Logo
শিরোনাম

কাতার বিশ্বকাপে ৩২ দল চূড়ান্ত; কোন গ্রুপে কারা

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

কাতারের রাজধানী দোহায় গত ২ এপ্রিল ২৯টি দল নিয়ে অনুষ্ঠিত হয় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র। বাকি ৩ দলকে সম্ভাব্য তালিকায় রেখে এই ড্র অনুষ্ঠান সাজান হয়। মঙ্গলবার রাতে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা। এর মধ্যে দিয়েই চূড়ান্ত হয়ে গেছে ৩২টি দলের নাম। 

এক নজরে বিশ্বকাপের আট গ্রুপ

গ্রুপ এ: কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর
গ্রুপ বি: ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ও ওয়েলস
গ্রুপ সি: আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরব
গ্রুপ ডি: ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া
গ্রুপ ই: স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা
গ্রুপ এফ: বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো ও কানাডা
গ্রুপ জি: ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুন
গ্রুপ এইচ: পর্তুগাল, উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




মোবাইল ব্যাংকিং এ আসা টাকা মুহূর্তে আত্মসাত

প্রকাশিত:মঙ্গলবার ১৯ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

রিফাত আহমেদ রাসেল, নেত্রকোনা

মোবাইল ব্যাংকিংয়ে আসা স্কুলের শিক্ষার্থী উপবৃত্তি, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, বয়স্ক ভাতা অভিনব কায়দায় আত্মসাৎর  অভিযোগ উঠেছে নেত্রকোনার দুর্গাপুর। উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের প্রত্যন্ত বন্দঊষান গ্রামের দীর্ঘদিন ধরে নানা কৌশলে মানুষের এই অর্থ হাতিয়ে নিচ্ছেন মাদ্রাসার শিক্ষক ও মোবাইল ব্যাংকিং ব্যবসায়ী মোঃ নিজাম উদ্দিন (৪৪)। 

লিখিত এক অভিযোগ পত্রে প্রতারিত চিত্র তুলে ধরেছেন একই গ্রামের বাসিন্দা মোঃ বিল্লাল মিয়া। তবে লিখিত সকল অভিযোগ মিথ্যা ও বানান বলে দাবি অভিযুক্ত নিজাম উদ্দিনের। 

অভিযোগ সূত্রে জানা যায়, বন্দঊষান রেজিঃ স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসার সহকারী শিক্ষক মোঃ নিজাম উদ্দিন। শিক্ষকতার পাশাপাশি বন্দউষান বাজারে ঔষধ বিক্রির দোকান ও বিকাশ- নগদ মোবাইল ব্যাংকিং এর ব্যবসা করে আসছেন। প্রত্যন্ত গ্রাম হাওয়ায় গ্রামের বেশিরভাগ মানুষ মোবাইল ব্যাংকিং এ আসা টাকা উত্তোলনে শরণাপন্ন হন তার। 

এই সুযোগে কাজে লাগিয়ে রমরমা প্রতারণা জাল বিছিয়েছেন বলে অভিযোগ স্থানীয়দের। 

স্থানীয়রা জানান, ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের মোবাইলে আসা উপবৃত্তির টাকা, বিধবা নারীদের ভাতা, পঙ্গু ভাতার নিয়মিত নিজাম উদ্দিনের দোকানে উত্তোলন করেও সঠিক হিসাব পাচ্ছেন না তারা। তবে গ্রাহকের মোবাইল ফোন থেকে অগোচরে এবং নানা কৌশল অবলম্বন করে নানা সময় টাকা হাতিয়ে নিতেন বলে অভিযোগ স্থানীয়দের। প্রায় সময় মোবাইল ব্যাংকিং এ থাকা আসলেও অর্ধেক টাকা গ্রাহককে দিয়ে বাকি অর্ধেক নানা কৌশলে হাতে নিতেন অভিযুক্ত নিজাম উদ্দিন। 

