Logo
শিরোনাম

কাতার বিশ্বকাপের ৩২ দল চূড়ান্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ১৬ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

ইয়াশফি রহমান:  ২৯ দল ঠিক হয়েছিল আগেই। বাছাইপর্ব পেরিয়ে আসা এই দলগুলোকে নিয়ে গত ২ এপ্রিল কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের গ্রুপ পর্বের ড্র।

বাকি ৩ দলেরও গ্রুপ ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু সেই ৩ দল কারা হবে, তার অপেক্ষা ছিল প্লে-অফ ম্যাচগুলোর জন্য। মঙ্গলবার রাতে শেষ হয়েছে প্লে-অফের লড়াই। শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা। এর মধ্য দিয়েই চূড়ান্ত হয়ে গেছে ৩২টি দলের নাম।

গত ৬ জুন ইউরোপিয়ান অঞ্চলের প্লে-অফের ফাইনালে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপে নাম লিখিয়েছে ওয়েলস। ১৪ জুন আন্তমহাদেশীয় প্লে-অফে পেরুকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে অস্ট্রেলিয়া।

বাকি ছিল আরেকটি দল। মঙ্গলবার রাতে ৩২তম দল হিসেবে কাতারের টিকিট পেয়েছে কোস্টারিকা। আন্তঃমহাদেশীয় প্লে-অফে তারা ১-০ গোলে হারিয়েছে নিউজিল্যান্ডকে।

এবারের বিশ্বকাপ মহাযজ্ঞ মাঠে গড়াবে চলতি বছরের ২১ নভেম্বর থেকে। ফাইনাল ১৮ ডিসেম্বর।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




কে হচ্ছেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট ?

প্রকাশিত:শুক্রবার ১৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে সিঙ্গাপুর থেকে যে পদত্যাগপত্র পাঠিয়েছেন, তা আনুষ্ঠানিকভাবে গ্রহণ করার ঘোষণা দিয়েছেন দেশটির স্পিকার।

এক বিবৃতিতে মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে বলেন, আগামী সাত দিনের মধ্যে নতুন একজন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা।

গোতাবায়া রাজাপাকসে নতুন প্রশাসনের হাতে গ্রেপ্তার হওয়া এড়াতেই পদত্যাগ করার আগে শ্রীলঙ্কা ছেড়ে চলে যেতে চেয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে। দেশ ছেড়ে প্রথমে মালদ্বীপে পালিয়ে যাওয়া গোতাবায়া পরে সেখান থেকে পৌঁছান সিঙ্গাপুরে।

সেখান থেকে তার পদত্যাগপত্র পাঠানোর খবর পেয়ে শ্রীলঙ্কার রাজধানী কলোম্বোয় বিক্ষোভকারীরা নেচে-নেচে আনন্দ করেছে। বিবিসিকে এক বিক্ষোভকারী বলেন, আমরা যারপরনাই খুশি। এটি জয়ের মুহূর্ত বলেই আমরা মনে করছি।

সিঙ্গাপুর সরকার বলেছে, গোতাবায়াকে ব্যক্তিগত সফরে সেখানে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তিনি সিঙ্গাপুরে অবস্থান করবেন না সেখান থেকে অন্য কোনো দেশে যাওয়ার চেষ্টা করবেন, তা এখনো স্পষ্ট নয়।

প্রসঙ্গত, স্বাধীনতার পর ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটে নিমজ্জিত শ্রীলঙ্কার মানুষ দেশের এ পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট গোতাবায়া এবং তার পরিবারকে দায়ী করে আসছে।


আরও খবর



পাকিস্তানে ছয় সেনা কর্মকর্তাসহ হেলিকপ্টার নিখোঁজ

প্রকাশিত:মঙ্গলবার ০২ আগস্ট 2০২2 | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

পাকিস্তানে ছয় সেনা কর্মকর্তাসহ একটি হেলিকপ্টার নিখোঁজ হয়েছে। তাদের মধ্যে একজন জেনারেল ছিলেন। পাকিস্তানের দক্ষিণপশ্চিম অংশে তারা সেনাবাহিনী কর্তৃক বন্যাত্রাণ অপারেশনের তদারকি করছিলেন তারা।

জানা গেছে, আবহাওয়া খারাপ ছিল। সেনা অফিসারদের নিয়ে যাওয়া হেলিকপ্টারের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের যোগাযোগ ছিন্ন হয়ে যায়। 

