Logo
শিরোনাম

কুমিল্লা স্টেডিয়ামে মোহামেডানের সাথে ৪-২ গোলে জয় পেয়েছে আবাহনী

প্রকাশিত:বুধবার ২২ জুন 20২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ |
Image

কু‌মিল্লা জেলা প্রতি‌বেদক ঃ

কুমিল্লা শহীদ ধীরেন্দ্রনাথ স্টেডিয়ামে বুধবার (২২ জুন) বাংলাদেশ প্রিমিয়ার লীগের ৯৩ তম ম্যাচে অনুষ্ঠিত হয়েছে। চির প্রতিদ্বন্দ্বি দুই দল আবাহনী মোহামেডানের খেলা দেখতে মাঠে আসে কয়েক হাজার দর্শক। 

পূর্ব ও পশ্চিম দিকে গ্যালারিতে ভাগ হয়ে নিজ নিজ দলের হয়ে উৎসাহ দেয় দর্শকরা। খেলায় ঢাকা আবাহনী লিমিটেড ৪-২ গোলে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে পরাজিত করেছে।

বুধবার বিকেল চারটায় খেলা শুরুর ৭ মিনিটের মাথায় ঢাকা আবাহনীর হয়ে গোল করেন, ড্যানিয়েল কলিনদ্রেস। ডরিয়েল্টন দুটি গোল করেন ১০ ও ৪৫+৫তম মিনিটে। এবং চতুর্থ গোলটি করেন ইমন বাবু ৪৩তম মিনিটে। 

মোহামেডানের হয়ে গোল করেন সুলেমান দিয়াবেতে ১৮তম মিনিটে। ২য় গোলটি করেন শাহরিয়ার ইমন ৪৫+২তম মিনিটে। খেলার দ্বিতীয়ার্ধে গোল না হওয়ায় ঢাকা  আবাহনী লিমিটেড ৪-২ গোলে বিজয়ী হয়ে মাঠ ছাড়েন। 

উত্তেজনাপূর্ণ ঢাকা আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের খেলায় মাঠে উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা ফুটবল এসাসিয়েশনের সভাপতি ও নব নির্বাচিত কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র আরফানুল হক রিফাত। উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন, সহ-সাধারন সম্পাদক খায়রুল আলম সোহাগ, কুমিল্লা জেলা ফুটবল এসাসিয়েশনের সাধারন সম্পাদক বাদল খন্দকার, সদস্য দেলোয়ার হোসেন জাকির ও আল আমিন ভূইয়া। এছাড়াও আবাহনী লিমিটেড ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের কর্মকর্তা, বাফুফের কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।


আরও খবর



ই‌ভিএম ভো‌টিং মে‌শি‌নে ১০৫টি ভোট কেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট গ্রহণ

রাত পোহালেই কু‌মিল্লা সি‌টিক‌র্পো‌রেশ‌নের ভোট

প্রকাশিত:মঙ্গলবার ১৪ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

নিজস্ব প্রতি‌বেদক ,কুমিল্লা 

পাচঁ বছর পর রাত পোহালেই কু‌মিল্লা সি‌টিক‌র্পো‌রেশ‌নের ভোট। এ নির্বাচনে প্রার্থী‌দের একজন অপরজ‌নের বিরু‌দ্ধে অ‌ভি‌যোগ । ত‌বে নির্বাচনকে ঘি‌রে ভোটার‌দের মা‌ঝে প্রার্থী‌দের প্রচারণায় আনন্দ ছড়িয়ে পড়েছে পু‌রো নগরজু‌ড়ে।   ব‌্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে  বুধবার সকাল থেকে  অনুষ্ঠিত হতে চলেছে ভোট গ্রহন।  

প্রথম বারের মত ইলেকট্রনিক্স ভোটিং মেশিন(ইভিএম)  ভোট গ্রহন হবে৷  

এ নির্বাচনে মেয়র পদে মেয়র পদে পাচঁ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এরা হলেন- আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু (বিএনপির ব‌হিস্কৃত নেতা ও দুই বারের মেয়র), মোহাম্মদ নিজাম উদ্দিন (কায়সার)।

