Logo
শিরোনাম

লালমনিরহাট থেকে সেলুন লাইব্রেরীর যাত্রা শুরু

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ১৪১জন দেখেছেন
Image

লালমনিরহাট জেলা প্রতিনিধি ঃ

লালমনিরহাট আদিতমারী সারপুকুর ইউনিয়নে সারপুকুর যুব ফোরামে পাঠাগারের উদ্যোগে সারাদেশে ১২৩৪ টি সেলুন লাইব্রেরী চালু করে ২০১৭ সালে ।

সারপুকুর যুব যুব ফোরাম পাঠাগারের প্রতিষ্ঠাতা সভাপতি জামাল হোসেন জানান, তিনি পড়াশোনার পাশাপাশি ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে প্রথমে ত্রিশটি সেলুনে এ লাইব্রেরী চালু করেন। এ বিষয়ে সেলুনে আসা বিভিন্ন শ্রেণি-পেশার বই পড়ুয়ারা বঙ্গবন্ধুর আত্মজীবনী থেকে শুরু করে আনিসুল হকের মা বইটি পর্যন্ত পাওয়ায় তারা মনোযোগের সহিত এই বই গুলো পড়েন এবং কাজের ভিড়ে সেলুন ব্যবসায়ীদের সময়কে কাজে লাগিয়ে সিরিয়াল নিয়ে তাদের চুল দাড়ি কামানোর কাজটি সেরে আসেন। বেকার যুবক দের কেউ দেখা যায় অবসর সময়ে তারা এই সেলুনের লাইব্রেরী বেঞ্চে বসে তাদের পছন্দমতো বই পড়তে পারছেন।

প্রতিষ্ঠানটি সভাপতি জামাল হোসেন আরো জানান তিনি অসাম্প্রদায়িক চেতনায় সারাদেশের সেলুনগুলোতে সরকারি পৃষ্ঠপোষকতা য় ছড়িয়ে দিতে চান। সেইসাথে মাদক মুক্ত সুন্দর একটি সমাজ চান। বর্তমান ও আগামী শিশু-কিশোরদের জন্য তিনি বঙ্গবন্ধুর সোনার বাংলায় জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি অসাম্প্রদায়িক চেতনার রাষ্ট্র দেখে আগামী জীবন গড়তে চান। বর্তমানে লালমনিরহাট জেলা সহ সারাদেশে ১২৩৪ কি লাইব্রেরী সংগঠনের উদ্যোগে বিনা পয়সায় প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কবি নজরুল সরকারি কলেজের বাংলায় অনার্স দ্বিতীয় বর্ষের এই শিক্ষার্থী জামাল হোসেন আরো জানান বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে করতে হলে আষট্টি হাজার গ্রামে লাইব্রেরী প্রয়োজন। যুবসমাজকে সুস্থ সুন্দর জীবন দিতে হলে বই এর কোন বিকল্প নেই বই পারে একটি অসাম্প্রদায়িক সুন্দর সমাজ দিতে। এরই ধারাবাহিকতায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে মুজিব শতবর্ষ উপলক্ষে সারাদেশে ১০০ টি সেলুন লাইব্রেরী বর্তমান কার্যক্রম পরিচালিত রয়েছে। সরকারিভাবে লালমনিরহাট জেলায় ৫ টি উপজেলায় ৩১ টি সেলুন লাইব্রেরী চলমান রয়েছে। প্রতিটি সেলুনে ১৭ টি করে বঙ্গবন্ধুর আত্মজীবনী সহ মুক্তিযুদ্ধের বই ও বুকসেলফ দেওয়া হয়।

সেলুনে আশা বই পড়ুয়ারা জানান এমন বিনামূল্যে জ্ঞানার্জনের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে জানার সুযোগ করে দেওয়া উদ্যোক্তা সহ সরকারকে অভিনন্দন জানান।


আরও খবর

কবি গুরুর জন্মোৎসব

রবিবার ০৮ মে ২০২২

বুমেরাং

বুধবার ১৩ এপ্রিল ২০২২




ঢাকার কেরাণীগঞ্জ হতে ০৮ কেজি গাঁজাসহ ০২ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে র‌্যাব।

