Logo
শিরোনাম

মেট্রোরেলের চূড়ান্ত পরীক্ষা অক্টোবরে

প্রকাশিত:বুধবার ২৭ জুলাই ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

মইনুল ইসলাম মিতুল :  মেট্রোরেলের কাজ দ্রুতগতিতে এগোচ্ছে। ডিসেম্বরেরই শুরু হবে স্বপ্নের আরেক যাত্রার। প্রাথমিক লক্ষ্য উত্তরা থেকে আগারগাঁও। এরই মধ্যে ২০ কিলোমিটারের এই মেট্রোরেল নির্মাণকাজের প্রায় ৮৫ ভাগ শেষ হয়েছে। প্রথম পর্যায়ে চালুর জন্য নির্ধারিত উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১২ কিলোমিটার অংশের কাজ ৯১ শতাংশ হয়েছে।

আসছে আগামী ১ অক্টোবর থেকে মেট্রোরেলের চূড়ান্ত পারফর্মেন্স টেস্ট শুরু করতে যাচ্ছে কর্তৃপক্ষ। এরপর কয়েকদিন যাত্রীবিহীন চলাচল শেষেই শুরু হবে বাণিজ্যিক যাত্রা। এরই মধ্যে পরীক্ষামূলক চলাচলের সব ধাপ শেষ হবে। পাশাপাশি স্বয়ংক্রিয় চলাচলের জন্য বসানো হয়েছে নিজস্ব নেটওয়ার্কের লাইন। এতে লাইনে থাকা একটি ট্রেনের গতি বাড়লে সমান হারে বাড়বে অন্যটির গতিও। একই লাইনে থাকলেও দুটি ট্রেনের একটি আরেকটিকে ধাক্কা দেবে না বা ঘটবে না সংঘর্ষ।

এদিকে, আগামী বছরের মার্চের মধ্যে দিয়াবাড়ী থেকে আগারগাঁও পর্যন্ত অংশে মেট্রোরেল চালু করার লক্ষ্য নিয়েই কাজ হচ্ছে। ট্রেনগুলোর ট্রায়াল ও অন্য পরীক্ষা-নিরীক্ষা শেষ হতে এই সময় লাগবে। স্টেশনে ওঠানামার সিঁড়ি, চলন্ত সিঁড়ি বা এস্কেলেটর এবং লিফট বসানোর কাজ এখনও শুরু হয়নি। বেশিরভাগ স্টেশনেরই এ অবস্থা।

কর্তৃপক্ষ বলছে দুটি ট্রেনের সর্বনিন্ম দূরত্ব হবে ২৫০ মিটার স্বয়ংক্রিয় চলাচলে একটির গতি বাড়লে আরেকটিও বাড়বে। ঠিক একই অবস্থা হবে গতি কমলেও। তাই একটি ট্রেনকে অপরটি ধাক্কা দেবে এমন ঘটনা ঘটবে না। থাকবে না দুটি ট্রেনের সামনাসামনি সংঘর্ষের শঙ্কা। আর এ সবই নিয়ন্ত্রণ করবে অটোমেটিক প্রটেকশন পদ্ধতি যা নিয়ন্ত্রণে বসানো হয়েছে নিজেস্ব নেটওয়ার্ক সিস্টেম।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, নেটওয়ার্ক স্থাপন করতে হবে, এটি দূর নিয়ন্ত্রিত হবে, ওয়াইফাই, জি ফাইভ সংযুক্ত হয়ে এটি চলবে। এটির দুটি টেস্ট আমরা করে ফেলেছি, আরও বেশকিছু টেস্ট বাকি আছে। আমরা যে দুটি টেস্ট করেছে সেটি হচ্ছে অটোমেটিক ট্রেন অপারেশন। যে ট্রেনটি এখন অটোমেটিক চলাচল করতে পারে কি না। এই প্রক্রিয়া শেষে অক্টোবরের প্রথম দিনেই শুরু হচ্ছে ইন্টিগ্রেটেড টেস্ট। মাসখানেক এ পরীক্ষামূলক চলাচলের পরেই শুরু করা যাবে বাণিজ্যিক যাত্রা।

