের সংগ্রহ ৫৫ পয়েন্ট। এক পয়েন্ট পিছিয়ে চারে আছে লাইপজিগ।

বায়ার্ন মিউনিখের শিরোপা জয়ের উল্লাস অবশ্য বাঁধভাঙা হয়নি। সাদামাটা উদ্‌যাপন করেন লেভা-মুলাররা। জয়ের পর অ্যালিয়েঞ্জ অ্যারিনা প্রদক্ষিণ করেন স্বাগতিক ফুটবলাররা। উষ্ণ করতালিতে তাদের অভিনন্দন জানান ক্লাবের সমর্থকরা। এ মৌসুমে একটি মাত্র সাফল্য নিয়েই মৌসুম শেষ করতে যাচ্ছে বায়ার্ন।


আরও খবর



বেকায়দায় ফায়ার সার্ভিস: পানি দিয়ে নেভানো যাচ্ছে না

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে শনিবার রাতে। রবিবার বেলা পৌনে ১২টা পর্যন্ত ডিপোর মালিক বা কোনো কর্মকর্তা ঘটনাস্থলে আসেননি।

মালিকপক্ষের কেউ না থাকায় কনটেইনার ডিপোতে কী ধরনের কেমিক্যাল রয়েছে, তা জানতে পারছে না ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল। ফায়ার সার্ভিস বলছে, এ কারণে তারা উদ্ধার তৎপরতায় বেকায়দায় পড়েছেন।

ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন বলেন, কনটেইনার ডিপোটির মালিকপক্ষের কাউকে এখনো পাওয়া যায়নি। এখানে কী ধরনের কেমিক্যাল আছে, তা বলা যাচ্ছে না। পানি দিয়ে সব কেমিক্যালের আগুন নিয়ন্ত্রণ সম্ভব নয়। এ কারণে আগুন নিয়ন্ত্রণে সময় লাগছে। এ পর্যন্ত ফায়ার সার্ভিসের ছয়জন নিহত ও ২১ জন আহত হয়েছেন।

কীভাবে আগুনের সূত্রপাত হলো জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন মাইন উদ্দিন। ফায়ার সার্ভিসের সঙ্গে সেনাবাহিনী উদ্ধার অভিযানে কাজ শুরু করেছে।

বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ৩৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। তাদের বেশির ভাগই চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।


আরও খবর



পাকিস্তানের কাছে ধবলধোলাই হলো ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

প্রথম দুই ম্যাচ জিতে আগেই সিরিজ নিশ্চিত করে রেখেছিল পাকিস্তান। অন্য সময় হলে তৃতীয় বা শেষ ম্যাচটি হতো কেবল আনুষ্ঠানিকতা। তবে এখন পরিস্থিতি ভিন্ন। প্রতিটি ম্যাচই সমান গুরুত্বপূর্ণ। আইসিসি সুপার লিগের অংশ বলে কেউই এখন বিন্দু পরিমাণ ছাড় দিতে রাজি নয়। রবিবার (১২ জুন) মুলতানে তৃতীয় ওয়ানডেতেও দাপট দেখিয়ে জয় তুলে নিয়েছে পাক বাহিনী। আর ধবলধোলাই হতে হলো ওয়েস্ট ইন্ডিজকে।

এদিন বৃষ্টির কারণে খেলা দেরিতে শুরু হওয়ায় দুই ওভার কমিয়ে দেওয়া হয়। টস জিতে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৪৮ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৬৯ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় পাকিস্তান। জবাবে ব্যাটিংয়ে নেমে ৩৭.২ ওভারে ২১৬ রানেই অলআউট হয়ে যায় ক্যারিবিয়ানরা। এতে ৫৩ রানের জয় পায় স্বাগতিকরা।

সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন শাদাব খান। এর আগে ব্যাট হাতেও তিনি সর্বাধিক ৮৬ রান করেন। তার অলরাউন্ড নৈপুণ্যেই জয় পেয়েছে পাকিস্তান। এছাড়া হাসান আলি ২টি, মোহাম্মদ নওয়াজ ২টি এবং শাহনেওয়াজ দাহানি ও মোহাম্মদ ওয়াসিম একটি করে উইকেট নেন। ব্যাটিংয়ে আবারও রানের ফোয়ারা ফুটিয়েছেন ইমাম উল হক। আউট হওয়ার আগে ৬৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। তবে ব্যর্থ হয়েছেন অধিনায়ক বাবর আজম। মাত্র ১ রান করেই এলবিডব্লিউর ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফিরে যান। ফখর জামান ৩৫ ও খুশদিল শাহ ৩৪ রান করেন।

সফরকারী বোলারদের মধ্যে নিকোলাস পুরান ৪টি, কিমো পউল ২টি এবং জেইডেন সিলস, হেইডেন ওয়ালস ও আকিল হোসাইন একটি করে উইকেট শিকার করেন। ব্যাট হাতে আকিল হোসাইন ৬০, ক্যাচি কার্টি ৩৩, কিমো পউল ২১, শাই হোপ ২১ ও ব্রোকস ১৮ রান করেন। সিরিজ সেরা হয়েছেন ইমাম উল হক।



আরও খবর



১০টি সরকারি বিদ্যালয় প্রতিষ্ঠার পদক্ষেপ

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

সরকার রাজধানীর আশপাশের এলাকাগুলোতে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার পদক্ষেপ নিয়েছে। ঢাকার স্কুলে শিক্ষার্থীর চাপ কমাতে এ পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

একাদশ জাতীয় সংসদের অষ্টাদশ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সংসদ সদস্য এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

দীপু মনি জানান, ঢাকার স্কুলে শিক্ষার্থীর চাপ কমাতে সরকার রাজধানীর আশপাশের এলাকাগুলোতে ১০টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এই বিদ্যালয়গুলো হবে- কেরানীগঞ্জ, পূর্বাচল, জালকুড়ি, নবীনগর, ধামরাই, হেমায়েতপুর, জোয়ার সাহারা, সাঁতারকুল, আশুলিয়া ও চিটাগাং রোডে।

সরকারি দলের সংসদ সদস্য মনজুর হোসেনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি জানান, দেশের এমপিওভুক্ত (মান্থলি পেমেন্ট অর্ডার) মাদ্রাসার সংখ্যা ৭ হাজার ৯৫৫টি। মাদ্রাসাগুলোতে প্রায় ৩৯ লাখ ১৫ হাজার ১৩৩ জন শিক্ষার্থী আছে।

সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তকরণ একটি চলমান প্রক্রিয়া। চলমান নীতিমালার আলোকে যোগ্যতার ভিত্তিতে এমপিওবিহীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হয়ে থাকে। সে অনুযায়ী যেসব শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত নয় সেসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, আগামী ২৩ জুন ‘শিক্ষা আইন ২০২২’ এর খসড়া চূড়ান্ত করে নীতিগত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।

সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, করোনা মহামারির কারণে প্রাথমিক পর্যায়ে সমাপনী পরীক্ষা আপাতত বন্ধ থাকায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়া কার্যক্রম বন্ধ আছে। তবে সুবিধাভোগী শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি কার্যক্রম চলমান আছে।

সরকারি দলের সংসদ সদস্য মামুনুর রশীদের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, বর্তমানে দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৫ হাজার ৬২৬টি জরাজীর্ণ ভবন আছে। এসব জরাজীর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবনগুলোতে অবকাঠামোগত উন্নয়েনর লক্ষ্যে সরকার পদক্ষেপ নিয়েছে।


আরও খবর



৬০ বছর পর ইংল্যান্ডকে হারালো হাঙ্গেরি

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

শক্তি-সামর্থ্য কিংবা পরিসংখ্যান— সব দিক থেকেই হাঙ্গেরির চেয়ে এগিয়ে ইংল্যান্ড ফুটবল দল। কিন্তু শনিবার (৪ জুন) রাতে এই হাঙ্গেরির মাঠেই বড় অঘটন হলো ইংলিশদের। দীর্ঘ ৬০ বছর পর হাঙ্গেরির কাছে হেরে গিয়েছে ইংল্যান্ড।

