Logo
শিরোনাম

কলাপাড়ায় বিজ্ঞান শিক্ষার প্রশিক্ষণ সম্পন্ন

প্রকাশিত:সোমবার ১১ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৮০জন দেখেছেন
Image

মো.নাহিদুল হকঃ পটুয়াখালীর কলাপাড়ায় খেপুপাড়া সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে  ৫ দিন ব্যাপী হাতে-কলমে বিজ্ঞান শিক্ষার মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন হয়েছে।

সোমবার দুপুরে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো.মোখলেছুর রহমান বলেন, স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী সহায়তায় উপজেলা পরিষদ এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। এতে উপজেলার বিভিন্ন মাধ্যমিক ও মাদ্রাসার ২৭ বিজ্ঞান বিষয়ক শিক্ষক অংশগ্রহন করেন।  


আরও খবর



পেঁয়াজের বাজারে আগুন

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের বাজারে আগুন লেগেছে। বর্তমানে প্রতি কেজি দেশি পেঁয়াজের মূল্য বেড়েছে ১০-১২ টাকা। দাম বৃদ্ধির কারণ হিসেবে স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ার কারণে দাম কিছুটা বেড়েছে। তবে কিছু ডিলার ও চাষিরা পেঁয়াজ মজুদ রাখার কারণেও দাম বৃদ্ধি পেয়েছে বলে জানান।

অন্যদিকে, জেলা কৃষি বিপণন কর্মকর্তা বলছেন, দাম বেশি নেয়া হলে বাজার মনিটরিং করে ব্যবস্থা গ্রহণ করা হবে।

নওগাঁ শহরের পৌর কাঁচা বাজারে গিয়ে দেখা যায়, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৪২ টাকা কেজি দরে। গত ৭দিন আগেও খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ২৮-৩০টাকা। বর্তমানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ১০-১২ টাকা। এদিকে পেঁয়াজের দাম বাড়ায় সাধারণ ক্রেতারা পড়েছেন চরম বিপাকে।

বাজারে পেঁয়াজ কিনতে আসা শহরের ডাক্তারপাড়া মহল্লার বাসিন্দা ওবাইদুর রহমান বলেন, তেল, গ্যাস, বিদ্যুৎ সব কিছুরই তো দাম বেড়েছে। অনেক নিত্যপন্যের দাম বেড়েই চলেছে লাগামহীনভাবে। এবার আবারও বেড়েছে পেঁয়াজের দাম। আমরা যারা মধ্যেবিত্ত পরিবারের মানুষ তাদের কতটা যে কষ্ট হয়, তা বোঝার মত মনে হয় কেউ নেই।

পেঁয়াজ কিনতে আসা সুলতানপুর মহল্লার গৃহিণী কামিনী সাহার সঙ্গে কথা হলে তিনি বলেন, মাত্র ১ সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি পেঁয়াজে দাম বেড়েছে ১০-১২ টাকা করে। এটা কোনো যুক্তি হলো। প্রায় সব নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। বাজার কোনোভাবেই নিয়ন্ত্রণে নেই। যে পেঁয়াজের দাম প্রতিকেজি ছিল ২৮-৩০ টাকা পেঁয়াজ বর্তমানে কিনতে হচ্ছে ৪০-৪২ টাকা কেজিতে। বাজারের এ এক অস্থির অবস্থা।

খুচরা বিক্রেতা বাবলু হোসেন বলেন, গত ৭দিন আগেও আমরা প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করেছি ২৮টাকা কেজিতে।

তখন আর পেঁয়াজ পাইকারি কিনেছিলাম ২৫টাকা কেজি দরে। বর্তমানে ৪২ টাকা কেজিতে বিক্রি করতে হচ্ছে। পাইকারি বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে। ফলে দাম বেড়েছে।

শহরের তাজের মোড়ে খুচরা কাঁচা বাজারের বিক্রেতা ফিরোজ হোসেন বলেন, ৭ দিন আগে পাইকারি প্রতিমণ পেঁয়াজের দাম ছিল ১ হাজার ২০ টাকা। বর্তমানে ১৪০০ টাকা প্রতিমণ হিসেবে পাইকারি বিক্রি হচ্ছে। সে হিসেবে আমরা প্রতি কেজি পেঁয়াজ খুচরা বিক্রি করছি ৪০ থেকে ৪২ টাকা কেজিতে।

পৌর পাইকারি পেঁয়াজ বাজারের ব্যবসায়ী মিলন হোসেন বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে যার প্রভাব পড়েছে বাজারে। বর্তমানে আমরা প্রতিমন পেঁয়াজ বিক্রি করছি ১৪০০মন দরে। এক সপ্তাহ আগেও ১হাজার ২০টাকা দরে প্রতি মন পেঁয়াজ বিক্রি হয়েছি।

