Logo
শিরোনাম

মানসিক স্বাস্থ্য সংকটে ১০০ কোটি মানুষ

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:রবিবার ০৩ জুলাই ২০২২ |
Image

বৈশ্বিক মানসিক স্বাস্থ্য সংকট নিয়ে সতর্কতা প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। শনিবার (১৮ জুন) মানসিক স্বাস্থ্য নিয়ে এক প্রতিবেদন প্রকাশের সময় তিনি এ কথা বলেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, লাখ লাখ শিশু ও যুবকসহ বিশ্বজুড়ে প্রায় ১০০ কোটি মানুষ মানসিক স্বাস্থ্য সংকটের মধ্যে রয়েছেন। তাদের বেশিরভাগই চিকিৎসার আওতার বাইরে।

‘বৈশ্বিক মানসিক স্বাস্থ্য-২০২২ : ট্রান্সফরমিং মেন্টাল হেলথ ফর অল’ প্রতিবেদন প্রকাশের সময় তিনি আরও বলেন, আমরা মানসিক স্বাস্থ্য সংকটের মধ্যে বসবাস করছি। মানসিক স্বাস্থ্যসেবা সহজলভ্য বা পর্যাপ্ত নয়। যে মানসিক স্বাস্থ্যের সংকটে থাকা মানুষরা শারীরিক ও মানসিক নির্যাতন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে বঞ্চনা এবং অন্যান্য মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে রয়েছেন।

তিনি আরও বলেন, শুধু হতাশা ও উদ্বেগের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রতি বছর আনুমানিক ১ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হয়। পরিস্থিতির অবনতি ঘটিয়েছে এমন কারণগুলোকে চিহ্নিত করার ক্ষেত্রে তিনি বলেন, কোভিড-১৯ মহামারি মানসিক স্বাস্থ্য সমস্যা বাড়িয়েছে।

আন্তোনিও গুতেরেস বলেন, এটি ভালো দিক যে, মানসিক স্বাস্থ্যের গুরুত্ব ও ভঙ্গুরতা সম্পর্কে আরও সতর্ক হওয়ার দিকে পরিচালিত করেছে।


সূত্র : এনডিটিভি


আরও খবর

বাড়ছে মৃত্যু, কমেছে শনাক্ত

শনিবার ০২ জুলাই 2০২2




এসএমই উদ্যোক্তারা চাহিদার ৩৩ ভাগ ঋণ পান

প্রকাশিত:বুধবার ০৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

রোকসানা মনোয়ার : চাহিদার মাত্র ৩৩ ভাগ ঋণ পান দেশের এসএমই উদ্যোক্তারা। আর বিতরণকৃত ঋণের মাত্র ১৯ ভাগ পান গ্রামীণ উদ্যোক্তারা। অথচ কোভিড-১৯-এ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা। এসএমই ফাউন্ডেশন ও UNESCAP-এর যৌথ উদ্যোগে সোমবার (৬ জুন) রাজধানীর আগারগাঁওয়ে অনুষ্ঠিত এক সেমিনারে বক্তারা এসব তথ্য জানান।

‘এসএমই ফাইন্যান্স পুনর্বিবেচনা : একটি-সঙ্কট-পরবর্তী নীতি’ শীর্ষক জাতীয় সেমিনারে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান বলেন, সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার গবেষণায় দেখা গেছে, কোভিড-১৯-এর কারণে দেশের ৯৪ ভাগ ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানের বিক্রি কমে গেছে। ২১ ভাগ প্রতিষ্ঠান বন্ধ হয়ে গিয়েছিল। এসব প্রতিষ্ঠানের ৩৭ ভাগ কর্মী কাজ হারিয়েছে এবং ৭০ ভাগ কর্মী চাকরি হারানোর ঝুঁকিতে ছিল। শতকরা ৮৩ ভাগ প্রতিষ্ঠান লোকসানের মুখে পড়েছেন এবং ৩৩ ভাগ প্রতিষ্ঠান ঋণের কিস্তি শোধ করতে পারেনি। এজন্য ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের প্রণোদনা প্যাকেজের পরিমাণ আরো বাড়ানো প্রয়োজন অথবা প্রণোদনা প্যাকেজ নতুন করে দেয়া না হলেও সহজ শর্তে তাদের জন্য অর্থায়নের ব্যবস্থা করা দরকার।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনায় বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক মো. মোশাররফ হোসেন জানান, দেশের প্রায় ৮১ লাখ এসএমই প্রতিষ্ঠানের মধ্যে ৫৮ লাখ বা ৭০ ভাগ শহর এলাকার বাইরে হলেও এসএমই ঋণের ৮১ ভাগই পান শহর এলাকার উদ্যোক্তারা। আর নারী-উদ্যোক্তারা পান মোট ঋণের মাত্র ৭ ভাগের মতো।

