Logo
শিরোনাম
নওগাঁর সীমান্তে গুলিতে নিহত যুবকের মৃতদেহ ফেরত দিলো বিএসএফ মোরেলগঞ্জে প্রকাশ্যে ফিল্মি স্টাইলে গৃহিনীকে রাস্তায় ফেলে মারপিট: ইমাম আটক সুনামগঞ্জে বীর মুক্তিযোদ্ধা সাবেক সাংসদ নজির হোসেনের দাফন সম্পন্ন উত্তরায় মাভাবিপ্রবি টেক্সটাইল অ্যালামনাই এসোসিয়েশন এর ইফতার মাহফিল নওগাঁয় গৃহবধূকে হত্যার অভিযোগে স্বামী, শাশুড়ী ও দেবরকে আটক করেছে র‌্যাব নওগাঁয় হত্যার দায়ে যুবকের যাবজ্জীবন কারাদণ্ড ধামরাইয়ে অগ্নিকাণ্ডে এক পরিবারের ৪ জন অগ্নিদগ্ধ নড়িয়ায় জমিজমা সংক্রান্ত জের ধরে ভাঙচুর ও লুটপাটের অভিযোগ ভেনিস বাংলাদেশ প্রেস ক্লাবের ইফতার মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত রামগড়ে বিজিবি'র উদ্যোগে ইফতার ও খাদ্য সামগ্রী বিতরণ

লালমনিরহাট থেকে সেলুন লাইব্রেরীর যাত্রা শুরু

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ |

Image

লালমনিরহাট জেলা প্রতিনিধি ঃ

লালমনিরহাট আদিতমারী সারপুকুর ইউনিয়নে সারপুকুর যুব ফোরামে পাঠাগারের উদ্যোগে সারাদেশে ১২৩৪ টি সেলুন লাইব্রেরী চালু করে ২০১৭ সালে ।

সারপুকুর যুব যুব ফোরাম পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি জামাল হোসেন জানান, তিনি পড়াশোনার পাশাপাশি ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে প্রথমে ত্রিশটি সেলুনে এ লাইব্রেরী চালু করেন। এ বিষয়ে সেলুনে আসা বিভিন্ন শ্রেণি-পেশার বই পড়ুয়ারা বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে শুরু করে আনিসুল হকের মা বইটি পর্যন্ত পাওয়ায় তারা মনোযোগের সহিত এই বই গুলো পড়েন এবং কাজের ভিড়ে সেলুন ব্যবসায়ীদের সময়কে কাজে লাগিয়ে সিরিয়াল নিয়ে তাদের চুল দাড়ি কামানোর কাজটি সেরে আসেন। বেকার যুবক দের কেউ দেখা যায় অবসর সময়ে তারা এই সেলুনের লাইব্রেরী বেঞ্চে বসে তাদের পছন্দমতো বই পড়তে পারছেন।

প্রতিষ্ঠানটি সভাপতি জামাল হোসেন আরো জানান তিনি অসাম্প্রদায়িক চেতনায় সারাদেশের সেলুনগুলোতে সরকারি পৃষ্ঠপোষকতা য় ছড়িয়ে দিতে চান। সেইসাথে মাদক মুক্ত সুন্দর একটি সমাজ চান। বর্তমান ও আগামী শিশু-কিশোরদের জন্য তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলায় জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি অসাম্প্রদায়িক চেতনার রাষ্ট্র দেখে আগামী জীবন গড়তে চান। বর্তমানে লালমনিরহাট জেলা সহ সারাদেশে ১২৩৪ কি লাইব্রেরী সংগঠনের উদ্যোগে বিনা পয়সায় প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজের বাংলায় অনার্স দ্বিতীয় বর্ষের এই শিক্ষার্থী জামাল হোসেন আরো জানান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে করতে হলে আষট্টি হাজার গ্রামে লাইব্রেরী প্রয়োজন। যুবসমাজকে সুস্থ সুন্দর জীবন দিতে হলে বই এর কোন বিকল্প নেই বই পারে একটি অসাম্প্রদায়িক সুন্দর সমাজ দিতে। এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ১০০ টি সেলুন লাইব্রেরী বর্তমান কার্যক্রম পরিচালিত রয়েছে। সরকারিভাবে লালমনিরহাট জেলায় ৫ টি উপজেলায় ৩১ টি সেলুন লাইব্রেরী চলমান রয়েছে। প্রতিটি সেলুনে ১৭ টি করে বঙ্গবন্ধুর আত্মজীবনী সহ মুক্তিযুদ্ধের বই ও বুকসেলফ দেওয়া হয়।