সুকুমার রায় নামের আরেক ব্যবসায়ী বলেন, পেঁয়াজ আমদানি বন্ধ থাকার কারনে দাম কিছুটা বেড়েছে পাইকারি হিসেবে প্রতি কেজি পেঁয়াজ ২৮থেকে ৩০টাকা দরে বিক্রি হচ্ছে আর খুচরা ৪০ থেকে ৪২টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আমরা নাটোরের নলডাঙ্গাসহ বেশ কিছু স্থান থেকে পেঁয়াজ কিনে এনে বিক্রি অনেক আমরা যেসব ডিলারদের কাছে থেকে কিনে এনে বিক্রি করে থাকি। দেশের অনেক ডিলার ও চাষিদের কাছে পেঁয়াজ আছে যা মজুদ করে রাখা হয়েছে। সেগুলো পেঁয়াজ বাজারে আসলে দাম কমতে পারে।

জেলা কৃষি বিপণন কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম বলেন, যদি পাইকারি ব্যবসায়ীর ২৮-৩০ টাকা ধরে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করে থাকেন। তাহলে খুচরা বিক্রেতারা প্রতি কেজিতে ৫ টাকা করে বেশি দামে বিক্রি করতে পারবেন, কিন্তু প্রতি কেজিতে ১০-১২ টাকা বেশি দামে বিক্রি করতে পারবেন না। যেহেতু বিষয়টি আপনি অবগত করলেন আমরা পাইকারি ও খুচরা বাজার মনিটরিং করবো।


আরও খবর



ইউক্রেনে রাশিয়ার রাজনৈতিক পরিকল্পনা ব্যর্থ হয়েছে, দাবি যুক্তরাজ্যের

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ২৮জন দেখেছেন
Image

ইউক্রেন যুদ্ধ নিয়ে নিয়মিত গোয়েন্দা তথ্য প্রকাশ করছে যুক্তরাজ্য। শনিবার সর্বশেষ প্রকাশিত গোয়েন্দা প্রতিবেদনে  যুক্তরাজ্য দাবি করেছে, ইউক্রেনে রাশিয়ার রাজনৈতিক পরিকল্পনা ব্যর্থ হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা তথ্যে বলা হয়, রাশিয়া শুধুমাত্র ইউক্রেনের খেরসন অঞ্চলে মস্কোপন্থী নেতা বসাতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে প্রমাণিত হয়, ইউক্রেনে তাদের রাজনৈতিক উদ্দেশ্য ব্যর্থ হয়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে আরও বলা হয়, খেরসন অঞ্চলে রাশিয়া সামরিক প্রশাসক নিয়োগ দিয়েছে। মস্কো গণভোটের মাধ্যমে অঞ্চলটিকে তাদের সঙ্গে যুক্ত হতে বলেছে। গণভোট অনুষ্ঠিত হলে রাশিয়া সুকৌশলে তাদের স্বপক্ষে ফলাফল নিয়ে আসবে বলেও প্রতিবেদনে দাবি করা হয়েছে।

তবে ইউক্রেনের শুধুমাত্র একটি অঞ্চলে রাশিয়া এটা করতে সক্ষম হলেও অধিকাংশ অঞ্চলে ব্যর্থ হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। সূত্র: বিবিসি


আরও খবর



আবার প্রাণ ফিরে পেয়েছে নিউমার্কেটে

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ১০১জন দেখেছেন
Image

দুদিন আগে রণক্ষেত্রে পরিণত হওয়া রাজধানী ঢাকার নিউমার্কেট ও এর আশপাশের এলাকার মার্কেটগুলো যেন আবার প্রাণ ফিরে পেয়েছে। সংঘর্ষে বন্ধ থাকার পর বৃহস্পতিবার এসব মার্কেট খুলে দেওয়া হয়। শুক্রবার (২২ এপ্রিল) সকাল থেকেই এ এলাকার মার্কেটগুলোতে দেখা যায় ক্রেতাদের সেই চিরচেনা ভিড়। ঈদকে কেন্দ্র করে বেচাকেনা বেশি হওয়ায় ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা।

নিউমার্কেটের বিভিন্ন দোকানি জানান, শুক্রবার সকাল থেকেই ক্রেতারা ভিড় করতে শুরু করেছে। বিক্রিও হচ্ছে ভালো। ক্রেতাদের উপস্থিতি ধীরে ধীরে বাড়ছে। এর মধ্যে সামনের দিনগুলোতে আর কোনো ঝামেলা ছাড়া নির্বিঘ্নে ব্যবসা করতে চান বলেও জানান তারা।

নিউমার্কেটের ব্যবসায়ীরা গণমাধ্যমকে জনান, সমঝোতার পর বৃহস্পতিবার বিকালে দোকান খুলেছিলাম। কিন্তু তেমন ক্রেতা আসেনি গতকাল। শুক্রবার সকাল থেকে বেচাকেনা শুরু হয়েছে। লোকজনের উপস্থিতিও বাড়ছে। তবে এত বড় একটা দুর্ঘটনার পর অনেক ক্রেতাদের মধ্যেই আতঙ্ক রয়েছে। দু-একদিনের মধ্যে হয়তো সেটি স্বাভাবিক হয়ে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

