Logo
শিরোনাম

মাঙ্কিপক্স সন্দেহে ঢাকার হাসপাতালে তুর্কি নাগরিক

প্রকাশিত:মঙ্গলবার ০৭ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

মো: নাসির মোল্লা : মাঙ্কিপক্স আক্রান্ত সন্দেহে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এক তুর্কি নাগরিককে মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা: শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তার্কিশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই ব্যক্তি মঙ্গলবার (৭ জুন) দুপুর ২টায় বাংলাদেশে পৌঁছান।

ডা: শাহরিয়ার সাজ্জাদ জানান, ওই ব্যক্তির শরীরের বিভিন্ন অংশে মাঙ্কিপক্সের কিছু উপসর্গ দেখা গেছে। সেগুলো পরীক্ষা করার জন্য তাকে হাসপাতালে পাঠানো হয়েছে।

বিমানবন্দর সূত্র জানায়, যাত্রীর হাতে, পায়ে এবং মাথায় মাঙ্কিপক্সের মতো কিছু ফুসকুড়ি দেখা গেছে।

সংক্রামক ব্যাধি হাসপাতালের পরিচালক ডা: মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, একজন রোগীকে আমাদের এখানে ভর্তি করা হয়েছে। আইইডিসিআর এসে তার নমুনা নিয়ে গেছে। পিসিআর টেস্ট পরীক্ষার ফলাফল শেষে নিশ্চিতভাবে জানা যাবে তিনি মাঙ্কিপক্সে আক্রান্ত কি-না।

মাঙ্কিপক্স এক ধরনের ভাইরাল ইনফেকশন, যে ভাইরাস পশ্চিম আফ্রিকা ও মধ্য আফ্রিকার জঙ্গলের ছোট আকারের স্তন্যপায়ী প্রাণী ও ইঁদুর জাতীয় প্রাণীর মধ্যে থাকে। গত ৭ মে যুক্তরাজ্যে নাইজেরিয়া ফেরত এক ব্যক্তির দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়। ইউরোপ ও উত্তর আমেরিকার অন্তত ৩০টি দেশে এরই মধ্যে এই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।


আরও খবর

আজ কলেরার দ্বিতীয় ডোজের টিকা

বুধবার ০৩ আগস্ট ২০২২




দ্বিতীয় কর্মদিবসে ফাঁকা রাজধানী

প্রকাশিত:বুধবার ১৩ জুলাই ২০২২ | হালনাগাদ:সোমবার ০৮ আগস্ট ২০২২ |
Image

পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে দ্বিতীয় কর্মদিবসে রাজধানীতে এখনও ফেরেনি কর্মজীবী মানুষ। কেউ কেউ কাজে যোগ দিলেও তাদের সংখ্যা নগণ্য। সকাল থেকে তাই রাজধানীর প্রধান সড়কগুলোতে নেই কোনো যানজট।

মঙ্গলবার (১২ জুলাই) থেকে অফিস-আদালত খোলা হলেও সাধারণ মানুষের মাঝে ছুটির আমেজ লক্ষ করা গেছে।

রাজধানীতে ফেরার প্রধান প্রবেশমুখ গাবতলী, মহাখালী, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, গুলিস্তান ও সদরঘাটে মানুষ ও গাড়ির চাপ কম দেখা গেছে।

দৈনিক প্রতিদিনের দেশবাংলা কর্মরত এবাদত হোসেন বলেন, সকালে ফরিদপুর থেকে এসে সায়েদাবাদ নামলাম রাস্তা পুরাই ফাঁকা। 

রাজধানীর গুলিস্তান, রায় সাহেব বাজার, টিকাটুলি এসব এলাকায় সবসময় যানজট লেগেই থাকে। কিন্তু আজ ওইসব এলাকা পুরোই ফাঁকা।

এখানকার ৮ নম্বর বাসের ড্রাইভার রাতুল বলেন, যাত্রী নাই। শনিবার থেকে যাত্রী কমে গেছে। আজকেও রাস্তা ফাঁকা। যাত্রী নাই। যাত্রাবাড়ী থেকে আসাদগেট এসে বাস থেকে নেমেছেন মো. সুমন।