সেলুনে আশা বই পড়ুয়ারা জানান এমন বিনামূল্যে জ্ঞানার্জনের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে জানার সুযোগ করে দেওয়া উদ্যোক্তা সহ সরকারকে অভিনন্দন জানান।


আরও খবর

একজন শুভ্রদেব ও একুশে পদক প্রাপ্তি

মঙ্গলবার ২৭ ফেব্রুয়ারী ২০২৪




অতিদ্রুত রাজাকারদের তালিকা প্রকাশ : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ |

Image

মো: হ্নদয় হোসাইন মাভাবিপ্রবি প্রতিনিধি :

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগের ২০ বছর পূর্তি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের গ্র্যান্ড রিইউনিয়ন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘তালিকা প্রণয়ণ করা হচ্ছে, গ্রামপর্যায় থেকে শুরু করে শহর পর্যন্ত যাচাই-বাছাই করা হচ্ছে। অতিদ্রুত রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে।’

শুক্রবার (৮ মার্চ) বিকালে টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগের ২০ বছর পূর্তি ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের গ্র্যান্ড রিইউনিয়ন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেওয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মোজাম্মেল হক আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজাকারদের জেলে ভরেছিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় এসে তাদের মুক্তি দিয়েছেন। এরপর আমরা ক্ষমতায় এসে তাদের বিচার করছি। রাষ্ট্র কখনও রাজাকারদের বিচার করতে দায় নেবে না। যদি কেউ অভিযোগ করে তাহলে তদন্ত করে বিচারের আওতায় আনা হবে।’

মন্ত্রী বলেন, ‘রাষ্ট্র কখনও রাজাকারদের বিচারের উদ্যোগ গ্রহণ করেনি। যারা প্রধান রাজাকার ছিল তাদের বিচার করা হচ্ছে। আর যাদের বিরুদ্ধে কেউ অভিযোগ করেছে, তাদের বিরুদ্ধে বিচার কার্যক্রম চলমান। তবে রাষ্ট্র ইচ্ছাকৃতভাবে বিচার করবে না।’

এ সময় আরও উপস্থিত ছিলেন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরহাদ হোসেন, উপ উপাচার্য অধ্যাপক ড. এ আর এম সোলাইমান, টাঙ্গাইলের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) নাফিসা আক্তার প্রমুখ।


আরও খবর



নওগাঁয় র‌্যাবের অভিযানে ২০ কেজি গাঁজা সহ দু'জন আটক

প্রকাশিত:রবিবার ১০ মার্চ ২০২৪ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ |

Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, সিনিয়র রিপোর্টার 

অভিনব কায়দায় প্রাইভেট কারের ভেতর বিপুল পরিমান গাঁজা লুকিয়ে নিয়ে বহনকালে নওগাঁয় প্রাইভেট কারে র‌্যাবের তল্লাশি' ২০ কেজি গাঁজা সহ দু'জন আটক।

সত্যতা নিশ্চিত করে র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট ক্যাম্প থেকে প্রতিবেদক কে জানানো হয়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, র‌্যাব-৫, সিপিসি-৩, জয়পুরহাট কাম্পের একটি চৌকস আভিযানিক দল শুক্রবার দিনগত রাত পনে ৮ টারদিকে নওগাঁর রাণীনগর উপজেলায় অভিযান পরিচালনা ও প্রাইভেট কারে তল্লাসি চালিয়ে ২০ কেজি গাঁজা উদ্ধার সহ বরিশাল জেলার মুলাদি থানার