নিউমার্কেট এলাকার বিপণিবিতানগুলো খুলে দেওয়াতে খুশি ক্রেতারাও। মিরপুর থেকে গাউছিয়া মার্কেটে ঈদের কেনাকাটা করতে আসা ক্রেতারা গণমাধ্যমকে বলেন, অপেক্ষায় ছিলাম যে, কখন ঝামেলা শেষ হবে। পরিবারের সবার জন্য পোশাক কিনতে হবে। বাজেট কম থাকার কারণে চাইলেও বড় বিপণিবিতানে গিয়ে কেনাকাটা করা সম্ভব হয় না। এখানে অল্প টাকার মধ্যে ঘুরে ঘুরে জিনিসপত্র কেনাকাটা করি।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সাংগঠনিক সম্পাদক অলোক পাঠান গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার পর্যন্ত অনেকের মধ্যেই আতঙ্ক ছিল। এ কারণে অনেকে দোকানও খোলেননি। কিন্তু ভয় কেটে যাওয়ায় লোকজন আসছে। বেচাকেনাও বাড়ছে।

গত সোমবার রাতে ঢাকা কলেজের শিক্ষার্থী ও নিউমার্কেটের ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এই কারণে ঈদের আগে ভরা মৌসুমে বিপণিবিতানগুলো বন্ধ হয়ে যাওয়ায় হতাশ ছিলেন ব্যবসায়ীরা। মঙ্গলবার দিনব্যাপী থেমে থেমে সংঘর্ষ চলে। সংঘর্ষে এখন পর্যন্ত দুজন মারা যায়। মঙ্গলবার সারাদিন নিউমার্কেটসহ আশপাশের মার্কেটের দোকানপাট বন্ধ ছিল।

এ এলাকাটি দিয়ে যান চলাচলও তেমন হয়নি। পরে বুধবার কয়েকটি মার্কেটের দোকানপাট খুললেও নিউমার্কেটের কোনো দোকান খোলা হয়নি। বুধবার রাতে ব্যবসায়ীদের সঙ্গে শিক্ষার্থীদের আলোচনায় সমঝোতা হয়। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার কিছু দোকান খুলতে দেখা যায়। তবে শুক্রবার বেচাকেনা দেখা যায় পুরোদমে।


আরও খবর



কু‌মিল্লায় মাইক্রোবাস খাদে চালকের মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
Image

নিজস্ব প্রতিবেদক ,কু‌মিল্লা 

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে মাইক্রোবাস খাদে পড়ে জাহাঙ্গীর হোসেন (৪০) নামে এক চালকের মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৩ মে) সকাল সাড়ে ৭টার দিকে মহাসড়কের জেলার চৌদ্দগ্রাম উপজেলার ধনুসড়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত জাহাঙ্গীর হোসেন জেলার নাঙ্গলকোটের ছুপুয়া গ্রামের মৃত রফিকুল ইসলামের ছেলে।

মিয়া বাজার হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুরুল হক আকন্দ  এ তথ্য নিশ্চিত করেছেন।

স্থানীয়দের বরাতে তিনি বলেন, ‘ঢাকামুখী একটি মাইক্রোবাস (ঢাকা মেট্টো-চ-১৯-৩৫১৫) সকাল সাড়ে ৭টার দিকে ধনুসড়া এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে মহাসড়কের পাশে খাদে পড়ে যায়। এতে চালক জাহাঙ্গীর হোসেন গুরুতর আহত হয়। খবর পেয়ে তাকে চৌদ্দগ্রাম উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিসক তাকে মৃত ঘোষণা করেন। মরদেহ থানায় নিয়ে আসা হয়েছে। আইনি প্রক্রিয়া শেষে স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।


আরও খবর



এসএসসি'র ফরম পূরণের সময় বাড়ল

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৫৮জন দেখেছেন
Image

চলতি বছরের (২০২২ সাল) এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। ঢাকা শিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার ৯ মে থেকে ১৬ মে পর্যন্ত শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। অনলাইনে ১৭ মে পর্যন্ত ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে।

এর আগে গত ১৩ এপ্রিল থেকে ২৪ এপ্রিল পর্যন্ত এসএসসি পরীক্ষার ফরম পূরণ চলে। আর ফি জমা দেওয়ার শেষ তারিখ ছিল ২৫ এপ্রিল।

এবার বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ফরম পূরণের ফি ১ হাজার ৬১৫ টাকা। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের ফি ১ হাজার ৪৯৫ টাকা। সাধারণত ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হয়ে আসলেও করোনাভাইরাস সেই সূচি পাল্টে দিয়েছে।

২০২২ সালের এসএসসি পরীক্ষাও পুনর্বিন্যাসকরা পাঠ্যসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এবারের এসএসসি পরীক্ষায় ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয় এবং বিজ্ঞান- বিষয়ের পরীক্ষা নেওয়া হবে না। এ বিষয়গুলোর নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

পরীক্ষার্থীরা ২০ মিনিটের বহুনির্বাচনী পরীক্ষার পর রচনামূলক পরীক্ষার জন্য সময় পাবেন ১ ঘণ্টা ৪০ মিনিট; দুই পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না।


আরও খবর