এম এ এন ছিদ্দিক আরো বলেন, আগামী অক্টোবর মাসে যাত্রা আমরা শুরু করতে চাচ্ছি। এটি হলো ইন্টিগ্রেটেট টেস্ট, এটির পরে যাত্রী পারাপারে সেই রানটি আমরা করবো। তারপর আমরা বাণিজ্যিক চলাচলের দিকে যাবো। এ ছাড়া যে কোন অনাঙ্খিত পরিস্থিতি এড়াতে থাকবে ম্যান্যুয়াল পদ্ধতিতে নিয়ন্ত্রণের ব্যবস্থা।

এদিকে, মেট্রোরেলের প্ল্যাটফর্ম তৈরির জন্য ৯ ধরনের বিশেষায়িত যন্ত্র আমদানি করা হচ্ছে। এ ধরনের যন্ত্রপাতি এর আগে বাংলাদেশে আমদানি হয়নি। ফলে এসব যন্ত্রপাতি আমদানির এইচএস কোডও নেই। এ অবস্থায় মেট্রোরেলের এই নতুন ধরনের যন্ত্রপাতি আমদানিতে নতুন এইচএস কোড নির্ধারণের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে আবেদন করেছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। এনবিআর এখন এইচএস কোড নির্ধারণের কাজ করছে বলে জানা গেছে।

সূত্র জানায়, প্ল্যাটফর্মের জন্য যেসব যন্ত্রপাতি আমদানি করা হচ্ছে এর মধ্যে রয়েছে- টিকিট অফিস মেশিন বা টম, টিকিট ভেন্ডিং মেশিন, কার্ড ইনিশিয়ালাইজিং ডিভাইস, ওয়েসাইড রেডিও সেট, স্বয়ংক্রিয় গেট বা প্যাসেঞ্জার গেট, এডিও এক্সিট এন্ট্রান্স ডোর ফর ড্রাইভার, প্ল্যাটফর্ম অ্যান্ড ডোর (পিইডি), প্ল্যাটফর্ম স্কিন ডোর ও বেলাইজ এনকোডার। এনবিআর এসব পণ্যের জন্য এইচএস কোড নির্ধারণ করে দেওয়ার পর ডিএমটিসিএল আমদানির এলসি খুলবে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




অপহরণের ২৫ দিনপর অপহৃতা উদ্ধার,আসামি গ্রেফতার

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

নিজস্ব প্রতিনিধি,লালমনিরহাট ঃ

"ছদ্দ নাম ঝরি' সে লালমনিরহাট জেলার আদিতমারি উপজেলার টেপাটারি গ্রামের বাবুল চন্দ্রের ১৭ বছর বয়সী মেয়েকে অপহরণ করে ত্রিশালের বকাটে ছেলে সিয়ামুল হক সিয়াম। এ ব্যাপারে আদিতমারি থানায় বাদি হয়ে মেয়েটির বাবা বাবলু চন্দ্র অপহরণ মামলা দায়ের করলে  প্রায় ২৫ দিনপর আদিতমারি থানা পুলিশের এস আই সুকুমার রায় সহ সঙ্গীয় ফোর্স গাজীপুরের শ্রীপুর থানা এলাকা থেকে ভিকটিমকে উদ্ধার করে এবং মামলার প্রধান আসামি  সিয়ামুল হক সিয়ামকে গ্রেফতার করে। বিষয়টি নিশ্চিত করেছেন আদিতমারি থানা পুলিশ। ঘটনার সত্যতা স্বীকার করেন মোক্তারুল ইসলাম, অফিসার ইনচার্জ আদিতমারি থানা।


আরও খবর



বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশ‌ন

কু‌মিল্লার সভাপতি ডা. আবুল কালাম, সেক্রেটারি ডা. শামীমুল

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

কু‌মিল্লা ব্যুরো ঃ

কু‌মিল্লায় বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশনের  সাধারণ সভা অনুষ্ঠিত হ‌য়ে‌ছে।