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৮০জন দেখেছেন
Image

গত ২২ এপ্রিল ২০২২  র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল ঢাকা জেলার কেরানীগঞ্জ মডেল থানাধীন রোহিতপুর এলাকায় একটি অভিযান পরিচালনা করে আনুমানিক ২,৪০,০০০/- (দুই লক্ষ চল্লিশ হাজার) টাকা মূল্যের ০৮ কেজি গাঁজাসহ ০২ জন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত ব্যক্তিদের নাম ১। মোঃ এনামুল হক (২৫) ও ২। মোঃ এরশাদ আলী (৪৩) বলে জানা যায়। এসময় তাদের নিকট থেকে ০২টি মোবাইল ফোন জব্দ করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃত ব্যক্তিরা পেশাদার মাদক ব্যবসায়ী। তারা বেশ কিছুদিন যাবৎ কেরাণীগঞ্জসহ ঢাকা শহরের বিভিন্ন এলাকায় গাঁজাসহ অন্যান্য মাদকদ্রব্য সরবরাহ করে আসছিল বলে জানা যায়।

গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একটি মাদক মামলা রুজু করা হয়েছে।


আরও খবর

ঢাকায় ফিরছে মানুষ

বুধবার ০৪ মে ২০২২




শিমুলিয়ায় লঞ্চযাত্রীদের চাপ বেশি, পাটুরিয়ায় ফেরির

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৮৯জন দেখেছেন
Image

ঈদ সামনে রেখে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বাড়ছে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে। গতকাল আজ সকাল থেকেই ওই ঘাটে প্রাইভেট কার, মাইক্রোবাসসহ ব্যক্তিগত ছোট গাড়ির দীর্ঘ লাইন তৈরি হয়। এর সঙ্গে রয়েছে দূরপাল্লার বাস ও পণ্যবাহী ট্রাক। এবার ঘরমুখো দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের চাপ পড়বে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটের ফেরিতে।

ওই রুটে যানবাহন ও যাত্রীদের বাড়তি চাপ সামাল দিতে ২১টি ফেরি চলার কথা রয়েছে। স্বাভাবিক সময়ে চলাচলরত ছোট-বড় ১৯টি ফেরির মধ্যে দুটি ফেরি অচল হয়ে পড়ায় প্রচণ্ড গরমে চরম দুর্ভোগে পড়েন যাত্রী ও চালকরা।

অন্যদিকে লঞ্চ পারাপার যাত্রীদের চাপ বেশি পড়বে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে শরীয়তপুরের জাজিরার মাঝিকান্দি ও বাংলাবাজার নৌ রুটে। এ কারণে এই রুটে লঞ্চ চলাচলের সময়সীমা রাত ৮টা থেকে ২৪ ঘণ্টা করা হয়েছে। 

এদিকে মানুষের ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ঈদের দিন এবং ঈদের আগে-পরে পাঁচ দিন করে মোট ১১ দিন দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এ সময় পচনশীল পণ্য ও কাঁচামালবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার হবে। গতকাল রবিবার বিকেলে রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান এ তথ্য নিশ্চিত করেছেন। বিগত দিনে ঈদের আগে ও পরে তিন দিন করে পণ্য পারাপার বন্ধ রাখা হয়েছিল।

আজ সকাল থেকে পাটুরিয়া ঘাটে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়। অন্তত পাঁচ শতাধিক ছোট গাড়ি ও দুই শতাধিক যাত্রীবাহী বাস পারের জন্য অপেক্ষমাণ থাকে। পাশাপাশি চার শতাধিক পণ্যবাহী ট্রাক পারের অপেক্ষায় জটলা বেঁধে থাকে। তবে সন্ধ্যার দিকে অপেক্ষমাণ ছোট গাড়ি ও বাসের চাপ কমলেও পণ্যবাহী ট্রাকের চাপ কমেনি। এতে দুই-তিন ঘণ্টা অপেক্ষা করে গাড়িগুলো ফেরি পার হয়।

এদিকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলমান ১৯টি ফেরির মধ্যে দুটি ফেরি বিকল হয়ে পড়ায় প্রচণ্ড গরমে চরম দুর্ভোগ পোহাতে হয় ঘাটে পার হতে আসা যাত্রী ও চালকদের।

বিআইডাব্লিউটিসির পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দীন রাসেল বলেন, বিকেলের দিকে যাত্রীবাহী যানবাহনের চাপ কিছুটা কমতে শুরু করবে। নৌ রুটে ছোট-বড় ১৯টি ফেরির মধ্যে ১৭টি ফেরি চলাচল করছে। বাকি দুটি ফেরি মেরামতে রয়েছে।

মুন্সীগঞ্জের লৌহজংয়ের শিমুলিয়া ফেরিঘাট থেকে শরীয়তপুরের জাজিরার মাঝিকান্দি ও বাংলাবাজার নৌ রুটে লঞ্চ চলাচলের সময়সীমা বাড়ানো হয়েছে। লঞ্চ মালিক সমিতির আবেদনের পরিপ্রেক্ষিতে আসন্ন ঈদ উপলক্ষে যাত্রীদের নির্বিঘ্নে পার করতে এ সিদ্ধান্ত নিয়েছে বিআইডাব্লিউটিএ। লঞ্চগুলো আজ  থেকে আগামী ২০ দিন রাতের বেলায় ৮টার পরিবর্তে ১০টা পর্যন্ত চলাচল করতে পারবে।

তবে কঠোর হাতে নিয়ন্ত্রণ করতে না পারলে পদ্মায় চলাচলকারী এসব লঞ্চ বিগত দিনের মতোই অবাধে চলতে পারে বলে ঘাটের একাধিক সূত্র মনে করছে। তা ছাড়া বেপরোয়াভাবে অতিরিক্ত যাত্রী পরিবহনের আশঙ্কা করা হচ্ছে। যা থেকে বড় দুর্ঘটনা ঘটতে পারে।



আরও খবর



পাকিস্তানে পিটিআই নেতাদের গ্রেফতারে বাধা দিল আদালত

প্রকাশিত:বুধবার ০৪ মে ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৮৭জন দেখেছেন
Image

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতাদের গ্রেফতার না করতে সরকারকে আদেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট। সোমবার এমন আদেশ দেয় ইসলামাবাদের এ উচ্চ আদালত।

ইসলামাবাদ হাইকোর্টে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের আইনজীবীরা তাদের দলের নেতাদের গ্রেফতার না করার বিষয়ে আবেদন করে। পরে পিটিআই দলের এ আবেদন গ্রহণ করে ইসলামাবাদের ওই উচ্চ আদালত।

এ বিষয়ে ইসলামাবাদ হাইকোর্টের প্রধান বিচারপতি আতহার মিনাল্লাহ বলেছেন, স্বরাষ্ট্র সচিবকে এ বিষয়টা নিশ্চিত করতে হবে যে পুলিশ বা অন্য কোনো তদন্ত সংস্থা পিটিআই নেতাদের গ্রেফতার করবে না।

মসজিদ-ই-নববীতে শাহবাজ শরিফবিরোধী আন্দোলনের ঘটনায় পিটিআই দলের চেয়ারম্যান ইমরান খান ও অন্য নেতাদের বিরুদ্ধে অসংখ্য মামলা হয়েছে। এসব মামলার বিষয়ে আদালতের শরণাপন্ন হন পিটিআই) দলের আইনজীবীরা। এরপর ইসলামাবাদ হাইকোর্ট বলেছে, পুলিশ বা অন্য কোনো তদন্ত সংস্থা পিটিআই নেতাদের গ্রেফতার করতে পারবে না। এখনই এসব অবৈধ, অনৈতিক ও অসাংবিধানিক হেনস্থা বন্ধ করতে হবে।