উত্তর পাতারচর গ্রামের মৃত আব্দুল জব্বার এর ছেলে

সোহরাব কাজী (৫০) ও ঢাকার কেরানীগঞ্জ থানার সাতগাও গ্রামের তাজু মিয়ার ছেলে মোহন হোসেন (৩৩) কে আটক করেন। র‌্যাব আরো জানায়, আটককৃত আসামী সোহরাব একজন চিহ্নিত মাদক ব্যবসায়ী। সে এবং তার সহযোগী মোহন দীর্ঘদিন যাবত  সীমান্তবর্তী এলাকা থেকে মাদক সংগ্রহ করে প্রাইভেট কার-এ বিশেষ কায়দায় লুকিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর চোখ কে ফাঁকি দিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করে আসছিলো এমন গোপন সংবাদের ভিত্তিতে, গত কয়েকদিন ধরে র‍্যাব-৫, সিপিসি-৩, এর গোয়েন্দা দল সোহরাব ও মোহন এর গতিবিধি পর্যবেক্ষণ শুরু করেন এবং ঘটনার দিন ও সময় অভিনব কায়দায় প্রাইভেট কারের সিটের পিছনে বিশেষ ভাবে তৈরিকৃত বক্সের ভেতর লুকিয়ে গাঁজা বহনকালে ২০ কেজি গাঁজা উদ্ধার সহ মাদক ব্যবসায়ী সোহরাব ও মোহনকে নওগাঁর রাণীনগর থানাধীন রেলগেট এলাকা থেকে র‍্যাব-৫, সিপিসি-৩ এর একটি চৌকস আভিযানিক দল আটক করেন।


আরও খবর



নওগাঁয় হত্যার দায়ে যুবকের যাবজ্জীবন কারাদণ্ড

প্রকাশিত:বুধবার ২৭ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ |

Image

শহিদুল ইসলাম জি এম মিঠন, সিনিয়র রিপোর্টার :

নওগাঁয় প্রতিবেশীকে হত্যার দায়ে শ্রী নিরাঞ্জন উড়াও নামে এক জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে বিজ্ঞ আদালত। একই সাথে ৫০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরো ২ বছর এর সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয়েছে। বুধবার দুপুরে আসামীর সামনে এ রায় ঘোষণা করেন নওগাঁ জেলা ও দায়েরা জজ মোঃ আবু শামিম আজাদ। এ মামলাটি রাষ্ট্র পক্ষের হয়ে পরিচালনা করেন, সরকারী কৌসুলি (পিপি) আব্দুল খালেক এবং আসামী পক্ষে শুনানি করেন আইনজীবী এস এম সারোয়ার হোসেন।

দণ্ডাদেশ প্রাপ্ত আসামী নিরাঞ্জন উড়াও নওগাঁর পোরশা উপজেলার বরবারিয়া গ্রামের শ্রী যোগেশ্বর উড়াও এর ছেলে।

মামলা সূত্রে জানা যায়, নওগাঁ জেলার পোরশা উপজেলার বরবারিয়া গ্রামের রামেশ্বর চন্দ্র (৫৫) গত ২০২২ ইং সালের ১ আগস্ট নিজের জমিতে আইল কাটার কাজ করছিলেন। এমতাবস্থায় প্রতিবেশী নিরঞ্জন উড়াও এর লাঠির আঘাতে গুরুতর আহত হোন রামেশ্বর চন্দ্র। গুরুতর আহত অবস্থায় প্রথমে তাকে পোরশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে সেখানে থেকে আশঙ্কাজনক অবস্থায় একই দিন তাকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে প্রেরণ করেন কর্তব্যরত চিকিৎসক। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৩ আগস্ট রামেশ্বর চন্দ্র মারা যান। এ ঘটনায় ঐ দিন রাজশাহীর রাজপাড়া থানায় একটি অপমৃত্যু মামলা হয়। এই ঘটনার তদন্ত শেষে নিরঞ্জন উড়াওয়ের বিরুদ্ধে ২০২৩ সালের ১৬ মে দণ্ডবিধি- ১৮৬০ এর ৩০২/২০২ ধারায় অভিযোগ গঠন করে আদালতে জমা দেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

অভিযোগ পত্রে উল্লেখিত সাক্ষীদের সাক্ষ্য গ্রহণ শেষে জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আবু শামীম আজাদ আসামি নিরঞ্জন উড়াও কে যাবজ্জীবন কারাদণ্ড দেন। এছাড়া তাকে ৫০ হাজার টাকা জরিমানা করেন অনাদায়ে তাকে আরো ২ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।