শুক্রবার বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন কুমিল্লা জেলা শাখার আয়োজনে সাধারণ সভা মহানগরীর কান্দির পাড় জাহাঙ্গীর জমজম টাওয়ারের অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন ডা. মোঃ আবুল কালাম আজাদ ভূইয়া এবং পরিচালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক  ডা. মোঃ সফিউল আলম চৌধুরী। এরিস্টো ফার্মার আয়োজনে শতাধিক ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন ডাক্তার সংগঠনের সমন্বয়ে সাধারণ সভায় জেলায় কর্মরত অবস্থায় সংগঠনের  মৃত সদস্যদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সভায় ৪ জন মরণোত্তর এবং ২১ জন সদস্য কে অবসরোত্তর সম্মাননা ক্রেষ্ট প্রদান করা হয়।

সভায় বক্তব্য রাখেন জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন এর ডা. এ টি এম গোলাম কিবরিয়া, জেলা ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন এর সাবেক সভাপতি ও উপদেষ্টা ডা. সরকার ফারুক আহমেদ, সাবেক সভাপতি ও উপদেষ্টা ডা মোঃ আলী আশ্রাফ, উপদেষ্টা ডা মোঃ ময়নাল হোসেন ভূইয়া, সাধারণ সম্পাদক ডা. মোঃ শামীমুল ইসলাম বাবুল, সাংগঠনিক সম্পাদক ডা. দ্বীন মোহাম্মদ হোসেন, অর্থ বিষয়ক সম্পাদক ডা. মহব্বত আলী, ডা.মোঃ গাজীউল হাসান আজগর।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন এরিস্টো ফার্মা লিঃ এর  ঢাকা এরিয়া এজিএম বিশ্বজিৎ কুমার দেবনাথ, কুমিল্লা আর এস এম মোঃ জাকির হোসেন, আর এস এম মোঃ ফারুক আহমেদ, সিনিয়র এরিয়া ম্যানেজার বিকাশ চন্দ্র ধর, সিনিয়র এরিয়া ম্যানেজার মোঃ গোলাম সাদেক চৌধুরী, এরিয়া ম্যানেজার শিমুল দাশ

আর-ও বক্তব্য রাখেন ডা. গোলাম রব্বানী, ডা. জাকির হোসেন, ডা. ফারুক আহমেদ ও, ডা. ফরিদ উদ্দিন  প্রমুখ।

সভা শেষে সংগঠনের সাবেক সভাপতি ও উপদেষ্টা ডা সরকার ফারুক আহমেদ ৪১ সদস্য বিশিষ্ট বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এসোসিয়েশন এর তিন বছর মেয়াদি একটি কার্যকরী কমিটি ঘোষণা করেন। কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ডা.মোঃ আবুল কালাম আজাদ ভূইয়া , সহ-সভাপতি ডা. হুমায়ুন কবির মোল্লা, ডা. ফারুক আহমেদ, ডা. নাছরিন বেগম, ডা. শহীদ উল্লাহ, সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হয়েছেন ডা. মোঃ শামীমুল ইসলাম বাবুল, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. সফিউল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ডা. দ্বীন মোহাম্মদ হোসেন, সহ সাংগঠনিক সম্পাদক ডা. ইউনুস মিয়া, অর্থ বিষয়ক সম্পাদক ডা. মোঃ মোহাব্বত আলী, দপ্তর সম্পাদক ডা. মোঃ গোলাম রব্বানী, প্রচার সম্পাদক ডা. মোঃ আবুল হোসেন ।


আরও খবর



বিএনপিকে মিডিয়া কাভারেজ বেশি দেওয়া হচ্ছে

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ |
Image

রাজনৈতিক দলগুলোর মিডিয়া কাভারেজের ক্ষেত্রে আওয়ামী লীগের তুলনায় বিএনপিকে বেশি প্রধান্য দেওয়া হচ্ছে বলে মনে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, গণমাধ্যমের উচিত বিরোধীদলের বিভিন্ন বক্তব্যের সঙ্গে সরকারি দলে বক্তব্য দেওয়া। কারণ সরকারি দলেরও তো তাদের নিজেদের বক্তব্য আছে।

ওবায়দুল কাদের বলেন, ‘মিডিয়ায় বড় বড় কভারেজ হয়। আমাদের বড় বড় নেতাদের নামটাও বলে না। কিন্তু কোথাকার কোন সম্পাদক... কোন মহানগর নেতারাও! আশ্চর্য হয়ে যাই! মূল্যবোধের এত অবক্ষয় আমাদের দেশে। কল্পনা করতেও ভয় লাগে। আমরা তো পাই না। তাদের সাত আটজনকে দিয়ে তারপর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসে। তারপর আবার ত্রিশ সেকেন্ড দিয়েই শেষ। 