সেনার পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বালুচিস্তানের লাসবেলা এলাকায় সেনার জওয়ানরা যে বন্যাত্রাণে নেমেছেন, তা দেখার জন্য অফিসাররা হেলিকপ্টারে সেখানে গেছিলেন। কিন্তু হেলিকপ্টারের কী হয়েছে, তা বিবৃতিতে জানানো হয়নি।

সংবাদসংস্থা রয়টার্সকে গোয়েন্দা সূত্র জানিয়েছে, কোর কম্যান্ডার সরফরাজ আলি, পাকিস্তান কোস্ট গার্ডের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার আমজাদ হানিফ ও দু’জন গোয়েন্দা অফিসার হেলিকপ্টারে ছিলেন।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, উদ্ধার ও ত্রাণের কাজ শুরু হওয়ার পর হেলিকপ্টারটি আর দেখতে পাওয়া যায়নি।

খারাপ আবহাওয়ার জন্য উদ্ধারকাজ বন্ধ রাখা হয়েছিল। মঙ্গলবার সকাল থেকে তা আবার শুরু হয়।

পাকিস্তানে ভয়ংকর বৃষ্টির পর প্রবল বন্যা হয়েছে। সেনাকে উদ্ধার ও ত্রাণের কাজে লাগানো হয়েছে। বালুচিস্তানে প্রচুর মানুষ মারা গেছেন এবং অনেক ঘরবাড়ি ভেসে গেছে।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, পরিস্থিতি খুবই সংকটজনক। সোমবার তিনি দুর্গত অঞ্চল ঘুরে দেখেছেন। শরীফ বলেছেন, পুরো দেশ বন্যাদুর্গত ও তাদের সাহায্যকারীদের সুরক্ষার জন্য প্রার্থনা করছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী দিনগুলোতে পাকিস্তানে আরও বৃষ্টি হবে। ফলে বন্যা পরিস্থিতি আরো খারাপ হতে পারে। সূত্র: ডয়েচে ভেলে, এপি, এএফপি, রয়টার্সট্রিবিউন পিকে


আরও খবর



নোয়াখালীতে ছাত্রলীগ নেতা হত্যা মামলার প্রধান আসামিসহ গ্রেপ্তার তিন

প্রকাশিত:সোমবার ১১ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলা ছাত্রলীগের সদস্য হাসিবুল বাশার হাসিব  (২৫) হত্যা মামলার প্রধান আসামিসহ তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। এ সময় পুলিশ হত্যাকান্ডে ব্যবহৃত লোহার রড, ধারালো কিরিছসহ একটি দেশীঢ তৈরী  আগ্নেয়াস্ত্র উদ্ধার করে। 

গ্রেফতারকৃত হাসান (৩১) উপজেলার ২নং গোপালপুর ইউনিয়নের মহবুল্লাপুর গ্রামের মৃত আবু মিয়ার ছেলে, জয় (২১) একই গ্রামের মিন্টু মিয়ার ছেলে ও  রুবেল। 

 রোববার (১০ জুলাই) গভীর রাতে ফেনী জেলার দাগনভূঞা উপজেলার বাড়াই গোবিন্দ এলাকা থেকে তাদের গ্রেফতার করে পুলিশ।  

 সোমবার দুুপুরে নোয়াখালীর পুলিশ সুপার (এসপি) মো.শহীদুল ইসলাম  তার সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য নিষ্চিত করে বলেন  মুলত আধিত্য বিস্তার নিয়ে ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় এ হত্যকান্ডটি ঘটে। তথ্য প্রযুক্তির সহায়তায় আসামিদের গ্রেফতার করা হয়। পরে  তাদের তথ্যমতে বেগমগঞ্জে উপজেলার গোপালপুরের মহিবউল্যাপুর ব্রিজ সংলগ্ন রাস্তার পাশে গজারিয়া খাল থেকে  হত্যকান্ডে  ব্যবহৃত দুইটি ধারালো কিরিছ ও একটি  লোহার রড এবং ১নং আসামি হাসানের প্রজেক্ট থেকে একটি দেশীয় তৈরি এলজি উদ্ধার করা হয়।

এসপি আরো জানায়, মো. হাসিবুল বাশার হত্যাকাণ্ডের ঘটনায়, ৩০ জুন  বৃহস্পতিবার রাতে হাসিবুলের চাচা সিরাজুল ইসলাম বাদী হয়ে হাসান বাহিনীর প্রধান হাসানকে প্রধান আসামি করে ১১ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা আরও ১০-১৫ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর পুলিশ ওই রাতেই অভিযান চালিয়ে মামলার ১০ নম্বর আসামি রকি (২৬) ও ১১ নম্বর আসামি বাহার উদ্দিন (২২) গ্রেফতার করে জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ মামলার এখন পর্যন্ত দুই দফায় মোট পাঁচ আসামিকে গ্রেফতার করা হয়েছে।  বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চালাচ্ছে।  গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে হত্যা ও অস্ত্র আইনে মামলা হবে এবং তাদের রিমান্ডের আবেদন করা হবে। 