সোমবার সরেজমিন এলাকাটি ঘুরে ভুক্তভোগিদের কথা জানা যায়, প্রতারণার আশ্রয় নিয়ে দীর্ঘদিন ধরে গ্রামের সহজ সরল মানুষদের ঠকিয়ে আসছেন বলে অভিযোগ। এমনকি সুবিধাভোগীদের মোবাইল ব্যাংকিং সেবা বিকাশ, রকেট, নগদ একাউন্টের পিন নাম্বার গ্রাহকদের কাছে গোপন রাখার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। ফলে টাকা উত্তোলনে শুধু তার কাছেই আসতে হয় গ্রাহকদের। সেই সুযোগে অভিনব কায়দায় অর্থ হাতিয়ে নেন তিনি। তবে গেল কিছুদিন আগে প্রতারণার বিষয়টি জানাজানি হলে অভিযুক্ত নিজাম উদ্দিন অনেকেই টাকা ফিরিয়ে দিয়েছেন বলে জানা যায়। 

ভুক্তভোগী আব্দুল হানিফ বলেন, আমরা গরীব মানুষ। আমরা লেখাপড়া জানি না। মোবাইলের বিষয়ে তো একদম বুঝি না। আমার সন্তানের উপবৃত্তির টাকা তুলতে দোকানে যায় পরে ১ হাজার টাকা আমাকে দেয়। কিছুদিন পর জানতে পারি আমার ১৫ শত টাকা আসছে পরে এলাকাবাসীদের সাথে নিয়ে দোকানে গিয়ে বললে তারপর ৫ শত টাকা দেয়। 

অপর দিকে বিল্লাহ হোসেন এক ব্যাক্তি বলেন, গত ১০-১২ বছর ধরে গ্রামের মানুষের সাথে প্রতারণা ও আসছে এতোদিন আমরা বোঝতে পারেনি যে আমাদের এভাবেই ঠকিয়ে যাচ্ছেন। দীর্ঘ সময় পর তার এই প্রতারণার বিষয়টি ধরতে পেরেছি। এই প্রতারকের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ দাবী জানায় আমরা। 

গ্রাহকদের টাকা প্রতিনিয়ত হিসাব মতো বুঝিয়ে দিয়েছি বলে জানা নিজাম উদ্দিন। তিনি বলেন, কতিপয় কিছু ব্যক্তি আমাকে হেও প্রতিবর্ণ করার জন্য এবং সমাজে খাটো করার জন্য মিথ্যা একটি অভিযোগ সাজিয়ে প্রচার করে বেড়াচ্ছে। আমি বাজারে ছোট্ট একটি ব্যবসা করি। মোবাইল ব্যাংকিংয়ের ব্যবসাও রয়েছে অনেক গ্রাহক আমার কাছে তাদের উপবৃত্তি ও বিভিন্ন ভাতার টাকা উত্তোলন করেন যার আইডি পাই হিসাব তাদের বুঝিয়ে দিতেই। 

এ ব্যাপারে ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক সরকার বলেন, প্রাথমিকভাবে অভিযোগটির সত্যতা রয়েছে। অনেক মানুষ ইতিমধ্যে আমাকে এই অভিযোগের ব্যাপারে অবগত করেছেন। আমি তাদের উর্ধ্বতন প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানানোর জন্য বলেছি। লোকটি এলাকার মানুষের সাথে প্রতারণা আসছে। এ বিষয়ে আইনগত পদক্ষেপ নিতে উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। 

এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব উল আহসান বলেন, অভিযোগটি পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখছি।




আরও খবর



ক্রিকেটের রেকর্ড বইয়ে নাম তুলেছে ভারত

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

ইয়াশফি রহমান : মঙ্গলবার পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় টি-টোয়েন্টিতে ১৬৫ রানের লক্ষ্য দিয়েও সূর্যকুমার যাদবের ঝড়ো ব্যাটিংয়ে ৭ উইকেটের পরাজয় ক্যারিবীয়দের। এই ম্যাচ জিতে ক্রিকেটের রেকর্ড বইয়ে নাম তুলেছে ভারত। এটি ওয়ার্নার পার্কে টি-টোয়েন্টিতে প্রথমবার দেড়শর বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। আগের রেকর্ডটি ছিল উইন্ডিজের, ১৪৬ রান তাড়া করে জিতেছিল আফগানিস্তানের বিপক্ষে।