আরও খবর



বাজার নিয়ন্ত্রণে কঠোর সরকার, সিন্ডিকেট ভাঙবেই

প্রকাশিত:শুক্রবার ১৫ মার্চ ২০২৪ | হালনাগাদ:শুক্রবার ২৯ মার্চ ২০২৪ |

Image

বাজার নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্থানে রয়েছে এবং সিন্ডিকেট ভাঙা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের৷

শুক্রবার (১৫ মার্চ) বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে ওবায়দুল কাদের এ কথা জানান ৷

ওবায়দুল কাদের বলেন, বাজার নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্থানে রয়েছে, সিন্ডিকেট ভাঙবেই ৷ ক্ষমতায় যেতে না পারা, সরকার পতন আন্দোলনে ব্যর্থরাই বাজারে সিন্ডিকেট করছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

তাছাড়া পরিবহনের চাঁদাবাজি বন্ধেও সরকার তৎপর রয়েছে বলে জানান তিনি ৷

সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে আরেকটি নির্বাচনের জন্য অপেক্ষা করতে হবে জানিয়ে সেতুমন্ত্রী বলেন, সরকার পরিবর্তনের দিবাস্বপ্নে নিয়মিত অবাস্তব কথার বুলি ওড়ায় বিএনপি৷ সরকার পরিবর্তন চাইলে বিএনপিকে আরেকটি নির্বাচনের জন্য অপেক্ষা করতে হবে ৷ সরকারের দায়িত্বশীল ব্যক্তিদের বিব্রতকর বক্তব্য থেকে বিরত থাকা উচিত ৷


আরও খবর



একীভূত হচ্ছে এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক

প্রকাশিত:শনিবার ১৬ মার্চ ২০২৪ | হালনাগাদ:বুধবার ২৭ মার্চ ২০২৪ |

Image

একীভূত হচ্ছে এক্সিম ব্যাংক ও পদ্মা ব্যাংক। এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। এক্সিম ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে। এখন কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদনের পর দুই পক্ষের চুক্তিতে একীভূত কার্যকর হবে।

এ দুই ব্যাংক একীভূতকরণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মৌখিক সায় রয়েছে। একীভূতকরণ কার্যকরের আগে সম্পদ মূল্যায়নে তৃতীয় পক্ষের মাধ্যমে নিরীক্ষা করানো হবে। সেই অনুযায়ী পদ্মা ব্যাংকের সম্পদ কতো তা নিরূপণ হবে।

ব্যাংক একীভূতকরণ নিয়ে আলোচনার মধ্যে সম্প্রতি পদ্মা ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন চৌধুরী নাফিজ সরাফত। এর পর থেকে ব্যাংকটির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্বে আছেন সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।

এর আগে বেসরকারি প্রাইম ব্যাংকের সঙ্গে ইউনিয়ন ক্যাপিটাল একীভূতকরণের অনাপত্তি দেয় বাংলাদেশ ব্যাংক। যদিও বিভিন্ন জটিলতায় তা এখনও কার্যকর হয়নি।

দুর্বল ব্যাংক একীভূতকরার মাধ্যমে ব্যাংক খাতের আর্থিক ভিত্তি শক্তিশালী করতে চায় কেন্দ্রীয় ব্যাংক। এ জন্য খেলাপি ঋণ, মূলধন ঘাটতি, ব্যবস্থাপনা ও তারল্য এই চারটি সূচকের ভিত্তিতে একটি পিসিএ ফ্রেমওয়ার্ক দেওয়া হয়েছে। এ অনুযায়ী দুর্বল ব্যাংককে আগামী ডিসেম্বরের মধ্যে নিজ থেকে একীভূত হতে বলা হয়েছে। স্বেচ্ছায় না হলে কেন্দ্রীয় ব্যাংক বাধ্যতামূলকভাবে একীভূত করে দেবে।


আরও খবর

তরমুজের ব্যাপক দরপতন

বুধবার ২৭ মার্চ ২০২৪