Logo
শিরোনাম

লিসিচানস্কে ইউক্রেন সেনাদের ঘিরে রেখেছে রাশিয়া

প্রকাশিত:বৃহস্পতিবার ২৩ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিকের (এলপিআর) মস্কো সমর্থিত সেনারা লিসিচানস্কের দক্ষিণে ইউক্রেন সেনাদের ঘিরে রেখেছে। বুধবার স্বঘোষিত লুহানস্ক পিপলস রিপাবলিক এ তথ্য জানিয়েছে। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাসের খবরে এ তথ্য উঠে এসেছে। 

এলপিআর বলেছে, প্রায় এক হাজার ৩০০ ইউক্রেনীয় সেনা এবং বিদেশি ভাড়াটে সেনা লিসিচানস্কের দক্ষিণে অবস্থিত হিরস্কে এবং জোলোট এলাকায় রাশিয়ান বাহিনীর আঁটসাঁট বলয়ে পড়েছে।

তাসের এলপিআর থেকে একটি সূত্রকে উদ্ধৃত করে বলেছে, তার বাহিনী লিসিচানস্কের প্রায় ১২ কিলোমিটার (৭.৫ মাইল) দক্ষিণ-পশ্চিমে ভলচেয়ারভকা গ্রাম দখল করেছে।

সত্য হলে, লিসিচানস্কে বিচ্ছিন্ন হওয়ার ঝুঁকিতে থাকবে।


সূত্র: আলজাজিরা


আরও খবর



সীতাকুণ্ডে অগ্নিকাণ্ড :

নোয়াখালীর ফায়ার ফাইটার আলা উদ্দিনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ |
Image

নোয়াখালী জেলা প্রতিনিধি ঃ

চট্টগ্রামের সীতাকুণ্ডে কনটেইনার ডিপোতে লাগা আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে নিখোঁজ ফায়ার ফাইটার মো. আলা উদ্দিনের (৩৬) মৃত্যু হয়েছে।

রোববার (৫ জুন) দুপুরে নিহত আলা উদ্দিন নোয়াখালীর চাটখিল উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আব্দুর রশিদ বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, আলা উদ্দিন আমার সেঝো ছেলে। সে সীতাকুণ্ডের কুমিরা ফায়ার সার্ভিসের কর্মী ছিল। আগুন নেভাতে গিয়ে তার মৃত্যু হয়েছে। তার ৩ বছরের একটা ছেলে আছে। হাসপাতাল থেকে খবর দিলো আমার ছেলে মারা গেছে।

আলা উদ্দিনের মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। সন্তান হারিয়ে পাগলপ্রায় মা মমতাজ বেগম। ববন্ধুবান্ধব ও এলাকাবাসী মেনে নিতে পারছেন না এই মৃত্যুর সংবাদ। 

আলা উদ্দিনের মা মমতাজ বেগম বলেন, আমার বাপে কই গেলো। তারে আমার কাছে আইনা দেন। সে কোনো দিন কারো সাথে খারাপ ব্যবহার করে নাই। আমার পোলারে আইনা দেন।

নিহতের বড় ভাই নাসির উদ্দীন বলেন, সে প্রথম ইউনিটের সদস্য হিসেবে আগুন নেভাতে কাজ করেছে। এরপর বিস্ফোরণের সময় থেকে নিখোঁজ ছিল। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তার নিহতের খবর এসেছে।

উল্লেখ্য, শনিবার (৪ জুন) রাত সাড়ে ৯টার দিকে সীতাকুণ্ডের ভাটিয়ারী এলাকার বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। শেষ খবর পাওয়া পর্যন্ত আগুনের ঘটনায় ২৮ জনের মৃত্যু হয়েছে। হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ১৮৫ জন।

ঘটনার পর ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরবর্তীতে ইউনিট আরও বাড়ানো হয়। সবশেষ তথ্য অনুযায়ী, ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটের ১৮৩ কর্মী আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। এছাড়া নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর ও কুমিল্লাসহ আশপাশের বিভিন্ন জেলা থেকেও ফায়ার সার্ভিসের সদস্যরা আগুন নিয়ন্ত্রণে ঘটনাস্থলে গিয়ে কাজ করছেন।


আরও খবর



বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

জেলা প্রতিনিধি লালমনিরহাট

দেশে লাগামহীনভাবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সহ গ্যাসের দাম বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশ কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা শাখার আয়োজনে শুক্রবার বিকেল পাঁচটায় স্থানীয় মিশন মোড় চত্বরে প্রতিবাদ সমাবেশ ও আলোচনা সভা করেন দলটির নেতৃবৃন্দ।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি লালমনিরহাট জেলা কমিটির উদ্যোগে ১০/৬/২২খ্রিঃবিকাল ০৫ ঘটিকায়  তেল,গ্যাস,বিদ্যুৎ সহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে মিশন মোড় চত্তরে বিক্ষোভ সমাবেশ। বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড এ্যাডঃআনোয়ার সোসেন রেজা,কৃষক  সমিতির সাঃসম্পাদক এ্যাডঃমধুসূদন রায়,ছাত্র নেতা নিমাই রায়, সাইফুল আলম সিহাব,সভাপতিত্ব করেন ঃ জেলা  সিপিবির সভাপতিঃ এ্যাডঃময়জুল ইসলাম। পরিচালনা করেন সিপিবির জেলা কমিটির সাঃসম্পাদক কমরেড রনজিৎ কুমার রায় প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, লাগামহীনভাবে প্রতিনিয়ত দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে এখনই নিয়ন্ত্রণ না হলে আগামীতে হয়তো মধ্যবিত্ত নিম্নবিত্ত মানুষজন মারাত্মক ভাবে অর্থনৈতিক বিপর্যয়ের শঙ্কা রয়েছে।