টস হেরে ব্যাট করতে নেমে ভালো শুরু পায় উইন্ডিজ। পাওয়ার-প্লের ৬ ওভারে ৪৫ রান তোলে কোনো উইকেট না হারিয়ে। উদ্বোধনী জুটিতে ৫৭ রান জমা করেন দুই ওপেনার ব্র্যান্ডন কিং ও কাইল মায়ার্স। সমান ২০ বলে ২০ রান করে কিং হার্দিক পান্ডিয়ার বলে বোল্ড হলে ভাঙে তাদের এই পার্টনারশিপ। দ্বিতীয় উইকেটে অধিনায়ক নিকোলাস পুরানের সঙ্গে মায়ার্সের ৫০ রানের জুটি। পুরান ২৩ বলে ২২ করে ফিরলেও অর্ধশতক তুলে নেন মায়ার্স।

তৃতীয় ব্যাটসম্যান হিসেবে দলীয় ১২৮ রানে যখন মায়ার্স আউট হন তখন, ৫০ বলে সর্বোচ্চ ৭৩ রান লেখা হয়েছে তার নামের পাশে। যেখানে ৮টি চার ও ৪টি ছক্কা মেরে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস খেলেন তিনি। শেষদিকে রভম্যান পাওয়েলের ১৪ বলে ২৩ ও শিমরান হেটমায়ারের ১২ বলে ২০ রানের ক্যামিওতে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৬৪ রানের পুঁজি পায় উইন্ডিজ। ভারতের হয়ে ভুবনেশ্বর ২টি এবং হার্দিক ও আর্শাদ্বীপ সিং ১টি করে উইকেট নেন।

১৬৫ রান টপকাতে নেমে সূর্যকুমারের দাপুটে ব্যাটিংয়ে ৬ বল আর ৭ উইকেট হাতে রেখে জয় তুলে নেয় ভারত। এতে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল সফরকারীরা।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




ফুলবাড়িতে,বন্যায়

ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

উত্তম কুমার মোহন্ত, ফুলবাড়ী (কুড়িগ্রাম) 

কুড়িগ্রামের ফুলবাড়ীতে,২০২২-২৩ অর্থবছর খরিপ-২ মৌসুমে কৃষি পূর্ণবাসন কর্মসূচির আওতায় রোপা আমন ধানের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

০২(আগষ্ট) মঙ্গলবার উপজেলা কৃষি অধিদপ্তর ফুলবাড়ী এর বাস্তবায়নে কৃষি অফিস চত্বরে সকালে,উপজেলার ছয়টি ইউনিয়নের বন্যায় ক্ষতিগ্রস্ত ৬ শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের

মাঝে প্রতি বিঘায় ৫ কেজি রোপা আমন ধান বীজ,১০কেজি ডিএপি ও ১০কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।

বিতরণকালে উপস্থিত ছিলেন,উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব সুমন দাস, উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার, রায়হান উদ্দিন ও উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা বৃন্দ। 


আরও খবর



মিয়ানমারে আবারও জান্তার তাণ্ডব

প্রকাশিত:শুক্রবার ২৯ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

মিয়ানমারের উত্তর সালিঙ্গি টাউনশিপ ও সাগাইং অঞ্চলে নতুন করে আবার তাণ্ডব চালিয়েছে দেশটির সামরিক জান্তা।এছাড়া এসব এলাকার অসংখ্য গ্রামে অগ্নিসংযোগ করে সেনাবাহিনী। এতে আতঙ্কে বাড়ি ছেড়ে পালিয়ে গেছে প্রায় সহস্রাধিক মানুষ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) এ ঘটনা ঘটে বলে খবর প্রকাশ করে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতী।

খবরে বলা হয়, ইয়ে খার এবং শ্বে হতাউক গ্রামের বাড়ি-ঘরে অগ্নিসংযোগ করেছে প্রায় ১৫০ জন সেনা সদস্য। সালিঙ্গির এক বাসিন্দা বলেন, গত মাসে জান্তা বাহিনী এখানে ব্যাপক অভিযান চালিয়েছিল। যারা প্রাণ নিয়ে পালাতে পেরেছিলেন তারা ক'দিন আগেই ফিরেছেন। এরমধ্যে আবারও হামলা চালালো সেনারা।