তিনি বলেন, কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রযুক্তি (ডিজিটাল ফাইনান্সিং এবং ফিনটেক) ও ক্লাস্টারভিত্তিক অর্থায়ন ব্যবস্থার উন্নয়ন ও প্রসারের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণের আওতায় আনার বিষয়ে বিশেষজ্ঞদের মতামত ও সুপারিশ গ্রহণের লক্ষ্যে এ সেমিনারের আয়োজন করা হয়। প্রাপ্ত মতামত ও সুপারিশের ওপর ভিত্তি করে ভবিষ্যতে ইউনিসেফ বাংলাদেশে প্রয়োজনীয় কর্মসূচি ও কর্মকৌশল গ্রহণ করবে।

সেমিনারে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান সভাপতিত্ব করেন। প্রধান অতিথির বক্তব্য রাখেন শিল্পসচিব জাকিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. জাকের হোসেন।


আরও খবর

ছোট ও মাঝারি গরুর দাম বেশি

শুক্রবার ০১ জুলাই ২০২২




অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করছে তিতাস

প্রকাশিত:শুক্রবার ১৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

রোকসানা মনোয়ার : রাজধানীর ডেমরায় বাড়ির অবৈধ গ্যাস সংযোগ বিছিন্ন করতে অভিযান পরিচালনা করেছে তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার দুপুর থেকে বিকাল পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবলী শবনমের নেতৃত্বে ও তিতাসের মেট্রো বিক্রয় বিভাগ-১ এর উপ মহা ব্যবস্থাপক (ডিজিএম) প্রকৌশলী মামুনার রশিদের সার্বিক ব্যবস্থাপনায় ভ্রাম্যমাণ আদালতের একটি বিশেষ টিম রাজাখালি এলাকায় এ অভিযান পরিচালনা করেন।

এ সময় ডেমরা থানা পুলিশের উপস্থিতিতে রাজাখালির পৌনে ১ কিলোমিটার এলাকার অন্তত ২৫০ টি আবাসিক অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। একই সঙ্গে বিচ্ছিন্ন সংযোগগুলোর বিতরণ পাইপ মাটির নিচ থেকে উপড়ে ফেলে জব্দ করা হয়। এলাকার বাসিন্দা ফাতোতুজ্জহুরা নামে একজনকে নগদ ৩০ হাজার টাকা ও রেবেকা বেগম নামে আরেক বাসিন্দাকে নগদ ২৫ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। রাজাখালিতে অভিযানের আগে ডেমরা সংলগ্ন শিমরাইল এলাকায় ৫০ থেকে ৬০ টি বাড়ির আবাসিক অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করে তিতাস কর্তৃপক্ষ।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বাবলী শবনম বলেন, এখানে দীর্ঘ সময় ধরে অবৈধ গ্যাস সংযোগ নিয়ে গ্রাহকরা গ্যাস ব্যবহার করে আসছিলেন বলে খবর পেয়ে আমরা এ বিচ্ছিন্ন অভিযান চালিয়েছি। এখানে অবৈধ সংযোগের মাধ্যমে প্রচুর গ্যাস চুরি করা হতো। ভবিষ্যতেও আমাদের এ অভিযান অব্যাহত থাকবে। ডিজিএম প্রকৌশলী মামুনার রশিদ বলেন, আমরা ডেমরার বিভিন্ন এলাকায় ধারাবাহিকভাবে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের অভিযান অব্যাহত রেখেছি।