তিনি আরো জানান বিভিন্ন কারণে ব্যাপকগঞ্জ উপজেলা খুবই গুরুত্বপূর্ণ। এখানে বিভিন্ন ইউনিয়নে রাজনৈতিক কোন্দল দল রয়েছে। ওখান থেকে প্রতিটি ইউনিয়নে বিশেষ অভিযানের মাধ্যমে চিরুনি অভিযান চালানো হবে সন্ত্রাসী ও অস্ত্রধারীদের গ্রেপ্তারে।

উল্লেখ্য, পূর্ব শক্রতার জের ধরে বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার ২ নম্বর গোপালপুর ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের কোটরা মহব্বতপুর গ্রামের সুবাহান মার্কেট এলাকায় বেগমগঞ্জ উপজেলা ছাত্রলীগের সদস্য মো. হাসিবুল বাশারকে (২৫) পূর্বপরিকল্পিতভাবে কুপিয়ে ও জবাই করে হত্যা করে হাসান, মাসুম ও তাদের অনুসারীরা। এ সময় তাদের ছুরিকাঘাতে ছাত্রলীগ নেতা হাসিবুল বাশারের শরীর ক্ষতবিক্ষত হয়। পরে স্থানীয়রা তাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে ২৫০ শয্যা বিশিষ্ট নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

বেগমগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহাত চৌধুরী বলেন, 'পূর্ব শক্রতার জের ধরে উপজেলার ২ নম্বর গোপালপুর ইউনিয়নের কোটরা মহব্বতপুর 

গ্রামের বিএনপি থেকে আওয়ামী লীগে অনুপ্রবেশকারী হাসান, মাদক ব্যবসায়ী মাসুম ও তাদের অস্ত্রধারী সাঙ্গপাঙ্গরা হাসিবুলের ওপর হামলা চালায়।


আরও খবর



অবৈধ ওয়াকিটকির ব্যবসার ছড়াছড়ি

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল :  বৈধ লাইসেন্সের আড়ালে অবৈধভাবে ওয়াকিটকি সেট মজুদ ও বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠানের কাছে বিক্রির অভিযোগে রাকিবুল ইসলাম (২৩) নামে এক যুবককে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

বিটিআরসির নির্দেশনা অনুযায়ী সরকারি প্রতিষ্ঠান ছাড়া অন্য কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি কালো রঙের ওয়াকিটকি সেট ব্যবহার করা দণ্ডনীয় অপরাধ।

র‌্যাব-৩ এর স্টাফ অফিসার (অপস্ ও ইন্ট শাখা) পুলিশ সুপার বীণা রানি দাস এ তথ্য নিশ্চিত করেন।

বীণা রানি জানান, রাজধানীর মোহাম্মদপুর এলাকায় দীর্ঘদিন ধরে আইন অমান্য করে অবৈধভাবে অপরাধীদের কাছে কালো রঙের ওয়াকিটকি সেট ও যন্ত্রাংশ বিক্রি করে আসছিল ব্যবসায়ীরা। এ তথ্যের ভিত্তিতে সোমবার (১ আগস্ট) রাতে মোহাম্মদপুর এলাকায় একটি ভবনে বিশেষ অভিযান চালিয়ে অবৈধভাবে ওয়াকিটকি সেট এবং যন্ত্রাংশ মজুত রাখায় রাকিবুল ইসলাম নামে এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে ৬৮টি ওয়াকিটকি সেট, ১৫টি ওয়াকিটকি সেটের ব্যাটারি, ৫২টি চার্জার, ওয়াকিটকি সেটের হেডফোন ৫৩টি এবং ২টি মোবাইল ফোন জব্দ করা হয়।

র‌্যাব জানায়, গ্রেপ্তার রাকিব একজন ঠিকাদার। তবে বৈধ লাইসেন্স দিয়ে তিনি অবৈধভাবে বেতার যন্ত্র ওয়াকিটকি সেট বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে আসছিলেন। তার কাছ থেকে জব্দ করা ওয়াকিটকি ও যন্ত্রাংশ ব্যবহার বা বিক্রির বৈধ কাগজপত্র নেই। জব্দ ওয়াকিটকি সেটের ফ্রিকোয়েন্স ২৪৫-২৪৬ মেগাহার্জ। এসব ওয়াকিটকি ব্যবহার করে রিপিটার ছাড়া আধা কিলোমিটার পর্যন্ত যোগাযোগ করা সম্ভব। এসব ওয়াকিটকির দাম পাঁচ হাজার থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত।

