Logo
শিরোনাম

মাংকিপক্স: বিশ্বে আক্রান্ত ছাড়িয়েছে ৭০০

প্রকাশিত:রবিবার ০৫ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে মাংকিপক্স। সারাবিশ্বে মাংকিপক্সে আক্রান্তের সংখ্যা ৭০০ ছাড়িয়ে গেছে। তবে এ রোগে এখন পর্যন্ত কেউ মারা যায়নি। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) উপপরিচালক জেনিফার ম্যাককুইসটন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২১ জনের দেহে মাংকিপক্স শনাক্ত হয়েছে।

তাদের মধ্যে ১৬ জন সমকামী পুরুষ এবং এই ২১ রোগীদের ১৪ জনই আফ্রিকা ভ্রমণে গিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রে আক্রান্তদের মধ্যে কয়েকজন এরই মধ্যে সুস্থ হয়েছেন। অন্যরাও চিকিৎসার মাধ্যমে সুস্থ হওয়া পথে।

কানাডাতে মোট ৭৭ জন মাংকিপক্সে আক্রান্ত হয়েছে। রোগীদের প্রায় সবাই কানাডার পূর্বাঞ্চলীয় কুইবেক প্রদেশের।

সূত্র: ফ্রান্স২৪, এএফপি।


আরও খবর



দল গোছানোর কাজে গতি আনছে আ.লীগ

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

আগামী ডিসেম্বরে হতে যাচ্ছে আওয়ামী লীগের জাতীয় সম্মেলন। এ সম্মেলনের আগে ঢাকা মহানগরসহ সারা দেশে মেয়াদোর্ত্তীণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কমিটি করার নির্দেশ দিয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর থেকেই সারাদেশে সাংগঠনিক সফরে ব্যস্ত সময় পার করছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা। এ দিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণে আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম ও সহযোগী সংগঠনগুলোর সম্মেলন ও নতুন কমিটি গঠনের কাজ চলছে।

ভারপ্রাপ্ত আর নিষ্ক্রীয় নেতাদের দিয়ে চলছে সংগঠনগুলো। মহানগরের ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ, যুবলীগের মেয়াদ শেষ হয়েছে ৮ বছর আগে, স্বেচ্ছাসেবক লীগের কর্যক্রম স্থাগিত, যুবমহিলা লীগ ও মহিলা আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম নেই, সংগঠনের নেতারা শুধু মাত্র দিবসকেন্দ্রিক কিছু অনুষ্ঠানে সীমাবদ্ধ। তাই এখন কাজ চলছে সংগঠন গোছানো কাজে নতুন গতি আনার চেষ্টা।

সর্বশেষ কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাদের সঙ্গে মহানগরের নেতাদের বর্ধিত সভা হয়। সভায় কেন্দ্রীয় নেতারা মহানগরের সম্মেলনের ইঙ্গিত দেওয়ার পরেই নড়েচড়ে বসেন মহানগরের দায়িত্বপ্রাপ্তরা। এখন প্রতিদিনই মহানগর উত্তর-দক্ষিণের কোনো না কোনো ওয়ার্ড ও থানায় সম্মেলন করছেন। নভেম্বরের মধ্যে সব থানা, ওয়ার্ড ও ইউনিট কমিটি দেওয়ার নির্দেশনা রয়েছে কেন্দ্র থেকে। কিন্তু দলটির সহযোগী সংগঠনের বিষয়ে কারও কোনো উদ্যোগ নেই। সময়মতো কমিটি না হওয়ায় এসব সংগঠনে পদপ্রত্যাশীরা অনেক নেতাই দলীয় পরিচয় দিতে পারছে না। দলে থেকেও পদের পরিচয় না থাকায় হতাশ সংগঠনগুলোর নেতারা।

দলীয় সূত্রে জানা গেছে, ২০১৮ সালে মহানগর ছাত্রলীগের উত্তর ও দক্ষিণের সম্মেলন অনুষ্ঠিত হয়। সে হিসেবে দুই বছর মেয়াদী সংগঠনের মেয়াদ শেষ হয় গত বছরই। কিন্তু এখনো সম্মেলনের কোনো প্রস্তুতি দেখা যাচ্ছে না। উত্তর ও দক্ষিণ ছাত্রলীগের শীর্ষ নেতারা দীর্ঘদিন পদে থাকায় নানান বির্তকিত কর্মকাণ্ডে জড়িয়েছেন। মাঝে ঢাকা উত্তর ছাত্রলীগের সভাপতির মো. ইব্রাহিম হোসেনকে সংগঠন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। আর দক্ষিণের সাধারণ সম্পাদককে পুলিশ গ্রেপ্তারও করেছেন। যদিও তারা এখনো স্ব-পদে রয়েছেন।