আরও খবর



শিক্ষক উৎপল হত্যার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশিত:শুক্রবার ০১ জুলাই ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

অনুপ সিংহ,নোয়াখালী প্রতিনিধিঃ

সাভারের আশুলিয়ায় শিক্ষক উৎপল কুমার সরকারকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবি ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদে নোয়াখালীর সোনাইমুড়ীতে মানববন্ধন করেছে শিক্ষকরা।  

বাংলাদেশ শিক্ষক  সমিতি সোনাইমুড়ী উপজেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১১টায়  উপজেলা পরিষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা শিক্ষক সমিতির সহ সভাপতি নোমান উদ্দিন, উপজেলা শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বেল্লাল হোসেন পাটোয়ারী, সিনিয়র সহ-সভাপতি এ বি এম নোমান, সহ-সভাপতি জাফরুল্লাহ,  যুগ্ম সাধারণ সম্পাদক  জাফর উদ্দিন।  

এ সময় উপস্থিত ছিলেন  উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের  প্রধান শিক্ষকসহ  শিক্ষকবৃন্দ।


আরও খবর



মেদিনীমণ্ডল আনোয়ার চৌধুরী উচ্চ বিদ্যালয়ে

ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধিঃ

মুন্সীগঞ্জের লৌহজংয়ে মেদিনীমন্ডল আনোয়ার চৌধুরী উচ্চ বিদ্যালয়ে ব্যবস্থাপনা কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উৎসবমুখোর পরিবেশে বুধবার সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত এ নির্বাচন অনুষ্ঠিত হয়। পরে বিকাল ৫ টার দিকে ভোট গণনা করে ফলাফল ঘোষণা করা হয়। এতে ৪ টি অভিভাবক প্রতিনিধি পদের জন্য ৬ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ৫৯৯ জন ভোটারের মধ্যে ৪২৪ জন ভোটার ভোট প্রদান করেন। এতে শিবু দাস ২৭৮ ভোট পেয়ে প্রথম, মো. মহিউদ্দিন মৃধা ২৫৬ ভোট পেয়ে দ্বিতীয়, কুদ্দুস ঢালী ২৪৯ ভোট পেয়ে তৃতীয় ও জিল্লু হাওলাদার ২২৮ ভোট পেয়ে চতুর্থ স্থান দখল করেন বিজয়ী হন।

এদিকে বিনা প্রতিদ্বন্দীয় হাজী বকুল খান দাতা সদস্য, ছালমা বেগম সংরক্ষিত মহিলা অভিভাবক প্রতিনিধি, আব্দুল হালিম, মো. রাসেল শিক্ষক প্রতিনিধি ও সানজিদা সুলতানা সংরক্ষিত মহিলা শিক্ষক প্রতিনিধি হিসেবে জয়ী হন।

প্রিজাইডিং কর্মকর্তা দেওয়ান মো. জাহাঙ্গীর জানান, সকাল থেকে উৎসবমুখোর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন পদে ৫ জন বিনা প্রতিদ্বন্দীয় জয়ী হয়েছে। আর অভিভাবক প্রতিনিধি পদে ৬ জন প্রার্থী নির্বাচন করেছেন। মূলত ৪ টি অভিভাবক প্রতিনিধি পদের জন্য এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। সকাল ১০ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ভোট চলমান ছিলো। পরে সকল প্রার্থীদের উপস্থিতিতে ভোট গণনা করা হয়। এবং চারজনকে পর্যায়ক্রমে বেশিভোট পাওয়ায় বিজয়ী ঘোষণা করেন।