তিনি বলেন, সকালে গোপালগঞ্জ থেকে যাত্রাবাড়ী এসে নামি। যাত্রাবাড়ী, সায়েদাবাদ হয়ে আসলাম। রাস্তা ফাঁকা। অল্প সময়ে চলে আসছি।

ভিড় নেই লঞ্চ ঘাটেও। এখনো ঈদের আমেজ কাটেনি সদরঘাটে।

সদরঘাট লঞ্চ টার্মিনালের গেটম্যান আলাউদ্দিন মঞ্জুর বলেন, এখনও ঢাকায় ফিরতে মানুষের চাপ শুরু হয়নি। মনে হয় কাল-পরশু থেকে চাপ আস্তে আস্তে বাড়বে। আজকে যে পরিমাণ যাত্রী সদরঘাটে নেমেছে, অন্যান্য সাধারণ দিনেও তার চেয়ে বেশি থাকে।

রাজধানীর মিরপুর সড়কেও নেই ভিড়। মানিক মিয়া অ্যাভিনিউ এলাকায় ট্রাফিক পুলিশ মো. মোদাব্বের দায়িত্ব পালন করছিলেন।

তিনি বলেন, সকাল থেকে রাস্তায় গাড়ি, মানুষ দুইটাই কম। মিরপুর রোড ফাঁকা। ফার্মগেটেও একই অবস্থা। মনে হচ্ছে রোববার থেকে আগের রূপে ফিরবে ঢাকা।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




দাপট দেখিয়ে রিয়ালকে হারাল বার্সা

প্রকাশিত:রবিবার ২৪ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

কথা রাখলেন রাফিনহা। আগের ম্যাচ শেষ করে জানিয়েছিলেন, রিয়াল মাদ্রিদের বিপক্ষে গোল করতে চান তিনি। যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে তিনি সে চাওয়া পূরণ করলেন অবিশ্বাস্য এক গোল করে।

এর আগে-পরে বার্সেলোনা দাপট দেখিয়েছে প্রায় পুরো ম্যাচেই। তবে দুই দলের ব্যবধানটা শেষমেশ গড়ে দিলো ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রাফিনহার সেই এক গোলই। তাতে ভর করেই রিয়াল মাদ্রিদকে হারাল কোচ জাভি হার্নান্দেজের শিষ্যরা।

বার্সেলোনা সভাপতি হোয়ান লাপোর্তা ম্যাচের আগেই জানিয়েছিলেন, এল ক্ল্যাসিকো কখনো প্রীতি ম্যাচ হয় না। ম্যাচের শুরু থেকেই যেন সেটা প্রমাণের চেষ্টায় ছিলেন লাস ভেগাসের এলিজ্যান্ট স্টেডিয়ামের দর্শকরা। বিপুল হর্ষধ্বনি আর দুয়োতে মনে হচ্ছিল প্রীতি ম্যাচ নয়, চ্যাম্পিয়ন্স লিগ কিংবা লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচই বুঝি খেলতে নামছে দুই দল!


আরও খবর

এশিয়া কাপের দল ঘোষণা ভারতের

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




ডলার নিয়ে কারসাজি করলে লাইসেন্স বাতিল

প্রকাশিত:শনিবার ৩০ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

ডলারের দামে অস্থিরতা ঠেকাতে বাংলাদেশ ব্যাংক কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে। কেন্দ্রীয় ব্যাংক যে দরে ডলার বিক্রি করছে, ব্যাংকগুলো গ্রাহকদের কাছে তার চেয়ে ১০ টাকারও বেশি দরে বিক্রি করছে। আর খোলাবাজারে ডলার রেকর্ড দামে ১১২ টাকায় বিক্রি হয়েছে। এমনকি ব্যাংকগুলোও ১০৫ থেকে ১০৮ টাকা দরে গ্রাহকদের কাছে বিক্রি করছে। 

বৃহস্পতিবার (২৮ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ‘ডলার কেনাবেচায় কারসাজির প্রমাণ পেলে লাইসেন্স বাতিলের মতো পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’

বৃহস্পতিবার দেশের শীর্ষ ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআই’র সভাপতি মো.জসিম উদ্দিনসহ সংগঠনের সদস্যরা দেখা করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে।