এদিকে মহানগরের যুবলীগের অবস্থা এখন বেশ নাজুক। কেন্দ্রীয় নেতারাও ‘বিতর্কে জর্জরিত’ ঢাকা মহানগরে নজর দিচ্ছেন না। পুরনো কমিটি দিয়ে মহানগর চালাচ্ছে যুবলীগ। শুধু তাই নয়, বর্তমান কমিটির দুটি শীর্ষ চার পদের তিনটি চলছে ভারপ্রাপ্ত দিয়ে। ২০১৩ সালে মিল্কী হত্যার পর পলাতক থাকেন ওয়াহিদুল ইসলাম আরিফ। পরে দক্ষিণের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পান এইচএম রেজাউল করিম রেজা। ক্যাসিনোকাণ্ডে ইসমাইল চৌধুরী সম্রাট গ্রেফতার হলে মাইনউদ্দিন রানাকে দক্ষিণের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়। অন্যদিকে উত্তরের সভাপতি মাইনুল হোসেন খান নিখিল কেন্দ্রীয় যুবলীগে পদ পাওয়ার পরে জাকির হোসেন বাবুল ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব পান। এদিকে সম্মেলন না হওয়ায় মহানগরের যুবলীগের পদপ্রত্যাশীরা প্রায় আশা ছেড়ে বসে আছেন। অনেকে আওয়ামী লীগের অন্য কোনো সহযোগী সংগঠনের রাজনীতির কথাও ভাবছেন।।

জানা গেছে, স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সম্মেলনের পরপরই ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হয়। এই কমিটির মেয়াদ শেষ হয়ে গেলেও দায়িত্বপ্রাপ্ত নেতারা আর মহানগরে পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেননি। পূর্ণাঙ্গ কমিটি করতে না পারায় স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ কমিটি স্থগিত করা হয়। গত জুলাই মাসের ২৮ তারিখে সকল কার্যক্রম স্থগিত করার নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় কমিটি। এ ছাড়া ঢাকা মহানগরের ওয়ার্ড, থানা কমিটি বিলুপ্ত করা হয়েছে। মহানগরের ওয়ার্ড, থানা কমিটি বিলুপ্ত করায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনে নেতাকর্মীদের মনে তেমন তোড়জোড় নেই। যতিও গত শুক্রবার রাতে নগরের পূর্ণাঙ্গ কমিটির একটি তালিকা দেওয়া হয়েছে কেন্দ্রীয় দপ্তরে। তবে এখনো মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের দায়িত্ববিষয়ক কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাই নেতৃত্বে শূন্যই বলা চলে মহানগর স্বেচ্ছাসেবক লীগ।

এদিকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ মৎস্যজীবী লীগের সম্মেলনের আড়াই মাস পার হয়ে যাওয়ার পর গত বৃহস্পতিবার রাতে আনুষ্ঠানিকভাবে কমিটি ঘোষণা করে সংগঠনটি। সম্মেলনে ঢাকা মহানগর উত্তরে সভাপতি পদে ‘বিতর্কিত’ তাজরীন ফ্যাশন গার্মেন্টসের কর্ণধার দোলোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক পদে ‘বহুল বিতর্কিত’ আবদুল জলিলের নাম ঘোষণা করায় সংগঠনে ও সংগঠনের বাইরে তীব্র সমালোচনার সৃষ্টি হয়। এ নিয়ে গত ২২ মে মৎস্যজীবী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কমিটির বিষয়ে ক্ষোভ প্রকাশ করেন। তিনি বিষয়টি খতিয়ে দেখবেন বলেও বলেছিলেন।

মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের দিনই ২০১৭ সালে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের কমিটি গঠন হয়। কেন্দ্রের ওই কমিটির মতোই এখানেও মেয়াদোত্তীর্ণ কমিটি চলছে। দিবসভিত্তিক কার্যক্রম ছাড়া এই সংগঠনের মহানগর শাখার তেমন কোনো কার্যক্রম নেই। মহিলা আওয়ামী লীগের মতোই ২০১৭ সালে যুব মহিলা লীগের কেন্দ্রীয় কমিটি ও ঢাকা মহানগরের কমিটি হয়। এরপর আর মহানগরে সম্মেলনের কথা ভাবেনি সংগঠনটি। সংগঠনটির প্রতিষ্ঠালগ্ন থেকে অর্থাৎ ২০০২ সালের পর শীর্ষ দুই পদে নাজমা আক্তার এবং অপু উকিল ছাড়া আর কেউ আসেননি। ২০২০ সালে পাপিয়াকাণ্ডে বিব্রতকর অবস্থায় পড়ে সংগঠনটি। এমন অবস্থায় সংগঠনটি কেন্দ্রীয় সম্মেলনের কথা ভাবলেও মহানগরের বিষয়ে তাদের তেমন কোনো ভাবনা নেই।