খবরে বলা আরো হয়েছে, ইয়ে খার এবং শ্বে হতাউকে সব মিলিয়ে আড়াই শতাধিক ঘর আছে। সেনা সদস্যদের লাগানো আগুনে কতগুলো ঘরে পুড়ে গেছে, তাৎক্ষণিকভাবে বের করতে পারেনি গ্রামবাসী। তবে এলাক ১০টি গ্রাম পরিত্যাক্ত হয়েছে। সেখানকার ক্ষতিগ্রস্ত বাসিন্দাদের জন্য দ্রুত খাদ্য সহযোগিতা প্রয়োজন বলে জানিয়েছেন অনেকে।

গত জুনেও সালিঙ্গির গ্রামে সামরিক অভিযানে কয়েক হাজার বেসামরিক লোক নিজেদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যায়। যাদের অনেকে এখনও নিজ বাড়িতে ফিরতে পারেনি।

সালিঙ্গিকে মিয়ানমারের প্রতিরোধ যোদ্ধাদের শক্ত ঘাঁটি বলে ধারণা করা হচ্ছে। সু চি’র সরকার ক্ষমতাচ্যুতের পর থেকেই দেশটির সামরিক সরকারের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে ছোট বড় বিভিন্ন গোষ্ঠী। সাবেক সেনা, পুলিশ ও শিক্ষার্থীদের নিয়ে গঠন হওয়া এসব গোষ্ঠীগুলো প্রায় সময় সেনা বহরে হামলা চালিয়ে আসছে।

জাতিসংঘ শরণার্থী সংস্থার (ইউএনএইচ) তথ্য অনুযায়ী, ২০২১ সালের অভ্যুত্থানের পর সাগাইং অঞ্চলে সবচেয়ে বেশি মানুষ বাস্তচ্যুত হয়েছেন। অভ্যুত্থানের আগে মিয়ানমারে অনেক বাস্তুচ্যুত জনসংখ্যা ছিল এবং জাতিসংঘের সংস্থা ধারণা করছে দেশটির ১২ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

উল্লেখ্য, সু চি’র সরকার পতনের আগে ২০১৭ সালে রাখাইনে সামরিক বাহিনীর দমন-পীড়নে সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। সব মিলিয়ে ১০ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজার, উখিয়াসহ সীমান্তবর্তী এলাকায় শরণার্থী শিবিরে অবস্থান করছে। সূত্র: ইরাবতী


আরও খবর



চীনের বাজারে বাংলাদেশ ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত

প্রকাশিত:রবিবার ০৭ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

চীনের বাজারে প্রবেশে বাংলাদেশের ৯৮ শতাংশ পণ্য শুল্কমুক্ত সুবিধা পেয়ে আসছে। এখন থেকে আরো এক শতাংশ বাংলাদেশী পণ্যের শুল্কমুক্ত সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এতে চীনের বাজারে বাংলাদেশ ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত রফতানি সুবিধা পাবে।

রোববার চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর সাথে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

ঘণ্টাব্যাপী দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়াতে চারটি চুক্তি ও সমঝোতা সই হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম বৈঠকের পর সাংবাদিকদের বলেন, চুক্তির বিস্তারিত পরে গণমাধ্যমে ব্রিফ করা হবে।

এর মধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা, সাংস্কৃতিক বিনিময় (নবায়ন) এবং সামুদ্রিক বিজ্ঞান বিষয়ক চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি দেখে চীনের পররাষ্ট্রমন্ত্রী খুশি।

দুই দেশের মধ্যে সম্পর্ককে নতুন স্তরে উন্নীত করার লক্ষ্যে বৈঠকে উভয় পক্ষই দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা করে।

মন্ত্রী ওয়াং ভবিষ্যতে যৌথ সহযোগিতার ওপর জোর দেন এবং এক-চীন নীতিতে বাংলাদেশের অবস্থানের প্রশংসাকরেন।

সূত্র : ইউএনবি


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২