পুলিশ সুপার বীণা রানী দাস বলেন, দেশের সাধারণ জনগণ ওয়াকিটকি বহনকারী একজন ব্যক্তিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য হিসেবে বিবেচনা করে থাকে। এই সুযোগকে কাজে লাগিয়ে ওয়াকিটকি সেট ব্যবহার করে অপরাধিরা ভুয়া ডিবি, র‌্যাব সদস্য, ডিজিএফআই সদস্য, এনএসআই সদস্য এবং আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে ডাকাতি, ছিনতাই, অপহরণ করে মুক্তিপণ আদায়সহ মারাত্মক অপরাধ করে আসছে। এতে একদিকে যেমন আইন-শৃঙ্খলা বাহিনীর ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে, অন্যদিকে প্রকৃত আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যের সাদা পোশাকে দায়িত্ব বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়াও ওয়াকিটকির মাধ্যমে পরস্পরের সঙ্গে যোগাযোগ করে অপরাধ করলে পরে অপরাধি শনাক্ত করতে আইন-শৃঙ্খলা বাহিনীর বেগ পোহাতে হয়। যা সার্বিক নিরাপত্তার জন্য হুমকি।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




প্যারাগুয়েকে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করল আর্জেন্টিনা

প্রকাশিত:শনিবার ৩০ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

ইয়াশফি রহমান :  প্যারাগুয়ের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছেড়েছে আর্জেন্টিনার নারী ফুটবল দল। ধরা দিয়েছে কাঙ্ক্ষিত সাফল্য, এতে নিশ্চিত হল ২০২৩ নারী ফুটবল বিশ্বকাপে সরাসরি খেলার।

শনিবার (৩০ জুলাই) কলম্বিয়ার মাঠ এস্তাদিও সেন্তেনারিওতে বাংলাদেশ সময় সকাল ৬টায় প্যারাগুয়ের মুখোমুখি হয় আর্জেন্টিনা। বিশ্বকাপ নিশ্চিতের ম্যাচে ৭৮ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল আর্জেন্টাইনরা। তবে শেষ ১৩ মিনিটে ৩ গোল করে সব শঙ্কা কাটিয়ে প্যারাগুয়েকে ৩-১ গোলে হারায়।

ম্যাচে বলের দখল, প্রতিপক্ষ গোলমুখে শট, সব দিক থেকেই এগিয়ে ছিল আলবিসেলেস্তেরা। কিন্তু ৩৯তম মিনিটে আর্জেন্টাইন মিডফিল্ডার রমিনা নুনিয়েজ নিজেদের জালে বল জড়িয়ে বসলে পিছিয়ে পড়ে আর্জেন্টিনা। আত্মঘাতি গোলে পিছিয়ে পড়ে বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে ম্যাচে ফেরার জোর চেষ্টা চালায় আর্জেন্টিনা। তবে ম্যাচের ৭৮ মিনিট কোনও কিনারাই পাচ্ছিল না তারা। এতে করে সরাসরি বিশ্বকাপ খেলার শঙ্কাটাও পাল্লা দিয়ে বাড়ছিল আলবিসেলেস্তেদের।

তবে ৭৮ মিনিটে ইয়ামিলা রদ্রিগেজের গোলে আর্জেন্টিনা সমতায় ফেরার পর বদলে যায় দৃশ্যপট। এরপর নির্ধারিত সময়ের শেষ মিনিটে ফ্লোরেন্সিয়া বনসেগুন্দো গোল করেন আর্জেন্টিনার জয় নিশ্চিত করেন। আর ইনজুরি টাইমের এক মিনিটের সময় ইয়ামিলা রদ্রিগেজ ম্যাচে নিজের দ্বিতীয় গোল করে প্যারাগুয়েকে ম্যাচ থেকে ছিটকে দেন।

শেষ পর্যন্ত ৩-১ গোলে ম্যাচ জিতে তৃতীয় স্থান তো বটেই, আর্জেন্টিনা সরাসরি বিশ্বকাপে খেলার যোগ্যতাও নিশ্চিত করেন। আর প্যারাগুয়ে টুর্নামেন্ট শেষ করে ৪ নম্বরে থেকে।


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২