এসব বিষয়ে জানতে চাইলে ঢাকা বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, ‘ঢাকা শহরে এখন আওয়ামী লীগের সাংগঠনিক ভিত্তি অত্যন্ত মজবুত ও শক্তিশালী। নগরের উত্তরে ইউনিট কমিটি শেষ করে থানা ও ওয়ার্ড কমিটিগুলো করা হচ্ছে। আগামী সেপ্টেম্বর মাসের মধ্যেই ওয়ার্ড এবং থানা কমিটি শেষ হবে। সহযোগী সংগঠনগুলোকে আমরা নির্দেশ দিয়েছি। আওয়ামী লীগের মতো করে অনতিবিলম্বে সব সহযোগী সংগঠনের ইউনিট, ওয়ার্ড এবং থানা কমিটিগুলো করে ফেলার জন্য জোরেশোরে কাজ চলছে। আশা করি তারা সময় মতো কমিটিগুলো করতে পারবে।


আরও খবর



আগস্টে আবারও বন্যার আশঙ্কা

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল : গেল জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়েছে প্রায় ৫৮ ভাগ। আগস্ট মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চলতি আগস্টে বঙ্গোপসাগরে এক বা দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। মাসের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে মৌসুমি ভারী বৃষ্টি হতে পারে। এর কারণে কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা হতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের মাসিক পূর্বাভাসে জানানো হয়েছে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা ও পদ্মা-গঙ্গা নদী সমূহের পানি বৃদ্ধি পাচ্ছে। ব্রহ্মপুত্র নদের পানি সমতলে স্থিতিশীল আছে। দেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলের পানি সমতলে হ্রাস পাচ্ছে।

মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গত জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে চট্টগ্রাম বিভাগে। এ হার ছিল প্রায় ৬৮ শতাংশ। কম বৃষ্টি হওয়ার দিক থেকে এরপর আছে বরিশাল বিভাগে। এ হার ৬৪ দশমিক ৭। দেশের আট বিভাগের মধ্যে স্বাভাবিক বৃষ্টি হয়েছে শুধু সিলেট বিভাগে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, বাংলাদেশের সবচেয়ে বৃষ্টিপ্রবণ এলাকা সিলেট। সেখানে গত মাসে স্বাভাবিক বৃষ্টি হয়েছে। কিন্তু দেশের দ্বিতীয় সর্বোচ্চ বৃষ্টিপ্রবণ এলাকায় চট্টগ্রামে সবচেয়ে কম বৃষ্টি হয়েছে। বাকি সব বিভাগে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টি হয়েছে। জুলাই বৃষ্টির মাস, কিন্তু গত মাসে এক অস্বাভাবিক অবস্থা দেখা গেছে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, ‘জলবায়ু পরিবর্তন এবং প্রশান্ত ও ভারত মহাসাগরের বিশেষ কিছু পরিস্থিতির কারণে এমন অবস্থা হয়েছে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে।’

চলতি আগস্টেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে। এ মাসেও সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে সিলেটে, তারপরই চট্টগ্রামে।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




শীতে জ্বালানি সংকট নিয়ে ইরানের হুশিয়ারি

প্রকাশিত:শুক্রবার ০৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

আসন্ন শীতে বিশ্বব্যাপী জ্বালানি তেলের সংকটের ব্যাপারে হুশিয়ারি উচ্চারণ করে ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ওউজি বলেছেন, এই সংকট মেটানোর জন্য তেহরান আরো বেশি তেল উৎপাদন করতে প্রস্তুত। তবে এজন্য ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিতে হবে।

তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের বৈঠকে বক্তৃতা দেয়ার সময় এসব কথা বলেন জাওয়াদ ওইজি। তিনি আবারও বলেন, ইরান তার অধিকারের ২৮ লাখ ব্যারেল তেল উত্তোলনে শিগগিরই ফিরে যাবে।

২০১৮ সালে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে ইরানের ওপর আবার নিষেধাজ্ঞা আরোপ করে এবং সে সময় ইরানের তেল উৎপাদন যাতে শূন্যের কোটায় নেমে আসে সেজন্য তৎকালীন ট্রাম্প সরকার নিষেধাজ্ঞা কঠোরভাবে বাস্তবায়নের চেষ্টা চালায়। তবে ইরানের তেল রপ্তানি বন্ধ করতে পারেনি মার্কিন সরকার।