এ ছাড়া সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত কাউন্সিলর মিলে ১৪০ জনের মতো প্রার্থী আছে ভোটের মাঠে। এ নির্বাচনে ৫ নং ওয়া‌র্ডে সৈয়দ রায়হান আহ‌মেদ ও ১০ নং ওয়ার্ডে  মোঃ মঞ্জুরুল কা‌দের ম‌নিসহ দু'জন কাউন্সিলর প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

কুমিল্লা সিটিতে ভোটগ্রহণ হবে সম্পূর্ণ ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোটকক্ষে।

কুমিল্লা পুলিশ সুপার মোঃ ফারুক আহমদ জানান, কু‌মিল্লা সি‌টিক‌র্পো‌রেশ‌নের ভোটের মাঠে  ৩হাজার ৬০৮ জন পু‌লিশ সদস‌্যসহ সা‌ড়ে ৬হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য  মোতায়ন করা হয়েছে৷  ৭৫ টি চেকপোষ্ট, ১০৫ টি মোবাইল টিম, ১২ প্লাটুন বিজিবি সহ ৯ জন জুডিশিয়াল ম্যাজিষ্ট্যাট সহ অর্থশতাধিক ম্যাজিষ্ট্যাট নিয়োজিত থাকবে ভো‌টের প‌রি‌বেশ রক্ষায়।


আরও খবর



শূন্য পদের বিপরীতে ১১ হাজার ৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য পদের বিপরীতে ১১ হাজার ৭৬৯ জন শিক্ষক নিয়োগের সুপারিশ করা হয়েছে। ‘বিশেষ গণবিজ্ঞপ্তি’ ও ‘ওয়েটিং লিস্ট’ থেকে এ শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করা হয়।

রবিবার (৫ জুন) সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি ফল ঘোষণা করেন।

ফলাফল তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, ‘এনটিআরসিএ প্রকাশিত বিশেষ গণবিজ্ঞপ্তি ২০২২ এর আওতায় ১৫ হাজার ১৬৩টি শূন্য পদে নিয়োগ সুপারিশের জন্য এবং তৃতীয় গণবিজ্ঞপ্তির আওতায় নিয়োগ সুপারিশের পর যে সব পদে কেউ যোগদান করেনি বা পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করেননি এমন তিন হাজার ৭৮১টি পদে প্রার্থী নির্বাচন করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘এনটিআরসিএ'র তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় যে সব পদে কেউ আবেদন করেননি এমন ১৫ হাজার ১৬৩টি শূন্য পদে নিয়োগ সুপারিশ করার জন্য গত ৬ ফেব্রুয়ারি বিশেষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে ৩ লাখ ৪৩ হাজার ৪০৭টি আবেদন পাওয়া যায়। এই আবেদনগুলো টেলিটক বাংলাদেশ লিমিটেডের সফ্টওয়্যারের মাধ্যমে মেধা ও চাহিদা অনুযায়ী যাচাই বাছাই করা হয়। এতে মোট ৮ হাজার ৩৫৯ জনের আবেদন পাওয়া গেছে। তার মধ্য থেকে মেধা ও চাহিদার ভিত্তিতে ৪ হাজার ৭৫২ জন প্রার্থীকে নিয়োগ সুপারিশের জন্য নির্বাচন করা হয়।’

নির্বাচিত প্রার্থীদের পুলিশ বা নিরাপত্তা ভেরিফিকেশনের পরে নিয়োগ সুপারিশ করা হবে বলেও জানান ডা: দীপু মনি।

নির্বাচিত ৪ হাজার ৭৫২ প্রার্থীর মধ্যে এমপিও পদে ৪১৮৫ এবং নন-এমপিও পদে ৫৬৭ জন নির্বাচিত হয়েছেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় পদ ২৫০৪টি এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতায় পদ ২২৪৮টি।