আরও খবর



মা হচ্ছেন আলিয়া

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

বিয়ের আড়াই মাসের মধ্যে অন্তঃসত্ত্বা আলিয়া ভাট। সপ্তাহের শুরুতে খুশির জোয়ার কাপুর পরিবারে। মা হতে চলেছেন রণবীর-ঘরনি! সোমবার (২৭ জুন) নিজেই ঘোষণা করেছেন সন্তানের আগমন বার্তা। সঙ্গে হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা চলার ছবি।

ইনস্টাগ্রামে আলিয়ার ওই পোস্টে দেখা গেছে, আল্ট্রাসোনোগ্রাফি চলছে অভিনেত্রীর। হাসিমুখে কম্পিউটারের পর্দায় চোখ রেখে হাসপাতালের শয্যায় শুয়ে ‘গাঙ্গুবাঈ’। ফ্রেমে রয়েছেন রণবীর। তার উৎসুক চোখও মনিটরে। যেন একসঙ্গে স্বপ্ন বুনছেন যুগলে।

ছবিটি অনুরাগীদের সঙ্গে ভাগ করে নিয়ে আলিয়া লিখেছেন, আমাদের সন্তান... শীঘ্রই সে আসছে।


আরও খবর

শিশুদের সিনেমায় মিথিলা

শুক্রবার ০১ জুলাই ২০২২




লালমনিহাটে বাদাম চাষিদের ক্ষতি

প্রকাশিত:বুধবার ১৫ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

লালমনিহাট জেলা প্রতিনিধি ঃ

লালমনিহাটে তিস্তাপাড়ের বাদাম চাষী জালাল উদ্দিন , আব্দুল হামিদ জন্মগতভাবে তিস্তা পাড়ের মানুষ জীবন-জীবিকা সুখ-দুঃখ হাসি-কান্না সবই এই নদী পাড়ে। বিগত বছরগুলোর ন্যায় এ বছরও স্ত্রী সন্তানের মুখে হাসি ফোটাতে বাদাম চাষ করেন তিস্তা পাড়ের জমিতে । সেই চাষ করা বাদামের ক্ষেত থেকে বাদাম ঘরে তুলতে আনতে পারেনি এখানকার বাদাম চাষীরা। যতটুকু আনতে পেরেছেন তা হয়তো রোপনের সময়ের খরচ এর চার ভাগের এক ভাগের আনতে পারেনি । সর্বনাশা তিস্তা নদী তে   আকস্মিক গেল বৃহস্পতিবার থেকে পানি বৃদ্ধি পাওয়ায় সুখের গুজরাটের ফাশন বিনষ্ট হয়েছে। এসকল ভুক্তভোগী কৃষকদের কৃষি বিভাগের লোকজনের কাছে আবেদন করলেও তারা কেউ সাড়া দেননি ভুক্তভোগী কৃষকদের মাঝে। এই অভিযোগ মৎস্যচাষীদের মত বাদাম চাষীদের ও। বাদাম চাষ জালালউদ্দিন ২৫ দোন মাটিতে বাদাম চাষ করেন কিন্তু ঘরে ক্ষেত থেকে নিয়ে আসতে পেরেছেন দুইদোন ক্ষেতের ফসল।

প্রতীকে কৃষক হাদী ১০ দোন মাটিতে বাদামের চাষ করেন সংসারের সবার মুখে হাসি ফোটাবেন বলে কিন্তু বাদশা যে সর্বনাশা তিস্তা নদী পানিতে তলিয়ে থাকা ফসলের ক্ষেত থেকে প্রায় দুইজন মাটির বাদাম ঘরে আনতে পেরেছেন। 

আরেকজন বাদাম চাষী জয়নাল ২৩ দোন মাটিতে বাদাম চাষ করেন কিন্তু উজানের পাহাড়ি ঢল অনবরত বৃষ্টির জলে বাদাম চাষের স্বপ্ন ধ্বংস করেছে। ২৩ দোন জমির মধ্যে মাত্র ৭ দোন জমির বাদাম খেত থেকে তুলতে পেরেছেন। এসকল ক্ষতিগ্রস্ত কৃষকদের পাশে লালমনিরহাট জেলার সহকারী নিয়োগ প্রাপ্ত কৃষি কর্মকর্তা, ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় সহ জেলা প্রশাসনের কাউকে পাশে পাননি তাদের এই দুঃসময়ে।


আরও খবর



শিশুদের টিকা নিতে নিবন্ধন করতে হবে

প্রকাশিত:মঙ্গলবার ২৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

করোনা মহামারি প্রতিরোধে ৫ থেকে ১২ বছরের শিশুদের ফাইজারের টিকা দেওয়া হবে। টিকা নিতে তাদের জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে হবে।

মঙ্গলবার (২৮ জুন) সকালে এক আলোচনা সভায় এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এবং ন্যাশনাল ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ৫ থেকে ১২ বছরের শিশুদের যাদের জন্ম নিবন্ধন নেই, তাদের দ্রুত সময়ের মধ্যে জন্ম নিবন্ধন করে নিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানাচ্ছি। আবেদন করার পর দ্রুত শিশুদের এই টিকা দেওয়া হবে।

মীরজাদী সেব্রিনা সবাইকে করোনার বিষয়ে আরও সতর্ক হওয়ার জন্য আহ্বান জানান। মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলার পাশাপাশি আসন্ন কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান তিনি।


আরও খবর

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

শনিবার ০২ জুলাই 2০২2