নেশন্স লিগে শনিবার রাতে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় ইংল্যান্ডের বিপক্ষে ১-০ গোলে জিতেছে স্বাগতিক হাঙ্গেরি। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন হাঙ্গেরির ফুটবলার দমিনিক সোবোসলাই।

ইংল্যান্ডের বিপক্ষে সবশেষ ১৯৬২ বিশ্বকাপে গ্রুপ পর্বে জিতেছিল হাঙ্গেরি। ওই ম্যাচে ২-১ গোলে জিতেছিল হাঙ্গেরি। প্রায় ৬০ বছর পর এবার নিজেদের মাঠে ইংলিশদের বিপক্ষে জয় পেল হাঙ্গেরি।  

এদিন দিনের আরেক ম্যাচে জার্মানির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে ইতালি। ম্যাচের দ্বিতীয়ার্ধে ইতালিকে লিড এনে দেন লরেন্সো পেল্লেগ্রিনি। এরপর সমতা টানেন জার্মানির জসুয়া কিমিখ।

জার্মানির মুখোমুখি হওয়ার আগে ফাইনালিসিমাতে আর্জেন্টিনার কাছে পাত্তাই পায়নি ইতালি। হেরে যায় বড় ব্যবধানে। আর্জেন্টিনার পর জার্মানির বিপক্ষেও জিততে পারল না ইউরো চ্যাম্পিয়নরা। নিজেদের মাঠে জার্মানির সঙ্গে কোনো রকমে ড্র করে আর্জেন্টাইনদের দেওয়া দুঃখ ভুলল মানচিনির শিষ্যরা।


আরও খবর



গজারিয়ার হামদর্দ বিশ্ব বিদ্যালয়ের উদ্যোগে ৮ম ইয়োগা দিবস পালিত

প্রকাশিত:মঙ্গলবার ২১ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

গজারিয়া প্রতিনিধিঃ 

মুন্সীগঞ্জের গজারিয়ায় হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর উদ্যোগে ৮ম বিশ্ব ইয়োগা দিবস পালিত।

 বুধবার বেলা ৩ঘটিকায় বিশ্ববিদ্যালয় হলরুমে

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর ধর্ম প্রতিমন্ত্রী মোঃফরিদুল হক খাঁন এম,পি,বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ড.হাকীম মোঃইউছুফ হারুন ভূঁইয়া,বিশিষ্ট চিকিৎসক ডাঃপ্রাণ গোপাল এম,পি,হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভাইস চ্যান্সেলর অধ্যাপক মোঃ আমানুল্লাহ, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনেরর দ্বিতীয় সচিব রাজেন্দ্র সিং,মুল বক্তব্য রাখেন আইয়ুশ মন্ত্রণালয় ইন্ডিয়া ও ইউনানী চেয়ারম্যান হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ  ড.মুনোয়ার হোসাইন কাজমী।অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডায়াবেটিক এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি ও ডীন,ইউনানী ও আয়ুর্বেদিক মেডিসিন অনুষদ হামদর্দ বিশ্ববিদ্যালয় বাংলাদেশ জাতীয় অধ্যাপক ড.একে আজাদ খাঁন।অনুষ্ঠানে বক্তব্য রাখেন হামদর্দ বিশ্ববিদ্যালয় এর বোর্ড অফ ট্রাস্টি লেঃকর্ণেল(অবঃ)জহিরুল আলম,মুন্সীগঞ্জ সদর সার্কেল এর এএসপি মিনহাজুল ইসলাম,গজারিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃজিয়াউল ইস লাম চৌধুরী প্রমুখ।অনুষ্ঠান শুরুর পূর্বে ধর্ম প্রতিমনন্ত্রী বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে একটি বৃক্ষ রোপণ করেন।


আরও খবর