একই সঙ্গে এনটিআরসিএ-এর তৃতীয় নিয়োগ বিজ্ঞপ্তির আওতায় নির্বাচিত ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীর মধ্যে নিয়োগ সুপারিশের পর যে সব পদে কোনও প্রার্থী যোগদান করেননি অথবা পুলিশ ভেরিফিকেশন ফরম দাখিল করেননি এরুপ ৭ হাজার ১৭ টি পদে বিধি এবং মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ওয়েটিং লিস্ট থেকে ২য় মেধাধারীকে নির্বাচন করা হয়েছে।

নির্বাচিত ৭ হাজার ১৭ জন প্রার্থীর মধ্যে এমপিও পদ ৬ হাজার ২০৫টি এবং ননএমপিও পদ ৮১২টি। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের আওতায় পদ ৪ হাজার ৫৩৯টি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় পদ ২ হাজার ৪৭৮টি। এ সকল নির্বাচিত প্রার্থীদেরও পুলিশ বা নিরাপত্তা ভেরিফিকেশনের পরে নিয়োগ সুপারিশ প্রদান করা হবে। নিয়োগ সুপারিশ প্রদানের লক্ষ্যে এনটিআরসিএ থেকে গত ৩০ মার্চ ২০২১ তারিখে ৩য় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫৪ হাজার ৩০৪টি শূন্য পদের মধ্যে ৩৮ হাজার ২৮৩ জন প্রার্থীকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। ১৫ হাজার ১৬৩টি পদে কোনও আবেদন না পাওয়ায় প্রার্থী নির্বাচন করা সম্ভব হয়নি।

নির্বাচিত প্রার্থীদের পুলিশ বা নিরাপত্তা ভেরিফিকেশনের উদ্যোগ গ্রহণ করা হয় এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নির্দেশনা অনুযায়ী প্রার্থীদের নিকট থেকে প্রাক নিয়োগ জীবন বৃত্তান্ত যাচাই সংক্রান্ত ভিআর ফরম সংগ্রহ করা হয়। প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের মধ্য হতে মোট ৩৪ হাজার ৭৩ জন প্রার্থী ভিআর ফরম প্রেরণ করেন।

গত ২০ জানুয়ারি উল্লিখিত নির্বাচিত ৩৪ হাজার ৭৩ জন প্রার্থীকে নিয়োগ সুপারিশ করা হয়।



আরও খবর



কনটেইনার বিস্ফোরণ : ক্ষতি হয়েছে ৯০০ কোটি টাকার

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত প্রায় সব কনটেইনার পণ্যভর্তি ছিল। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ডিপোতে এক হাজার ৩০০ কনটেইনার অগ্নিকাণ্ডে পুড়ে ১০০ মিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এই ক্ষতির পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা।

রবিবার (৫ জুন) দুপুরে এ তথ্য জানিয়েছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ ইনল্যান্ড কনটেইনার ডিপো অ্যাসোসিয়েশনের (বিকডা) সচিব রুহুল আমিন সিকদার বিপ্লব বলেন, ‘বিএম কনটেইনার ডিপোতে দুর্ঘটনার সময়ে সাড়ে চার হাজারেরও বেশি কনটেইনার ছিল। এর মধ্যে অন্তত এক হাজার ৩০০ কনটেইনারে আমদানি ও রপ্তানিপণ্য ছিল। পণ্যভর্তি এসব কনটেইনারের অধিকাংশই ক্ষতিগ্রস্ত হয়েছে। পুড়ে ছাই হয়েছে আমদানি করা বহু পণ্য।’

তিনি আরও বলেন, ‘বেশি পুড়েছে রপ্তানির জন্য রাখা পণ্য। রপ্তানির জন্য কনটেইনার ভর্তি করে রাখা অনেক পোশাক ছিল। সেগুলো রপ্তানির নির্ধারিত সময় (লিড টাইম) ছিল। কিন্তু পোশাক পুড়ে যাওয়ায় নির্ধারিত সময়ে রপ্তানি করা অসম্ভব হয়ে পড়বে।’

একই কথা বলেছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) চট্টগ্রামের সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী।