তিনি বলেন, বিদ্যালয়ের ২টি ক্লাস রুমে বুথ তৈরি করা হয়। বুথে দুইজন সহকারী প্রিজাইডিং ও দুইজন পুলিং অফিসার নিযুক্ত ছিলেন। নিরাপত্তার জন্য পদ্মা সেতু উত্তর থানা থেকে পুলিশ মোতায়েন করা হয়।

তিনি আরও জানান, আগামী এক সপ্তাহের মধ্যে নির্বাচিত সদস্য ও প্রিজাইডিং কর্মকর্তাকে নিয়ে ব্যবস্থাপনা কমিটির সভাপতি ঘোষণা করা হবে। এতে সাজাপ্রাপ্ত ও মানুষিক ভারসাম্যহীন ছাড়া যেকোন ব্যক্তিকে এই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সভাপতি নির্ধারণ করা হবে। তবে বিনা প্রতিদ্বন্দীয় ও নির্বাচনে জয়ীদের বৈঠকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এসময় নির্বাচনে উপস্থিত ছিলেন মেদিনীমণ্ডল ইউপি চেয়ারম্যান আশরাফ হোসেন খান, মেদিনীমণ্ডল আনোয়ার চৌধুরী উচ্চ বিদ্যালয়ের আজীবন দাতা সদস্য মোতালেব চৌধুরী, দাতা সদস্য বকুল খান, প্রধান শিক্ষক নারায়ণ চন্দ্র মন্ডল, লৌহজং প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মো. মানিক মিয়া, শ্রীনগর প্রেস ক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক শাহ আলম নিতুল, আমিন মোহাম্মদ গ্রুপের হিসাব রক্ষক মো. জলিলুর রহমানসহ স্কুল শিক্ষক ও নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।


আরও খবর



প্রথম দিনে পদ্মা সেতুর টোল দুই কোটি ৯ লাখ

প্রকাশিত:সোমবার ২৭ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 |
Image

পদ্মা সেতু থেকে প্রথম দিনেই ২ কোটি টাকার বেশি টোল আদায় করা হয়েছে। রোববার (২৬ জুন) সকাল ছয়টা থেকে সোমবার (২৭ জুন) সকাল ছয়টা পর্যন্ত পদ্মা সেতু দিয়ে ৫১ হাজার ৩১৬টি যানবাহন পারাপার হয়েছে, যা থেকে টোল আদায় হয়েছে প্রায় দুই কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা।

সোমবার (২৭ জুন) সকালে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ পদ্মা সেতুর টোল আদায়ের এই তথ্য জানিয়েছে।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, সেতুর মাওয়া টোল প্লাজা দিয়ে যানবাহন পার হয়েছে প্রায় ২৬ হাজার ৫৮৯ টি। সেখানে টোল আদায় হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৯০০ টাকা। আর সেতুর জাজিরা টোলপ্লাজা দিয়ে যানবাহন পার হয়েছে প্রায় ২৪ হাজার ৭২৭টি। সেখানে থেকে টোল আদায় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪ হাজার ৪০০ টাকা। সেতুতে গত ২৪ ঘণ্টায় বেশি পারাপার হয়েছে মোটরসাইকেল।

তবে পদ্মা সেতুর সম্ভাব্যতা সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে পদ্মা সেতু চালুর পর প্রতিদিন সেতু দিয়ে প্রায় ২৪ হাজার যানবাহন চলাচল করবে। এর মধ্যে ট্রাক পারাপার হবে ১০ হাজার ২৪৪টি। বাস ও হালকা যানবাহন পারাপার হবে সাড়ে ১৩ হাজারের বেশি। সমীক্ষা অনুযায়ী যানবাহনের এই সংখ্যা ২০২৫ সালের দিকে বেড়ে যাবে, তখন সেতু দিয়ে যানবাহন চলাচলের সংখ্যা দাঁড়াবে দৈনিক ৪১ হাজার।

এদিকে, সোমবার (২৭ জুন) থেকে পদ্মা সেতুতে অনির্দিষ্টকালের জন্য মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করা হয়েছে। রোববার রাতে এ সংক্রান্ত একটি নোটিশ জারি করে সেতু বিভাগ।


আরও খবর