এ সময় অনুষ্ঠানে উপস্থিত থাকা তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, ‘আপনি লক্ষ্য করবেন যে কি অবস্থা। এসব চ্যানেলগুলো শেখ হাসিনা দিয়েছেন। তারা আজকে কি আচরণটা করছে। অনেকেই...আমি সবার কথা বলবো না। তারপর বিভিন্ন মিডিয়া কিভাবে আজকে আচরণ করছে। গণমাধ্যম কি আচরণটা করছে? এই বিষয়টি আমাদের মনে হয় তাদের সাথে আলাপ করা উচিত।

সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, ‘শেখ হাসিনা তাহলে কি পদ্মা করে ভুল করেছেন? করোনাকালে বিনামূল্যে ভ্যাকসিন দিয়ে যেটা আমেরিকাও পারেনি। যেটা আমেরিকার রাষ্ট্রদূত পিটার হার্টস নিজে স্বীকার করেছেন। সেটা করে ভুল করেছেন? শেখ হাসিনা বাংলাদেশের অর্থনীতিকে ভারসাম্যমূলক অবস্থায় রেখে কি ভুল করেছেন? মেট্রোরেল, মধুমতি সেতু, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, চট্টগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্ণফুলী টানেল ঢাকা নারায়ণগঞ্জ শীতলক্ষ্য সেতু, এগুলো কিন্তু কাজ থেমে নেই। ডিসেম্বরের মধ্যে অনেকগুলো উদ্বোধন হয়ে যাবে।’

‘ফ্লাইওভারই হয়েছে ২২টির মতো। আন্ডারপাস ৩০টির ওপরে। রূপপুর পরমাণু কেন্দ্র, হয়ে যাচ্ছে মাতারবাড়ি, পায়রা সমুদ্রবন্দর...এগুলো করে কি শেখ হাসিনা ভুল করেছেন। এগুলো করে কি তিনি ভুল করেছেন। উন্নয়নের কোনো মূল্য নেই? উন্নয়নের মূল্য আছে। আমরা দেখাবো। আগামী নির্বাচনে। মানুষ দুইটা বিষয়কে গুরুত্ব দেবে। শেখ হাসিনার ব্যক্তিগত সততা ও উন্নয়ন।


আরও খবর

পুলিশের পক্ষে বললেন খামেনি

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে

প্রকাশিত:বুধবার ০৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ |
Image

বঙ্গোপসাগরে লঘুচাপ এখনো সৃষ্টি না হওয়ায় আগামী পাঁচ দিনে সারা দেশে বৃষ্টিপাত আরও বাড়তে পারে। ‘বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি এখনো সৃষ্টি হয়নি। তবে আগামীকাল সন্ধ্যার মধ্যে তা তৈরি হতে পারে। লঘুচাপটি বাংলাদেশে প্রভাব ফেলবে না। এর প্রভাব থাকবে ভারতের তামিলনাড়ু ও অন্ধ্র প্রদেশে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, ‘সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।’

তিনি জানান, সারা দেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।


আরও খবর

শিগগিরই বাড়ছে বিদ্যুতের দাম

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২




আফগানিস্তানে আত্মঘাতী হামলা

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ |
Image

আফগানিস্তানের কাবুলে শিক্ষা প্রতিষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে আরো ৩৬ জন।

শুক্রবার কাবুল পুলিশ জানায়, সকাল সাড়ে সাতটায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ওই প্রতিষ্ঠানে পরীক্ষায় অংশ নেয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। তখনই বিস্ফোরণ ঘটে। হামলার দায় কেউ স্বীকার করেনি। হামলার নিন্দা জানিয়ে জড়িতদের শাস্তির আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছেন তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। গত বছর এ অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠান লক্ষ্য করে চালানো তিনটি বোমা হামলায় ৮৫ জন নিহত হয়। আহত হয়েছিল তিনশো জনেরও বেশি। 


আরও খবর

চিকিৎসাবিজ্ঞানের নোবেল ঘোষণা

মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২