আরও খবর



শ্রীপুরে গলায় দড়ি দিয়ে গার্মেন্টস কর্মির আত্মহত্যা

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:সোমবার ১৬ মে ২০২২ | ৬৩জন দেখেছেন
Image

সদরুল আইন,গাজীপুর জেলা প্রতিনিধিঃ

গাজীপুরের শ্রীপুরে রায়হান কবির (২২) নামে এক পোশাক শ্রমিক ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেছে।

 বৃহস্পতিবার (৫ মে) দিবাগত রাতে তার নিজ বাড়িতে এ ঘটনা ঘটে। শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মনিরুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

রায়হান কবির উপজেলার মাওনা ইউনিয়নের দক্ষিন বারতোপা গ্রামের মুকুল মিয়ার ছেলে। সে শ্রীপুর পৌরসভার বহেরারচালা এলাকার ভিনটেজ ডেনিম এপারেলস্ লিমিটেডে কারখানায় চাকরি করতেন।

ওসি মোহাম্মদ মনিরুজ্জামান জানান, বুধবার (৪ মে) দুপুরে রায়হানের বন্ধু স্ত্রীসহ তার বাড়িতে বেড়াতে আসে। বৃহস্পতিবার (৫ মে) বিকেলে তার বন্ধু বেড়ানো শেষে চলে যাওয়ার সময় রায়হান তার স্ত্রী সানিয়াকেও তাদের সাথে বেড়াতে যেতে বলে। 

পরে সন্ধ্যায় ঘরের দরজা বন্ধ করে উচ্চ শব্দে সাউন্ডবক্স বাজিয়ে গান শুনতে থাকে। পরে রাত ১১টার দিকে বাড়ির লোকজন তাকে ডাকাডাকি করলে সে দরজা না খোলায় তাদের সন্দেহ হয়। 

এক পর্যায়ে দরজা ভেঙ্গে ঘরে প্রবেশ করলে ঘরের আঁড়ার সাথে তার মরদেহ ঝুলে থাকতে দেখতে পায়।

কি কারণে সে আত্মহত্যা করেছে তা কেউ বলতে পারেনি। তবে সে নেশাগ্রস্থ ছিলো বলে জানায় স্বজনেরা।

খবর পেয়ে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য গাজীপুর শহীদতাজ উদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করে।

 এ ঘটনায় শ্রীপুর থানায় একটি অপমৃত্যুর মামলা দায়ের করা হয়েছে।


আরও খবর



মুজিবনগর দিবস,পালিত যথাযোগ্য মর্যাদায়

প্রকাশিত:রবিবার ১৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১৫ মে ২০২২ | ৯৮জন দেখেছেন
Image

সদরুল আইন,গাজীপুর জেলা প্রতিনিধিঃ

১৭ এপ্রিল (রোববার) ঐতিহাসিক মুজিবনগর দিবস। 

দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য বিভিন্ন কর্মসূচি নিয়েছে সরকার।

 শনিবার (১৬ এপ্রিল) সরকারি এক তথ্যবিবরণীতে এ তথ্য জানানো হয়।

 এতে বলা হয়, ১৭ এপ্রিল মেহেরপুর জেলার মুজিবনগরের মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটির সূচনা হবে।

 এরপর মুজিবনগরের মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্রে পুষ্পস্তবক অর্পণ করা হবে। মুজিবনগর আম্রকাননে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি, বিএনসিসি, স্কাউটস, গার্লস গাইড এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী কর্তৃক গার্ড অব অনার প্রদান এবং বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে।

 এদিন সকাল ১০টায় মুজিবনগরে গীতিনাট্য 'জল মাটি ও মানুষ' প্রদর্শিত হবে। 

সকাল ১০টা ৪৫ মিনিটে মুজিবনগরের শেখ হাসিনা মঞ্চে এ দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

 দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বাণী দেবেন। দিবসের তাৎপর্য তুলে ধরে এদিন সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে।

 বেতার ও ইলেকট্রনিক মিডিয়া বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।


আরও খবর