আরও খবর



ভেনেজুয়েলার জন্য আরও একটি তেল ট্যাংকার নির্মাণ করলো ইরান

প্রকাশিত:রবিবার ১২ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বৃহৎ আকারের দ্বিতীয় তেল ট্যাংকার নির্মাণ করে ভেনেজুয়েলার কাছে হস্তান্তর করেছে ইরানের একটি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান। 

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো শুক্রবার তেহরান সফরে আসার পর ইরানের জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান সাদ্রা শিপবিল্ডিং এই তেল ট্যাংকার ভেনেজুয়েলার ব্যবসায়ীদের কাছে হস্তান্তর করে।

ইরানের দক্ষিণাঞ্চলের বন্দরে এই জাহাজ হস্তান্তর করা হয় এবং হস্তান্তর অনুষ্ঠানটি প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ও নিকোলাস মাদুরো ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রত্যক্ষ করেন। এ সময় সাদ্রা কোম্পানি ও ভেনেজুয়েলার কর্মকর্তারা জাহাজ হস্তান্তরের বিষয়ে প্রয়োজনীয় কাগজপত্র বিনিময় করেন।

আফ্রাম্যাক্স নামে এই ট্যাংকারের ওজন ৮০ হাজার থেকে এক লাখ ২০ হাজার মেট্রিক টনের মধ্যে। ট্যাংকারটি ২৫০ মিটার লম্বা এবং এতে ২১ হাজার হর্স পাওয়ারের ইঞ্জিন ও তিনটি ডিজেল জেনারেটর ব্যবহার করা হয়েছে। যা ৯০০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে পারে।

সাদ্রা কোম্পানি হচ্ছে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর একটি জাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান এবং এর ডকইয়ার্ড পারস্য উপসাগরের বুশেহর এলাকায় অবস্থিত। চলতি সপ্তাহের প্রথম দিকে সাদ্রা কোম্পানি আফ্রাম্যাক্স ট্যাংকারের পরীক্ষামূলক অভিযান পরিচালনা করে।

কোম্পানির প্রধান নিবার্হী কর্মকর্তা আলী জারেয়ি জানান, ভেনেজুয়েলার জন্য আরও দুটি আফ্রাম্যাক্স ট্যাংকার খুব শিগগিরই সাদ্রা কোম্পানি নির্মাণ শুরু করবে।


আরও খবর



পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার। পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত সোমবার (২৭ জুন) সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকবে।

রবিবার রাতে সরকারের এক তথ্য বিবরণীতে এই সিদ্ধান্ত জানানো হয়। সেতু বিভাগ এ সিদ্ধান্ত নিয়েছে বলে তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে। তবে কী কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা জানানো হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শনিবার পদ্মা সেতু উদ্বোধন করেন। এর পরের দিন (রবিবার) ভোর থেকে সেতুতে যান চলাচল শুরু হয়।

গতকাল সকালে যখন পদ্মা সেতুর দুই প্রান্ত থেকে যানবাহন ছেড়ে দেওয়া হয়, তখন টোল দিয়ে হুড়োহুড়ি করে সেতুতে উঠে পড়েন মোটরসাইকেল আরোহীরা। সারা দিনই মোটরসাইকেলে সেতু পার হয়েছেন অসংখ্য মানুষ। বিকেল ৪টার পর থেকে জাজিরা প্রান্তের নাওডোবা টোল প্লাজার সামনে কয়েক হাজার মোটরসাইকেল দেখা যায়।

মোটরসাইকেল আরোহীরা টোল প্লাজার ছয়টি বুথের সামনে ঢুকে পড়েন। এতে অন্যান্য যানবাহন সেতুতে উঠতে সমস্যা হয়। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত পাঁচটি বুথ দিয়ে মোটরসাইকেল ও একটি বুথ দিয়ে অন্যান্য যানবাহন সেতুতে ওঠে। এতে টোল প্লাজার সামনে থেকে সংযোগ সড়কে অন্তত দুই কিলোমিটার যানজট সৃষ্টি হয়  


আরও খবর