বৃহস্পতিবার ওপেকের বৈঠকে জাওয়াদ ওউজি আরও বলেন, তেল ও গ্যাসের সম্মিলিত মজুদের দিক দিয়ে ইরান বিশ্বের সবচেয়ে বেশি জ্বালানির অধিকারী দেশ। এই বিশাল মজুদ থেকে যত তাড়াতাড়ি সম্ভব শীত মোকাবিলার জন্য বেশি তেল সরবরাহ করতে ইরান প্রস্তুত। ইরান শিগগিরি নিষেধাজ্ঞা-পূর্ব সময়ের উৎপাদনে যেতে চায়।


সূত্র : পার্সটুডে।


আরও খবর



গুঞ্জন উড়িয়ে দিলেন আলিয়া!

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

গতবছর ফারহান আখতার ঘোষণা করেছিলেন তার পরবর্তী রোড-ট্রিপ ডিরেক্টরিয়াল প্রোজেক্ট ‘জি লে জারা’ শিগগিরই ফ্লোরে গড়াবে। এক্সেল এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিতব্য সিনেমাটির চিত্রনাট্য লিখছেন জোয়া আখতার এবং রীমা কাগতি। সেই সময় থেকেই সিনেমাটি ঘিরে দর্শকদের কৌতুহল তুঙ্গে রয়েছে। কারণ ‘জি লে জারা’র মাধ্যমে বলিউডের তিন শীর্ষ তারকা প্রিয়াঙ্কা, ক্যাটরিনা ও আলিয়াকে একসঙ্গে দেখবেন সিনেপ্রেমীরা!

তবে সিনেমাটি আলোর মুখ দেখবে না—এমন গুঞ্জনও ছড়িয়েছে অনেকবার। তবে এবার সেই ‘না হওয়া’ গুঞ্জনটি উড়িয়ে দিলেন আলিয়া ভাট। সম্প্রতি তিনি ভারতীয় গণমাধ্যমের এক সাক্ষাৎকারে জানিয়েছেন, আসছে বছরই আলোর মুখ দেখছে জি লে জারা!

আলিয়া ভাট বলেন, ‘সিনেমাটি নিয়ে নানা নেতিবাচক কথা ভিন্ন সময়ই মিডিয়ায় এসেছে। অনেকেই বলেছেন সিনেমাটি হচ্ছে না। তবে সত্য এটাই, সিনেমাটি ফ্লোরে গড়াচ্ছে। আমরা তিনজন আসছি। আমরা আগামীবছর সিনেমাটির শুটিং শুরু করব। যদিও এই বছর সিনেমাটি শুরুর কথা ছিল। কিন্তু আমার সন্তান আগমনের কারণে সেটা পেছাতে হয়েছে। তবে আমরা সবাই জি লে জারা নিয়ে দারুণ উচ্ছ্বসিত। তাই সিনেমাটি ছাড়তে চাই না। দারুণ কিছু চমক নিয়ে শিগগিরই আপনাদের সামনে আসবো। অপেক্ষা করুন।’

উল্লেখ্য, বলিউডে গুঞ্জন রয়েছে, এ যাবতকালের সবচেয়ে বড় প্রকল্প হতে যাচ্ছে জি লে জারা। এমনকি তিন শীর্ষ নায়িকার এক সিনেমায় অভিনয় বলিউড ইন্ডাস্ট্রিতে ভিন্নমাত্রা যুক্ত করবে বলে মনে করছেন সিনেবোদ্ধারা।


আরও খবর

বিয়ে করছেন রিচা-ফজল

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




আজ কোথায় কখন লোডশেডিং জেনে নিন

প্রকাশিত:বুধবার ০৩ আগস্ট ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

বিদ্যুৎ সাশ্রয়ে ১৯ জুলাই থেকে দেশে এলাকাভিত্তিক লোডশেডিং ব্যবস্থা চালু করেছে সরকার। প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় সকাল থেকে রাত পর্যন্ত লোডশেডিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। তবে কোন এলাকায় কখন লোডশেডিং তার সময়সূচি আগেই জানিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবারের (৩ আগস্ট) সকাল ১০টা থেকেও সেই ধারাবাহিকতায় চলবে লোডশেডিং কার্যক্রম।

নির্দেশ মোতাবেক লোডশেডিংয়ের সময়সূচি প্রকাশ করেছে ঢাকা বিদ্যুৎ বিতরণ কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (ডেসকো), নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো), ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউসন কোম্পানি (ওজোপাডিকো), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর ওয়েবাসাইটের নির্দিষ্ট লিংককে গিয়ে এই তালিকা দেখতে পারবেন গ্রাহকরা।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২