এরপর বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, ‘ডলারের দামে এই অস্থিরতা ঠেকাতে উদ্যোগ নিতে গভর্নরকে অনুরোধ করেছেন এফবিসিসিআই’র প্রধান।’ এরই পরিপ্রেক্ষিতে ডলারের দাম চড়া করে যেসব মানিচেঞ্জার ও ব্যাংকগুলো মুনাফা করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন সিরাজুল ইসলাম।

তিনি বলেন, ‘ডলারের বাজার স্বাভাবিক রাখতে বাংলাদেশ ব্যাংক কাজ করছে। এ কাজে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে।’ জড়িতদের চিহ্নিত করতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।


আরও খবর

আকাশ ছুঁলো কাঁচা মরিচের দাম

শনিবার ০৬ আগস্ট ২০২২




সোমবার পর্যন্ত থাকবে তাপপ্রবাহ

প্রকাশিত:রবিবার ১৭ জুলাই ২০২২ | হালনাগাদ:বুধবার ১০ আগস্ট ২০২২ |
Image

দেশে আগামীকাল সোমবার পর্যন্ত বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তাই এ সময় পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এরপর থেকে সারা দেশে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে এবং গরমের তীব্রতা কমে আসবে। বর্তমানে ২৩টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। শনিবার (১৬ জুলাই) সন্ধ্যায় এসব তথ্য জানায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, বর্তমানে টাঙ্গাইল, যশোর, চুয়াডাঙ্গা ও রংপুর বিভাগের আট জেলা, রাজশাহী বিভাগের আট জেলা এবং সিলেট বিভাগের চার জেলাসহ মোট ২৩ জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাছে, যা অব্যাহত থাকবে সোমবার পর্যন্ত।

তিনি আরো বলেন, দেশে বিভিন্ন অঞ্চলে বিচ্ছিন্নভাবে বৃষ্টি হচ্ছে। তবে যে ভাপসা গরম পড়েছে, এই হালকা বৃষ্টিতে কাজ হচ্ছে না। আগামী দুই দিন (সোমবার পর্যন্ত) দেশের কোথাও ভারি বৃষ্টির সম্ভাবনা নেই। এরপর বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে এবং গরম কমবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ুর অক্ষ মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যান্য জায়গায় এর মাঝারি ধরনের সক্রিয়তা রয়েছে।



আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২




জাতীয় ঈদগাহ মাঠে ডেপুটি স্পিকারের জানাজা অনুষ্ঠিত

প্রকাশিত:সোমবার ২৫ জুলাই ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ |
Image

জাতীয় ঈদগাহ মাঠে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার জানাজা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল সাড়ে ১০টায় জাতীয় ঈদগাহ মাঠে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি সুপ্রিম কোর্টে আনা হয়। সকাল ৮টা ৪৫ মিনিটে ইকে-৫৮২ ফ্লাইটে তার মরদেহ বিমানবন্দরে এসে পৌঁছায়।

একইদিনে বেলা তিনটায় গাইবান্ধা সাঘাটা উপজেলার ভরতখালী উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে তার দ্বিতীয় নামাজের জানাজা অনুষ্ঠিত হবে। গাইবান্ধায় জানাজা শেষে তাকে তার পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

দীর্ঘ নয় মাস দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হয়ে আমেরিকার নিউইয়র্ক স্ট্যাটের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর শুক্রবার মারা যান ডেপুটি স্পিকার এড. ফজলে রাব্বী মিয়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।

ডেপুটি স্পিকার এড. ফজলে রাব্বী মিয়া (১৫ এপ্রিল ১৯৪৬ - ২২ জুলাই ২০২২) ছিলেন বাংলাদেশের একজন রাজনীতিবিদ ও আইনজীবী। তিনি ২৪ জানুয়ারি ২০১৪ থেকে ২২ জুলাই ২০২২ পর্যন্ত জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের সর্বশেষ অনুষ্ঠিত হওয়া নির্বাচনে তিনি গাইবান্ধা-৫ আসন থেকে সপ্তমবারের মত সংসদ সদস্য নির্বাচিত হন।


আরও খবর

আন্তর্জাতিক আদিবাসী দিবস

মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২